যুগের সাথে তাল মিলিয়ে অনলাইন মার্কেটিং এর ধারাও আধুনিক থেকে আধুনিকতর হয়ে উঠছে। অনলাইন মার্কেটিং এর বিভিন্ন ধরনগুলোর মধ্যে এখন সবচেয়ে জনপ্রিয় “ভিজুয়াল কন্টেন্ট”। ভিজুয়াল কন্টেন্ট মার্কেটিং যত বেশি নজরকাড়া ডিজাইন হবে, তত বেশি Engagement বাড়াবে। আর মার্কেটিং এর সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো Engagement।

 

কিন্তু এখানেও একটা সমস্যা। আপনি একজন ভালো মার্কেটার কিন্তু, একজন ভালো ডিজাইনার নাও হতে পারেন। তাতে কি আপনার “ভিজুয়াল কন্টেন্ট” বানানো থেমে যাবে? না, কখনোই না। আপনি ভালো ডিজাইনার না হয়েও নজরকাড়া ভিজুয়াল কন্টেন্ট তৈরি করতে পারেন।

Screenshot_1

 

আজকে আমি আপনাদেরকে পরিচয় করিয়ে দিবো এমন ৯ টি ফ্রী টুলস এর সাথে যেগুলো ব্যবহার করে আপনি STUNNING VISUAL CONTENT তৈরি করতে পারেন।

 

#1 PowerPoint Templates

অনেকেই মনে করে থাকেন PowerPoint Template প্রফেসনাল না। কিন্তু, সত্যিকার অর্থে যদি সময় ও বাজেট পর্যাপ্ত না থাকে তবে এই PowerPoint Template এর বিকল্প নাই। আমরা ৪ ধরনের ভিন্ন Templates পাবো –

 

a. Infographic Templates

b. SlideShare Templates

c. Social Media Image Templates

d. Call-to-Action Templates

Visual-Content-Templates

 #2 Pictaculous

একটি ডিজাইনের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো রঙ নির্বাচন। আমরা অনেক সময় ফন্ট ও ছবির সাথে সামঞ্জস্যপূর্ণ রঙের শেড মিলাতে পারি না। সেক্ষেত্রে এই টুলসটির কোন জুড়ি নাই।

pictaculous

 

#3 Awesome Screenshot

আমরা অনেক সময় Screenshot নিতে গিয়ে সমস্যায় পড়ি। অনেক সময় visible অংশ নেওয়া প্রয়োজন পরে আবার অনেক সময় সম্পূর্ণ ওয়েব পেজ। আবার অনেক সময় কিছু অংশ Crop করে নিতে হয়। এক্ষেত্রে আমাদের সমাধান দিবে এই Awesome টুলসটি।

 awesome_screenshot

 

#4 PlaceIt

মাঝে মাঝে আমাদের এমন কিছু Image প্রয়োজন পরে যাতে আমরা সেই image এর real view বুঝতে পারি। এটিকে গ্রাফিক্সের ভাষায় Moc-Up ও বলা হয়। এক্ষেত্রে এই টুলসটির মাধ্যমে আমরা যে কোন image কে জীবন্ত রূপ দিতে পারি।

placeit

 

#5 PicMonkey

যখন কোন image কে Edit করা প্রয়োজন হয় তখন আমরা অনেকেই নিজে নিজে করতে পারিনা Photoshop না জানার কারনে। কিন্তু, এই টুলসটি আমাদেরকে Photoshop না জেনেও অনেক সুন্দর Image Editing করে দিবে।

Picmonkey

 

#6 Compfight

অনেক সময় এমন হয় যে আপনার প্রয়োজনীয় image টি খুজে পেতে অনেক সময় লাগে। এটি এমন একটি টুলস যেটি খুব সহজেই আপনাকে আপনার পছন্দের image টি খুজে বের করে দিবে।

 Compfight

 #7 Unsplash

এটি এমন একটি টুলস যেখানে আপনি অনেক High Resolution Image পাবেন আপনার প্রয়োজন অনুযায়ী।

 unsplash

 #8 Infogr.am

আমরা যখন কোন Infographic তৈরি করতে যাই তখন সেটা অনেক সময়ের ব্যপার। কিন্তু, এই টুলসটি দিয়ে আমরা খুব সহজেই অল্প সমইয়ে Infographic তৈরি করতে পারি।

infogr.am_example

 

#9 Google Drawing

এখন সময় হয়েছে Microsoft Paint Drawing কে গুডবাই বলার আর আরো বেশি আধুনিক ও যুগোপযোগি Drawing টুলস এর। সেক্ষেত্রে এই Google Drawing সবচেয়ে বেশি ব্যবহার হয়।

Google_Drawing

  • Saad Rahman

    It was really helpful .Thanks.