১০ টি ফ্রি অনলাইন প্রুফরিডিং টুলস যা গ্রামার ও বানান চেক করার জন্যে ব্যবহার করা হয়

টিউন করেছেন Jhumona Mullick Jhume | February 27, 2015 08:45 | পোস্টটি 1,681 বার দেখা হয়েছে

এটা কোন বিষয় নয় যে, আপনি কোন কাজে কোন পজিসানে আছেন। যদি আপনি কোন প্রকার ভুল ছাড়া কোন আর্টিকেল না লিখতে পারেন তাহলে এটি আপনার কাজে এবং আপনার ব্যাক্তিত্বে প্রভাব ফেলতে পারে। ব্লগার, কপিরাইটার, অনলাইন ও অফলাইন ওয়ার্কারদের মধ্যে সবচেয়ে বড় সমস্যাগুলোর মধ্যে একটি হলো তারা প্রচুর পরিমানে গ্রামার ও বানানে ভুল করে।

জ্বি, এটি আসলেই কঠিন যে আপনি কোন প্রকার ভুল ছাড়াই আর্টিকেল লিখবেন। কিন্তু, এমন নয় যে এটি একেবারেই সম্ভব নয় আপনি কোন প্রকার ভুল ছাড়াই মানসম্মত লিখা লিখতে পারবেন না। অনেক উপায় রয়েছে গ্রামার ও বানান চেক করার। আপনি যদি আপনার আর্টিকেলটিকে প্রুফরিডিং না করেন তাহলে কিভাবে বুঝবেন যে, এটি আসলেও ভুলমুক্ত কিনা?

সুতরাং, আপনি যদি কৃতিত্ব অর্জন করতে চান তাহলে অবশ্যই আপনাকে গ্রামার ও বানান চেক করার অনলাইন প্রুফরিডিং টুলস ব্যবহার করতে হবে। কি হবে, যদি সামান্য একটু ভুল আপনার আর্টিকেলের অর্থকে বদলে দেয়। তাহলে, আপনি আপনার পাঠককে হাড়াবেন। তাই, আজকের লিখাটিতে আমি আপনাদের দেখাবো কিভাবে অনলাইন প্রুফরিডিং টুলস ব্যবহার করে আপনি কোন প্রকার গ্রামার ও বানান ভুল ছাড়াই আর্টিকেল লিখবেন।

spel 1

আমি মাঝেমাঝে ইংরেজী আর্টিকেল লিখি। প্রথম প্রথম অনেক ভুল হত আমার যা আমি নিজেই বুঝতে পারতাম। একদিন মনে হলো গুগলে খোঁজ করে দেখি এমন কিছু পাওয়া যায় কিনা যা দ্বারা বানান ভুল হলে ঠিক করা যায়। তারপর পেয়ে গেলাম এমন অনেক টুলস যা গ্রামার ও বানান ঠিক করার অনেক ভালো উপায়।

আমরা সাধারনত চারটি উপায়ে গ্রামার ও বানান চেক করতে পারি।

১) নিজে নিজে প্রুফরিড করাঃ প্রথমত, আমরা নিজেরাই একবার চেক করে নিতে পারি গ্রামার ও বানান। অনেক সময় দ্রুত লিখতে গেলে অনেক জানা গ্রামার ও বানান ও ভুল হয়।

২) প্রোফেসনাল প্রুফরিডার হায়ার করাঃ এটি সবচেয়ে ভালো উপায় যদি আপনার কাছে অনেক বেশি আর্টিকেল থাকে। কিন্তু, এটি অনেক ব্যয়বহুল। কেননা, কোনকোন প্রুফরিডিং সার্ভিস আপনার থেকে $50 থেকে $1000 চার্জ করতে পারে। সেক্ষেত্রে, আপনি ওডেস্ক বা ইল্যান্স থেকে একজন প্রোফেসনাল প্রুফরিডারও হায়ার করতে পারেন।
৩) অনলাইন প্রুফরিডিং টুলস ব্যবহারঃ গুগলে সার্চ দিলে প্রচুর অনলাইন প্রুফরিডিং টুলস পাবেন। এটি সবচেয়ে সহজ ও স্বল্প খরচ। এখানে আপনি সুধুমাত্র আপনার আর্টিকেলটিকে আপলোড করবেন তারপর সেই টুলস আপনার আর্টিকেলটিকে শুদ্ধ করে দিবে।

৪) অফলাইন প্রুফরিডিং টুলস ব্যবহারঃ উইন্ডোস ও ম্যাক এর জন্যে প্রচুর অফলাইন প্রুফরিডিং টুলস পাওয়া যায়। কিন্তু, যেহেতু দিন দিন অনেক নতুন নতুন শব্দ ও নিয়মনীতি ব্যবহার হচ্ছে, তাই অফলাইন প্রুফরিডিং টুলস ব্যবহার মোটেও ভালো উপায় নয়।

অবশেষে যখন সবগুলো উপায়ই প্রয়োগ করা হলো তখন বুঝতে পারলাম যে, অনলাইন প্রুফরিডিং টুলস ব্যবহার ই সবচেয়ে উত্তম। এটি সময় এবং টাকা দুটিই সাশ্রয় করে। আমি নিজেই অনেক অনলাইন প্রুফরিডিং টুলস ব্যবহার করেছি যার মধ্যে কিছু ছিলো সম্পুর্ণ ফ্রি, আবার কিছু প্রিমিয়াম ও পেইড। সুতরাং, আপনার আর্টিকেলটিকে নির্ভুল করতে অনলাইন প্রুফরিডিং টুলস ব্যবহার করুন এবং সবার কাছে সঠিক তথ্যটি পৌঁছে দিন।

সবচেয়ে ভাল ফ্রি অনলাইন প্রুফরিডিং টুলস যা আপনার আর্টিকেলের গ্রামার ও বানানকে আরও উন্নত করবে।

spel 2

#1. Ginger – A Grammar & Spelling Check Software
এর উল্লেখযোগ্য কিছু ফিচার্স হল – গ্রামার চেকার, সেনটেন্স রিফ্রেজার, টেক্সট টু স্পিচ, স্পেল চেকার, পার্সনাল ট্রেইনার।

#2. Grammarly – Plagiarism Checker & Online Proofreader
এর উল্লেখযোগ্য কিছু ফিচার্স হল – যে কোন জায়গা থেকে, যে কোন ডিভাইস থেকে কাজ করা যায়, Microsoft Word এ গ্রামার চেক করে, চেক ফর ওয়েবসাইট প্লাগিয়ারিজম, ভোকাবোলারি এনহেন্সমেন্ট।

3. PolishMyWriting: Try After the Deadline

এটি আটোমেটিক্যালি গ্রামার ও বানান ঠিক করে।

spel 3

#4. SlickWrite
এটি একটি প্যারাগ্রাফের গড় দৈর্ঘ্য, এটি পড়ার সম্ভাব্য সময় এসবও নির্নয় করে।

#5. Paper Rater: Online Proofreader – Pre Grade Your Paper
এর মাধ্যমে আর্টিকেল এনালাইজ করা হয়। এখানে আর্টিকেলটি আপলোড করে সেটিং অপসান থেকে আপনার ইচ্ছামত কাজ করতে পারবেন।

#6. SpellChecker – Spell Check Solutions
এটি এমন একটি সফটওয়ার যেখানে আপনি গ্রামার চেক করার সাথে সাথে একটি শব্দের প্রতিশব্দও একইসাথে পাবেন।

#7. Reverso Spell Checker: An Intelligent speller and grammar checker

এটি গ্রামার, বানান, প্রতিশব্দ ছাড়াও আপনাকে বলে দিবে আপনি চাইলে এর সাথে আরও নতুন শব্দ ও বাক্য ব্যবহার করতে পারেন।

spel 4

#8. GramMark.org – Grammar Checker and Writing Style

এটি ব্লগারদের জন্যে অনেক ভালো একটি টুলস। কেননা, এটি অন্যান্য কাজের পাশাপাশি একটি আর্টিকেল এর ইনসাইটস ও দেখায় যা ব্লগারদের জন্যে অনেক গুরুত্বপূর্ণ।

#9. Language Tool: A Multilingual Open Source Proofreading Software

এটি এমন একটি গ্রামার চেকার যা ২০ টি ভাষা সাপোর্ট করে যেমন – ফ্রেঞ্চ, জার্মান, রাশিয়ান, গ্রীক ইত্যাদি। আপনার কম্পিউটারের জন্যে এটি বেস্ট।

#10. Online Text Correction

spel 5

এখানে আপনার গ্রামার ও বানান কে মার্ক করবে এবং কয়েক সেকেন্ডের মধ্যে আপনাকে সাজেস্ট করবে সঠিক বানান ও গ্রামার।

এখন থেকে অবশ্যই আপনার লিখাটি শেষ করার সাথে সাথে একবার নিজে চেক করে নিন। তারপর আপনার পছন্দমত অনলাইন প্রুফরিডিং টুলস ব্যবহার করে সম্পূর্ণভাবে সঠিক করে নিন। তারপর আরেকবার এটিকে চেক করে নিন। এবার নিশ্চিন্ত হয়ে যান।

আমি মনে করি, এখন আপনি আপনার প্রয়োজন ও পছন্দ অনুযায়ী অনলাইন প্রুফরিডিং টুলস বেছে নিতে পারবেন। এর ব্যবহার আপনাকে অন্যের থেকে আলাদা করে তুলবে। আপনার আর্টিকেলের গ্রহণযোগ্যতা অনেক বেড়ে যাবে। আপনি সঠিক বার্তাটি সবার কাছে পৌঁছে দিতে পারবেন।

  • Amit Biswas

    thanks

  • Rezaul Tipu

    A beneficial article presented by Jhumona Mullick Jhume, which can be fruitful to all article writers to write without any error. She describes much software to check an article after writing and to publish the same free from errors. One can choose any software to deliver one’s article without any mistake. Thanks the writer for her hard working to serve the writers who are writing articles in English.

  • Asaduzzaman Asad

    nice

  • http://www.seotips.asia/ TonmoyParves

    Hello
    Jhume, Thanks for share with us. Really Good One :) Going to follow these tips for my blog :) Keep sharing

    Happy Blogging

    Cheers

  • http://www.jess-tech.com N.s. Binu

    Hey, I have noticed you have forgotten about browser extension “Grammarly” It’s awesome and most helpful for fix error spell, Grammar :) https://uploads.disquscdn.com/images/f81ed8e0caf546adfec9c2d77106352654aedb49ada4b995655f9af3a9612775.jpg

  • Ripon Islam Arko

    Great post

  • Noman Ahmed

    Grammarly eita to paid soft…. Apu.