Peopleperhour এ প্রোফাইল নতুন হলেও এন্ডোর্সমেন্ট ও স্টার আপনাকে তুলে আনবে লাইম লাইটে

টিউন করেছেন Jhumona Mullick Jhume | February 25, 2015 13:57 | পোস্টটি 678 বার দেখা হয়েছে

Peopleperhour.com একটি ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস যেখানে কাজ পাওয়া অন্যান্য মার্কেটপ্লেস থেকে কিছুটা সহজ, কিন্তু একটু ব্যতিক্রম। Peopleperhour.com কে ছোট্ট করে ডাকা হয় পিপিএইচ। এই পিপিএইচে আপনাকে একটি ব্যাচ প্রদান করা হবে যা ১-৫ লেভেল পর্যন্ত বিস্তৃত। আপনার ব্যাচের লেভেল যত বাড়বে আপনার কাজ পাওয়ার সম্ভাবনা তত বাড়বে।

 

pph

 

এখন প্রশ্ন হলো, কিভাবে বাড়াবেন এই লেভেল? লেভেল ৩ পর্যন্ত আপনি কাজ পাওয়া আগেই পৌঁছাতে পাড়বেন, কিন্তু এর পরের লেভেল নির্ভর করবে আপনার প্রোজেক্ট ও বায়ারের ফিডব্যাক এর উপর।

কাজ পাওয়ার আগে লেভেল বাড়ানোর দুইটি উপায় হলো স্টার এবং এন্ডোর্সমেন্ট। এন্ডোর্সমেন্ট হলো এমন একটি প্রথা যার প্রাপ্তির মাধ্যমে আপনি অনেক বায়ারের মনযোগ আকর্ষন করতে পারবেন। এন্ডোর্স ও স্টার আপনাকে যে কেউ করতে যদি তার পিপিএইচ এ একাউন্ট থাকে। অনলাইনেই যে তাকে থাকতে হবে তা নয়, হতে পারে আপনার কলিগ, বন্ধু কিংবা আত্মীয়, যে কেউ পারবে আপনার সম্পর্কে দু’এক লাইন লিখে দিতে। আপনাকে কেউ এন্ডোর্স ও স্টার করলে আপনিও অবশ্যই তাকে এন্ডোর্স ও স্টার করে দিবেন। এখন প্রশ্ন হলো কিভাবে এন্ডোর্স ও স্টার করবো বা অন্যেরা করবে।

 

pph 01

 

এই ০১ নং ছবিতে দেখুন, আপনি প্রথমে আপনার প্রোফাইলের লিঙ্কটি কপি করুন। তারপর, এই লিঙ্কটি বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম যেমন, ফেসবুক, গুগোল, টুইটার, লিঙ্কডিন এসব জায়গায় শেয়ার করুন এবং লিখে দিন আপনাকে এন্ডোর্স ও স্টার করলে আপনিও ব্যাক করবেন। তাছাড়াও PeoplePerHour Help নামে ফেসবুক গ্রুপে সবাই অবশ্যই যুক্ত হবেন। এই গ্রুপটি এন্ডোর্স ও স্টার পাওয়ার সবচেয়ে বড় জায়গা। এখানে এন্ডোর্স ও স্টার এর জন্যে আলাদা আলাদা ভাবে পোস্ট দেওয়া আছে। আপনারা সেই পোস্টের কমেন্ট বক্স এ আপনাদের প্রোফাইল লিঙ্ক শেয়ার করবেন।

 

pph 02

 

এখন ০২ নং ছবিতে স্টার সম্বলিত জায়গায় একটি ক্লিক করে স্টার দিন। তারপর নিচে Endorse সম্বলিত লিখাটিতে ক্লিক করুন।

 

pph 03

 

এরপরে ০৩ নং ছবিতে দেখুন, এখানে প্রতিটি স্কিলে একবার করে ক্লিক করে বক্সএ হাল্কা করে যেই লিখাটি লিখা আছে ( I endorse ……. For ) এটি লিখে নিচের ENDORSE বাটনে ক্লিক করুন। হয়ে গেল আপনার এন্ডোর্স ও স্টার দেওয়া।

কেউ আপনাকে এন্ডোর্স ও স্টার করলে আপনার পিপিএইচে মেসেজ আসবে। সেইখানে আপনি এন্ডোর্স ও স্টারকারীর একাউন্ট দেখতে পাবেন এবং আপনিও তাকে একই ভাবে এন্ডোর্স ও স্টার করে দিবেন।

এন্ডোর্স খুব গুরুত্বপূর্ন যদি আপনি নতুন সেলার হয়ে থাকেন, আপনার তেমন কাজের অভিজ্ঞতা যদি না থাকে ব্যাপার না, এই এন্ডোর্সমেন্ট আপনাকে লাইম লাইটে তুলে আনবে, আর যদি আপনি নতুনই হয়ে থাকেন তবে বায়ার কেনো আপনাকে এন্ডোর্স করবে? এন্ডোর্স করবে আপনার সতির্থরা, কলিগরা বা আত্মীয় স্বজনেরা। তাই নির্ভয়ে এন্ডোর্স করে যান।

 

Screenshot_7

 

তিনটি কারন পিপিএইচেই বলা আছে,

১. অতিরিক্ত তথ্য দিয়ে এন্ডোর্স বায়ারকে একটি প্রোফাইলের দিকে চোখ ফেলতে সহায়তা করে।
২. যত বেশি এন্ডোর্স করা থাকবে আপনার প্রোফাইল আপনার আওয়ার্লি তত উপরে শো করবে।
৩. অতিরিক্ত ব্যাজ পাবেন যা এক ধরনের পিপিএইচ অ্যাচিভমেন্ট।

এন্ডোর্স ও স্টার করুন, যত স্টার বেশি, তত লাইম লাইটে আপনার প্রোফাইল, অনেকটা স্পীড ডায়ালের মতো কাজ করবে এটি, ফেভারেট লিস্টে আপনি ট্র্যাকও করতে পারবেন বাংলাদেশি পিপিএইচারদের।