২৫ টি ডিজিটাল ও সময় উপযোগী দক্ষতা Elance মার্কেটপ্লেসে আপনাকে করে তুলতে পারে সেরা ২৫ জনের একজন

টিউন করেছেন Jhumona Mullick Jhume | February 15, 2015 16:47 | পোস্টটি 1,012 বার দেখা হয়েছে

Elance এ কাজ করার ক্ষেত্রে আপনি হয়ে উঠতে পারেন সবার থেকে আলাদা, যদি আপনার দক্ষতা হয় অনেকটাই সময় উপযোগি এবং ডিজিটাল। নতুনরা এসব দক্ষতা অর্জন করে সহজেই হয়ে উঠতে পারেন এই মার্কেটপ্লেস এ সেরা ২৫ জনের মধ্যে একজন। শুধু তাই নয়, যারা অনেকদিন থেকে বিভিন্ন সেক্টরে কাজ করছেন তারাও নিজেদেরকে আপডেট করে নিতে পারেন। আজকে আমি আপনাদের কাছে এমন২৫ টি স্কিল তুলে ধরব যা আপনাদের সুদূরপ্রসারি হওয়ার ক্ষেত্রে অনেকটাই সহযোগি হবে।

??????

১) Advertising Skills: যদি কোন ক্লায়েন্ট তার পণ্য বা সেবার বিজ্ঞাপন অনলাইনে দিতে চায়, তাহলে আপনি কি সেই চ্যালেঞ্জ নিতে প্রস্তুত। তাহলে এই ক্ষেত্রে নিজেকে দক্ষ করে গড়ে তুলেন।

 

২) Email Marketing Skill: এখন ইমেইল মার্কেটিং সুধু ক্লিক বা ক্রয় করার জন্যে নয়, Social Awareness, Greeting, Political Action এসব ক্ষেত্রেও প্রয়োজন হয়। তাই এই সেক্টরে নিজেকে দক্ষ করে তুলেন।

 

৩) Personal Branding Skill: আপনি যদি ভেবে থাকেন আপনার পারসোনাল ব্রান্ডিং দিয়ে মার্কেটপ্লেসে কি হবে, তাহলে অনেক বড় ভুল করছেন। কেননা, Affiliate এর কাজে এটা সবচেয়ে গুরুত্বপূর্ন বিষয়।

 

৪) Digital Publishing Skill: আপনার কাছে যদি ভালো কন্টেন্ট ও ভালো ছবির সংগ্রহ থাকে তাহলে আপনি এগুলো ইবুক এর জন্যে বিক্রি করতে পারেন এখানে।

 

৫) User Experience (UX) & User Interface (UI): এই ক্ষেত্রে নিজেকে দক্ষ করে হয়ে উঠুন সবার থেকে আলাদা। UX & UI Consultant এর অনেক চাহিদা।

 

৬) Future Proofing Skill: আপনি যদি সকল ধরনের update রাখতে পছন্দ করেন তাহলে আপনি আপনার ক্লায়েন্ট এর পন্য বা সেবার ব্যাপারে সুদূরপ্রসারি পরামর্শদাতা হিসেবে নিজেকে তুলে ধরতে পারেন।

 

৭) Digital Etiquette Skill: নিজেকে দক্ষ করে তুলুন ডিজিটাল রীতিনীতি সম্পর্কে জানার ক্ষেত্রে। আপনি যদি এসব ক্ষেত্রে ধারনা রাখেন, তাহলে আপনি হয়ে উঠতে পারেন আপনার ক্লায়েন্ট এর সবচেয়ে কাছের একজন।

elance-logo-new

৮) Internet Protocol Skill: ল্যাপটপ, ফোন, ইন্টারনেটের একটি নির্দিষ্ট Address থাকে যা হ্যাকাররা ব্যবহার করে সহজেই হ্যাক করতে পারে। আপনি এর বিভিন্ন Protection Software এর উপর দক্ষতা অর্জন করে হয়ে উঠতে পারেন সেরা।

 

৯) Business Intelligence Skill: একজন কাস্টমার কে কিভাবে খুশি করা যায় কোন কোম্পানির পন্য বা সেবার মাধ্যমে, এই বিষয়ে দক্ষ হয়ে নিজেকে সবার থেকে এগিয়ে রাখুন।

 

১০) Note-Taking Skill: যারা ক্লায়েন্ট এর Virtual Assistant হিসেবে জব করেন, তারা Note-Taking Software এ দক্ষ হয়ে নিজেকে সবার থেকে আলাদা করতে পারেন।

১১) Plagiarism Skill: আপনি যদি কপি-পেস্ট এর জব করে থাকেন তাহলে Plagiarism Detection Software এর ব্যবহার সম্পর্কে জ্ঞান আপনার ক্লায়েন্টের জন্যে অনেক নিরাপত্তা এনে দিবে।

 

১২) Website Analytic Skill:Analytic Software ব্যবহার করে আপনার ক্লায়েন্টের ওয়েবসাইটের ট্রাফিক বারিয়ে হয়ে উঠুন অন্যের চেয়ে সেরা।

 

১৩) Online Banking Skill:Online Banking ব্যবহারে পারদর্শিতা অর্জন করে আপনি আপনার ক্লায়েন্টের পেমেন্ট সিস্টেম কে আরও সহজ করে তুলতে পারেন। এতে গ্রাহকরা অধিক সাচ্ছন্দ বোধ করবে।

 

১৪) Cloud Storage & Backing Up Skills:Dropbox ও Google Drive এর ব্যবহার ও Automatically Important Data Backup সম্পর্কে দক্ষতা আপনাকে অনেক ভালো অবস্থানে নিয়ে যেতে সক্ষম।

 

১৫) Data Encryption Skill: কিভাবে ক্লায়েন্টের Hard Drive, Internet Traffic, Cloud Storage থেকে তথ্য Encrypt করতে হবে এই ক্ষেত্রে দক্ষতা অর্জন করুন।

 

১৬) Data Migration Skill: এক ফরমেট থেকে আরেক ফরমেট এ ডাটা মাইগ্রেট করা প্রোয়জন পরে। এই বিষয়ে দক্ষতা অর্জন আপনাকে করে তুলবে সবার থেকে আলাদা।

 

১৭) Contact Management Skill: এমন কিছু টুলস আছে যা ব্যবহার করে সবগুলো সোস্যাল মিডিয়াকে একসাথে নিয়ন্ত্রন করা যায়। এই সম্পর্কে দক্ষ হয়ে উঠুন আর নিজেকে সবার থেকে সেরা করে তুলুন।

 

১৮) Info graphic Skill: এখন অনেক তথ্য একসাথে প্রকাশ করার সবচেয়ে স্মার্ট মাধ্যম হল ইনফোগ্রাফিক ডিজাইন। দক্ষ হোন এই সেক্টরে।

elance-1

১৯) Presentation Skill: এখন অনেক Presentation Software আছে যাতে দক্ষতা অর্জন করে অনেক সুন্দর ও প্রোফেসনাল কাজ করা সম্ভব।

 

২০) HTML Editing Skill: অনেক আগের ওয়েবসাইটে অনেক কিছু আপডেট করা প্রোয়জন পরে। এক্ষেত্রে HTML Editing এ বিশেষ দক্ষতা আপনাকে করে তুলতে পারে সেরা।

 

২১) Video Conference Skill: অনেক ক্লায়েন্টই ভিডিও কনফারেন্স সম্পর্কে ভালো জানেন না। তাই, Google Hangout, Skype, GoToMeeting এর ব্যবহার আপনাকে করে তুলবে সবার থেকে আলাদা।

 

২২) Video Editing Skill: প্রতি মিনিটে ইউটিউবে প্রায় ১০০ ভিডিও আপলোড হয়, তাই এর এডিটিং এর কাজের অনেক দক্ষ লোকের প্রোয়জন হয়।

 

২৩) Photo Editing Skill: ছবি কম্পোজ, লাইটিং, ক্রপিং ও কালার ব্যালেন্স করে Pinterst ও Instagram এ পোস্ট করা হয়। এর জন্যে Photoshop Lightroom এ দক্ষতা অর্জন করতে পারেন।

 

২৪) Social Media Management: এখন সোস্যাল মিডিয়া হল মার্কেটিং এর সবচেয়ে বড় মাধ্যম। তাই এর ম্যানেজমেন্ট এ সবচেয়ে বেশি দক্ষ লোকের চাহিদাও অনেক বেশি।

 

২৫) Audio Recording & Editing Skill: এই ক্ষেত্রে দক্ষতা অর্জন করে আপনি হয়ে উঠতে পারেন সেরাদের মধ্যে একজন।

 

এসব দক্ষতা অর্জন করে আপনি হতে পারে সেরা ২৫ জনের একজন।

  • নাম দিয়া কাম কি

    আপনি কয়টা কাজ করছেন ?