ওয়ার্ডপ্রেস ব্লগ সাইটে নতুন আর্টিকেল রাইটারদের জন্য কিছু জরুরি টিপস

টিউন করেছেন Habiba Sultana | February 12, 2015 14:41 | পোস্টটি 938 বার দেখা হয়েছে

ওয়ার্ডপ্রেস ব্লগ সাইটে নতুন আর্টিকেল রাইটারদের জন্য কিছু জরুরি টিপস


অনলাইনে কাজ করার ক্ষেত্রে আর্টিকেল রাইটিং এখন একটি জনপ্রিয় মাধ্যম। কিছু টিপস অনুসারে নিয়মিত কাজ করলে আরো সহজে এই মাধ্যমে সাফল্য পাওয়া সম্ভব।আপনার ব্লগ সাইটটি যদি ওয়ার্ডপ্রেসের হয় তবে কিছু ব্যাপার খেয়াল রাখলে আপনার লেখাটিকে র‍্যাঙ্কিংয়ে আনা সহজে হবে। তবে চলুন জেনে নিই টিপসগুলো।

ভবিষ্যতের জন্য লেখাটি পাবলিশ হওয়ার সময় শিডিউল করে রাখা

বেশিরভাগ ব্লগাররা তাদের লেখা পাবলিশের জন্য শিডিউল মেইন্টেন করে। তারা মাসে একবার,সপ্তাহে একবার বা দিনে একবার পোস্ট করে। ওয়ার্ডপ্রেসে আপনিও আপনার লেখার জন্য সময় নির্ধারণ করে রাখতে পারেন তাহলে নির্দিষ্ট সময়ের জন্য আপনাকে আপনার কম্পিউটার এর সামনে থাকতে হবেনা,এমনকি জেগেও থাকতে হবেনা।এখন দেখি সেটা কিভাবে…

ওয়ার্ড প্রেস ব্যাকএন্ডে, যে পোস্টটির শিডিউল করতে চান তার এডিট স্ক্রীণে যান

১. পেজের ডানদিকে উপরের অংশে “publish” লেখা বক্স দেখতে পাবেন, যেখানে “Publish immediately” অপশন পাবেন।

২.  অপশনটির পাশে “Edit” লেখা নীল লেখাটাতে ক্লিক করুন এবং মাস,দিন,বছর ঠিক করুন আপনার সময়মতো। মনে রাখবেন,কোন সময়ে পাবলিশ করতে চান সেটা মিলিটারি সময় অনুযায়ী দিতে হবে যেমনঃ 4pm হবে 16.00।

wp publish view

৩. ধূসর “OK” বাটনটি ক্লিক করুন।

৪. “Publish immediately” লেখাটি পরিবর্তন হয়ে “Schedule for” হবে আর সাথে থাকবে আপনার দেয়া সময়।

wp schedule view

৫. সব ঠিক থাকলে “Schedule” লেখা বক্সটি ক্লিক করুন, এখন আপনার লেখাটি নির্দিষ্ট সময়ে পাবলিশ হওয়ার জন্য প্রস্তুত।

আপনার পেজ বা ব্লগ পোস্ট এর url পরিবর্তন করুন

ওয়ার্ডপ্রেস সাধারণত পেজ বা পোস্টের জন্য url তৈরি করে দেয়, কিন্তু কখনো কখনো আপনাকে তা ঠিক করতে হয়। যে যে কারনে আপনাকে url পরিবর্তন করতে হতে পারে…

১. অনেক সময় দেখা যায় পেজ বা পোস্টের url এ %,&,$,@,* ইত্যাদি কিছু ক্যারেক্টার থাকে যা আপনার পোস্টটি সার্চ ইঞ্জিন এর সার্চের ক্ষেত্রে বাধা দিতে পারে।অনেক সময় ব্রাউজারে পেজ লোডিংয়ে সময় নিতে পারে বেশি।

wp short url

২. পোস্টের টাইটেল যদি অনেকগুলো শব্দের সমন্বয়ে হয় তবে সেক্ষেত্রে url  সবগুলো শব্দ নিয়ে তৈরি হবে যেটা সার্চের ক্ষেত্রে অন্যতম বাধা। এসব ক্ষেত্রে যেই শব্দগুলো দিয়ে আপনি পেজ বা পোস্টটি র‍্যাঙ্ক করাতে চান সেই শব্দগুলো url এ রাখবেন আর বাকিগুলো বাদ দিবেন।আর অবশ্যই প্রতিটা শব্দ (-) এই চিহ্নটি দিয়ে সংযুক্ত করবেন।

যদি উপরের ২টা কারনের একটার সাথেও আপনার url এর সমস্যা মিলছেনা তবে চিন্তার কিছু নেই, বলে দিচ্ছি কী করতে হবে…

১. পোস্টের এডিট পেজে যান।

২. টাইটেলের নিচে পারমালিঙ্কের পাশেই “Get Shortlink” বাটনে ক্লিক করলে শর্ট url আসবে একটা ছোট উইন্ডোতে।

৩. “OK” বাটনে ক্লিক করলে পোস্টের url টি শর্ট হয়ে যাবে এতে গুগল সার্চে আপনার পোস্টটি সামনে আসার সুযোগ বেশিমাত্রায়  তৈরি হবে।

ওয়ার্ডপ্রেস এডিটর এর ব্যবহার

wp editor

অনেকেই ওয়ার্ডপ্রেস এডিটরের ব্যবহার ঠিকমত জানেনা বা জানলেও করেনা। আপনার ব্লগ বা কন্টেন্ট ম্যানেজের জন্য অবশ্যই এর ব্যবহার জানা উচিত।এতে আপনার কাজের গতি যেমন বাড়বে তেমনি ভুল হওয়ার সম্ভাবনা কম থাকে।আসুন এবার জানি এডিটরে কী কী কাজ আপনাকে আরও স্বস্তি দিবে…

ওয়ার্ডপ্রেস এডিটরে স্পেলচেক এর ব্যবহার

এটি খুব সাধারণ একটা স্টেপ যা বেশিরভাগ মানুষ মিস করে। আপনি যদি আপনার লেখার বানান ঠিক করতে চান লেখার সময় বা পাবলিশ করার আগে তবে এডিটরে “ABC” লেখা বাটনে ক্লিক করুন। যদি আপনি ইংরেজি ভাষায় না লিখে অন্য  ভাষায় লিখে থাকেন তবে ঐ বাটনের পাশে ড্রপ ডাউন মেনু থেকে আপনার ভাষা সিলেক্ট করতে পারবেন।

শর্টকাট কী এর ব্যবহার

আমি নিশ্চিত আপনি কপি পেস্টের জন্য যে “Ctrl+c” আর “Ctrl+v” ব্যবহার করতে হয় সেটাই শুধু করেন সবসময়। কিন্তু ওয়ার্ডপ্রেস এডিটরে  আরও কিছু শর্টকাট কী ব্যবহার করা যায়, জেমনঃ

Bold: Control + B
Underline: Control + U
Italic: Control + I এছাড়া আরও আছে।

এগুলো আপনার লেখার গতিকে আরও বাড়াবে। ধরে ধরে এসব ঠিক করতে গিয়ে অযথা সম নষ্ট হবেনা।

সহজেই ভিডিও, টুইটার এবং অন্যান্য মিডিয়া যোগ করার উপায়

ওয়ার্ডপ্রেস এখন অনেক সহজেই ভিডিও, বিভিন্ন সামাজিক সাইটগুলো  যেমন You Tube, Vimeo, Flickr,Hulu,Viddler ইত্যাদির  কন্টেন্ট যোগ করতে পারে।

১. পোস্টের যেখানে আপনি কোনো কিছু যোগ করতে চান সেখানে কার্সরটি রাখুন।

২. যে ভিডিও বা ছবি বা কোনো পোস্ট যোগ করতে চান সেটার পেজ গিয়ে তার url টা কপি করুন।

৩. এখন আপনার পোস্টের পেজে এসে নির্দিষ্ট জায়গায় লিঙ্কটি পেস্ট করুন  অথবা এডিটরে “Insert Video”, “Add Media” বা “Social Icon” বাটন আছে সেগুলো ক্লিক করে url পেস্ট করলেও আপনার কাঙ্খিত পোস্টটি পেয়ে যাবেন।

 

এই ছিল আজকের মত আপনাদের জন্য কিছু পরামর্শ। আশা করি এগুলো আপনাদের কাজে লাগবে এবং আপনারা আরও বেশি সফল হতে পারবেন। ধন্যবাদ সবাইকে।

  • Rezaul Tipu

    Smart expression by the writer Habiba Sultana. Beginners can gain tips for writing articles and to publish in future. Thanks the writer for her presentation.