SEO অতীত, বর্তমান, ভবিষ্যৎ পর্ব-০২

বুলবুল আহমেদ মল্লিক

হ্যালো,আমি বুলবুল আহমেদ। বর্তমানে যশোর সরকারি এম.এম কলেজে ইসলামি ইতিহাস ও সাংস্কৃতি বিভাগের ৩য় বর্ষ অধ্যায়নরত। আমি ব্লগ পড়তে আর ফোরামে আলোচনা করতে ভালবাসি। আর সেই ভালবাসা থেকে লেখালিখির শুরু। আর উৎসাহ যোগাতে থাকেন সব সময় (ইকরাম স্যার) ছোট কিছু কাজ করি তার ভিতরে SEO ও Website Design and Develop. সমস্যা যত সমাধান তত, তবে আমি দেখতে সাধারণ হলে ও অনেক জটিল একটা মানুষ।

Latest posts by বুলবুল আহমেদ মল্লিক (see all)

টিউন করেছেন বুলবুল আহমেদ মল্লিক | March 5, 2014 02:19 | পোস্টটি 648 বার দেখা হয়েছে

SEO অতীত, বর্তমান, ভবিষ্যৎ পর্ব-০২


কেমন আছেন সবাই??? আশা করি ভালই আছেন, আবার কেউ বা আমার আর্টিকেলের অপেক্ষায় ছিলেন আবার অনেকই ভাবছেন এটা আবার কে রে???

যাই হউক হয়ত বা আগেই জেনে গেছেন আমার আর্টিকেল টা আবার কেমন হবে। আবার অনেকে জানেন না তাদের জন্য বলি আজ আমি যেই বোমাটার ফাটাবো সেটা অনেক টা গল্পের ভিতর দিয়ে আর আমার অতীত অভিজ্ঞাতা আর বিশ্বের কিছু নামি নামি SEO Expert দের অভিজ্ঞাতার সংকলন। সাথে থাকুন পড়ুন আর জানুন। তো শুরু করি ………………..

 

 

 

প্রথমে যেটা বলব সেটা হল যে, আমাদের গুরু ইকরাম স্যার তার ফেসবুক পোষ্টে বলেছিলেন “SEO বা মার্কেটিং এর শেষ নেই”। তারপর আমি আমাদের বন্ধু অন্তর চাকমার একটা পোষ্ট পড়লাম গতকাল রাত্রে। এখানে আমি অন্তরের আর্টিকেলটার লিংঙ্কটা দিলাম পড়েবেন অব্যশই। তো সেখানে সেও বলেছে একই কথা কিন্তু বন্ধু তুমি অনেক ভালই লিখেছ, কিন্তু তারপর ও আমার মনে হয় তুমি আর ও ভাল করতে পারতে যেহেতু তুমি আমার চেয়ে অনেক সিনিয়ার এই বিষয়ে। আমার আগের আর্টিকেল যারা পড়েন নি তাদের জন্য এখানে লিংঙ্কটা দিলাম পড়ার জন্য এটা পড়ে আসতে পারলে এটা আর ও ভাল করে বুঝতে পারবেন।

 

ইকরাম স্যারের সাথে আমি ও একমত যে, SEO এর শেষ নেই তবে এর ধারণার  পরিবর্তন হয়েছে। আমি আমার এক ফেসবুক পোষ্টে জিজ্ঞাসা করে ছিলাম

“কেউ কি SEO আর কবিতার ভিতরের পার্থক্য কি বলতে পারে”।

বুলবুল আহমেদ। যশোর

 

 

কিন্তু কোন উত্তর না পাবার পরে আমি নিজেই এর উত্তর দিয়ে ছিলাম যে,

“SEO আর কবিতার ভিতরে কোন পার্থক্য নেই দুইটাই সৃজনশীল”।

আমার মনে হয় যারা SEO এর কাজ করে তারা প্রত্যেক একজন একজন ভাল কবি,ভবিষ্যতে তারা যদি SEO ছেড়ে দিয়ে কবিতা লেখা শুরু করে তাহলে প্রথাগত কবিদের দিন একদিন শেষ হয়ে যাবে।

 

বুলবুল আহমেদ। যশোর

 

 

 

জানি না এবার যেটা বলব সেটা শুনে হয়ত অনেকে বলতে পারে তুমি কি মাইকেল মধুসূদন দত্ত হয়েছো তারপর ও বলব যে আমি যখন কোন সমস্যাতে পড়ি SEO নিয়ে হয় ইকমার স্যার বা আর্ন্তজাতিক ফর্মে আলোচনা করি। এটা নিয়ে তো এবার বলল আর একজন SEO Expert কথা যিনি UAE থাকেন তিনি একটা ফর্মে আলোচনা করেছেন বর্তমান SEO সমস্যা নিয়ে। তিনি আলোচনা করেছেন গুগলের নতুন আপডেটে কি কাজ করছে আর কি করছেনা তা নিয়ে। আমি ছবিটা দিয়ে দিলাম। তিনি সেখানে আলোচনা করেছে মোট ০৬ টি। আমার মনে হয় কারণ ০৬ টা দেখে নিলে অনেক ভাল হয়, ০৬ টা বিষয় নিয়ে আলোচনা করলে আর ও একটা পর্ব করতে হবে, তবে আপনারা চায়লে ভবিষ্যেতে এটা নিয়ে আলোচনা করব। এই ফর্মে এই আলোচনা তে আবার আর একজন এসইও এক্সপার্ট লিখেছেন যে,

“প্রতিটা গুগল আপডেট ই সমান, তবে ব্যাসিক বিষয়গুলো যদি আপনি ঠিক রেখে এসইও করেন তাহলে আপনার জন্য মঙ্গল”।

আমি কিছুদিন আগে আবার ও গুগল স্টারগাইড টা আমার পড়লাম,চায়লে আপনারা ও পড়তে পারেন। আমার কাছে শুধু না সবার কাছে বইটা অনেক ভাল লেগেছে। এখান থেকে গুগল স্টার গাইড টা ডাউনলোড করে নিন।

 

 

বুলবুল আহমেদ। যশোর

What Google work and what not???

এবার দেখাব আর একজন এসইও এক্সপার্টের অভিজ্ঞাতা,তিনি এসইও এর কাজ করছেন সর্বশেষ ০৫ বছর। তিনি প্রথমে তার পরিচয় দিয়েছেন এবং তিনি কাজ করেছেন তার বর্ণণা দিয়েছেন

 

বুলবুল আহমেদ। যশোর

05 Years experiences share with us about on Google SEO updates.

 

উপরের ছবিটাতে আমরা যা দেখতে পারছি তাহল যে, তিনি তার ক্লাইন্টের নিকট থেকে অনেক তাড়া পেতেন যে ভাই কাজটা তাড়াতাড়ি করেন। যত তাড়াতাড়ি পারেন এসইও প্রসেসটা শেষ করেন কিন্তু তিনি তার ক্লাইন্ট কে বুঝাতে সক্ষম হয়েছিলেন যে, “স্যার এসইও টা এত সজহ করে করা যায় না আপনি যতটা তাড়াতাড়ি করতে বলছেন”। আবার কিছু পরে দেখা গেছে যে, তার ক্লাইন্ট তাকে বলেছেন যে,

“আপনার কথা মতন আমি আপনাকে সময় দিলাম কাজ করার জন্য কিন্তু আপনি কি কাজ করেন আমার ওয়েব সাইট তো কোন র‍্যাংঙ্ক পাচ্ছেনা অন্যদের সাইট তো সবার আগে দৌড়াচ্ছে”।

তবে এখানে বলে রাখা ভাল যে তিনি সব সময় গুগলের নিয়ম নেমে কাজ করেছেন। কিন্তু বর্তমানে গুগলের যে আপডেট আছে তাতে এই এসইও এক্সপার্টের ক্লাইন্টের সাইট সবার আগে। ছবিটা পরের অংশে দেখা যাচ্ছে এই এসইও এক্সপার্ট অনেক খুশি যে তিনি আসলে কি করতে চেয়েছেন বা করেছিল সাইটগুলোতে এসইও করার জন্য। আমি আশা করি আপনার তা অব্যশই দেখতে পারছেন। তবে আমার প্রশ্ন আমি/আপনি কি করে আপনার ক্লাইন্টকে বুঝাবেন যে এসইও একটা শর্টকাট পদ্ধতি না, ব্যাপার টা আমার কাছে অনেক সহজ আমার কথা আমার ক্লাইন্ট না বুজলে আমি তার কাজ করি না। আর যদি তিনি আমার সাথে বেশী অনুরোধ করেন তাহলে আমি বলে দিই যে,

“আপনি যে কাজটা আমাকে করতে বলছেন সেটা আমি করতে পারি তবে সার্চ ইঞ্জিনে এর কতটা প্রভাব পড়বে আমি জানি না”।

এই শর্তে যদি কোন ক্লাইন্ট রাজি থাকে তাহলে আমি তার কাজ করি। এবার প্রশ্ন হল ক্লাইন্ট যদি আমার সাথে কাজ না করতে চায় উত্তরঃ- যেতে দেন ভাই ক্লাইন্ট কে হয়ত বা আপনার কাছে আবার ফিরে আসবে আর ভবিষ্যেতে আমাকে ছাড়া আর অন্য কার ও সাথে যোগাযোগ করবে না।

 

 

এর পরে আমি একটা আর্টিকেল পড়েছিল একটা ব্লগে যেখানে দেখানো হয়েছে কেন একটা ওয়েব সাইট গুগলে প্লান্টি খাই। নিচের ছবিতে আমি সেটা দেখাতে চেষ্টা করেছি……………

 

বুলবুল আহমেদ। যশোর

Why a website get Penalty

 

এই সমস্ত কারণে একটা সাইট একটা সাইট প্লান্টি খাই।

 

এবার দেখাব যে কিভাবে বুঝবেন আপনার সাইট গুগলে প্লান্টি খেয়েছে। যখন আপনার ওয়েব সাইট গুগলে প্লান্টি খাবে তখন আপনার ইমেলে একটা ইমেল আসবে,যেটা দিয়ে আপনি গুগল ওয়েব মাস্টার টুলসে রেজিস্টেশন করেছিলেন।

বুলবুল আহমেদ। যশোর

You will get email when your website get Plenty by Google.

 

 

এবারে দেখাব যে আপনি আপনার ইমেলে ইমেল পাবার পরে আপনার গুগল এ্যানালেটিকসে আপনার ভিজিটার কিভাবে আসা বন্ধ করে আর আর আপনার ওয়েব সাইট গুগলে ডাউন হয়ে যায়। নিচের ছবিতে দেখুন আসলে কি হয়েছে একটা সাইট প্লান্টি খেলে কি হয়।

বুলবুল আহমেদ। যশোর

Google analysts conduction when your with will get punished.

 

তো আজ আপনাদের দেখালাম কি করে গুগল আপডেটের সাথে আপনার বা আপনার ক্লাইন্টের সাইটে মানিয়ে নিবেন। আর আপনার সাইট গুগলে প্লান্টি খেলে আসলে কি অব্যস্থায় দাঁড়াবে। আগামিতে দেখাব এই ১১ টা কারণের বিস্তারিত। আর যে ০৬ টা মাধ্যমে আমরা আমাদের ওয়েব সাইট গুগল আপডেটের সাথে মানিয়ে নিব। আর অনেক পড়াশুনা আর বিভিন্ন ফর্মে ঘুরে ঘুরে দেখলাম আগামি তে আগামি ০৬ মাস কিংবা আগামি ০১ বছর কিংবা নিকট ভবিষ্যেতে গুগলে যে আপডেট আসতে চলছে তা মূলতঃ ০৬ টা কারণে হতে পারে বা এই ০৬ টা কারণে আবার আমাদের আমাদের সাইট এসইও করার প্রয়োজন হতে পারে।

 

তবে আমি এখানে যে ০৬ বিষয় দেখিয়েছি তা আর আর গুগলের ০৬ ভবিষ্যৎ আপডেটের কথা বলছি তা কিন্তু প্রতিটা ই আলাদা আলাদা, ভুলেও যেন এই দুইটা বিষয় কে একত্রে গুলিয়ে করে ফেলবেন না। আমি আশা করি আমার এবারের লেখাটা সর্বোচ্চ বার পড়া আর শেয়ার করার তালিকাতে স্থান করে নিবে। আমার এই ছোট্ট প্রয়াস স্বার্থক্য হবে আপনাদের কমেন্টের মাধ্যমে, জানান আমাকে কি জানতে চান আর বলুন আমার ভুলটা কোথায় হয়েছে কারণ আমার বিগত আর্টিকেলটা তে বানানে অনেক সমস্যা ছিল যেটা একজন ভিজিটার আমাকে বলেছিলেন এবার আমি যথা সম্ভব চেষ্টা করেছি সেটা না করার।

 

 

ফেসবুকটুইটারে আমি, আমাদের ওয়েব সাইট

আমাদের ফেসবুক পেজঃ- www.facebook.com/Selfemploymentknowledge

আমাদের ফেসবুক গ্রুপঃ- www.facebook.com/groups/Selfemploymentknowledge

 

ফিরব আবার খুব শিগ্রহ………………… নতুন কিছু নিয়ে ইনশাল্লাহ্

  • Ashfak Shuman

    দুপুরে কমেন্ট পোস্ট করতে চেয়েছিলাম , কিন্তু ইন্টারনেট প্রব্লেমের কারনে পারি নি ! presentation খুব ভাল হয়ছে- পড়তে খুব মজা লেগেছে ! ধন্যবাদ । তবে কবিতা আর SEO বিষয়টা অপ্রাসঙ্গিক মনে হয়েছে। ২ টাই সৃজনশীল হলেও কবিতা লিখাটা God gifted…. ২/৩ বছর গবেষনা/ পড়াশনা আর চর্চা দিয়ে SEO expert হওয়া সম্ভব , কিন্তু ভাল কবি হওয়া সম্ভব না !

  • Bulbul Ahmed Jessore

    আপনাকে ধন্যবাদ আপনার মূল্যবান মতামতের জন্য। আপনার কথার সাথে আমি পুরাপুরি একমত হতে পারলাম না ভাই যে, ২/৩ বছর গবেষণা বা পড়াশুনা করলে শেখা সম্ভব তবে আমি মেন করি SEO একটা On Going Process ২/৩ বছরে শেখা সম্ভব না এটা প্রতি নিয়ত শিখতে হয় আর এর আপডেট আছে তাই। কবিতার ক্ষেত্রে আমি এর ব্যতিক্রম দেখি না। তবে দুইটা আলাদা আলাদা বিষয়। আর কবিতা অব্যশই সৃষ্টিকর্তা কর্তক প্রদত্ত বিষয়, তবে আমার কেন জানি মনে হয় যারা SEO পারে তারা ও কবিতা লিখতে পারে কারণ আমি মাঝে মাঝে কবিতা লিখি। তবে তা প্রকাশ করি না। ;-) আপনি ইকমার স্যারকে ভাল করে জিজ্ঞাসা করে দেখেন যে এমন এক সময় ছিল তিনি ও কবিতা লিখতেন। যাই হউক ভাল লাগল আপনার মতামত ৩য় পর্ব লেখা শুরু করে দিয়েছি আসছে শিগ্রহ আশা করি সেটা তেই আপনার মূলবান মতামত পাব, কারণ আপনাদের মতামত আমাদের পথ চলাম প্রেরণা। ধন্যবাদ

    -বুলবুল আহমেদ। (যশোর)

  • Salman Farsy

    কবিতার সঙ্গে এসইও’র মিল। এমন আজগুবি গল্প না করাই ভালো। তারচেয়ে বরং প্রেজেন্টেশনের স্টাইল পরিবর্তন করুণ। সেটাই ভালো হবে।

    • Bulbul Ahmed Jessore

      আচ্ছা চেষ্টা করব এমন আজগুবি গল্প না করার, আপনার মতামতের জন্য ধন্যবাদ।

  • Omar Faruq

    আমার প্রশ্ন হইল। কিভাবে সঠিক SEO করব । কি কি কাজ কর ?

    • Bulbul Ahmed Jessore

      আপনাকে অব্যশই ব্যাসিক SEO জানতে হবে আর এর বিকল্প আছে বলে আমার মনে হয় না।

  • arif2014

    আপনার লেখাটি পড়লাম খুব ভালো লাগলো কিন্ত এই লেখা নতুনরা দেকলে ভয় পাবে তারা তো SEO করতে চাইবে না ।

    • Bulbul Ahmed Jessore

      আরিফ ভাই আপনার মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ। আপনি যেটা বলেছেন সেটা ১০০% সত্য। তাই আমি বর্তমানে সবাইকে SEO সম্পর্কে জানানোর জন্য এই ব্লগে নতুন করে ধারাবাহিক প্রায় ৪০ পর্বে আর্টিকেল লেখা শুরু করেছি। আশা করি এটা সবাইকে হেল্প করবে। আর এই আর্টিকেলের শুরু তেই আমি বলেছি যে এটা তাদের জন্য যারা এস ই ও সম্পর্কে ভাল জানে। আমি হয়ত বা এটার প্রথম পর্বে এই কথাটা বলেছি। যাই হউক আপনি এস ইও সম্পর্কে ব্যাসিক থেকে শুরু করে হাই লেভেল সম্পর্কে জানাতে পারবেন। আর বর্তমান সময়ে যে আর্টিকেল প্রকাশিত হচ্ছে “হাতে-কলমে এস ই ও শিখি” এই শিরোনামে। আশা করি এটা সবাই এস ই ও শিখতে সাহায্য করবে।

      এস ই ও এর অতীত,বর্তমান ও ভবিষ্যেৎ এর তৃতীয় পর্ব আচ্ছে আর সেটা আর ও Advance লেভেলের সেখানে দেখাব কি পরিবর্তন আসতে চলেছে গুগল সার্চে আর এস ই ও তে। আশা করি সেই আয়োজনে ও আপনাদের কে সাথে পাব।

      ধন্যবাদ।
      -বুলবুল আহমেদ (যশোর)