কিভাবে আপনি আপনার প্রতিষ্ঠান এর প্রচার চালান? (২য় অংশ )

Ishtiaque Nur

আমি মূলত একজন IT Expert, তবে একই সাথে Photography এবং গাছপালা লাগানোর প্রতিও আমার সমান আগ্রহ আর সেই আগ্রহ থেকেই এবং গ্রাম বাংলার কৃষক এবং শহরের মানুষকে এই বিষয়ে আগ্রহী করে তোলার জন্যে আমিwww.methopoth.com/ এ নিয়মিত লেখালেখি করি,একি সাথে আমি এটির Admin । আশাকরি আপনাদের সবার অনুপ্রেরনা এবং সমর্থন আমার সাথে থাকবে। ধন্যবাদ সবাইকে
টিউন করেছেন Ishtiaque Nur | February 23, 2014 04:31 | পোস্টটি 413 বার দেখা হয়েছে

আগের আলোচনায় আমরা ওয়েব সাইট কি,কিভাবে এবং কারা বানায় , কি কাজে ব্যাবহার  হয়  ইত্যাদি নানা বিষয়ে সংক্ষিপ্ত আলোচনা করেছিলাম  , যদিও তা যথেষ্ট ছিল না তবে আপনাদের আগ্রহ আমাকে অনেক অনুপ্রানিত করেছে। অনেকেই আমার কাছে ব্যাক্তিগত  ভাবে এই বিষয়ে  জানতে চেয়েছেন , যদিও বেস্ততার কারণে খুব শিঘ্রই  এটা নিয়ে লিখতে পারছি না তবে কোনো এক সময় অবশ্যই  বিস্তারিত লিখার চেষ্টা করব । 

যাই হোক আজ আগের আলোচনার বাকি টা নিয়ে কথা বলব।  আপনার ওয়েব সাইট তো বানানো হলো এবার সেটা দিয়ে আপনি আপনার প্রচারণা শুরু করবেন,প্রথমেই আপনার সাইট টাকে সবার কাছে  পরিচিত করতে হবে ,এক্ষেত্রে পুরানো পদ্ধতি টা আপনি ব্যাবহার  করতে পারেন অর্থাৎ পেপার/রেডিও  এড সহ  অন্যান্য পদ্ধতি গুলো। নিশ্চয় অবাক হচ্ছেন  যে আমি নিজেই আমার কথার  বরখেলাপ করছি  -মোটেও না -আমি কিন্তু আগেই বলেছি  যে ওই পদ্ধতি তে অনেক আগে থেকেই বেবসা পরিচালিত হচ্ছে , তার মানে পুরানো পদ্ধতি টা এখনো কাজ করছে এবং করবে ,আপনি পুরোপুরি  সেটা বাদ দিতে পারবেন না কখনই -শুধু একটু পরিবর্তন করতে  পারবেন – আর একটা  পদ্ধতি হচ্ছে এস ই  ও করা যদিও আমি প্রথমেই একটা সাইট  কে এস ই ও করা সমর্থন করি না । 

 

আমার মতে একটা সাইট কে তখনি এস ই ও করা উচিত যখন  তার একটা মোটা মুটি  অবস্থান দাড়াবে, অর্থাৎ যথেষ্ট পরিমান ভালো কন্টেন্ট তার থাকবে , তখন যদি এস ই ও করা হয়  সেটা ভালো ফল এনে দিতে পারে। নইলে আপনি এস ই ও করলেন, মানুষ আপনার সাইট কে গুগলে ১ম page এ  পেল কিন্তু কোনো ভালো effective  কন্টেন্ট পেল না, লাভ টা  কি হবে বলেন? একবার সে আপনার সাইট এ আসবে এর পর আর তাকে আপনার সাইট এ আনতে পারবেন না,তাই এস ই ও করার আগে আপনার সাইট এর কন্টেন্ট গুলো ভালো মানের করতে হবে,আপনার সার্ভিস এর  বিস্তারিত খুব সহজবোধ্য ভাষায় সেখানে দিতে হবে তবেই এস ই ও ‘র আসল উপকারিতা আপনি ভোগ করতে পারবেন। বাংলাদেশ এ এই সার্ভিস  টা এখনো ওভাবে প্রচার পাচ্ছে  না আর খুব বেশী ভালো প্রতিষ্ঠান ও এটা  নিয়ে কাজ করছে  বলে আমার জানা নাই , তবে একটা প্রতিষ্ঠান ইদানিং এটা  নিয়ে খুব জোরেসোরে নেমেছে  আর এজন্যে তারা নিজেরাই কিছু  টীম কে ট্রেনিং দিয়ে প্রস্তুত করছে , আপনি চাইলে এদের দিয়ে কাজ করাতে পারেন ।   

প্রতিষ্ঠান টির  ওয়েব লিঙ্ক এখানে দেয়া হলো…

http://www.creativeitweb.com/

এছাড়াও  http://devsteam.com/  ভাল কাজ করছে বলে শুনেছি

যাই হোক  এস ই ও করা একটা ওয়েব সাইট এর জন্যে খুব জরুরী যা আমরা অনেকেই জানি না -আপনি যদি সঠিক সময়ে সঠিক ভাবে এস ই  ও করান তবে সেটা আপনার জন্যে খুব ভালো একটা অবস্থান তৈরী করতে পারে  যা নিঃসন্দেহে  একটা প্রতিষ্ঠান এর উন্নতির জন্যে জরুরী এবং এটা  আপনার প্রতিষ্ঠান  কে আপনার অন্যান্য প্রতিদ্বন্ধী  প্রতিষ্ঠান থেকে এগিয়ে রাখবে।

এস ই ও  করতে কি কি বিষয়  লক্ষ্য  রাখতে হবে :

১. সাইট এর সাথে সম্পর্কিত কী ওয়ার্ড (key word)

#Key word হচ্ছে মানুষ আপনার সাইট কে গুগলে এ কিভাবে সার্চ করছে

#ফটো :ফটো দিয়েও ইদানিং সার্চ দেয়া হয় যদিও এটা এত পপুলার না তবুও                এটাও এস ই ও’র জন্যে গুরুত্বপূর্ণ একটা বিষয়।

#আর্টিকেল ( article ) : আর্টিকেল খুবই গুরুত্বপূর্ণ ,এটাই মূলত সব’চে বেশী কার্যকর একটা অংশ এস ই ও’র জন্যে। এই আর্টিকেলএ আপনার কীওয়ার্ড প্লান্ট করা হবে, h1-h6 থাকবে ,প্রয়োজন মত ছবি থাকবে, আর এসব মিলে একটি শক্তিশালী   আর্টিকেল হবে যা গুগলে আপনাকে একটা ভালো অবস্থান তৈরী করে দিবে (ধাপে ধাপে )*

#h ট্যাগ (Tag) : h /হেডলাইন গুগল সার্চ এর জন্যে খুবই গুরুত্বপূর্ণ একটা অংশ,গুগল আপনার আর্টিকেল খুঁজে পাবে h ট্যাগ এর মাধ্যমে ,তবে একটা আর্টিকেলে h1 একবার আর  বাকি গুলো প্রয়োজন মত ব্যবহার  করতে পারবেন ।  

#(#) ট্যাগ : #Tag  খুব বেশী দিন হয় নাই শুরু হয়েছে ,এখনো তাই নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে  না গুগল এটা এস ই ও’র জন্যে কার্যকর করবে কিনা ! খুব সম্ভবত এটা ফেসবুক এ প্রথম শুরু হয়, twitter এও এটা আছে  বলে শুনেছি  (আমি twitter ব্যবহার করি না )#ট্যাগ টা আপনার আর্টিকেল  কে অনেক বেশী প্রচার চালানোর জন্যে সাহায্য করতে পারে, যদিও  এটার অতিরিক্ত ব্যবহার আমাদের ভুল এস ই ও’র পথেও নিয়ে যেতে পারে। কারণ এই ট্যাগ ব্যবহার করলে সম্পর্কিত নয় এমন অনেক জায়গায় আপনার আর্টিকেল কে প্রদর্শন  করবে তাই এই ট্যাগ ব্যবহার  সীমিত হওয়া উচিৎ।

 #ভিডিও (video) : এতক্ষণ যা আলোচনা হলো তা যদি আপনারা বুঝে থাকেন তাহলে তো আমার মনে হয় ভিডিও এস ই ও’র জন্যে কেন গুরুত্বপূর্ণ তা আর আমার বলার কোনো দরকার নেই , আপনারাই বুঝে নিয়েছেন , যাই হোক আপনার                 প্রতিষ্ঠান এর সেবা / পণ্য বা অফিস এর পরিবেশ বা সম্পর্কিত কিছু ছো্ট ছো্ট  ভিডিও টিউটোরিয়াল তৈরী করে আপনি খুব সহজেই আপনার   ওয়েব সাইট এর প্রচার + এস ই ও করতে পারেন আর এটা খুব সহজে (যদি ভিডিও তা প্রাণবন্ত হয় ) মানুষ  এর কাছে পৌসুতে  সাহায্য করে