SEO অতীত, বর্তমান, ভবিষ্যৎ পর্ব-০১

বুলবুল আহমেদ মল্লিক

হ্যালো,আমি বুলবুল আহমেদ। বর্তমানে যশোর সরকারি এম.এম কলেজে ইসলামি ইতিহাস ও সাংস্কৃতি বিভাগের ৩য় বর্ষ অধ্যায়নরত। আমি ব্লগ পড়তে আর ফোরামে আলোচনা করতে ভালবাসি। আর সেই ভালবাসা থেকে লেখালিখির শুরু। আর উৎসাহ যোগাতে থাকেন সব সময় (ইকরাম স্যার) ছোট কিছু কাজ করি তার ভিতরে SEO ও Website Design and Develop. সমস্যা যত সমাধান তত, তবে আমি দেখতে সাধারণ হলে ও অনেক জটিল একটা মানুষ।

Latest posts by বুলবুল আহমেদ মল্লিক (see all)

টিউন করেছেন বুলবুল আহমেদ মল্লিক | February 15, 2014 10:30 | পোস্টটি 515 বার দেখা হয়েছে

SEO অতীত, বর্তমান, ভবিষ্যৎ পর্ব-০১


 
পরিবর্তন পরিবর্তন আর পরিবর্তন প্রতিনিয়িত ঘটে চলেছে ইন্টারনেটের জগতে। আজ এটা ঠিক আছে তো আগামি কাল সেটা আর ঠিক থাকবে কিনা তার কোন গেরান্টি নেই। আর আমার কাছে ইন্টারনেট মানে হয় গুগল, কারণ এখন অনেকে জানে যে কোন তথ্য খুঁজতে হলে আপনাকে গুগল বা অন্য কোন সার্চ ইঞ্জিনের সাহায্য নিতে হবে। আর তা সাধারণত আমরা গুগলের সাহায্য নিয়ে থাকি। আর যারা আমাদের এইসব তথ্য দিয়ে সাহায্য করছে তারা প্রতেকে চায় তাদের ওয়েব সাইট প্রথম পেজে থাকতে, আমি যখন কাজ শুরু করি তখন গুগল এক নিয়মে সার্চ করত আর এখন করে অন্য নিয়মে। আর SEO জগতে প্রতিনিয়ত এর পরিবর্তন হচ্ছে। আর তাই আজ আমরা সত্যকারে ফিরে দেখব যে আসলে এই পরিবর্তন কেন আসে আর আসলে আমরা কি করে এটা সমাধান করতে পারব। আর খুঁজে বের করব আসল সমস্যাটা কি আর দেখব আমরা কি পেতে পারি Linkbulding আর Content marketing থেকে।
 Bulbul Ahmed Jessore

 

একটি বিশেষ কৌসলের দিন শেষঃ-

 
একটা ব্লগে দেখেছিলাম গুগলের একজন কর্মকর্তা মাত্র ০৫ মিনিটে বর্ণনা করে ছিলেন যে, এখন একটি বিশেষ নিয়মে SEO করার দিন শেষ, এক কথায় বলা যায় যে, এই ব্যবস্থা এখন মৃত প্রায়। আর আমি এখানে এমন কিছু বলব না যেটা গুগলের বিরুদ্ধে যায় বা ঝুকিপূর্ণ হয়। আমি এখানে যেটা আলোচনা করব সেটার অব্যস্থা এখন একটা দরজার পুরাতন পেরেকের ন্যায়। তবে আমি এখানে এমন কিছু বলব যেটা গুগলের নিয়মে পড়ে এমন কিছু বলবনা যে একেবারে ই অবাস্তব।
 

 

#১.আর্টিকেল স্পিনিং:-

 
এটা একবারে ই মৃত এটা নিয়ে ভাবুন। এটা একটা শিল্প আর প্রতিটা শিল্পের জন্য নতুনত্বে প্রয়োজন হয়। আর্টিকেল স্পিনিং হচ্ছে একটি অটোমেটিক প্রক্রিয়া যেটা আপনি কিংবা অন্য কেউ এটা করে থাকে নিন্মমানের সম্ভব নিম্ন মানের নিবন্ধ ডিরেক্টরিতে। এটা আসলে পান্ডা সংস্কারের আগে ভাল মত কাজ করেছে কিন্তু পান্ডা আসার পরে এটা আর কাজ করে নি। এখানে আমি এককথাতে বলব যে এটা এখন কোন কাজে আসে না। আর গুগল ইমেজ সার্চে পরিবর্তন আসার পর থেকে এটা আর একেবারেই কাজ করছে না। যার বড় প্রমাণ ২০১২ সালে বড় বড় ওয়েব সাইটের মান কমে যাওয়া।
 

 

#২. সঠিক অ্যাঙ্কর টেক্স:-

 
আমি এখানে এমন কোন ওয়েব সাইট পাইনি যেটা দিয়ে উদাহরণ দিব যে এটা একটা ভাল সাইট যেখানে অ্যাঙ্কর টেক্স করা হয়েছে। তবে আপনাকে মনে রাখতে হবে যে আপনাকে আপনার ওয়েব সাইেটর জন্য সব সময় সঠিক অ্যাঙ্কর টেক্স ব্যবহার করতে হবে যার মাধ্যমে আপনার সাইট কে গুগল তার বর্তমান আপডেট অনুসারে সার্চ রেজাল্টে আনতে পারে।
 

 

 

এখন গুগলে কোন নিয়ম চালু আছে, আগে কি ছিল আর গুগল কি বাদ দিয়েছে।

.

 Bulbul Ahmed Jessore

 

#১. টাকা দিয়ে কেনা লিংঙ্কঃ-

 
কিছুদিন আগে আমি আমার একটা লেখাতে বলেছিলাম যে টাকা দিয়ে কেন লিংঙ্ক হচ্ছে এমন যে, টাকা আছে তো আপনার সাইট র‍্যাঙ্কে আছে টাকা নেই তো আপনার সাইটের মূল্য নেই। তবে হ্যাঁ আপনার সাইটে যদি এমন কিছু থেকে থাকে যেটা আপনার ভিজিটারদের আর্কষন করতে তাহলে আপনার ওয়েব সাইট ভিজিটার আনতে সক্ষম সরাসরি URL লিখে আপনার সাইটে ভিজিটার আসবে। সবচেয়ে বড় কথা হল গুগল রোবর্টকে তৈরী করা হয়েছে মানুষের চেয়ে স্মার্ট করে। আপনি যতই দুই নাম্বরী করার চেষ্টা করেন না কেন আপনাকে সে ধরবেই। আসুন এবার দেখি কি কি কারনে আপনার টাকা দিয়ে কেনা লিংঙ্কটা গুগলে ধরা খাই।
 

 
ক) আপনি যে লিংঙ্কটা কিনছেন সেটা হয়ত বা এমন ভাবে কিনছেন সেটা হয়ত  বা আপনার সাথে সরাসরি যুক্ত না অথবা সেটা আপনাকে নির্দেশ করছেনা।
 
খ) একটু আগে আমি যেটা বললাম সেটাই আপনি যে লিংঙ্ক কিনছেন সেটা নির্দিষ্ট সময়ের পরে বাদ হয়ে যাবে।
 
গ) আবার অনেক সময় দেখা যায় যে, অনেকে তাদের সাইটের জন্য লিংঙ্ক কিনে থাকে যেমন আমি কিছুক্ষণ আগে ফেসবুকে একটা পোষ্ট দেখলাম যে, আমাদের সাইটে কিছু কমেন্ট দরকার আমরা কমেন্ট কিনব কমেন্ট প্রতি ৳২. এটা শুধু আমার চোখে না গুগলের চোখে ও বৈধ্য না। কিছুদিন পরে দেখা যাবে উক্ত সাইটের মালিক হাতে হারিকেন নিয়ে তার সাইট খুচ্ছে গুগলে।
 

 

#২.সাইট হ্যাকিং:-

 
এটা একপ্রকার আত্মহত্যার শামিল, অবাক হবার কিছু নেই। আমি একটা সেটাই বলছি যেটা অনেকে করে থাকে, অনেকে চায় তাদের সাইট গুগল র‍্যাঙ্কে সবার প্রথমে রাতারাত্রি। আর এর জন্য অনেকে ব্লাক হ্যাট রীতির ব্যবহার করে থাকে। তাদের আশা অনুসারে তাদের সাইট তাড়াতাড়ি গুগল সার্চে সবার আগে আসে ঠিকই কিন্তু যখন এটা ধরা পড়ে তখন আর কোন কাজ হয় না গুগল সার্চে। এমন ও দেখা যায় যে, সাইটে কিছু নেই তারপর ও সেই সাইট টা গুগলের প্রথম পেজে সার্চ রেজাল্টে। এখন আপনাকে যা করতে হবে তাহল আপনি আপনার সাইটকে সঠিক নিয়ম মেনে SEO করুন দিনে আপনার হাজার হাজার লিংঙ্ক করার দরকার নেই। আপনি দিনে ১০০ টা লিংঙ্ক করেন সঠিক নিয়ম মেনে। শর্ত মেনে কাজ করেন আপনার সাইটের ইজ্জত বাড়ান। নাহলে মরেছেন গুগল আপনাকে মাফ করবেনা।
 

 Bulbul Ahmed Jessore

 

#৩. প্রাইভেট লিংঙ্ক এরিয়া:-

 
আবার ও ঘুরে ফিরে সেই ব্লাক হ্যাট পদ্ধতি, আপনি যখন আপনার সাইটের জন্য একজন ব্লাক হ্যাট SEO Expert ভাড়া করেন। আর যখন এই ব্যক্তি আপনার সাইটে SEO করে তখন সে কিংবা তার ব্যবহার করা Software একটা লিংঙ্ক ছেড়ে যায়। যেটা আপনার সাইটের জন্য উপকারি না তবে ক্ষতিকর কিনা বলতে পারব না কারণ এটা আপনার বুঝার বিষয়।
 
যাই বলিনা কেন বর্তমান গুগল নিয়ম অনুসারে আর্টিকেল এখন সবার উপরে এর উপরে যাবার মতন ক্ষমতা কেউ রাখেনা। কিন্তু আপনার সাইটে যখন কোন ব্লাক হ্যাট SEO করা হয় তখন সেখানে কোন প্রকার আর্টিকেল লেখা হয় না। বরং সেখানে কমেন্ট হিসাবে কোন স্পাম কমেন্ট ব্যবহার করা হয়। আর সেটা এখন খুবই খারাপ পদ্ধতি।
 
যারা স্মার্ট বিজনেস করে তারা কখন ও ই এটা করেনা, তারা তাদের জন্য সাইটের জন্য ব্লাক হ্যাট SEO Expert ভাড়া করেনা। তার যেটা করে বা আপনাকে যেটা করতে হবে সেটা হল একজন ভাল মানের আর্টিকেল রাইটার ভাড়া করতে হবে। যে অন্তত একটা করে উইনিক আর্টিকেল লেখে আপনার সাইটের জন্য। আর আপনার সাইটে যখন কোন ভিজিটার কমেন্ট তার জন্য অব্যশই একটা ক্যাপচার সংখ্যার ব্যবস্থা করতে পারেন আর যার মাধ্যমে আপনি আপনার সাইটে ব্লাক হ্যাট কমেন্ট বা লিংঙ্ক থামাতে সক্ষম হবেন।
ফেসবুক ও টুইটারে  আমি, আমাদের ওয়েব সাইট

Bulbul Ahmed Jessore

  • kamrul

    Kono kisu reader friendly kore post kora dorkar.. jodi spelling mistake hoy tobe kintu returning visitor ra asbe na…

    • বুলবুল আহমেদ যশোর

      আমি ওভাবে ভেবে দেখিনি আপনার মতামতের জন্য ধন্যবাদ আশা করি আগামি তে এটা আর হবে না।

  • Pingback: SEO অতীত, বর্তমান, ভবিষ্যৎ পর্ব-০২ | Genesis Blogs