SEO ক্ষেত্রে যে কাজ আপনার সময় নষ্ট করছে

বুলবুল আহমেদ মল্লিক

হ্যালো,আমি বুলবুল আহমেদ। বর্তমানে যশোর সরকারি এম.এম কলেজে ইসলামি ইতিহাস ও সাংস্কৃতি বিভাগের ৩য় বর্ষ অধ্যায়নরত। আমি ব্লগ পড়তে আর ফোরামে আলোচনা করতে ভালবাসি। আর সেই ভালবাসা থেকে লেখালিখির শুরু। আর উৎসাহ যোগাতে থাকেন সব সময় (ইকরাম স্যার) ছোট কিছু কাজ করি তার ভিতরে SEO ও Website Design and Develop. সমস্যা যত সমাধান তত, তবে আমি দেখতে সাধারণ হলে ও অনেক জটিল একটা মানুষ।

Latest posts by বুলবুল আহমেদ মল্লিক (see all)

টিউন করেছেন বুলবুল আহমেদ মল্লিক | February 3, 2014 03:45 | পোস্টটি 462 বার দেখা হয়েছে

SEO ক্ষেত্রে যে কাজ আপনার সময় নষ্ট করছে


২০১২ তে যখন আমি অনলাইনে কাজ শুরু করি তখন কাজ করতাম ব্যাক লিংঙ্ক তৈরীর তারপর আস্তে আস্তে বুজতে শুরু করলাম যে, এই কাজে তেমন কোন সুবিধা নেই। আজ ২০১৪ সাল আজ দুই বছর পরে এসে আমি এখন ও দেখছি যে অনেকে সেই আগের নিয়মে ব্যাক লিংঙ্ক তৈরীর কাজে এখন ও ব্যস্ত আছে। আমার মতে তারা তাদের সময় ও মেধা দুটা কে ই নষ্ট করছে। গুগল তার সার্চ রেজাল্টে প্রতি বছর পরিবর্তন আনছে। আর যার কারণে অনেক সময় অনেক ওয়েব সাইট ও আবার ডিজাইন করতে হচ্ছে আনতে হচ্ছে তার কি ওয়ার্ডে ও পরিবর্তন। তাহলে আপনি এখন ও  কি বলবেন যে আপনি এখন ও সেই আগের নিয়মে ব্যাক লিংঙ্ক তৈরী করবেন বা এতে মনোযোগ দিবেন??? আসেন আজ আপনাদের দেখায় যে কোন ১১ টা কারণে আপনি এই ধরণের ব্যাক লিংঙ্ক তৈরী থেকে বিরত থাকবেন। তবে আমি যেটা অনুভব করেছি যে ব্যাক লিংঙ্ক তৈরী কাজ আগে ও ছিল আজ ও আছে আগামী তে ও থাকবে তবে পরিবর্তন আসবে তার নিয়মে আর এই কারণে আমি ভাবছি খুব শিগ্রহ এই বিষয়ে আলোচনা করব। তবে আর দেরী না করে শুরু করি আজকের আলোচনা…………………..

Bulbul Ahmed Jessore

একবার ভাবুন আপনি এখন কত সালে আছেন অব্যশই ২০১৪, এবার আপনি আমাকে একটা প্রশ্নে উত্তর দিন আপনি যদি ২০১৪ থেকে ১৯৯০ সালে একটা শার্ট পরেন তাহলে কেমন হবে??? আপনি যেমন সমাজে মানিয়ে নিতে পারবে না তেমনি আপনি যদি ১৯৯০ সালে পদ্ধতি অনুসারে ২০১৪ তে কাজ করেন তাহলে কেমন হবে???  আপনি যত ভাল কাজ করবেন তত উন্নতি করবেন। এবার আসুন জানে নিই কোন ১১ টি কারণ আপনার সময় কে নষ্ট করছে।

 #1  অনলাইনে প্রায় ০৫ হাজার ৩০০ টি আর্টিকেল আছে ইংরেজিতে যে, “লিংঙ্ক তৈরী দিন শেষ” বিশ্বাস নাহলে এই লিংঙ্কে দেখুন কারণ কাঁচা কাজ আমার দ্বারা হয় না http :/ / goo.gl /YatQDI  এটা দেখার পরে আপনার কি মনে হয় যে আপনি যেটা করছেন তা কি ঠিক করছেন??? এবার আপনি বলুন আমি কি ঠিক বলছি AM I RIGHT OR AM I RIGHT???

 

#2 ডাইরেক্টরি এখন আর কাজ করছে না ( আমি এখানে ঐ সমস্ত ডাইরেক্টরির কথা বলছি যেগুলো ঠিক মতন কোন উদ্দেশ্য নিয়ে তৈরী করা হয় নি যেগুলো উচ্চ মানের নয় নির্দিষ্ট কোন মূল্য নেই) তবে কিছু কিছু ডাইরেক্টরি এখন কাজ করে তবে আমি এখানে সেই সমস্ত বায়ারদের দোষ দেখব যারা প্রতিদিন হাজার হাজার ডাইরেক্টরি চায় আবার যখন গুগলে তার ওয়েব সাইট র‍্যাংঙ্ক পাইনা তখন গরম দিতে শুরু করে। তবে আমি আপনাদের কে বলব যে, দিনে ০৫ টা করে ডাইরেক্টরি সাবমিট করুন তবে তা যেন হয় গুগলে নিয়ম মেনে।

Bulbul Ahmed Jessore

#3 প্রেস রিলিজ কাজ করছে না ( এটা সত্য নয় যে এটা এখন আর কাজ করছে না, তবে আপনি যদি আপনার লেখাটার সাথে কোন এ্যাঙ্কার লিংঙ্ক দেন বা দিয়ে থাকেন এখন আর এটা করবেন কারণ আপনি যদি একটা লিংঙ্ক করতে চান তাহলে আপনি যখন আপনার উইজার নেম দিবেন সেখানে আপনার সাইটের URL টা দিয়ে দিবেন ) আর এটা আপনার প্রেস রিলিজের কাজে সাহায্য করবে।

 

#4 আর্টিকেল ডাটাবেজ কাজ করছে না ( এটা সঠিক না তবে এটা ও হচ্ছে, যেমন আপনি যতি কোন নির্দিষ্ট বিষয় ছাড়া একটা আর্টিকেল লেখেন তাহলে আপনার ঐ আর্টিকেল টা কতটা ভাল হবে বা কতজন ই আর্টিকেল টা পড়বে??? আপনার আর্টিকেল টা হতে হবে সুন্দর তথ্যবহ যেটা অপরকে আক্রষণ করবে) এর যদি কোন ব্যতিক্রম হয় তাহলে আর্টিকেল কাজ করবে না।

 

#5  এ্যাঙ্কার লিংঙ্ক কাজ করছে না ভাবছেন আবার কেন এটার কথা বলছি অনেক সময় দেখা যায় যে,ভাঙ্গা লিংঙ্কের কারণে গুগল রোবট কাজ করে না আর এটা অনেক সময় ভাঙ্গা লিংঙ্কে কারণে হয়ে থাকে। তার আপনাকে অব্যশই হিসাব করে এই লিংঙ্ক তৈরী করতে হবে। তা নাহলে সমস্যার দায় আমার না।

 

#6 লিংঙ্ক নেটওয়ার্ক কাজ করছে না ( হ্যাঁ এটা সত্য যে অনেক সময় এটা কাজ করে না তবে আমার মনে হয় যে, আমি আপনাকে বুঝাতে পারছি না কি লিংঙ্ক নেটওয়ার্ক উদাহরণ আমি বাংলাতে জিনিন্স ব্লগে লিখছি এবার আমি যদি এই বাংলা আর্টিকেল টা কোন ইংরেজী ভাষা ভাষী সাইটে দিই তাহলে কি হবে। আমার এই কাজের কোন অর্থ থাকলো না। আপনাকে অব্যশই আপনার ভাষা অনুসারে কাজ করতে হবে তবে ইংরেজী আর্ন্তজাতিক ভাষা হবার জন্য এটা সব সাইটে ব্যবহার করা যায় তবে অনেক রাশিয়ান সাইট আছে যেখানে তাদের ভাষা ছাড়া কোন ভাষা ব্যবহার করার অনুমতি নেই।

 

 

#7 উইজেট কাজ করে না ( না এটা সত্য অনেক সময় দেখা যায় যে, কোন উইজেটের কোন বা তার সাথে থাকা লিংঙ্ক কাজ করে না। আর এর জন্য পরে সমস্যার সৃষ্টি হয়) তবে সব সময়/ক্ষেত্রে এটা হয়।

Bulbul Ahmed Jessore

#8 পেইড লিংঙ্ক ( না আমি এই বিষয়ে বেশী কিছু বলব না শুধু এইটুকু বলব যে, টাকা আছে তো আপনি আছেন, টাকা নেই তো আপনি নেই।)

 

#9 গেস্ট ব্লগার ( আমি এটা ১০০% নিশ্চিত না তবে অনেক সময় এটা কাজ করে না তার কারণ হল গেস্টরা কোন ভাল বিষয়ে আর্টিকেল লেখে না আর এটা অনেক সময় অকার্যকর আর্টিকেলে পরিণত হয় যা কোন ওয়েব সাইটকে লিংঙ্ক দিতে পারেনা, আমার মতে প্রতিটা গেস্ট ব্লগিং সাইটে একটা নীতিমালা থাকা উচিত)

Bulbul Ahmed Jessore

 

#10 বেশী বুঝা( এটা ১০০% সত্য যে আমরা বাঙালিরা একটু বেশী যেমন আমি। তবে আমরা অনেক সময় এটা করে থাকি আমরা নিজেদের কে গুগলের চেয়ে বড় মাত্তবর ভাবি আর এই ভাবাটা কে আমাদের বাদ দিতে হবে। নিয়ম মেনে চলাটা ই বুদ্ধিমানের মতন কাজ।

 

#11  ভূল কাজ ( এটা খুব গুরুত্বপূর্ণ অনেক সময় দেখা যায় যে, আমরা বাংলাদেশী রা একটা কম্পানির কাজের জন্য যে আর্টিকেল বা অন্য কোন কিছু তৈরী করে রেখেছিলাম তা দিয়ে বারবার করে অপর কম্পানির কাজের জন্য ব্যবহার করি আর যার কারণে অনেক ক্ষেত্রে বিদেশীরা আমাদের কে বাদ দিয়ে ফিলিপাইনদের কাজ দিচ্ছে বেশী অন্যরা আমার সাথে একমত না ও হতে পারেন তবে আমার কাজের ক্ষেত্রে এটাই হয়েছে)

Bulbul Ahmed Jessore

লেখার শেষে আমি বলব এইটুকু যে, গুগলের সাথে বা অন্য কোন সার্চ ইঞ্জনের সাথে কোন ধরণের ফাজলামো করার চেষ্টা করবেন না । কারণ ঐখানে যারা বসে আছে তারা আমাদের চেয়ে অনেক বুদ্ধিধর, যদি তাই না হত তাহলে আজ আপনি সেই জায়গাতে থাকতেন আর তারা আপনার জায়গাতে। আর উপরে যে কারণগুলো আলোচনা করেছি তা মেনে চললে আপনার সময় ও মেধা এবং আপনার উপর বায়ারের আস্থা বাড়বে।