ফরেক্স মার্কেট : লাভজনক বিনিয়োগের অপার সম্ভাবনা

অপ্রস্তুত আযহার

মীর আযহার আলি। পেশায় একজন ফিন্যান্সিয়াল অ্যানালিস্ট। পাশাপাশি অর্থনীতি, বিনিয়োগ ও অন্যান্য বিষয়ে ব্লগে লেখালেখি করছেন। সাম্প্রতিক বিশ্বে ঘটে যাওয়া প্রত্যেকটি বিষয়ে তিনি আপডেট থাকতে পছন্দ করেন। তার বিভিন্ন লেখাগুলো পড়বে পারবেন জেনেসিসব্লগ, টেকটিউনস এবং সামহোয়ারইন ব্লগ থেকে।
টিউন করেছেন অপ্রস্তুত আযহার | September 23, 2014 05:21 | পোস্টটি 1,692 বার দেখা হয়েছে

ফরেক্স মার্কেট : লাভজনক বিনিয়োগের অপার সম্ভাবনা


অধিকাংশ মানুষ মনে করেন বিনিয়োগ থেকে আয়ের সবচেয়ে ভাল পদ্ধতি হচ্ছে স্টক মার্কেট বা শেয়ার মার্কেটে বিনিয়োগ করা।

হ্যাঁ, একদিক থেকে কথাটা হয়ত সত্যি। বুঝে শুনে বিনিয়োগ করতে পারলে শেয়ার মার্কেট থেকে লাভবান হওয়া যায়। কিন্তু আরও এক বা একাধিক উপায় আছে যেখানে বিনিয়োগের মাধ্যমে আপনি অনেক অল্প সময়ে, সহজ উপায়ে শেয়ার মার্কেটে বিনিয়োগের চেয়ে অধিক লাভবান হতে পারেন।

এমনই এক বিশাল সম্ভাবনাময় বিনিয়োগের ক্ষেত্র হচ্ছে ফরেক্স মার্কেট বা ফরেইন এক্সচেঞ্জ মার্কেট। ফরেক্স হল এমন একটি ট্রেডিং মার্কেট যেখানে একটি দেশের কারেন্সির বিপরিতে আরেকটি দেশের কারেন্সি কেনাবেচা করে প্রফিট করা যায়। স্বাভাবিক ভাবেই প্রশ্ন চলে আসছে কেন ফরেক্স মার্কেটে বিনিয়োগ করাটা শেয়ার মার্কেটের তুলনায় সহজ ও অধিক লাভজনক?

আসুন আমরা দেখে নেই কেন শেয়ার বাজারে বিনিয়োগের তুলনায় ফরেক্স মার্কেটে বিনিয়োগ করে আপনি অধিক লাভবান হতে পারবেনঃ

জটিলতা বিহীন ও ঝামেলামুক্ত বিনিয়োগঃ
একটা বড় স্টক মার্কেটে সাধারণত হাজারের বেশি কোম্পানি রেজিস্টার্ড থাকে। এতগুলো কোম্পানির মধ্যে কোনটার শেয়ারের দাম বাড়ছে, কোনটার কমছে এই সব দিকে খেয়াল রাখাটা খুব জটিল একটা কাজ।
কিন্তু ফরেক্স মার্কেটে আপনি শুধু মাত্র মেজর দেশগুলোর কারেন্সির মূল্যের আপ- ডাউনের দিকে নজর রাখলেই হচ্ছে।

বিশাল মার্কেট ও তারল্য সুবিধা
অন্যান্য সব মার্কেটের তুলনায় ফরেক্স মার্কেটে অধিক তারল্য বা লিকুইডিটি সুবিধা পাওয়া যায়। ফরেক্স মার্কেটে বর্তমানে ৬ ট্রিলিয়ন এরও বেশি পরিমান ভলিউম ট্রেড হয়ে থাকে যা সবচেয়ে বড় স্টক মার্কেটের তুলনায় একশ গুনে বড়।

প্রতি মুহূর্তে লেনদেন
ফরেক্স মার্কেটে প্রতিমুহূর্তে লেনদেন হচ্ছে। এখানে আপনি ট্রেড করতে পারবেন প্রতি মিনি সেকেন্ডে যা স্টক মার্কেট বা অন্য কোন মার্কেটে গিয়ে করা সম্ভব নয়। অপর দিকে শেয়ার মার্কেটে নির্দিষ্ট সময়ের মধ্যে লেনদেন করতে হয়।

মূল্যমান স্থিতিশীল থাকার নিশ্চয়তা
সামান্য আপ ডাউন ছাড়া বিভিন্ন বড় বড় দেশের মুদ্রার মান মোটামুটি আগে থেকে ধারনা করা যায়। এবং সেই ধারনা অনুযায়ী বাই বা সেল করলে লাভবান হওয়া যায়। খুব একটা ব্যাতিক্রম হওয়ার সুযোগ থাকেনা।
কিন্তু স্টক মার্কেটে কখনোই কোন কোম্পানির শেয়ারের দাম বাড়বে নাকি কমবে সেটা আগে থেকে একশ ভাগ নিশ্চিত হয়ে বলা সম্ভব নয়।

গ্যাম্বলিং হওয়ার সম্ভাবনা নেই
ফরেক্স মার্কেটে প্রচুর পরিমানে লিকুইডিটি থাকা এবং মার্কেট সাইজ বিশাল হওয়ার কারনে কোন নির্দিষ্ট ব্যাক্তি প্রতিষ্ঠান বা দেশের পক্ষে এই মার্কেট কে নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। ল্কন প্রকার গ্যাম্বলিং হওয়ার সুযোগও নেই। কিন্তু শেয়ার মার্কেটের আঁকার ছোট হওয়ার কারনে অধিক পুঁজি নিয়ে নামা একজন ব্যক্তি বা প্রতিষ্ঠানের পক্ষে যেকোনো সময় গ্যাম্বলিং করে মার্কেটের চিত্র বদলে দেয়া সম্ভব।

চব্বিশ ঘণ্টা ট্রেড করার সুযোগ
ফরেক্স কোন নির্দিষ্ট দেশের মার্কেট নয়, এটি একটি গ্লোবাল মার্কেট। এক দেশে যখন রাত হয় অন্য দেশে তখন দিন। ফলে ২৪ ঘন্টাই ফরেক্স মার্কেট খোলা থাকে। এখানে আপনি আপনার সুবিধাজনক সময়ে ট্রেড করতে পারছেন যা অন্য কোন মার্কেটে সম্ভব নয়। নিচে বাংলাদেশের সময় অনুযায়ী কয়েকটি বড় বড় মার্কেটের সময় দেখানো হলঃ

ফরেক্সের বড় বড় মার্কেট গুলোকে সাধারণত তিনটি ভাগে ভাগ করা যায়।
১. এশিয়ান মার্কেট
২. ইউরোপিয়ান মার্কেট
৩. ইউ এস মার্কেট

আপনি প্রত্যেক মার্কেট ওপেন হওয়ার পর থেকে আপনার পছন্দ মত টাইইম অনুযায়ী ট্রেড করতে পারছেন যা অন্য কোন মার্কেটে করা অসম্ভব।

কিনলেও লাভ, বিক্রি করলেও লাভ
ফরেক্স মার্কেট হচ্ছে এমন একটি মার্কেট যেখানে আপনি BUY করলেও লাভবান হচ্ছেন আবার SELL করলেও লাভ করতে পারছেন। ফরেক্স মার্কেটে দুইটি দেশের কারেন্সির পেয়ারের মধ্যে বেচাকেনা করা হয় তাই আপনি একটি দেশের কারেন্সি কিনছেন মানে হচ্ছে অপর দেশের কারেন্সি বিক্রি করছেন। অবশ্য এমন দুই দিক থেকে লাভবান হওয়ার জন্য আপনাকে একটু বুদ্ধি খাটিয়ে কাজ করতে হবে।

অল্প সময়ে ট্রেড করার সুবিধা
ফরেক্স মার্কেটে আপনি অনেক কম সময়ে ট্রেড করার জন্য কোন বাঁধা নেই। অপর পক্ষে শেয়ার মার্কেটে আপনি ট্রেড করার জন্য শেয়ার কিনলে তা এডজাস্ট হতে দুই দিন সময় লাগে। এর আগে আপনার পক্ষে ট্রেড করা সম্ভব হবেনা। কিন্তু ফরেক্স মার্কেটে এই জন্য কোন সময় লাগে না সাথে সাথে এডজাস্ট হয়ে যায়। যার ফলে আপনি কোন ট্রেড করার পরপরই তা আবার ক্লোজ করে দিতে পারবেন।

স্বল্প পরিমাণ লেনদেন খরচ
ফরেক্স মার্কেটে বাই ও সেল করার জন্য অনেক কম খরচ দিতে হয়। এর জন্য কোন আলাদা ফী দিতে হয়না। অথচ স্টকমার্কেট বা অন্যান্য মার্কেটে ট্রেড করলে আপনাকে ট্রেডের সাথে সাথে অন্যান্য অনেক ফি দিতে হয় সেখানে ফরেক্স এ কোন ফি দিতে হয় না। ফরেক্স এর ফি বলতে ফরেক্স ব্রোকার রা প্রতি ট্রেড এর সময় একটি স্প্রেড নিয়ে থাকে যা ওদের একমাত্র ফি।

অল্প পুঁজি নিয়ে বিনিয়োগে নামার সুযোগঃ
ফরেক্স মার্কেটের আরেকটি বড় সুবিধা হল অনেক কম টাকা দিয়ে আপনি ট্রেড ওপেন করতে পারবেন যেখানে ষ্টক মার্কেটে ট্রেড করতে হলে আপনাকে হাজার হাজার টাকা বিনিয়োগ করতে হবে আর ফরেক্স মার্কেটে সামান্য কিছু ডলার দিয়েই ট্রেড ওপেন করা যায় কারন আপনি আপনার জমার বিপরীতে ফরেক্স মার্কেটে অনেক বেশি লিভারেজ নিতে পারবেন যা অন্য কোন মার্কেটে গেলে পাবেন না।

অধিক পরিমাণ লোণ নেওয়ার সুযোগ
স্টক মার্কেট থেকে লোণ পাওয়ার জন্য আপনাকে অনেক বেশি ডিপোজিট করতে হবে এবং পাশাপাশি অনেক শর্ত পুরন করা লাগবে। তারপর খুব সামান্য কিছু লোণ বা লিভারেজ পাবেন আপনি এবং সেই লিভারেজ ব্যাবহারেও থাকবে নানা প্রকার শর্ত। কিন্তু ফরেক্স এ আপনি আপনার পুজির তুলনায় অনেক বেশি লিভারেজ নিতে পারবেন এবং সেজন্য আপনাকে অনেক কম শর্ত অনসরন করা লাগবে। এখানে শর্ত বলতে শুধু এগ্রিমেন্ট ছাড়া আর কিছু নেই।

সব শেষে বলব- শেয়ার মার্কেটে বিনিয়োগের তুলনায় ফরেক্স মার্কেটে বিনিয়োগ অনেক বেশি লাভজনক ও নিরাপদ। বিনিয়োগে ইচ্ছুক ট্রেডাররা ফরেক্স মার্কেটের এই সুবিধাগুলো সম্পর্কে আরও বিস্তারিত জানার চেষ্টা করুন। সময় নষ্ট করবেন না, এক অপার সম্ভাবনাময় ক্ষেত্র অপেক্ষা করছে আপনাদের জন্য।

ফরেক্স সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুনঃ Best Forex Signal Service