ফেসবুকে ফ্রেন্ড রিকোয়েস্ট ব্লক থেকে রেহাই পান

টিউন করেছেন avenue | September 2, 2014 11:27 | পোস্টটি 401 বার দেখা হয়েছে

ফেসবুকে ফ্রেন্ড রিকোয়েস্ট ব্লক থেকে রেহাই পান


অনেকেই ফেসবুকে নতুন বন্ধু খোজ করে থাকে। এজন্য অনেক অচেনা মানুষকে তারা ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠায়। কিন্তু ফেসবুক মূলত এটা সমর্থন করে না। ফেসবুক হলো একটি সামাজিক যোগাযোগ নেটওয়ার্ক যেখানে আপনি আপনার বাস্তব জীবনে পরিচিত মানুষদের সাথে যোগাযোগ রাখবেন। তারপরেও যেহেতু অনেকেই নতুন নতুন বন্ধু বানাতে চান সেহেতু তারা প্রায়ই ফ্রেন্ড রিকোয়েস্ট ব্লকের সমস্যায় পড়েন। এ সমস্যা থেকে মুক্তি পাবার জন্য আমার আজকের পোস্ট।

ফেসবুক আপনার ফ্রেন্ড রিকোয়েস্ট ব্লক করে দেয় তখনই যখন আপনার পেন্ডিং রিকোয়েস্টগুলো জমে থাকে। কিন্তু আপনি কাকে কাকে ফ্রেন্ড রিকোয়েস্ট দিয়েছেন আগে তা তো আর সহজেই খুজে পাওয়া যাবেনা। সেগুলো খুজে পেতে যা করতে হবেঃ

১. আপনার ফেসবুক একাউন্টে ঢুকে Account Settings এ যান। নিচে দেখবেন লেখা Download a copy of your facebook data. এখানে ক্লিক করুন।

gfgffg

২. Download Archive এ ক্লিক করুন। এবার আপনার পাসওয়ার্ড দিন।

৩. আপনার ফেসবুকের তথ্য জোগাড় করার জন্য কিছু সময় নিবে। এরপর ফেসবুক থেকে আপনার ইমেইলে একটি মেসেজ দেওয়া হবে। সেই মেসেজ ডাউনলোড লিংক থাকবে। ডাউনলোড লিংক থেকে ফাইলটি ডাউনলোড করে আনজিপ করুন।

৪. এবার আপনি ফোল্ডারের ভেতর Friends নামের একটি পেইজ পাবেন। সেখানে থেকে আপনি দেখতে পারবেন আপনার সব ফ্রেন্ডের নাম,সেন্ড রিকোয়েস্ট,পেন্ডিং রিকোয়েস্ট,ডিলিট করা ফ্রেন্ড ইত্যাদি। এবার সেখান থেকে আপনি যাকে যাকে ফ্রেন্ড রিকোয়েস্ট দিয়েছিলেন তার নাম কপি করে ফেসবুকে সার্চ করুন আর একটি একটি করে রিকোয়েস্ট Cancel করুন।

এভাবে পেন্ডিং রিকোয়েস্টগুলো সব Cancel করে দিলে আবার আপনি ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাতে পারবেন ব্লক হওয়া ছাড়াই। আর এই পদ্ধতিতে কয়েক সপ্তাহ পর পর রিকোয়েস্ট ক্যান্সেল করবেন। তাহলেই আর ব্লক হওয়ার ভয় থাকবে না।

এছাড়াও এই কাজটি করার জন্য অনেক ব্রাউজার এক্সটেনশন পাওয়া যায়। যেমন ‘’আনফ্রেন্ডফাইন্ডার’’ এমন একটি এক্সটেনশন। কিন্তু এগুলো কয়েকদিন পরপর বন্ধ করে দেওয়া হয়। আর এধরনের এক্সটেনশন ক্ষতিকর কোড ইঞ্জেক্ট করে থাকে আপনার ব্রাউজারে যা আপনার প্রাইভেসী নষ্ট করে। তাই এই পদ্ধটিতে রিকোয়েস্ট ক্যান্সেল করাই বুদ্ধিমানের কাজ।

সবশেষে বলি ফেসবুকে অচেনা মানুষকে ফ্রেন্ড রিকোয়েস্ট না পাঠানোই ভালো। ফেসবুকের ফ্রেন্ডলিস্ট ভারী না করে বাস্তব জীবনে নতুন বন্ধু খুজুন।

চাইলে আমার নিজের ব্লগে ঘুরে আসতে পারেন ” সোর্স টিউন

(সংগৃহীত – রাইয়াদ রাদ )

  • Ashfak Shuman

    Thanks. Hopefully i will try this tricks later

  • infonet

    ভালো হয়েছে কিন্তু আরো সহজেই করা যায়, নিচের ছবিটা দেখুন।