কিভাবে গুগলে নিদিষ্ট একটি দেশের সাইটগুলো খুজে বের করবেন ?

টিউন করেছেন TrueTips24.Com | July 23, 2014 23:02 | পোস্টটি 1,066 বার দেখা হয়েছে

কিভাবে গুগলে নিদিষ্ট একটি দেশের সাইটগুলো খুজে বের করবেন ?


আমাদের অনেক সময় নিদিষ্ট একটি দেশের সাইটগুলো খুজে বের করতে হয়।

সেটা হতে পারে আপনার নিজের জন্য বা আপনার ক্লাইন্টের জন্য।

ধরুন আপনাকে বলা হল, গুগল সার্চ এর মাধম্যে শুধু মাত্র UK এর ডোমেইনগুলো খুজে দিতে হবে । জানা থাকলে এটা আপনার জন্য কয়েক সেকেন্ডের কাজ, আর না জানা থাকলে এ ফোরাম ও ফোরাম দৌড়ে বেড়াতে হবে-

sgtv

চলুন শুরু করা যাক-একটি দেশের সাইট বের করতে হবে।

এক্ষত্রে গুগলে সার্চ করা ফরমেট হবে site:.[দেশের শর্ট কোড]

তার মানে আমরা যদি  বাংলাদেশি সাইটগুলো খুজতে চাই তাহলে গুগলে সার্চ করব site:.bd লিখে সার্চ দিতে হবে। এটি গুগলে শুধুমাত্র বাংলাদেশি ডোমেইন খোজার জন্য।

এমনি ভাবে USA এর সাইটগুলো খোজার জন্য site:.us লিখে গুগলে সার্চ করতে হবে।
Brazil এর সাইটগুলো খোজার জন্য site:.br লিখে গুগলে সার্চ করতে হবে।
Kuwait এর সাইটগুলো খোজার জন্য site:.kw লিখে গুগলে সার্চ করতে হবে।

ভাবছেন সবই ঠিক আছে কিন্তু সব দেশের শর্টকোড পাবেন কি ভাবে ?

আপনি উকিপিডিয়া থেকে সব দেশের শর্টকোড গুলো অনায়াসেই পেয়ে যাবেন।

 সফল ও দক্ষ ফ্রীলান্সার হউন – সাথে বাংলা ভিডিও টিউটোরিয়াল

আসসালামুআলাইকুম, আশা করি সবাই ভালো আছেন। আজকে লিখতে বসলাম ফ্রীলান্সিং নিয়ে। ইদানিং এইটি অনেক জনপ্রিয় হয়ে উঠেছে। এছাড়া অতিরিক্ত কিছু টাকা আয়ের জন্য অনেক ভালো একটি উপায় হচ্ছে ফ্রীলান্সিং। কিন্তু এটি নিয়ে এখন ব্যবসা শুরু হয়ে গেছে। চারদিকে নানা রকম কোর্স, নানা রকম ওয়েবসাইট। কি বিশ্বাস করবো, কাকে বিশ্বাস করবো, কোন ওয়েবসাইট বিশ্বাস করব? এই প্রশ্নের জবাব আমি আপনাকে দিয়েই দেওয়াবো! কিভাবে? তাহলে পুরো লেখাটি পড়ুন।

প্রথমে শুরু করি ওয়েবসাইট দিয়ে। আপনি কিভাবে বুঝবেন, আপনি যে ওয়েবসাইটে কাজ করছেন এটি আসল নাকি নকল?

একটি ওয়েবসাইটের লিঙ্ক নিন। দেখুন তার সনদ ঠিক আছে কিনা। একটি ওয়েবসাইট কতটা আসল বা নকল তা নির্ভর করে এই সনদটির উপর। আমি বলতে চাচ্ছি, যে কোনো টাকা লেনদেনের ওয়েবসাইটে এই সনদটি অবশ্যই থাকবে। আর যদি না থাকে তাহলে বুঝবেন সেই ওয়েবসাইটে কোনো ঝামেলা আছে। তবে এই সনদ ছাড়া যে সব ওয়েবসাইটই নকল তা না, তবে ৯৫% ই নকল। তাই কোনো টাকা লেনদেনের ওয়েবসাইটকে বিশ্বাস করার আগে এই বিষয়টি নিশ্চিত হয়ে নিন।

জনপ্রিয় ফ্রীলান্সিং ওয়েবসাইটের নাম সবারই জানা, তাই সেগুলো নিয়ে কিছু বলতে চাচ্ছি না। কিন্তু আপনি কি কাজ করবেন? সেটি সম্পূর্ণ আপনার ভালো লাগা ও দক্ষতার উপর নির্ভর করে। তবে মনে রাখবেন, যদি আপনি একদিনে কোটিপতি হয়ে যাওয়ার স্বপ্ন দেখে থাকেন। তবে আমি বলবো ফ্রীলান্সিং বাদ দেন। তাহলে আপনি কোন কাজটি করতে পারেন? যদি আপনার হাতে খুব বেশি সময় না থাকে তবে এসইও এর কাজ শিখতে পারেন। এটি শিখতে খুব বেশি সময় লাগে না, কিন্তু কাজ করতে অনেক সময় প্রয়োজন। কারণ এসইও এক/দুই ঘন্টার কাজ না। আর ইদানিং বাংলাদেশে অনেকেই এসইও এর কাজ করছে। যার ফলে এই কাজের রেট দিন দিন কমে যাচ্ছে। ইদানিং দেখি ওদেস্ক এর ক্লায়েন্টরা কাজের বর্ণনার মাঝেই লিখে দেয় $০.২/hr. বাকিটা আপনিই বুঝতেই পারছেন। এসইও শিখতে আপনার জন্য বাংলা ভিডিও টিউটোরিয়াল।

এছাড়া ওয়েব ডিজাইন ও গ্রাফিক্স ডিজাইন কাজের রেট তুলনামূলক ভাবে বেশি। এই কাজ গুলো করতে এসইও এর থেকে কম সময় লাগে কিন্তু শিখতে অনেক সময় লাগে ও প্রচুর মাথা খাটাতে হয়। ওয়েব ডিজাইন ও গ্রাফিক্স ডিজাইনের উপর বাংলা ভিডিও টিউটোরিয়াল দেখতে চাইলে ফ্রী বাংলা টিউটোরিয়াল তো আছেই। এছাড়া আর্টিকেল লিখেও ভালো টাকা আয় করা সম্ভব, কিন্তু তাতে অবশ্যই ইংরেজীতে ভালো দখল থাকতে হবে।
ফ্রীলান্সিং এ সফল হওয়ার কিছু উপায় :

এটির জন্য অবশ্যই আপনাকে দক্ষ হতে হবে। সুন্দর একটি প্রোফাইল তৈরি করতে হবে । আপনার একটি সুন্দর ব্লগ বা ওয়েবসাইট থাকা উচিত, যাতে আপনার দক্ষতার পূর্ণ পরিচয় পাওয়া যায়।

ক্লায়েন্টকে মুগ্ধ করার মত কভার লেটার লেখার যা অবশ্যই কাজের বর্ণনার সাথে মিল থাকতে হবে।
ক্লায়েন্ট যে কাজটির জন্য জব পোস্ট করেছে, যদি সম্ভব হয় তবে সেই কাজের কিছু স্যাম্পল করে কভার লেটারে যুক্ত করে দিন
আপনার স্কাইপি, গুগলটক্, ইয়াহু মাসেন্জার, টীমভিউয়ার সবসময় একটিভ রাখুন
সবসময় ক্লায়েন্টের সাথে দ্রুত যোগাযোগের চেষ্টা করুন, যে কাজ পারবেন না শুধু শুধু ঐসব কাজে বিড দিবেন না।

আর সকল ফ্রীলান্সারের কাছে আমার আকুল আবেদন, দয়া করে মনসম্মত রেটে বিড দিবেন। $০.২/hr রেটে কাজ করার থেকে রাস্তার মাঝে ভিক্ষা করেন, অনেক বেশি টাকা পাবেন। আমরা অনেকেই ফ্রীলান্সিং করতে আগ্রহী কিন্তু ঠিক মত প্রোফাইল তৈরি করতে পারি না বা সঠিক নিয়মে তা করি না। যার ফলে আমাদের কাজ পাওয়াটা খুব কষ্টকর হয়ে যায়। এই নিয়ে বাংলা ভিডিও টিউটোরিয়াল দেখতে পারেন।
সবশেষে বলবো, কষ্ট করুন, দক্ষ হউন, সফলতা আপনার কাছে আসতে বাধ্য। আমার কোনো কথায় কেউ কষ্ট পেয়ে থাকলে মাফ করবেন। সবাইকে ধন্যবাদ।

এই রকম আরও টিপস জানতে আমার ব্লগ visit করুন  www.TrueTips24.Com