kroy bikroy যখন হাতের মুঠোয়

Masumul Haque

আমার নাম মোহাম্মদ মাছুমুল হক ডাক নাম মাছুম।ব্যাচেলর সাবজেক্ট ছিল EEE , Stamford University আর মাস্টার্সের সাবজেক্ট MIS, Daffodil University। সর্বশেষ ফেয়ারট্রেড গ্রুপ এ আই টি ম্যানেজার হিসেবে কাজ করেছি। বর্তমানে নিজের প্রতিষ্ঠান পার্পল আই টি লিমিটেড এ পরিচালকের দায়িত্ত পালন করছি। ডোমেই হোষ্টিং ও ওয়েব ডেভেলপমেন্ট আমাদের মুল ব্যাবসা। এছাড়ওআমরা যে সার্ভস গুল দিয়ে থাকি Bulk SMS , Internet Marketing, SEO।
টিউন করেছেন Masumul Haque | July 14, 2014 06:40 | পোস্টটি 846 বার দেখা হয়েছে

kroy bikroy যখন হাতের মুঠোয়


যখন ছোটছিলাম তখন টেলিভিসনে মুভিতে দেখতাম।বড় বড় সব দোকান, দোকানে সারি সারি সব যিনিষপত্র যার যেটা দরকার সে সেইটা তার ঝুরিরমধ্যে নিচ্ছে।সব নেয়া শেষহলে কাউনটারে গিয়েদাম পরিশোধ করছে।দেখতাম আর ভাবতাম যে এই রকম দোকান যদি বাংলাদেশে কখনো হয় এক দুই দিনের মধ্যেই বন্ধ হয়ে যাবে। বাংলাদেশের মানুষজন এর যা স্বভাব চুরি চামারি করে দোকান এর লালবাতি যালিয়ে দিবে।দশ পনের বছর আগেও যা রূপকথারমত মনেহত এখন তা জলোয্যান্ত বাস্তব।সুপার সপগুলোর এখন রমরমা অবস্তা।

E-commerce এই কথাটা অনেকদিন আগে থেকেই শুনে আসতেছি।কিন্ত বিষয়টা নিয়ে খুবভালো আইডিয়া ছিলনা।শুধু শুনতাম মাউসদিয়ে ক্লিক করেইনাকি বাজার সদাই সবকিছুই করাযায়।কাচামরিচ মাছ-মাংস থেকে শুরুকরে গাড়ি বাড়ী কিছুই নাকি বাদ যায়না।এতদিনে E-commerce সম্পর্কে হালকা পাতলা একটা ধারনা হয়েছে। E-commerce এর মূল চালিকাশক্তি হল অনলাইন পেমেন্ট।এই অনলাইন পেমেন্ট সিস্টেমটা এখনো বাংলাদেশে develop হয়নি যারজন্য অনলাইনে ক্রয়-বিক্রয় জনপ্রিয় হয়নি।

Paypal Bangladesh

paypal এর মাধ্যমে অনলাইন পেমেন্ট সবচেয়ে নিরাপদ অবশ্য paypal সবচেয়ে জনপ্রিও মাধ্যমওবটে। কিন্ত এখনও বাংলাদেশে পেপাল তাদের সেবা চালু করেনি, পেপালের সেবা বাংলাদেশে শুরু হলে বাংলাদেশে অনলাইনে কেনা কাটা ও ব্যাবসার চিত্র অনেকটাই পালটে যাবে এটা জোর দিয়ে বলাই যায়। গত কয়েক বছরে আমাদের দেশিও ব্যাংকের পেমেন্ট গেটওয়ে গুল অনেক উন্নত হয়েছে কিন্ত তাদের চার্জ অনেক বেশি। এস এস এল কমার্স আমাদের দেশের প্রথম ব্যাংকিং পেমেন্ট গেটওয়ে। ইজিপেওয়ে ছাড়াও নতুন আরো কিছু পেমেন্ট গেটওয়ে তাদের সার্ভিস দিচ্ছে।
bikroy

 

আমাদের প্রাত্যহিক জীবনে এমন কিছু জিনিস থাকে যা আপনার কাছে মূল্যহীন হলেও অন্যের কাছে খুবই প্রয়োজনের। আবার আপনার এমন কিছু প্রয়োজন যা সাধারন দোকানে ক্রয়-বিক্রয় হয়না। এই সমস্যার সমাধানেই এগিয়ে এসেছে কিছু ওয়বেসাইট। ক্রয়-বিক্রয় ডট কম তাদের মধ্যে অন্যতম এছারাও আছে বিক্রয় ডট কম , সেল বাজার ডট কম ( সেল বাজারের নাম পরিবর্তন করে নতুন নাম এখনি.কম), ক্লিকবিডি ডট কম । আপনার পুরাতন/নতুন পন্য যা আপনার কাজে লাগছে না, অথবা জিনিসটি বিক্রি করা প্রয়োজন, তা এইসব সাইট এরমাধ্যমে পুর্ন তথ্য দিয়ে ক্রয়-বিক্রয় করতে পারেন।