যে প্রযুক্তিগুলো মাতাবে আগামীর বিশ্বকে

Md.Omar Faruque Suzon

আমি মোঃ ওমর ফারুক সুজন।পড়ছিBsc in Electrical and Electronics Engineering এ। Engineering এপড়লেও আমার Graphics Design এবং SEO তে রয়েছে বিশেষ আগ্রহ।
টিউন করেছেন Md.Omar Faruque Suzon | July 14, 2014 04:06 | পোস্টটি 987 বার দেখা হয়েছে

যে প্রযুক্তিগুলো মাতাবে আগামীর বিশ্বকে


উড়ন্ত গাড়ি

ধরুন আপনি গাড়ি চালিয়ে কোথাও যাচ্ছেন। কিন্তু রাস্তায় প্রচন্ড জ্যাম বা প্রাকৃতিক দুর্যোগের কারনে আপনার রাস্তা আটকে গেছে।কি করবেন তখন?

হয়তবা ভাবছেন যদি আপনার গাড়িটি আকাশে উড়তে পারত! হতাশ হবেন না। এটি এখন আর ভাবনার মধ্যে সীমাবদ্ধ নেই এটিই এখন বাস্তবতা।

কারণ গাড়ি যে এখন আকাশে উড়তে পারে! যানজটের তিক্ততা থেকে মুক্তি দিতে বিশ্বে প্রথমবারের মতো উড়ন্ত গাড়ি বাজারে আসছে। এই গাড়ি একসঙ্গে স্থল ও আকাশপথে ব্যবহার করা যাবে। সবকিছু ঠিক থাকলে ২০১৫ সালে গাড়িটি বাজারে আসবে। টিএফএক্স মডেলের উড়ন্ত গাড়ির ডিজাইনার জানিয়েছেন, গাড়িটি দাঁড়ানো থেকেই দূর আকাশে উড়তে সক্ষম হবে। জায়গা নিয়ে উড়তে হবে না। অত্যাধুনিক এ গাড়িটি হবে দুই সিটের ও চার চাকার। সঙ্গে থাকবে দুটি ডানা; যা ভাঁজ করা যাবে। ম্যাসাচুসেটস ভিত্তিক একটি গাড়ি নির্মাণ প্রতিষ্ঠান এটি তৈরি করছে।

flying-car

গুগল গ্লাস

মানুষকে ‘স্মার্ট’ করে তুলতে গুগল আনছে স্মার্ট গ্লাস বা প্রযুক্তি-চশমা। গুগলের এ প্রযুক্তি-চশমার সঙ্গে রয়েছে একটি ছোট ব্যাটারি, যার শক্তিতে চলে চশমার সঙ্গে যুক্ত ক্ষুদ্র একটি কম্পিউটার। চশমার সাহায্যে ছবি তোলা, ভিডিওচিত্র ধারণ, অডিও ধারণ করার জন্য রয়েছে বিশেষ প্রযুক্তি। ইন্টারনেট ব্রাউজ করা ও মানুষের সঙ্গে যোগাযোগ করা যাবে এ চশমার সাহায্যে। ব্যবহার করা যাবে সামাজিক যোগাযোগের ওয়েবসাইটসহ নানা অ্যাপ্লিকেশন। এতে যুক্ত হবে কণ্ঠস্বর ও চেহারা শনাক্তকরণ প্রযুক্তি। এ চশমার কার্যকারিতা পরীক্ষা করতে চশমা পরা সাধারণ যাত্রীর বেশে রেল ভ্রমণ করেছেন গুগলের সহপ্রতিষ্ঠাতা সের্গেই ব্রিন। ধারণা করা হচ্ছে, চলতি বছরেই বাজারে আসবে গুগলের স্মার্ট গ্লাস। এ চশমার দাম হতে পারে এক হাজার ৫০০ ডলার থেকে তিন হাজার ডলারের মধ্যে।

th

পূরন হতে পারে অমরত্ব লাভের স্বপ্ন!

আগামী দশকগুলোতে বিজ্ঞানীরা আশা করছেন কম্পিউটারে মানব মস্তিষ্ক প্রতিস্থাপন করতে সফল হবেন তারা । এর মাধ্যমে আজীবনের জন্য কৃত্রিম শরীরের মধ্য দিয়ে বেঁচে থাকবে মানুষ, পূর্ণ হবে অমরত্বের স্বপ্ন! এমনকি এখন যারা বেঁচে আছেন তারা মারা গেলেও এক সময় নতুন প্রযুক্তির সাহায্যে তারা বেঁচে উঠবেন, কৃত্রিমভাবে সংরক্ষিত নিজেদের মস্তিষ্কের সাহায্যে। এমন আশার কথা শোনাচ্ছেন বিজ্ঞানীরা। এজন্য বিজ্ঞানীরা এখন গবেষণা করছেন কেমিক্যাল সলুশনের মাধ্যমে কিভাবে মস্তিষ্ককে অনন্তকাল সতেজ রাখা যায়।

life_coaching

 

গাড়ি চলবে নিজের বুদ্ধিতে !

সার্চ ইন্জি্ন কম্পানি গুগল চালক বিহী্ন গাড়ীর প্রযুক্তি নিয়ে কাজ শুরু করেছে।ইতিমধ্যে তারা এটির সফলতাও পেয়েছে। আগামী কয়েক দশকের মধ্যেই যানবাহনের জন্য কোনো ড্রাইভারের প্রয়োজন হবে না। মিলকেন ইন্সটিটউটের তথ্য মোতাবেক ২০৩৫ সালের মধ্যেই পৃথিবীর সব গাড়ি হবে চালকমুক্ত। মানবীয় ভুলের সম্ভাবনা না থাকায় এই সব চালকবিহীন গাড়ি হবে বেশি নিরাপদ।th (1)

 

ওকুলাস রিফ্ট

যারা গেম খেলতে পছন্দ করেন,তাদের জন্য সুঃখবর। ওকুলাস রিফ্ট এমন একটি ডিভাইস যা ব্যবহার করে আপনি পাবেন রিয়াল থ্রিডি গেমিং এর অনুভুতি।এটি আপনার গেমকে বাস্তবের সাথে মিলিয়ে দেবে।

   OculusRift1