বিশ্ববিখ্যাত কিছু কর্পোরেট প্রতিষ্ঠানের নামকরণের পিছনের ইতিহাস (২য় পর্ব)

টিউন করেছেন Rownak Jahan | June 14, 2014 23:51 | পোস্টটি 859 বার দেখা হয়েছে

বিশ্ববিখ্যাত কিছু কর্পোরেট প্রতিষ্ঠানের নামকরণের পিছনের ইতিহাস (২য় পর্ব)


আজকে আপনাদেরকে বিশ্বের পরিচিত সেরা কিছু প্রতিষ্ঠানের কথা তুলে ধরব। তবে কিছুটা অন্যভাবে। সেইসব বিখ্যাত প্রতিষ্ঠানগুলো নাম কিভাবে বাছাই করা হয়েছে, তা জানার আগ্রহ সবারই অনেক। আজকে সেই রকম কিছু তথ্য ইন্টারনেট থেকে আপনাদের জন্য সংগ্রহ করেছি। আশা করি পোস্টটি ভাল লাগবে।

অবশেষে আপনাদের জন্য নিয়ে আসলাম দ্বিতীয় পর্ব। প্রথম পর্ব এইখান থেকে দেখে নিতে পারেন । চলুন কথা না বাড়িয়ে জেনে নিই আরও চোদ্দটি প্রতিষ্ঠানের নামকরনের ইতিহাস।

e-bay


নিজের নামে ইমেইল আইডি খুলতে গিয়ে দেখা গেলো যে, এই নামে আগেই আরেকজন আইডি খুলে ফেলেছে। তখন কি আর করার নামের আগের ১,২…. ইত্যাদি সংখ্যা বা অন্যভাবে চেইঞ্জ করে আইডি খুলতে হয়। এই অভিজ্ঞতা আমাদের সবারই কম বেশি হয়েছে। শুধু আমি আপনি না, এই ঘটনা বিখ্যাত প্রতিষ্ঠান ইবের বেলায়ও হয়েছে। ইকবে ডট কম নামে ওয়েব সাইট খুলতে গিয়ে দেখা গেলো যে, আগেই একটা মাইন কম্পানি এই নামটা দখল করে আছে। কি আর করা নামটা সংক্ষিপ্ত করে ইবে ডট কম করে ফেলা হলো।

3 M


প্রথমে নাম ছিলো- মিনোসোটা নাইনিং এন্ড ম্যানুফ্যাকচারিং কোম্পানি। পরে ফোকাস চেইঞ্জ তো নাম চেইঞ্জ।

সেভেন ইলেভেন


প্রথমে নাম ছিলো, টটেম স্টোরস যা এসেছে Tote শব্দ থেকে। পরবর্তিতে কোম্পানি তাদের বর্ধিত কর্মঘন্টা সকাল সাতটা থেকে রাত এগারটাকে ভিত্তি করে সেভেন ইলেভেন নামে পরিবর্তিত হয়।

আই কে ই এ-ইকিয়া


এই নামের উচ্চারন কি হবে এটা নিয়ে আমার সন্দেহ আছে। কেউ জানলে জানিয়ে দিয়েন প্লীজ।
আই এবং কে হচ্ছে প্রতিষ্ঠাতা ইগভার ক্যাম্পার্ড নামের আদ্যাক্ষরদ্বয় আর ই এবং এ হচ্ছে তার গ্রামের নামের আদ্যাক্ষরদ্বয়। গ্রামের নাম- ইলেমটারিড আগুনারিড। আল্লাহ্‌ বাচাইছে ইংরেজি আন্তর্জাতিক ভাষা। সুইডিশ ভাষা হলে প্রত্যেক দিন দাতের ডাক্তারের কাছে যেতে হত। ওহ! এটা একটি সুইডিশ কোম্পানি।

লেগো


ড্যানিশ শব্দ লেগ গডট থেকে লেগো শব্দটি এসেছে। যার মানে হচ্ছে প্লে ওয়েল। ল্যাটিনে আর মানে হচ্ছে আই পুট টুগেদার। কিন্তু লেগো এটাকে কাকতালীয় বলে উড়িয়ে দিয়েছেন।

নিনটেনডো


জাপানিজ এই কোম্পানিটি পৃথিবীর সবচেয়ে লাভজনক ভিডিও গেইম কোম্পানি। জাপানিজ শব্দ নিন মানে ন্যাস্ত বা গচ্ছিত। আর টেনডো মানে হচ্ছে স্বর্গ। এই দুটি শব্দের সম্মিলিতরুপই হচ্ছে নিনটেনডো।

সাব টেকনোলজিস


সুইডিশ এরোপ্লেন কোম্পানির সুইডিশ শব্দের সংক্ষিপ্তরুপ।

সেগা


সার্ভিস গেইমস অব জাপান থেকে সংক্ষিপ্ত করা।

শার্প


শার্পের প্রতিষ্ঠাতার প্রথম আবিস্কার ছিলো, এভার-শার্প মেকানিক্যাল পেন্সিল। সেখান থেকেই নামকরন করা হয়।

স্টারবাকস


মবি-ডিক নামের একটি উপন্যাসের চরিত্রে নাম থেকে এই কফি হাউজ চেইন কোম্পানিটির নামকরন করা হয়।

অডি


জার্মানির অগাস্ট হর্চের ইচ্ছা ছিলো নিজের নামে একটি গাড়ি কোম্পানি প্রতিষ্ঠা করবেন। কিন্তু আরেক জন আগেই হর্চ নামে গাড়ি কোম্পানি প্রতিষ্ঠা করে ফেলে। কি আর করার। বেচেরার এত সাধ তো আর মাঠে মারা যেতে পারে না। কাজেই নামটাকে ল্যাটিনে অনুবাদ করে অডি রাখেন।

ভারিজন


নিজের ব্যবসাকে পৃথিবীজুড়ে ছড়িয়ে দিতে চান। হতে চান কর্পোরেট টাইকুন। এক কাম করেন। কোম্পানির নামটা আর ইংরেজিতে না রেখে ল্যাটিনে রাখেন। দেখবেন আপনি বিখ্যাত। হাইসেন না মিয়া ভাইরা আপ্পিরা। বেশিরভাগ বড় কোম্পানির নামই দেখি ল্যাটিন থেকে নেয়া। আমরা ইংরেজিতে রাখি দেখেই খালি বংগবাজারে কাটা কাপড়ের ব্যাবসা করতে হয়।
ল্যাটিন ভারিটাস (মানে সত্য) আর হরাইজন শব্দদ্বয়ের সম্মিলিতরুপ।

ওয়ালমার্ট


আমরা যেইটা করি, উনিও সেটাই করেছেন। আমার কোম্পানি আমার নাম। প্রতিষ্ঠাতা স্যাম ওয়াল্টনের নামানুসারে।

ওয়েনডিস


ডেব থমাসের মেয়ে মেলিন্ডার ডাকনাম ছিল ওয়েনডি। পরে নিজের মেয়ের নামেই হ্যামবার্গার বিক্রি করতে শুরু করলেন।