ফায়ারফক্সের নতুন আপডেট ভার্সন ২৯ এর রিভিউ, সাথে ডাউনলোড লিংক

টিউন করেছেন adhora | April 28, 2014 20:27 | পোস্টটি 886 বার দেখা হয়েছে

ফায়ারফক্সের নতুন আপডেট ভার্সন ২৯ এর রিভিউ, সাথে ডাউনলোড লিংক


ইন্টারনেট ব্রাউজের জন্য মজিলা ফায়ারফক্স সবচাইতে জনপ্রিয়। নতুন আপডেট এসেছে। পূর্ববর্তী সংস্করণ ২৮ থেকে ২৯ এর এই আপডেট সকলের (উইন্ডোজ ডেস্কটপ ও অ্যান্ড্রয়েড) জন্য রিলিজ করা হয়েছে। নতুন ফায়ারফক্স (২৯) এর ইন্টারফেস অত্যন্ত চমৎকার। যারা এখনও আপডেট করেন নি এই পোস্ট দেখা মাত্র আপডেট টি দিয়ে নিন।

ফায়ারফক্স ২৯ এর আপডেট টি মোজিলা অফিসিয়াল এফটিপি সাইটে ও অন্যান্য থার্ড পার্টি সাইটে ইতোমধ্যে বিদ্যমান। তবে সে সকল ডাউনলোড লোকেশন থেকে ডাউনলোড না করতে চাইলে কিছু সময় অপেক্ষা করতে পারেন, ফাইনাল রিলিজের ঘোষনার। তখন মোজিলা ফায়ারফক্সের অফিসিয়াল সাইটে ডাউনলোডের জন্য উন্মুক্ত করা হবে ফায়ারফক্স ২৯। আপনার বর্তমান সংস্করণ কোনটি তা জানতে কীবোর্ডের Alt চেপে Help > About Firefox এ যান। স্বয়ংক্রিয় আপডেট চালু থাকলে আপনি দেখবেন আপনার ফায়ারফক্স আপডেট হচ্ছে। যদি আপনি স্ট্যান্ডএলোন ফায়ারফক্স ২৯ ইনস্টলার চান তাহলে ফায়ারফক্সের অফিসিয়াল সাইটে চোখ রাখুন।

fx

নতুন ফায়ারফক্স: আরও সহজ, আকর্ষণীয় ও দ্রুত

ফায়ারফক্স ২৯ এর ফিচারে সবচেয়ে বড় পরিবর্তনটি হচ্ছে এর ইন্টারফেসে। মোজিলা তাদের ফ্ল্যাগশীপ ব্রাউজার ফায়ারফক্সের ইন্টারফেসে বড় ধরনের পরিবর্তন এনেছে। যারা আপডেট টি করবেন তারা ফায়ারফক্স পুনরায় চালু করা মাত্র একটি ছোট্ট টিউটোরিয়াল দেখতে পাবেন। যেখানে স্বল্প সময়ে বড় পরিবর্তনগুলো আপনাকে দেখানো হবে।

মোজিলা‌‌’র মতে নতুন ইন্টারফেসের মাধ্যমে ফায়ারফক্স আরও উন্নত হয়েছে, এটি আরও সহজ ও ফ্লেক্সিবল হয়েছে। নতুন ফায়ারফক্স আগের তুলনায় অনেক দ্রুত গতির যা আপনি ব্যবহার করা মাত্রই উপলব্ধি করতে সক্ষম হবেন। এতে থাকছে নতুন ট্যাব ডিজাইন ও নতুন কাস্টমাইজেশন মেনু।

নতুন ফায়ারফক্স চালু করে প্রথমেই যে জিনিসটি আপনার চোখে পড়বে তা হচ্ছে “ফায়ারফক্স” বাটন টি আর নেই, এবং আগে যেখানে ফায়ারফক্স বাটন ছিল তার উল্টো দিকে (ডান দিকে) যোগ হয়েছে একটি নতুন বাটন (Hamburger Button)।

আপনার আরও চোখে পড়বে, বাকাঁনো বর্ডার সম্বলিত ট্যাব, অ্যাড-অন বার টি নেই, যদি আগের ফায়ারফক্সে আপনার নিচে ট্যাব প্রদর্শন এনাবল থেকে থাকে, আপডেটের পর আপনি সেটা আর দেখবেন না, বুকমার্ক আইকন টি বুকমার্ক বাটনের সাথে একত্রিত করা হয়েছে, এবং এটা আগের মত অ্যাড্রেস বারের ভেতরে নেই, বাইরে আনা হয়েছে। ইন্টারফেস ইলিমেন্ট যেমন ব্যাক এবং ফরওয়ার্ড বাটন আর নেই, ছোট বাটন প্রদর্শনের মোড রাখা হয়নি, এবং ইন্টারফেসে আইকন এবং টেক্সট প্রদর্শন করার অপশন রাখা হয় নি।

fxব্রাউজারের ট্যাবে কাস্টমাইজেশন মোড প্রদর্শিত হবে। আপনি চাইলে সেখানে টুলবার ইলিমেন্ট ড্র্যাগ ও ড্রপ করতে সক্ষম হবেন। আপনার পছন্দমত নতুন মেনু কাস্টমাইজ করতে পারবেন, কাস্টামাইজের জন্য সেখানে যে সকল আইকন প্রদর্শিত হচ্ছে তা চাইলে অপসারণ করা সম্ভব হবে। শুধুমাত্র নিচের লিঙ্ক বাটন টি “Sign in to Sync” অপসারণ করা সম্ভব হবে না। কাস্টমাইজ করতে চাইলে যে কোন আইকনের উপর রাইট বাটন ক্লিক করে কাস্টমাইজ নির্বাচন করুন।

মোজিলা সিদ্ধান্ত নিয়েছিল ফায়ারফক্স ডেটা সিনক্রোনাইজেশন ফিচার রিডিজাইন করার, এবং ফায়ারফক্স ২৯ এ তারা এর সূচনা করলো। যাদের ইতোমধ্যে সিঙ্ক রয়েছে তারা আপাতত পুরনো সিনক্রোনাইজেশন ফিচার ব্যবহার করতে পারবে, তবে নতুন ডিভাইস যোগ করতে পারবে না। এবং ভবিষ্যতে এটা নিষ্ক্রিয় করা হবে।

fxআকর্ষণীয় গেমপ্যাড API ফাইনালাইজ করা হয়েছে এবং তা নতুন ফায়ারফক্সে সক্রিয় করে দেয়া হয়েছে। যদিও ফায়ারফক্স ২৮ এ এটি হওয়ার কথা ছিল কিন্তু নতুন ফায়ারফক্সে এটি সংযোজন করা হয়েছে। ফায়ারফক্স ২৪ থেকেই এটা বিদ্যমান ছিল কিন্তু ২৮ পর্যন্ত তা about:config এ যেয়ে এনাবল করতে হতো। এখন থেকে এটা পূর্বনির্ধারিত ভাবে সক্রিয় থাকবে। এর মাধ্যমে ফায়ারফক্স ব্রাউজের গেম প্যাড সাপোর্ট পাওয়া যাবে, যার মাধ্যমে গেম ডেভেলপার রা তাদের গেম তৈরির কাজে ব্যবহার করতে পারবেন।

এগুলো মূল পরিবর্তন, এছাড়াও আরও বেশ কিছু জিনিস যোগ হয়েছে ও সংশোধিত করা হয়েছে। উইন্ডোজ ৭ ব্যবহারকারীদের জন্য ফন্ট রেন্ডারিং আরও উন্নত করা হয়েছে ফলে আপনি পাবেন ঝকঝকে টেক্সট পড়ার অভিজ্ঞতা। আপনি পুরনো ফায়ারফক্স ব্যবহারকারী হয়ে থাকলে নতুন ফায়ারফক্স ব্যবহার করে চমৎকার এক অভিজ্ঞতা পাবেন এ কথা নিঃসন্দেহে বলতে পারি।

  • http://www.bdtechzone.com/ Faysal Shahi

    ভালো লাগলো নতুন ভার্শন