অ্যাপলের প্রতিষ্ঠাতা ষ্টিভ জবসের ১১ কথা

টিউন করেছেন adhora | April 28, 2014 10:15 | পোস্টটি 1,409 বার দেখা হয়েছে

অ্যাপলের প্রতিষ্ঠাতা ষ্টিভ জবসের ১১ কথা


স্টিভ জবস, চিনেন নিশ্চয়ই সবাই। অ্যাপল কোম্পানীর মালিক, যিনি কিছুদিন হলো, এ দুনিয়া ছেড়ে চলে গেছেন। তার কয়েকটি বানী সবার সাথে শেয়ার করছি এখানে।

বjo

১.আপনি সামনে দেখতে পাওয়া ডট গুলোর মধ্যে যোগাযোগ ঘটাতে পারবেন না, যেটা আপনি পারবেন আপনার পেছনের ডটগুলোর মধে। তাই আপনাকে বিশ্বাস রাখতে হবে সামনে দেখতে পাওয়া সুযোগ গুলো কোন না কোন ভাবে আপনার ভবিষ্যতের সুযোগ সৃষ্টি করবে। আপনাকে বিশ্বাস রাখতে হবে আপনার কার্যক্ষমতা,লক্ষ্য,জীবন যা কিছু আপনার আছে তার উপর।

২.ক্রিয়েটিভিটি হলো শুধুমাত্র যোগসূত্র স্থাপন করা। আপনি যখন কোন ক্রিয়েটিভ মানুষের কাছে জানতে চান তারা কিভাবে এত কিছু করেছে,তারা কিছুটা হলেও অপরাধ বোধ করে কারন তারা সত্যিকার অর্থেই কোন কিছু করেনি,তারা শুধুমাত্র কোন কিছু দেখতে পেয়েছিল। যেটা পরবর্তীতে তাদের জন্য অবশ্যম্ভাবী কাজ হয়ে গিয়েছিল।

৩.এক সময় আমাকে মরতে হবে এটাই আমাকে সবচেয়ে বেশী সহায়তা করেছে হেরে যাবার ভয় কে অনায়াসে পাশ কাটাতে, কারন আমার নতুন কিছুু হারাবার নেই,আমি হেরেই আছি। অতএব হৃদয়ের কথা না শোনার কোন কারন দেখি না।

৪.আপনার কর্ম আপনার জীবনের বৃহত্তম অংশ দখল করে থাকে,আপনি মন থেকে যে কাজকে ভালো বলে বিশ্বাস করতে পারেন তাই করুন আপনি সন্তুষ্ট হতে পারবেন।আর ভালো কাজ তখনই করতে পারবেন যে কাজকে আপনি ভালোবাসেন। যদি এখনও পর্যন্ত সে কাজের খোজ না পেয়ে থাকেন, খুজতে থাকুন, যখন পাবেন আপনার হৃদয় জানাবে এ কাজটিকেই আপনি খুজছিলেন।

৫.অনেক ধনী মানুষ হয়ে কবরে শুয়ে থাকাটা আমার কাছে গুরুত্বপূর্ন কোন কিছু মনে হয় না,তারচেয়ে প্রতিরাতে ঘুমাতে যাবার আগে আমি দারুন কিছু করেছি এটা বলতে পারাটা অনেক বেশী গুরুত্বপূর্ন।

৬.আমি যা সব কিছু করেছি এবং যা কিছু করিনি তার জন্যে সমান ভাবে গর্বিত বোধ করি। কারন হাজার কিছুকে না বলতে পারাটাই হলো ইনোভেশন।

৭.এপল থেকে চাকরিচ্যুত হওয়াটা ছিল আমার জীবনের অন্যতম ভালো কিছুগুলোর মধ্যে অন্যতম একটি।সাফল্যে ভারী হয়ে যাওয়ার চেয়ে নতুনভাবে শুরু করার জন্য আমি আলোকিত হতে পেরেছিলাম।এই চাকরিচ্যুতি মুক্তভাবে আমার জীবনের সবচেয়ে ক্রিয়েটিভ সময়ে প্রবেশ করতে আমাকে সহায়তা করেছে।

৮.“আমি এই মহাবিশ্বে একটি কাজ রেখে যেতে চাই।”

৯.আমার ১৭ বছর বয়সে পড়া একটি বাক্য“আজক্রে দিনটাই তোমার জীবনের শেষ দিন ভেবে নাও,তবে তুমি সঠিক কাজটি করতে পারবে” আমাকে ভীষন ভাবে আলোড়িত করেছিল যা তখন থেকে আমাকে গত ৩৩ বছর ধরে সমান ভাবে আলোড়িত করেছে,আমি প্রতি সকালে আয়নায় তাকিয়ে ভাবি,“আজ যদি আমার জীবনের শেষে দিন হতো,তবে আজ যা করবো ঠিক করেছি তাই কি আজও করতাম ?”

১০.কাষ্টমার কি চায়,কাষ্টমারকে জিজ্ঞেস করে তারপর আপনি তাদের সেটা দিতে পারবেন না।কারন আপনি তা বানানোর জন্য যে সময় নিবের তারমধ্যে তারা নতুন কিছু চাইতে শুরু করেছে।

১১.আপনার জীবনের সময় নির্দিষ্ট,তাই অন্যকারোর জীবন যাপন করতে যেয়ে সেটা নষ্ট করবেন না। অন্য মানুষদের ধারনা এবং মতামতের ফাদেঁ পা দিয়ে আপনার ভেতরে আহবান কে অবহেলা করবেন না।

  • Jahangir Alam

    অনেক ভালো লাগলো পোস্টটি পড়ে………………

  • Shohag

    Asome

  • Md Din Islam

    “আমি এই মহাবিশ্বে একটি কাজ রেখে যেতে চাই।”