ফেসবুকের নতুন সব ফিচার আপনার জন্য যা যা জানা জরুরী

টিউন করেছেন Riaz Shaheed | April 19, 2016 02:59 | পোস্টটি 1,388 বার দেখা হয়েছে

ফেসবুকের বার্ষিক এফ৮ সম্মেলন সানফ্রান্সিস্কতে অনুষ্ঠিত হলো। দু দিনের এ কনফারেন্সে ঘোষণা করা হয়েছে অনেক নতুন নতুন টুল আর আপডেট।

এত সব ছোট বড় আপডেটের ভীড়ে তাল সামলানো কঠিন। তাই যে সব আপডেট বেশি জরুরী তার একটা সংক্ষিপ্ত তালিকা এখানে দেয়া হল-

নতুন ভিডিও প্রোফাইল ইমেজ

গত বছর ফেসবুক ভিডিও প্রোফাইল ইমেজ সৃষ্টি চালু করেছিল।সাধারণ বা স্থির প্রোফাইল ইমেজকে আরও গতিশীল আর আকর্ষণীয় করার জন্য এটি করা হয়েছিল।এবার এই কাজটি সহজতর হয়েছে।

video screen

একটি নতুন টুল সংযুক্ত করা হয়েছে যার মাধ্যমে অন্যান্য ভিডিও টুল যেমন ভাইন, ইন্সত্রাগ্রামের বুমেরাং বা MSQRD(যার মালিক বর্তমানে ফেসবুক)-থেকে সরাসরি ভিডিও আপলোড করা যাবে।

যারা ক্যামেরা অ্যাপস তৈরি করেন, ফেসবুক তাদের কাছে এই নতুন টুলটি  সহজলভ্য করে দিয়েছে,যাতে তারা নানান রকম সৃষ্টিশীল অ্যাপস বানাতে পারেন।

সেভ বাটন

২০১৪-তে ফেসবুক একটি সেভ বাটন যুক্ত করেছিলো যার ফলে ব্যাবহারকারীরা তাদের পছন্দ করা পোষ্টগুলো পরবর্তীতে পরতে পারেন।

এই সেভ বাটনটি দারুন জনপ্রিয়তা পায়-এখন প্রতি মাসে ২৫০ মিলিয়ন মানুষ এটি ব্যাবহার করে-এর ফলে এবার ফেসবুক এর কার্যকারিতা আরও বাড়িয়েছে।

এখন আপনি যদি অন্য কোন বাইরের সাইটেও থাকেন তবে সেটি আপনি আপনার ফেসবুক সেভ লিস্টে যোগ করতে পারবেন।

এটা অনেকটা পকেট ডাটার মত ব্যাপার-যেখানে আপনি সহজেই পরে ব্যাবহার করার জন্য ডাটা রাখতে পারবেন।তাছাড়া, এসব সেভ কনটেন্ট এর মাধ্যমে ফেসবুক জানতে পারবে আপনি ঠিক কি ধরণের পোস্ট বা সাইট পছন্দ করেন।

আজ থেকে বিভিন্ন পাবলিশররা তাদের নিজস্ব সাইটে ফেসবুক সেভ বাটন টি যোগ করতে পারবেন।

hn

মেসেঞ্জার এডস

ফেসবুক আজ থেকে Messenger Bot Platform নামে একটি গুরুত্তপূর্ণ নতুন টুল যোগ করেছে।তবে এর সবচে বড় প্রশ্নটি হছেছ মেসেঞ্জার এর সাথে অর্থনৈতিক লেনদের এর ব্যাপারটি।

মেসেঞ্জার প্রধান ডেভিড মারকাসএ বিষয়ে বলেছেন প্রাতিষ্ঠানিক ভাবে শুধু তাদের কাছেই re-engagement  ম্যাসেজ যাবে-যারা আগে থেকেই সেচ্ছায় সংযুক্ত ছিল।

তবে এটি এখনো পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে-সিমিত আকারে মাত্র কাজ শুরু করেছে।

messenger ad

একটি ব্যাপারে ফেসবুককে সতর্ক থাকতে হবে যে re-engagement  ম্যাসেজ কিছুটা অনধিকার চর্চার বিষয় হয়ে যেতে পারে-বিশেষ করে এক সাথ অনেক গুলো ম্যাসেজ চলে  আসলে।তবে মারকাস এ কথা বলে আশ্বস্ত করেছেন যে সম্ভাব্য বিরুপ প্রতিক্রিয়া ঠেকাবার জন্য এ ধরণের ম্যাসেজ সীমিত আকারের হবে।এমন কি একটি ব্লক বাটনও থাকবে অনাকাঙ্খিত ম্যাসেজ আটকাবার জন্য।

ভিডিও রাইটস

অনেকেই, অন্যদের ভিডিও ফেসবুকে নিজের নামে আপলোড করে দেন।তাই ফেসবুক, রাইটস ম্যানেজার নামে একটি নতুন টুল ঘোষণা করেছে।

এর ফলে একজনের ভিডিও অন্য জন কপি করতে পারবেনা, কারণ প্রথম ফাইল টিকে রেফারেন্স হিসেবে দেখা হবে।

এমনকি লাইভ ভিডিও নিয়ন্ত্রন করা যাবে, ফলে পে পার ভিউ জাতীয় বেআইনি স্ক্রিমিইং বন্ধ করা যাবে।

video dc

কোট শেয়ারিং

আরেকটি ছোট অথচ মজার সাম্প্রতিক সংযুক্তি হচেছ টেক্সট ফিচার।

যেমনটি স্ক্রীনশটে দেখা যাচেছ- এর মাধ্যমে আপনি একটি টেক্সট এর নির্দিষ্ট অংশটুকু ফেসবুকে শেয়ার করতে পারবেন-অনেকটা যেভাবে মিডিয়াম এর মাধ্যমে টুইটারে কোট শেয়ার করা যায়।

quotes

পরবর্তী প্রজন্মের ভার্চুয়াল বাস্তবতা

কনফারেন্সে ভার্চুয়াল বাস্তবতা ছিল একটি আলোচিত বিষয়। ফেসবুক প্রধান মার্কজুকারবার্গ এর কথা অনুযায়ী, তারা অনুসন্ধান করছেন কিভাবে একে গতানুগতিক চ্চিন্তাধারার বাইরে আরও সার্বজনীনও প্রাসঙ্গিক করা যায়।

virtual

আগামির পথ

ফেসবুক তার পরবর্তী দশ বছরের ভবিষ্যৎ পরিকল্পনা ঘোষণা করেছে। সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোর মধ্যে ফেসবুক কিভাবে তার কর্তৃত্ব ধরে রাখতে পারে-এ টিনিঃসন্দেহে  একটি বড় চেলেন্জ। ধারাবাহিক গবেষণা আর ব্যবসা পরিকল্পনা এক্ষেত্রে মূল ভুমিকা রাখবে।

এফ৮ কনফারেন্সের দ্বিতীয় দিনে আসছে আরও নতুন নতুন আপডেট আর ফিচার।হোয়াটসঅ্যাপস কি মেসেঞ্জার এর মত একটি ই কমার্স হাবে পরিবর্তিত হবে কিনা- সেটাও অনেকের আগ্রহের বিষয়।

Screenshot_5

মার্ক জুকারবার্গ একবার বলেছিলেন সবচে বড় ঝুঁকি হচ্ছে- কোন ঝুঁকি না নেয়া।

 

 

  • http://krishisongbad.com/ Duranta Sosar

    অনেক তথ্য জানলাম। ধন্যবাদ http://krishisongbad.com/