নিরাপত্তার ক্ষেত্রে স্মার্ট ডোরবেল কিভাবে মোবাইল এর মাধ্যমে কাজ করে বিস্তারিত জেনে নিন।

Md. Shohidul Islam Robin

আমি মোঃ শহিদুল ইসলাম (রবিন)।ইঞ্জিনিয়ারিং পড়েও কাজ করেছি ইন্টারনেট মার্কেটার হিসেবে । বর্তমানে নবারুন ইন্টারন্যাশনাল এর সিইও হিসেবে কর্মরত আছি। ইচ্ছা আছে নিজের কাজ দ্বারা মানুষের জন্য আরও ভালো কিছু করার। মেইল : rbn121@gmail.com ফেসবুক :www.facebook.com/robinmym
টিউন করেছেন Md. Shohidul Islam Robin | November 28, 2015 14:51 | পোস্টটি 867 বার দেখা হয়েছে

আমরা অনেকেই আমাদের বাড়ি ঘরের নিরাপত্তার জন্য অনেক ধরনের সিকিউরিটি প্রোডাক্ট ব্যবহার করে থাকি। এই যেমন ইলেক্ট্রিক লক,সিসিটিভি সিস্টেম,মোশন ডিটেক্টর ইত্যাদি আরও অনেক প্রকার প্রোডাক্ট। কিন্তু আমি আজকে জানাবো এমন একটা প্রোডাক্ট যা আপনার পছন্দ হতে বাধ্য।

এই প্রোডাক্ট এর নামঃ ওয়াইফাই ডোরবেল ফোন।

Buy-Wi-Fi-Doorbell-Video-Door-Phone-&-EM-Lock-in-Bangladesh

মনে করুন আপনি একটা জরুরি কাজে বাইরে বের হয়ে গেলেন এবং ঠিক ওইসময় আপনার বাসায় কেউ আসার কথা। কি করবেন আপনি ??

এই ডোরবেলের সামনে গেলে ঠিক তখনি আপনার স্মার্টফোনে একটি পুশ নোটিফিকেশান এর মাধ্যমে যিনি আসবেন উনার সাথে সাথে আপনি ভিডিও চ্যাট করতে পারবেন বা উনার চেহারা দেখে কথা বলতে পারবেন এই অসাধারণ ওয়াইফাই ভিডিও ডোরবেল দিয়ে।

চলুন দেখে নেই আর কি কি ফিচার রয়েছেঃ

বড় কালার ডিসপ্লেঃ এই ওয়াইফাই ডোরবেল ফোনের রয়েছে দুই ধরনের টিএফটি কালার ডিসপ্লে। একটা  ৪ ইঞ্চির টিএফটি কালার ডিসপ্লে এবং আরেকটা ৭ ইঞ্চির টিএফটি কালার ডিসপ্লে। আপনার বাজেটের উপর নির্ভর করে ইচ্ছেমত আপনি একটা পছন্দ করতে পারেন।

আইআর ক্যামেরাঃ আইআর ক্যামেরা বলতে আমরা বুঝি ইনফ্রারেড ক্যামেরা যা কিছু এল ই ডি এর মাধ্যমে আপনাকে সাদাকালো দেখাবে। আপনি এই ডিভাইস দিয়ে শুধু দিনের বেলায় ভিডিও চ্যাটই করতে পারবেন না। রাতের বেলায় বা অন্ধকারে এটি আপনাকে সাদাকালো ছবি বা ভিডিও দেখাতে সক্ষম। আর ২ মেগাপিক্সেল ক্যামেরা আপনাকে দিবে এইচডি ভিডিও এবং যা প্রায় ৭২০পি এর মত রেজুলেশন। আর মোবাইল এপ দিয়ে আপনি ছবি বা ভিডিও রেকর্ড করে রাখতে পারবেন।

বিল্ট ইন স্পিকার মাইক্রোফোনঃ এই ডোরবেল সিস্টেম এর মাঝে রয়েছে ১.২ ওয়াট এর বিল্ট ইন স্পিকার এবং মাইক্রোফোন যার মাধ্যমে আপনি সরাসরি  ভিজিটর এর সাথে কথা বলতে এবং শুনতে পারবেন।

মোশন ডিটেক্টরঃ এতে পিআইআর মোশন ডিটেক্টর থাকার কেউ যদি আপনার দরজা ভাঙ্গার চেস্টা করে বা দরজার সামনে দিয়ে চলাচল করে তবে আপনি নোটিফিকেশন পাবেন আপনার মোবাইলে।

কানেকটিভিটিঃ আপনি ইচ্ছা করলে আপনার রাউটার এর সাথে একে সংযুক্ত করতে পারেন। যার ফলে আপনি ইন্টারনেট এর মাধ্যমে দুনিয়ার যে কোন প্রান্তে বসেই আপনার দরজার সকল কন্ট্রোল করতে পারবেন।

অপারেটিং সিস্টেমঃ এটা এনড্রয়েড এবং আইওএস সাপোর্ট করে। যার ফলে আপনি আপনার মোবাইল থেকেও সকল সুবিধা আদায় করে নিতে পারবেন।

ইলেকট্রিক লক সুবিধাঃ আপনি ইচ্ছা করলেই এই ডিভাইস এর সাথে একটি স্টিল বডির বা সিআরসি বডির ইলেকট্রো ম্যাগনেটিক লক লাগিয়ে নিতে পারেন যা খুব সহজেই কেউ ভাঙতে পারবেনা।এর ফলে আপনি মোবাইল এপ এর মাধ্যমেই বাইরে থেকে দরজার লক খুলতে পারবেন। (মোবাইলে ইন্টারনেট থাকা বাঞ্ছনীয়)

মেটাল বডিঃ এই ওয়াইফাই ডোরবেল ফোন তৈরি করা হয়েছে মেটাল দিয়ে। তাই ইচ্ছে করলেই অনেকে এটা ভাংতে পারবেনা। আবার ভাঙতে গেলেও তো আপনার কাছে নোটিফিকেশান চলে আসবে মোবাইলে। তখন আপনি একটা পদক্ষেপ নিতে পারবেন।

পাওয়ার সাপ্লাইঃ এতে রয়েছে এসএমপিএস পাওয়ার সাপ্লাই, যার ফলে বিদ্যুৎ ব্যাবহার নিয়ে খুব বেশি ঝামেলা পোহাতে হবে না।

কোথায় কোথায় ব্যাবহার করতে পারেনঃ আপনি এটা আপনার মেইন দরজার সামনে ব্যাবহার করতে পারেন। এছাড়া ওয়্যারহাউজ,অফিসের গেটে,বেবি কেয়ার সেন্টারে সহ আরো নানান জায়গায় ব্যাবহার করতে পারেন। মুলত এটা নির্ভর করবে আপনার কোন জায়গায় সেট করলে আপনার চাহিদা মিটে সেটার উপর। তবে খেয়াল রাখতে হবে এটা আউটডোরে ব্যাবহার করার জন্য না। মানে রোদ বা বৃষ্টিতে ভেজানো যাবে না। শুধুমাত্র ইনডোরে ব্যাবহার করলেই ভালো হবে।

Products SALES Feature:

·         Talk/Monitor/Unlock/Warning
·         PIR motion Detection
·         IR Camera
·         4” & 7” Monitor
·         SMPS Power Supply
·         Touch Panel

Products SALES Specification: (Essential spec. only)

·         AC Input Voltage ·         12V / 2 Amp
·         Electric Lock Support ·         Yes
·         Video Transmission standard ·         VGA/720P
·         Camera Sensor Type ·         C MOS (1/3″) 2 Mega Pixel
·         Connection by ·         WiFi B/G/N or LAN Port
·         Motion Detection by ·         PIR Sensor (Optional)
·         Night Vision IR LED ·         Yes (6 Nos)
·         Effective Viewing Angle ·         140 deg. super width
·         Audio ·         1.2 Watt Speaker & Microphone
·         Dimension ·         65 (W) x 150(H) x 40(D) mm
·         Distance of Monitor from Outdoor Station ·         Anywhere in the world (Smartphone should be on Internet)
·         Operating Systems Supported ·         Android & IOS

এই প্রোডাক্টটি যদি কিনতে চান তবে এইখানে ক্লিক করে দেখতে পারেন। 

এবং সকলের উদ্দেশে জানিয়ে রাখি এই পোস্টটি সর্বপ্রথম বাংলাদেশ অটোমেশন ব্লগে প্রকাশিত হয়েছিল। কেউ দয়া করে নিজের নামে এই পোস্ট চালানোর চেস্টা করলে তার বিরুদ্ধে কপিরাইট আইনে ব্যবস্থা নেওয়া হবে।

যদি আপনার ব্লগে এই লেখা প্রকাশ করার খুব ইচ্ছা হয়েই থাকে তবে আমাকে দয়া করে মেইল করবেনঃ   rbn121@gmail.com

আমি নিজেই আপনার ব্লগে প্রকাশ করার ব্যবস্থা করবো ইনশাল্লাহ।

প্লিজ, নিজে ভালো থাকুন,অপরকেও ভালো রাখুন :)