স্পাই পেন হিডেন ক্যামেরার বিস্তারিত জানুন-কেনার আগে ভিডিও রিভিউ সহ দেখুন।

Md. Shohidul Islam Robin

আমি মোঃ শহিদুল ইসলাম (রবিন)।ইঞ্জিনিয়ারিং পড়েও কাজ করেছি ইন্টারনেট মার্কেটার হিসেবে । বর্তমানে নবারুন ইন্টারন্যাশনাল এর সিইও হিসেবে কর্মরত আছি। ইচ্ছা আছে নিজের কাজ দ্বারা মানুষের জন্য আরও ভালো কিছু করার। মেইল : rbn121@gmail.com ফেসবুক :www.facebook.com/robinmym
টিউন করেছেন Md. Shohidul Islam Robin | July 5, 2015 04:48 | পোস্টটি 4,924 বার দেখা হয়েছে

আসসালামুয়ালাইকুম,

সর্বশক্তিমান মহান আল্লাহর নামে শুরু করছি।যার অসীম দয়ায় এখনও বেঁচে রয়েছি। আপনারা সবাই কেমন আছেন  ? আশা করি আল্লাহর রহমতে সবাই ভালই আছেন।

আমি মোঃ শহিদুল ইসলাম রবিন। বাংলাদেশের প্রেক্ষাপটে ডিজিটাল সিকিউরিটি নিয়ে একটা অনলাইন শপ চালু করেছি কিছুদিন হল। নাম প্রযুক্তিশপ ডট কম।  ভাবছি আপনাদের জন্য প্রায় প্রতিটি প্রোডাক্ট এর রিভিউ দিব-আমার পক্ষ থেকে যতটুকু দেওয়া সম্ভব আর কি। Spy pen camera review Bangladesh

আজকে আমি আপনাদের জানাবো স্পাই পেন হিডেন ক্যামেরার সম্পর্কে। এটা কিভাবে কাজ করে, কেনার আগে কি কি বিষয়ে আপনার জানা থাকা দরকার এবং সবদিক মিলিয়ে আপনি যেন ভালো একটা স্পাই পেন কিনতে পারেন সেই দিক নিয়েই আলোচনা করবো।

শুরুতেই  জানিয়ে রাখি স্পাই যে সকল ডিভাইস রয়েছে তার মাঝে এই পেন ক্যামেরা অন্যতম।  পারিবারিক কোন অনুষ্ঠান ছাড়াও আপনি আপনার ক্লাসের পড়া রেকর্ড করে রাখতে পারেন, কোন জায়গায় ভ্রমনে গেলেন তখন খুব সহজেই সেইসব দৃশ্য রেকর্ড করে রাখতে পারেন,আপনার প্রিয়জনদের উপহার দিতে পারেন।

তো চলুন ডিভাইস সম্পর্কে আলোচনা শুরু করা যাকঃ

গঠন বা আকৃতিঃ 

স্পাই পেন হিডেন ক্যামেরার আকৃতি সাধারনত কলমের মতই হয়ে থাকে। তবে আমরা যে সকল কলম ব্যবহার করি তার চাইতে আকৃতি একটু মোটা হয়ে থাকে। মোটা হওয়ার আরেকটা কারন হল এই কলমের ভেতরেই অনেক কিছুই থাকে যা দ্বারা আপনি রেকর্ড করতে পারেন এবং সেটা সেভ করে রাখার মত যা কিছু আছে সব কিন্তু  এই কলমের ভেতরেই থাকে। তাই আকৃতি একটু মোটা হবেই। এবং এটা খুব সহজেই বহনযোগ্য বলেই এর চাহিদা এতদিনেও একটুও কমেনি বরং বেড়েই চলেছে।

কিভাবে কাজ করবেঃ  

আপনি এটা কেনার পরেই আপনাকে চার্জ দিয়ে রাখতে হবে। চার্জ হয়ে গেলে আপনি নরমাল কলমের মতই এটা লেখার কাজের ভিডিও করতে পারেন। তবে বেশিরভাগ মানুষ এই স্পাই পেন হিডেন ক্যামেরা বুক পকেটে রেখে ব্যবহার করেন। এতে করে সামনের দিকের সবকিছু ভিডিও হতে পারে।

ভিডিও ফরম্যাটঃ 

এই স্পাই পেন হিডেন ক্যামেরা সাধারনত  AVI 720*480p তে রেকর্ড করে থাকে এবং ভিডিও করার পর সেটা দেখতে ক্রিস্টাল ক্লিয়ার বা এইচডি না হলেও একেবারে মন্দ লাগে না।  তবে যখন আপনি এই স্পাই পেন হিডেন ক্যামেরা দিয়ে ছিবি তুলতে যাবেন তখন কিন্তু আবার রেজুলেশন বেড়ে যাবে। ছবি তোলার জন্য 1280*960P তে কাজ করবে এই ক্যামেরা।

মাইক্রোফোনঃ 

এই স্পাই পেন হিডেন ক্যামেরার সংযুক্ত রয়েছে মাইক্রোফোন। যার ফলে আপনি ভিডিও রেকর্ড করার পাশাপাশি ভয়েস বা কথাও রেকর্ড করতে পারবেন। এর জন্য আপনাকে বাজার থেকে আলাদা কোন মাইক্রোফোন কেনার দরকার হবে না।

কি রকম জায়গা নিবে ভিডিও করার সময়ঃ 

এই ক্যামেরা প্রায় ৩৮ মেগাবাইট জায়গা দখল করবে ১ মিনিট ভিডিও করার জন্য। মানেটা আরও সহজ করে দাঁড়ালো ১ জিবি জায়গা দিয়ে আপনি মাত্র ২৬ মিনিট ভিডিও করতে পারবেন। ১৬ জিবিতে ৪১৬ মিনিট এবং ৩২ জিবি মেমোরি দিয়ে আপনি ৮৩২ মিনিট বা প্রায় ১৪ ঘণ্টা ভিডিও করা ডাটা রাখতে পারবেন।

ব্যাটারি সম্পর্কে জানতে চাইঃ 

এই  স্পাই পেন হিডেন ক্যামেরার সাথেই বিল্ট ইন অবস্থায় রয়েছে একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন লিথিয়াম ব্যাটারি। এবং আপনি এটার চার্জ শেষ হলে আবার চার্জ দিয়েই ব্যবহার করতে পারবেন।

একটানা কতক্ষণ ভিডিও করতে পারবোঃ 

আপনি এই স্পাই ক্যামেরা দিয়ে একটানা প্রায় ২ ঘণ্টা বা তার একটু বেশি সময় রেকর্ড করতে পারবেন। এবং ফুল চার্জ করতে প্রায় ৩ ঘণ্টা সময় নিবে।

পিসির সাথে কিভাবে সংযুক্ত করবোঃ 

এই ক্যামেরার সবচাইতে একটি ভালো গুন হল এটা প্লাগ এন্ড প্লে সিস্টেমে কাজ করে থাকে। একেবারে পেন ড্রাইভ এর মত। আপনি ইউ এস বি ক্যাবল দিয়ে যখন পিসির সাথে সংযোগ করবেন তখন এটা অটোমেটিক কম্পিউটার এর মাধ্যমে ওপেন হবে।

ওজনঃ 

এই  স্পাই পেন হিডেন ক্যামেরার ওজন মাত্র ৫০ গ্রাম এর মত। যেন আপনি খুব সহজেই এটাকে বহণ করতে পারেন সেই ব্যপারটা মাথায় রেখেই এটি তৈরি করা হয়েছে।

কেনার আগে যা দেখবেনঃ 

আপনি অবশ্যই ভিডিও করে নিজে দেখে নিবেন। কারন এই সকল প্রোডাক্ট এর ওয়ারেন্টি কেউ দিতে চায় না। সুতরাং, কেনার সময় একবার দেখে কিনলেই ভালো হবে।

কোন কোন অপারেটিং সিস্টেমে কাজ করে

এই পেন ক্যামেরাটি প্রায় সকল ধরনের অপারেটিং সিস্টেমেই কাজ করে থাকে। তবু কেনার আগে প্যাকেটের গায়ে সম্ভব হলে দেখে নিবেন।

ব্যবহারের ক্ষেত্রে সতর্কতাঃ 
আর মানুষ এই ক্যামেরা ভালো কাজ ছাড়াও খারাপ কাজে ব্যবহার করে থাকে। কিন্তু যা করা মোটেও ঠিক নয়। প্রযুক্তির বিকাশ আপনি কিভাবে নিচ্ছেন সেটাও ভেবে দেখার বিষয়। একটা নতুন উদ্ভাবন আপনি ভালো কাজে ব্যবহার করতে পারেন আবার সেটা খারাও কাজেও ব্যবহার করতে পারেন, তবে ব্যবহার করার আগে অবশ্যই ভেবে নিবেন যে আপনি কি আসলেই এটা খারাপ কাজে ব্যবহার করছেন কিনা। তবে সকলের কাছে অনুরোধ থাকবে কখনই এই স্পাই পেন খারাপ কাজে ব্যবহার করবেন না।

দামের ব্যপারে যদি কিছু বলতেনঃ

দামের ক্ষেত্রে একটু তারতম্য হয় প্রোডাক্ট এর স্পেসেফিকেশন এর জন্য। দেখতে একই রকম স্পাই পেন এর অনেক ফাংশন থাকে না বলেই দামের হেরফের হয়ে থাকে। তবে টাকা দিয়ে প্রোডাক্ট কেনার ক্ষেত্রে ভালো প্রোডাক্ট কেনাই বুদ্ধিমানের কাজ।

কোথায় কিনতে পাবোঃ 

আপনি চাইলে প্রজুক্তিশপ ডট কম ওয়েবসাইটে গিয়ে দেখতে পারেন। এই ওয়েবসাইট এর একটা আলাদা  ক্যাটাগরি রয়েছে স্পাই ডিভাইস নামে, সেখান থেকে আপনি স্পাই পেন ক্যামেরা কিনতে পারেন।  সেখানে আরও নানানধরনের স্পাই ডিভাইস রয়েছে সেগুলু নিয়ে পরে লিখার ইচ্ছা আছে।

তাছাড়া হোম ডেলিভারির জন্য আপনি কল করতে পারেনঃ ০১৭৫০ ১৮৭ ২৮৭ নাম্বারে সকাল ১০টা থেকে রাত ১০ টা পর্যন্ত। আর যদি আপনার কোন প্রশ্ন থাকে তবে কল করতে পারেন অথবা টিউমেন্ট আকারে আমাকে জানাতে পারেন। যথাসম্ভব উত্তর দেওয়ার চেস্টা করবো।

তাছাড়া Projukti Shop ছাড়াও গুগল মামাকে জিজ্ঞেস করে দেখতে পারেন বাংলাদেশে কারা এই ধরনের প্রোডাক্ট সেল করে।

প্রজুক্তিশপের পেইজে লাইক দিয়ে রাখতে পারেনঃ https://www.facebook.com/ProjuktiShop

জয়েন করতে পারেন প্রজুক্তিশপের ফেসবুক গ্রুপেঃ https://www.facebook.com/groups/ProjuktiShop

আরও বিস্তারিত জানার জন্য দেখতে পারেন এই ভিডিওঃ  https://www.youtube.com/watch?v=o2lKM7KrBho

 

আর কেমন লাগলো এই টিউন সেটা টিউমেন্ট করে জানাতে ভুলবেন না কিন্তু। আপনাদের উৎসাহ না পেলে আরেকটা লিখার প্রেরনা কোথায় পাবো ???

আর ভালো লাগলে অবশ্যই ফেসবুকে শেয়ার করতে ভুলবেন না কিন্তু

সবাই ভালো থাকুন সুস্থ থাকুন- এই দোয়া করি আল্লাহ্‌র কাছে।

  • Md Jewel Rana

    মামা, আমার তিনটা পুকুর আছে ২ থেকে ৩ কিলমিটার দুরে। মাঠের মাঝ খানে, সেখানে বিদ্যুৎ ব্যবস্থা নে। সেখান কার ভিডিও ফ্রুটেজ আমি কি বাসায় বসে দেখতে পারব। এমন কোন ব্যবস্থা আছে। যদি থেকে থাকে তাহলে আমাকে জানাবেন? জানালে আমি খুব খুশি হব।