ইন্টারনেটে ডাউনলোডের সকল সমস্যার একক সমাধান:Internet Download Manager

টিউন করেছেন moinul sohag | April 25, 2015 04:49 | পোস্টটি 1,678 বার দেখা হয়েছে

আপনি Youtube-এর একটি ভিডিও ডাউনলোড করে আপনার সংগ্রহে রাখতে আগ্রহী কিন্তু কিভাবে করবেন জানেন না ! আপনি নেট হতে ১ জিবি. আকারের একটি মুভি বা সফটওয়্যার ডাউনলোড করছেন , মাত্র ১০এম.বি. ডাউনলোড বাকী এমন সময় বিদ্যূৎ চলে গিয়ে আপনার কম্পিউটারটি বন্ধ হয়ে গেলো ,ফলে আপনার ডাউনলোডকৃত ৯৯০এম.বি ডাটাও হারিয়ে ফেললেন – একই সাথে আপনার মূল্যবান ব্যান্ডউইথ আর সময়ের অপচয় হলো — এই সমস্যা থেকে আপনার মুক্তির উপায় খুজছেন ! নেট হতে একটি সফটওয়্যার ডাউনলোড করে ভাইরাস স্ক্যান করতে ভুলে গিয়ে ইনস্টল করার পর দেখলেন আপনি আপনার কম্পিউটারটিকে ভাইরাস আক্রান্ত করে ফেলেছেন – আপনি বুঝছেন না বারবার এই একই ভুলের সমাধান কি ? আমাদের কম্পিউটার ও নেট ব্যবহারের প্রাত্যহিক জীবনের এমন অসংখ্য সমস্যার সমাধান দিচ্ছে Internet Download Manager বা সংক্ষেপে IDM নামক ডাউনলোডার সফটওয়্যারটি ।
Internet Download Manager
আসুন অল্পকথায় দেখে নেওয়া যাক IDM ব্যবহারে আপনি কি কি সুবিধা পাচ্ছেন ।।।
Internet download Manager এর অনবদ্য সুবিধা সমুহ

সকল বহুল প্রচলিত ইন্টারনেট ব্রাউজারের সহিত IDM সংযোজন ও ব্যবহার যোগ্য । IDM সাপোর্টেড ব্রাউজার’এর তালিকায় রয়েছে – মজিলা ফায়ারফক্স, গগল ক্রোম, ইন্টারনেট এক্সপ্লোরার, অ্যাপেল সাফারি, অপেরা ও টর্চ ব্রাউজার ।

IDM-Browser Integration

 

যখন আপনি আপনার ব্রাউজার হতে কোন পেইজের ডাউনলোড লিঙ্ক’এ ক্লিক করবেন তখন আইডিএম স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড প্রক্রিয়াটি আরম্ভ করে দিবে ; এখানে আপনার কাজ শুধু ক্লিক করা আর ডাউনলোড শুরু ও সম্পন্ন করা সহ বাকি কাজ IDM এর ।
IDM-Click to Download

 

IDM ডাউনলোড স্পিডকে পাঁচ গুণ পর্যন্ত বৃদ্ধি করতে পারে এর “ইনটেলিজেন্ট ডায়নামিক ফাইল সেগমেন্টেশন টেকনোলজি” দ্বারা । এক্ষেত্রে সম্পূর্ণ একটি ফাইলকে কয়েকটি সেগমেন্টে বিভক্ত করে প্রতিটি অংশকে পৃথকভাবে ডাউনলোড করে এবং সবশেষে প্রতিটি অংশকে একসাথে জুড়ে দিয়ে ডাউনলোডটিকে সম্পন্ন করে ।

IDM Download

 

ইন্টারনেট সংযোগ চলে যাওয়া , নেটওয়ার্ক বিচ্যূতি,হঠাৎ বিদ্যূৎ বিভ্রাট, অনাকান্ক্ষিত কম্পিউটার সাট-ডাউন সহ যে সকল ক্ষেত্রে আপনার ডাউনলোড বন্ধ হয়ে যাবে সেক্ষেত্রে  IDM বন্ধ হয়ে যাওয়া ডাউনলোডকে উদ্ধার করে বাকী ডাউনলোড Resume করার সুবিধা দিবে । আপনি আপনার প্রয়োজনমতো যে কোনো ডাউনলোডে Pause দিয়ে পরে আপনার সুবিধাজনক সময় বাকী ডাউনলোডটুকু Resume/Restart করতে পারবেন ।
IDM Resume Capability
ইন্টারনেট হতে ভিডিও ডাউনলোডের সর্বশ্রেষ্ঠ সমাধান হচ্ছে IDM , এর ভিডিও গ্রাবার প্রযুক্তি দ্বারা Youtube সহ যে কোন সাইটের ভিডিও ডাউনলোড করা শুধু এক ক্লিকের জাদু । আইডিএম ইন্সটল করার পরে ,ওয়েবে যে কোনো সাইটে ভিডিও চালু করলেই “Download This Video” বাটনটি আবির্ভূত হবে আর বাটনটিতে এক ক্লিকেই আপনার কাঙ্ক্ষিত ভিডিওটি ডাউনলোড হয়ে যাবে ।
IDM video download

ডাউনলোডেড ফাইলের “স্বয়ংক্রিয় ভাইরাস চেক” – এর আরেকটি অনন্য ফিচার। আপনার কম্পিউটারে নরটন,ক্যাসপারস্কি,ম্যাকাফি,বিটডিফেনডার,এভিজি,এভিরা,অ্যাভাস্ট – যে অ্যান্টিভাইরাসই থাকুক না কেন, ডাউনলোড শেষ হবার সাথে সাথে ডাউনলোডকৃত ফাইলটি সেই অ্যান্টিভাইরাসটি দ্বারা স্ক্যান করে IDM জানিয়ে দিবে ফাইলটি ভাইরাস,ট্রোজান বা স্পাইওয়ার মুক্ত নিরাপদ কিনা ।

ইন্টারনেটে ডাউনলোডের সকল সমাধান রয়েছে আইডিএম’এ। আইডিএম’ HTTP, FTP, HTTPS and MMS প্রোটোকলসমর্থন করে । Microsoft ISA, and FTP proxy সার্ভারেও  আইডিএম কার্যকর। আইডিএম’ একটি ওয়েব পেজের সকল ডাউনলোড লিঙ্ককে এক সাথে চিহ্নিত করে একবারেই ডাউনলোড করতে সক্ষম । আইডিএম ইংলিশ,ফ্রেঞ্ছ,জার্মান সহ ১৩টি ভাষায় ব্যবহার করা যায়। আইডিএম ফাইল ডাউনলোডের সাথে সাথেই স্বয়ংক্রিয়ভাবে পাঁচটি ক্যাটাগরি-General, Compressed, Documents, Music, Programms, Video-তে বিভক্ত করে আলাদা আলাদা ফোল্ডারে ফাইল সেইভ করে থাকে।

এছাড়াও অসংখ্য ইউজার ফ্রেন্ডলি ফিচার IDMকে করে তুলেছে সকলের নিকট একটি বহুল ব্যবহৃত ও অত্যন্ত জনপ্রিয় ডাউনলোডার সফটওয়ার । যারা এখনো এই সফটওয়ারটি ব্যবহার করেনি তারা আর সময় নষ্ট না করে ব্যবহার করে দেখুন । সফটওয়্যারটি ডাউনলোড করুন এই লিংক হতে।

Internet Download Manager ব্যবহারে যে কোনো সমস্যা কমেন্টে জানান ,প্রয়োজনীয় তথ্য ও সমাধান দেওয়ার চেষ্টা করবো ।
পরবরতীতে নতুন কোনো সফটওয়্যারের রিভিউ নিয়ে আপনাদের সামনে হাজির হবার আশা নিয়ে বিদায় নিচ্ছি । ধন্যবাদ ।

  • Anwar Khan

    সে রখম হয়ছেরে ভাই । জবাব নাই