জেনে নিন 3D animation and modeling সফটওয়্যার Blender সম্পর্কে

Md. Emdadul Haque

আমি কম্পিউটার সায়েন্স এর স্টুডেন্ট। ইনডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইউবি) তে কম্পিউটার সায়েন্স এ পড়ি। blender সফটওয়্যার দিয়ে 3D modelling, animation করতে ভালবাসি। এছাড়াও blender সফটওয়্যার নিয়ে বাংলাদেশের একমাত্র প্রতিষ্ঠান ION 3D Lab, BANGLADESH এ কাজ করতেছি।
টিউন করেছেন Md. Emdadul Haque | March 16, 2015 23:17 | পোস্টটি 1,265 বার দেখা হয়েছে

blender_logo10

Blender কথাটা শুনলেই আমাদের সবার মাথায় বাসায় যে Blender মেশিন আছে ওই জিনিস তার কথা মনে পরে যায়। আসলেই ব্যাপার টা তা নয়। আপনারা হইত অনেকেই জানেন না যে Blender একটি ওপেন সোসসফটওয়্যার। আরও মজার বিষয় হল এই Blender সফটওয়্যার দিয়ে 3D modelling & animation করা যায়। আপনাদের অনেকের মনে হইত এই প্রশ্ন টা আসতে পারে যে Blender সফটওয়্যার ছাড়াও Maya, 3D max studio সহ আরও অনেক সফটওয়্যার আছে ওই গুলা দিয়ে ও 3D modeling & animation এর কাজ করা যায়? তাহলে আমি কেন বা কি কারনে সুদু মাত্র Blender সফটওয়্যার এর কথা বলছি। হ্যাঁ Maya, 3D max studio এই গুলা দিয়েও 3D modeling & animation করা যায়। কিন্তু আপনি জানেন কি? যে Maya, 3D max studio এই সফটওয়্যার গুলার জন্য আপনাকে মাসে 185$ ডলার দিতে হবে যা বাংলাদেশী ১৪৪১০ টাকা এবং বছরে 1,470 $ ডলার দিতে হবে যা বাংলাদেশী ১১৪৫০৬ টাকা। আর সেখানে Blender সফটওয়্যার এর জন্য মাসে এবং বছরে কোন টাকা দিতে হয় না। তাহলে আপনারা কেন বা কি কারনে Blender সফটওয়্যার বাদ দিয়ে 3D max studio, Maya এই সফটওয়্যার গুলা দিয়ে কাজ করবেন ? Blender আসলেই একটা মজার সফটওয়্যার।Blender সফটওয়্যার টি ডাউনলোড করার জন্য আপনারা গুগলে গিয়ে (http://www.blender.org/download/) এই লিংকে সার্চ করলেই পেয়ে যাবেন। এই লিংকে গেলে আপনারা Bender এর নিউ ভার্সন 2.73 পাবেন। আমি এই সফটওয়্যার এ কাজ করেছি এবং অনেক ভাল লেগেছে। আপনাদের ও অনেক ভাল লাগবে আশা করি যখন আপনারা এই সফটওয়্যার দিয়ে কাজ করবেন। Blender দিয়ে যে কত রকমের মজার মজার 3D modelling করা যায় তার কিছু ছবি আপনাদের দেখার জন্য দিচ্ছি।

mqdefault            Rigid-body-cover

 

timthumb.php          index

 

কি ছবি গুলা দেখে অনেক মজা লাগছে ? এইখানে শেষ নয়। আরও মজার বিষই হল এই Blender সফটওয়্যার দিয়ে কয়েক টা 3D movie ও বানানো হয়ে গেছে। এই 3D movie গুলার মধ্যে একটা movier নাম হল Sintel। YouTube এ গিয়ে (https://www.youtube.com/watch?v=eRsGyueVLvQ)এই লিংক এ সার্চ করলেই আপনারা এই 3D movie টি দেখতে পারবেন। মনে মনে ভাবছেন আমি ও যদি এই রকম 3D modeling করতে পারতাম Blender সফটওয়্যার দিয়ে। মন খারাপ করার কোন দরকার নাই। আপনাদের কে এই Blender সফটওয়্যার এর সাথে ভালভাবে পরিচয় করিয়ে দেয়ার জন্যই আমার এই লেখাটি মূলত লিখা।

 

বাংলাদেশে যারা Blender সফটওয়্যার তার জন্য কাজ করে যাচ্ছে তাদের মধ্যে অন্যতম হল আসকার ইবনে আব্বাস। হ্যাঁ উনি এই সফটওয়্যার দিয়ে ওনার carrier শুরু করেছিলেন। এখন বর্তমানে উনি আমেরিকান লস এঙ্গেলেস এর একটি কোম্পানি তে freelancer হয়ে “Tec runner” এ 3D visualization artist হিসাবে কাজ করছে। এছাড়া ও অস্ট্রেলিয়া এবং যুক্তরাজ্য এর কিছু কোম্পানির সাথে সমসময় কাজ করে চলেছে। আবার বাংলাদেশের কিছু কোম্পানির জন্য কাজ করছে।

 

কি এই লিখাতা পরতে পরতে আর ভাল লাগছে না। আমাকে মনে মনে হইত বকা দেয়া শুরু করছেন যে এত মজার একটা সফটওয়্যার এর সাথে পরিচয় করিয়ে দিয়ে কেন এখন পর্যন্ত Blender সফটওয়্যার শিখার জন্য কোন website এর ঠিকানা দিচ্ছি না। আর বকা দিয়েন না। Blender সফটওয়্যার শিখার জন্য কিছু website এর নাম দিচ্ছি যে গুলা থেকে আপনারা এই সফটওয়্যার সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন এবং অনেক মজার মজার কাজ শিখতে পারবেন।

প্রথমে আমি যেই website এর নাম টা বলব এইটা আসকার ইবনে আব্বাস ওনার নিজের। এই website এ ওনি এই Blender সফটওয়্যার নিয়ে অনেক tutorial দিয়েছে। মজার বিষয় হচ্ছে এই tutorial গুলো সব গুলোই বাংলায় করা। এই website এর নাম হচ্ছে www.blenderdesh.com। এ ছাড়াও আরও কিছু website আছে যেই গুলা থেকেও আপনি ইচ্ছা করলে এই সফটওয়্যার সম্পর্কে জানতে পারবেন। ওই রকম কিছু website আর নাম হলঃ

1.      www.blentuts.com

2.      www.blenderguru.com

3.      www.blendercookie.com

4.      www.blenderdiplom.com

5.      www.littlewebhut.com

এই সব website এ গেলে আপনারা আশা করি Blender সফটওয়্যার সম্পর্কে ভালভাবে জানতে পারবেন। এই ছাড়াও আমদের সবার পরিচিত YouTube তো আছে। ওই খানে গিয়া আপনারা Blender tutorial লিখে সার্চ করলে অনেক tutorial পাবেন। তো আশা করি Blender সফটওয়্যার সম্পর্কে আপনাদেরকে ভাল ধারণা দিতে পেরেছি। আমার মনে হয় আপনারা ও এই মজার সফটওয়্যার সম্পকে জানতে পেরে অনেক খুশি। তো আর দেরি কেন Blender সফটওয়্যার আর বিভিন্ন tutorial দেখে মজার মজার 3D modelling করা শুরু করা দেন। Blender এর সাথে আপনাদের পথ চলা শুরু হোক। আপনারা সবাই ভাল থাকেন।

  • Nurunnobi Badol

    eta ki shudhu mac er jonno windows er download link thakle den please

    • Md. Emdadul Haque

      Blender software ti only linux & windows a support kora mac a kora na