শবেবরাতের ঐতিহ্যবাহী ৪টি বিশেষ রান্নার রেসিপি

Shahina

শখের বসে মাঝে মাঝে রান্নাবান্না করি। এ সম্পর্কিত লেখাগুলো নেশার মত পড়ি। এবার সবার জন্য কিছু লেখার জন্য চেষ্টা করছি, এ ব্লগে।
টিউন করেছেন Shahina | June 13, 2014 09:59 | পোস্টটি 2,621 বার দেখা হয়েছে

শবেবরাতের ঐতিহ্যবাহী ৪টি  বিশেষ রান্নার রেসিপি


শবেবরাতের দিনে আমাদের দেশে কিছু বিশেষ রান্নাবান্নার ঐতিহ্য আছে। সেগুলো রান্না করা পাপ নাকি কি, সেটি নিয়ে বিতর্কে যেতে চাইনা। আর পোস্টটি শবেবরাত শেষ হওয়ার পরই দিলাম। শুধু এ সুস্বাদু খাবারটি যেকোন সময় নিজেরা যাতে রেধে খেতে পারেন, সেজন্যই এ স্পেশাল পোস্ট। তাহলে শুরু করি। আজকে দুটি মিষ্টি হালুয়া টাইপ খাবার এবং দুঠি ঝাল খাবারের রেসিপি সম্পর্কে লিখব।

প্রথমে মিষ্টি জাতীয় খাবারের রেসিপি দেখুন

সুজির জাফরানি হালুয়া

halua

যা যা লাগবেঃ সুজি ১ কাপ। ঘি এক কাপের চার ভাগের এক ভাগ। চিনি ১ কাপ। দুধ ১ কাপ (দরকার হলে আরো আধা কাপ)। সবুজ এলাচিগুঁড়া ৪টি। দুধে ভিজানো সামান্য কিছু জাফরানের ডাল। ফ্রেশ ক্রিম ১টি। কাজুবাদামের কুচি ১৪-১৫টি।

রান্নার প্রণালীঃ প্যানে ঘি গরম করে সুজি সোনালি করে ভেজে গরম দুধ সুজিতে ঢেলে দিন। দুধের পরিবর্তে গরম পানিও দিতে পারেন। দুধ বা পানি ফুটে উঠলে চিনি, জাফরান ও এলাচ দিয়ে ভালো করে মেশান। জাফরানের ডাল না পেলে গুঁড়া জাফরান সামান্য দুধের সঙ্গে মিশিয়ে দিতে পারেন।

ভালোভাবে পানি টেনে আসলে নরম থাকতে নামিয়ে সার্ভিং ডিশে ঢালুন। এবার ইচ্ছামতো আকারে কেটে বাদামকুচি দিয়ে সাজিয়ে গরম অথবা ঠান্ডা পরিবেশন করুন।

 

কাজুর সুজির হালুয়া

kajur halua

যাযালাগবেঃ সুজি ১ কাপ। ঘি আধা কাপ। চিনি ১ কাপ। দুধ ২ কাপ। ফুডকালার/জর্দার রং সামান্য। এলাচ ২টি। কাজু বাদামবাটা ১ টেবিল-চামচ।

রান্নারপ্রণালীঃ  প্যানে ৩ টেবিল-চামচ ঘি গরম করে সুজি সোনালি করে ভাজুন। তারপর গরম দুধে ফুডকালার মিশিয়ে সুজিতে ঢেলে দিন। দুধ ফুটে উঠলে চিনি, বাদামবাটা ও এলাচ দিয়ে ভালো করে মেশান।

ভালোভাবে পানি শুকিয়ে আসলে নরম থাকতে নামিয়ে সার্ভিং ডিশে ঢালুন। এবার ইচ্ছামতো আকারে কেটে বাদামকুচি দিয়ে সাজিয়ে গরম অথবা ঠান্ডা পরিবেশন করুন সুজির হালুয়া।