ঘরে বসেই তৈরি করুন. বেকারি স্টাইল প্লেন কেক

টিউন করেছেন Zahra | June 1, 2014 02:50 | পোস্টটি 7,203 বার দেখা হয়েছে

ঘরে বসেই তৈরি করুন. বেকারি স্টাইল প্লেন কেক


কিছুদিন আগে ক্রিয়েটিভ আইটির সবার জন্য এরকম কেক বানিয়ে নিয়ে গেছিলাম। সবাই খেয়ে মজা পেয়েছিল, তখন ইকরাম ভাইয়ের অনুরোধ করেন , এটা কিভাবে বানিয়ে সেটা যাতে সবাই শিখতে পারে, সেজন্য একটি পোস্ট লিখতে জেনেসিসব্লগসে। তার অনুরোধে লেখাটি লিখলাম। আশাকরি আপনারা ও মজাদার এ খাবারটি বানাতে পারবেন।

বানাতে কিকি লেগেছিলঃ

- ডিম ২ টি

- ময়দা ১/২ কাপ

- তেল ১/২ কাপ

- বেকিং পাউডার ১/২ চা চামচ

- গুড়া দুধ ১ টেবিল চামচ

- চিনি ১/২ কাপ

- ভ্যানিলা এসেন্স ১/২ চা চামচ

- সিরাপ ২ টেবিল চামচ

কিভাবে বানিয়েছি?

cake

প্রথমে একটি বাটিতে ময়দা, বেকিং পাউডার, গুঁড়া দুধ একসাথে মিলিয়ে চেলে নিন। আলাদা আলাদা বাটিতে চিনি ও তেল মেপে রাখুন। ফ্রিজ থেকে ডিম বের করে কুসুম আলাদা করে রাখুন।

এবার বড় একটি বাটিতে ডিমের সাদা অংশ ফাটুন। সাদা ফোম এর মতো হলে ডিমের কুসুম মেশান। এতে অল্প তেল ও অল্প চিনি দিন, ফেটুন। এভাবে ৩ বারে চিনি ও তেল মেশান । তেল, চিনি যেন খুব ভাল ভাবে মিশে যায় সেদিকে লক্ষ্য রাখবেন। এতে ভ্যানিলা এসেন্স মেশান। ময়দার মিশ্রণটি হাল্কা হাতে ফোল্ড করুন।

আমি ৬ ইঞ্চি কেক প্যানে করেছি। আপনি চাইলে লোফ প্যানেও করতে পারেন। প্যানের নিচে কাগজ দিয়ে কেক এর মিশ্রণ ঢেলে দিন। ১৮০ ডিগ্রী তে ৩০- ৩৫  মিনিট বেক করুন।

ইলেকট্রিক ওভেন না থাকলে আপনি প্রেসার কুকারেও বেক করতে পারেন। প্রেসার কুকারের রবারটা খুলে রাখুন। কুকারের নিচে একটু উচু একটা প্লেট উলটে রাখুন। যাতে প্রেসারের তলা স্পশ না করে। এর উপর বাটিটি বসিয়ে কুকারের লিড বন্ধ করে দিন। ২৫-৩০ মিনিট পরে কেকের গন্ধ বের হলে ঢাকনা খুলে বাটি বের করে ৫ মিনিট রাখুন। নামানোর সাথে সাথে সিরাপ ব্রাশ করুন। ৫ মিনিট পরে বাটি উলটে কেক বের করে ঠাণ্ডা হতে দিন।

বিঃ দ্রঃ কেক হয়েছে কিনা বুঝার জন্য, একটা কাঠি কেকের মধ্যে দিয়ে বের করে আনলে যদি কাঠিটি পরিস্কার হয়ে বের হয় বুঝা যাবে কেকটি হয়েছে। একটু লিকুইড থাকলে আরও একটু বেক করতে হবে।

 

 

  • Ovi

    খাইতে কেমন জানিনা তবে কেকটা দেখতে আপনার মত সুন্দর :)