শবেবরাতের জন্য সম্পূর্ণ ভিন্ন কিন্তু অসাধারণ স্বাদের ৬টি হালুয়ার রেসিপি

Shahina

শখের বসে মাঝে মাঝে রান্নাবান্না করি। এ সম্পর্কিত লেখাগুলো নেশার মত পড়ি। এবার সবার জন্য কিছু লেখার জন্য চেষ্টা করছি, এ ব্লগে।
টিউন করেছেন Shahina | May 28, 2015 08:59 | পোস্টটি 3,363 বার দেখা হয়েছে

ভিন্ন স্বাদের হালুয়ার রেসিপি

শবেবরাতে সবসময়তো সুজি বা বুটের হালুয়া বানিয়ে থাকেন। এবারের শবে বরাতে একটু ব্যতিক্রম কিছু করার চেষ্টা করেন। সবার সুবিধার জন্য সম্পূর্ণ ব্যতিক্রম ৬টি হালুয়ার রেসিপি পোস্ট করলাম। আশা করি, রান্না করে মজা পাবেন।

আলুর চকলেট হালুয়া

উপকরণ: গোল আলু (সেদ্ধ করে চটকে নেওয়া) ২ কাপ, চিনি ২ থেকে ৩ কাপ, এলাচ গুঁড়া আধা চা-চামচ, মাখন ২ টেবিল চামচ, ঘি ৩ টেবিল চামচ, চকলেট আধা কাপ, ডিম তিনটা, বাদাম ও কিশমিশ পছন্দমতো, কোকো পাউডার ২ টেবিল চামচ।
প্রণালি: আলুর সঙ্গে চিনি, এলাচ গুঁড়া ও ডিম দিয়ে মেখে নিতে হবে। চুলায় ঘি গরম করে ১ টেবিল চামচ মাখন দিয়ে আলুর মিশ্রণ দিয়ে নাড়াচাড়া করতে হবে, বাদাম ও কিশমিশ দিয়ে নামাতে হবে। এটি তিন ভাগ করে নিতে হবে। এক ভাগ আলুর হালুয়ার সঙ্গে গলানো চকলেট, কোকো পাউডার ও মাখন মিশিয়ে নিতে হবে। সাদা রঙের হালুয়ার ওপর চকলেট হালুয়া স্তর করে বসাতে হবে। এর ওপর আবার সাদা হালুয়া দিয়ে ওপরে বাদাম, কিশমিশ, চকলেট দিয়ে পছন্দমতো সাজিয়ে পরিবেশন করতে হবে।

গাজরের লাড্ডু

উপকরণ: গাজর ২ কাপ, গুঁড়া দুধ ১ কাপ, কোরানো নারকেল আধা কাপ, এলাচ গুঁড়া আধা চা- চামচ, চিনি এক কাপ, ঘি আধা কাপ, বাদাম কুঁচি আধা কাপ।
প্রণালি: গাজর কুঁচি করে নিতে হবে। নারকেল ছাড়া বাকি সব উপকরণ চুলায় ঘিতে দিেয় ভেজে নিতে হবে। গোল গোল লাড্ডুর আকার করে নারকেলে গড়িয়ে নিতে হবে।

bnn

নারকেল প্যারা

উপকরণ: কোরানো নারকেল ১ কাপ, গুঁড়া দুধ ১ কাপ, ঘি ৪ টেবিল চামচ, পছন্দের যেকোনো ফুড কালার কয়েক ফোঁটা, চিনি দেড় কাপ, মাখন ২ টেবিল চামচ, পানি প্রয়োজনমতো, কিশমিশ সাজানোর জন্য।
প্রণালি: চিনি ও পানি মিশিয়ে শিরা তৈরি করতে হবে৷ ঘি গরম করে তাতে মাখন দিতে হবে, গুঁড়া দুধ ও নারকেল দিয়ে নাড়তে হবে। এবার শিরা ঢেলে ঘন ঘন নাড়তে হবে। ফুড কালার মিশিয়ে নামাতে হবে। পছন্দমতো ছাঁচে বসিয়ে নারকেলের প্যারা তৈরি করতে হবে। ওপরে কিশমিশ দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

কমলার আফলাতুন

bb

উপকরণ: সুজি আধা কাপ, ডিম তিনটা, মাখন ১ টেবিল চামচ, গুঁড়া দুধ ১ কাপ, চিনি ১ কাপ, কমলালেবুর খোসা কুচি ১ চা-চামচ, কমলার রস ১ টেবিল চামচ, বেকিং পাউডার আধা চা-চামচ, ময়দা ১ চা-চামচ, ঘি ১ টেবিল চামচ।
প্রণালি: দুধ, ময়দা, সুজি একসঙ্গে মিশিয়ে নিতে হবে। অন্য বাটিতে ডিম, চিনি, কমলার রস ও খোসা কুঁচি মেশাতে হবে। এবার সব উপকরণ একসঙ্গে মেশাতে হবে, ডাইসে ঘি মেখে প্রিহিট করা ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপে ২০ মিনিট বেক করে নিতে হবে। নামিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

পাকা আমের হালুয়া

উপকরণ: পাকা আমের ক্বাথ বা পাল্প ১ কাপ, চিনি আধা কাপ, সুজি ৪ টেবিল চামচ, ঘি আধা কাপ, এলাচ গুঁড়া সামান্য, ঘি ২ টেবিল চামচ, মাওয়া ২ টেবিল চামচ, বাদাম পছন্দমতো।
প্রণালি: আমের সঙ্গে সুজি, এলাচ গুঁড়া মিশিয়ে নিতে হবে। এই মিশ্রণ ঘিতে ভেজে মাওয়া ও চিনি দিতে হবে। এবার বাদাম দিতে হবে। নামিয়ে পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।

জাম হালুয়া

bn

 

উপকরণ: জাম ১ কাপ, পানি ১ কাপ, কর্নফ্লাওয়ার ১ কাপ, চিনি দেড় কাপ, এলাচ গুঁড়া সামান্য, বাদাম পছন্দমতো, ঘি সিকি কাপ।
প্রণালি: জাম পানিতে সেদ্ধ করে ছেঁকে নিতে হবে। জামের পানির সঙ্গে কর্নফ্লাওয়ার, চিনি, এলাচ গুঁড়া ও বাদাম মিশিয়ে ঘিতে ভেজে নিতে হবে৷ গরম অবস্থায় পাত্রে ঢেলে দিতে হবে। ঠান্ডা হলে কেটে পরিবেশন করতে হবে।

অনেকগুলো ভিন্নধর্মী হালুয়ার রেসিপি দিলাম। শুধু হালুয়া খেলেই হবেনা। নামাজ এবং অন্যান্য ইবাদত করতেও কিন্তু ভুলবেননা। আর আরেকটা কথা, এগুলো শুধুমাত্র শবেবরাত না, অন্য যেকোন সময়ও বানিয়ে ঘরের মানুষদের খাওয়াতে পারেন।