সহজ উপায়ে চিকেন ব্রেড তৈরি

টিউন করেছেন SaymaZaman | October 16, 2014 11:47 | পোস্টটি 3,096 বার দেখা হয়েছে

সহজ উপায়ে চিকেন ব্রেড তৈরি


খাবারটি আমরা সাধারণত কিনেই খেয়ে থাকি।কিন্ত জানেন কি? দারুণ এই খাবারটি চাইলে বাড়িতেই তৈরি করা যায় এবং খুব সহজে। আসুন, জেনে নেই চিকেন ব্রেড তৈরি করার দারুণ সহজ একটি রেসিপি। সাথে দেখে নিন কীভাবে ধাপে ধাপে চিকেন ব্রেড তৈরি করবেন ।তৈরি করুন নিজের হাতে, আর প্রথমবারেই এত সুন্দর ব্রেড তৈরি হবে যেমনটাই ভালো হয়ে যাবে।

খামিরের জন্য যা লাগবে-
1.ময়দা ৪ কাপ,
2.ঈস্ট ১ টেবিল চামচ,
3.বেকিং পাউডার ১/২ চা চামচ,
4.গুঁড়ো দুধ ২টেবিল চামচ,
5.কুসুম গরম পানি পরিমান মতো,
6.তেল ৪ টেবিল চামচ,
7.ডিম ২টি ( ১টি খামিরের সাথে দিবেন
8.অন্যটি ব্রেডের উপরে ব্রাশ করার জন্য),
9.চিনি ১ টেবিল চামচ,
10.লবণ দেড় চা চামচ,
11.মুরগীর মাংসের পুরের জন্য যা লাগবে-
12.চিকেন কিনা -১ কাপ
13.পিঁয়াজ মিহি কুচি -১কাপ
14.আদাবাটা – ১ চা চামচ
15.রসুনবাটা -  ১ চা চামচ
16.সয়াসস – ৩ টেবিল চামচ
17.চিনি -  সামান্য
18.কর্ণফ্লাওয়ার -  ৩ টেবিল চামচ পানিতে গুলে নেয়া
19.গোলমরিচগুঁড়া – সামান্য
20.তেল
21.লবণ
22.মাখন ও লবণ লাগবে বেকিং এরপর।

প্রনালি: সব উপকরন একত্রে মিশিয়ে খামির তৈরি করেনিন। এবার খামিরটি এলুমিনিয়ামের পাত্রে রেখে ঢেকে গরম জায়গায় (আগুন জ্বালিয়ে গ্যাসের চুলার পাশে) রেখে দিন ২-৩ ঘন্টা। দেখবেন খামির ফুলে ডাবল হয়ে যাবে ।তেল গরম করে পেঁয়াজ দিয়ে দিন। সামান্য লবণ ছিটিয়ে পেঁয়াজ ভাজুন। হালকা ও চকচকে হয়ে গেলে আদা রসুন বাটা ও কিমা দিয়ে দিন। লবণ ও সয়া সস দিয়ে ভালো করে ভাজুন। সামান্য পানি দিন। পানি শুকিয়ে কিমা সিদ্ধ হয়ে গেলে কর্ণফ্লাওয়ার, চিনি ও গোল মরিচ গুঁড়ো দিয়ে দিন। ভাজা ভাজা করে নামিয়ে দিন। খামির ফুলে ডাবল হয়ে গেলে আবারম থেনিন। এবার খামিরটিকে সমান দুইভাগ করুন। প্রত্যেক ভাগদিয়ে  rectangle shape এ রুটি বেলে নিন। রুটির মাঝখানে ১ কাপমাংসের পুরদিন। দুই পাশে ফিতার মত কেটে নিন। এবার এক পাশ
থেকে ফিতা নিয়ে পুরের উপর রাখুন আবার অন্য পাশ থেকে ফিতা এনে তার উপর রাখুন। বেনীর
মত ভাঁজ করুন। অন্য ভাগ দিয়ে এভাবে ডিজাইন করুন। (নিচেরছবিতেদেখুন)
-এবার ওভেনের ট্রতে হাল্কা তেল মেখে তার উপর রুটি রাখুন। চুলার পাশে ১ ঘন্টা রেখে দিন। ১ ঘন্টা পর ফুলে দ্বিগুণ হবে। Electric oven আগে থেকেই ১৬০ ডিগ্রী তাপে ১০ মিনিট হিট দিন। ব্রেডগুলো ফুলেদ্বিগুণ হলে উপরে ডিমের কুসুম ব্রাশ সাদা তিল ছিটিয়ে ১৫০ ডিগ্রী তাপে ওভেনে বেক করুন ১৫-২০ মিনিট বা সোনালী রং হওয়া পর্যন্ত। ব্রেড হয়ে গেলে ওভেন থেকে নামিয়ে উপরে মাখন ব্রাশ করে ২-৩ মিনিট মোটা তোয়ালে দিয়ে ঢেকে রাখবেন। এতে ব্রেডগুলো নরম হবে।

সবাই যখন গরুর রেসেপি নিয়ে ব্যাস্ত তাদের বলসি গরু কয়দিন খাইবেন ??? আমার মত মুরগি পাগলা যারা আছেন তাদের জন্য পুরা অস্থির একটি রেসেপি …………… দেখুন নাহ…চেষ্টা করে পারেন নাকি ঘরে বানাতে দোকানের চিকেন ব্রেড।