বিশ্বের প্রসিদ্ধ কিছু ব্র্যান্ড মোটরসাইকেল পরিচিতি

টিউন করেছেন Miraj Rahman | September 9, 2014 19:00 | পোস্টটি 1,516 বার দেখা হয়েছে

বিশ্বের প্রসিদ্ধ কিছু ব্র্যান্ড মোটরসাইকেল পরিচিতি


4 hundaa

মোটরসাইকেল অনেকের কাছেই প্রয়োজনের তুলনায় শখের বস্তু। অনেকেই পছন্দ করেন স্পোর্টস বাইক আবার কারো পছন্দ স্কুটি। আবার অনেকেই আছেন সর্বশেষ মডেল ব্যবহার করতে। তাই মোটরসাইকেল সম্পর্কে অনেকেই হইত বেশি বেশি জানতে চাইবেন। এখানে ২০১৪ সালের বিশ্বের কিছু বিখ্যাত ব্র্যান্ড নিয়ে আলোচনা করা হল।

Victory-Motorcycles

ভিক্টরি : আমেরিকার তৈরি এই ব্র্যান্ডটি মোটরসাইকেল ব্যবহারকারীদের নিকট খুবই উপযোগী এবং জনপ্রিয়। এই দ্বিইঞ্জিন বিশিষ্ট বাইকটি মোটরসাইকেল জগতে নতুন এবং সরাসরি হারলে ডেভিডসনের সাথে প্রতিযোগিতা করছে। কারন এটির মডেলগুলো তাদেরই মত হয়ে থাকে। এই ব্র্যান্ডের নতুন মডেল ক্রসরোড ৮ বল বাজারে ব্যপক আলোড়ন তুলেছে। এটির জ্বালানী ক্ষমতা ২২ লিটার এবং ইঞ্জিনের ক্ষমতা ১৭৩১ সিসি যা কিনা একটি গাড়ির সমান। হাইওয়েতে চলার জন্য এই মোটরসাইকেলের জুড়ি নাই কারন এতে রেয়েছে ছোট ব্যগ রাখার জাইগা। এর সিটের উচ্চতা ২৬.৩ ইঞ্চি এবং ৬ গিয়ার সমৃদ্ধ।

harley-davidson

হারলে-ডেভিডসন : এই আমেরিকান ব্র্যান্ডটি বিশ্ব জুড়ে প্রসিদ্ধ। পশ্চিমা চলচ্চিত্র গুলোতে হরহামেশাই এই মোটরসাইকেল গুলো দেখা যায়। এছাড়া উন্নত দেশ গুলোতে এই মোটরসাইকেল মানুষ সাধারণত শখের বসেই ব্যবহার করে থাকে। এই ব্র্যান্ডের একটি মডেল হচ্ছে সুপারলো যা কিনা এই বছর আলোড়ন সৃষ্টি করেছে। এই মোটরসাইকেলের নামই বলে দিচ্ছে যে এর সিট নিচু এবং যা মাত্র ২৭.৪ ইঞ্চি। এই কারনে এটা আকারে ছোট মানুষদের জন্য খুবই উপযোগী। এছাড়া এতে রয়েছে উন্নত ধরনের ব্রেক সুবিধা। এই মোটরসাইকেলের ইঞ্জিন হচ্ছে ৮৮৩ সিসি সাথে ইলেকট্রনিক স্টারটিং সিস্টেম। এছাড়া আপনি চাইলে সহজেই এটি কাস্টোমাইজ করে নিতে পারেন।

09-Indian-Chief-Standard

ইন্ডিয়ান : নামটি দেখে অনেকেই মনে করতে পারেন হইত এটি কোন ভারতীয় ব্র্যান্ড। আপনাদের সেই ধারণাটি ভুল হবে কারন এটি একটি আমেরিকান ব্র্যান্ড যা কিনা ১৯০১ সাল থেকে মোটরসাইকেল প্রস্তুত করছে। যদিও পঞ্চাশের দশকে দেউলিয়া হওয়ার কারনে এটি তাদের উৎপাদন বন্ধ করে দেয়। ২০১৩ সাল থেকে এটি আবার তাদের উৎপাদন শুরু করে এবং বাজারে নিয়ে আসে চিফ ক্লাসিক নামের মডেলটি। এটির ইঞ্জিন অত্যন্ত শক্তিশালী এবং ক্ষমতা হচ্ছে ১৮১১ সিসি। ২০.৮ লিটার জ্বালানী ধারণ ক্ষমতা সম্পন্ন এই মোটরসাইকেলটিতে রয়েছে ৬টি গিয়ার। এটির ইঞ্জিনের আওয়াজ ব্যতিক্রমধর্মী এবং ডিজাইন খুবই দৃষ্টিনন্দন। সেই সাথে চামড়ার তৈরি আরামদায়ক সিট মোটরসাইকেল চালানোর জন্য খুবই উপকারী।

ducati_848_2008_02_1024x768

ডুকাতি : এই ইটালিয়ান ব্র্যান্ডটি স্টাইলিশ এবং স্পোর্টসবাইকের জন্য প্রসিদ্ধ। যদিও বর্তমানে এটি জার্মান মোটর জায়ান্ট অডি এর মালিকানাধীন। এই ব্র্যান্ডের ৮৯৯ মডেলটি বর্তমান সময়ের একটি জনপ্রিয় মডেল। এর ইঞ্জিন ক্ষমতা ৮৯৮ সিসি এবং ৬টি গিয়ার রয়েছে। এর সিটের উচ্চতা ৩২.৪৮ ইঞ্চি এবং ২ সিট। জ্বালানী ট্যাঙ্ক ১৭ লিটার ধারণ ক্ষমতা সম্পন্ন এবং এলসিডি মনিটর রেয়েছে। এটি মাত্র ২.৭ সেকেন্ডে ০-১০০ কিলোমিটার গতি অর্জন করতে পারে এবং সর্বচ্চ গতিবেগ ২৬০ কিলোমিটার।

সুত্র : কারমুডি জার্নাল।