পুরুষের জন্য রূপচর্চা

টিউন করেছেন Shahnaz Akter Nipa | July 15, 2013 18:03 | পোস্টটি 13,510 বার দেখা হয়েছে

পুরুষের জন্য রূপচর্চা


পুরুষ এবং মহিলাদের ত্বকের মধ্যে আকাশ পাতাল পার্থক্য। পুরুষের তক অনেক বেশি পুরু এবং রুক্ষ হয়। রোদে পুড়ে, বৃষ্টিতে ভিজে ত্বকের মসৃণতা চলে যায়। তাই মেয়েদের ত্বক পরিচর্যা আর ছেলেদের ত্বক পরিচর্যার ধরন আলাদা হয়ে থাকে। ছেলেদের সবচেয়ে বেশি সমস্যার জায়গা হল ভ্রুরেখার ভাঁজ, চোখের কোলে কুঁচকে যাওয়া দাগ, ঝুলে পড়া গাল আর এবড়ো-খেবড়ো ছিদ্রযুক্ত অমসৃণ ত্বক।

post pic 3
 ছেলেদের ফেইশল
ছেলেদের লাইফ স্টাইল আলাদা। তাই বেশিরভাগ সময় ছেলেদের বাইরে কাটাতে হয়। এক্ষেত্রে বাইরের ধুলা বালি ত্বকের প্রচন্ড ক্ষতি করে। তাই বাইরে যাওয়ার আগে সান ক্রিম অথবা লোশন লাগিয়ে নেওয়া উচিত। কারন এটা সূর্যের তাপের ক্ষতির হাত থেকে কিছুটা রক্ষা করে। এছাড়া ব্যাগের মধ্যে সবসময় একটা ফেস ওয়াশ রাখা দরকার যাতে অফিসে যেয়ে কাজ শুরু করার আগে ফ্রেশ হয়ে নিতে পারেন। এতে কাজে বেশি মনযোগী হওয়া যায়। যারা একদম সময় পান না তারা সপ্তাহে একবার পার্লারে যেয়ে ফেইশল করাতে পারেন। ব্রনের সমস্যার জন্য আয়ুর্বেদিক ফেইশল করাতে পারেন।

মধ্যবয়সীদের ত্বকের যত্ন

এ সময় ত্বকের স্থিতিস্থাপকতা হারিয়ে ত্বক ঝুলে পড়ে। এই বয়সে চোখের নিচে ফোলা ভাবও দেখা দেয়। অল্প গরম পানিতে লেবুর রস ও মধু মিশিয়ে প্রতিদিন সকালে খালি পেটে খেলে ভালো ফল পাওয়া যাবে। চোখের নিচের ত্বক অনেক পাতলা। তাই ক্রিম বা ময়েশ্চারাইজারযুক্ত লোশন ব্যবহার করা ঠিক নয়। প্রয়োজনে আন্ডার আইক্রিম লাগাতে পারেন।

চুলের যত্ন
আমরা জানি চুলের নিজস্ব কোন রক্তনালী নেই। ত্বকের পুষ্টি থেকেই চুল পুষ্টি পায়। তাই সুন্দর চুলের অধিকারী হওয়ার জন্য পুরুষদেরও খানিকটা কষ্ট করতে হয়। চুলে নিয়মিত তেল দেওয়া, শ্যাম্পু করা, কন্ডিশনিং করা খুবই জরুরি কাজ। সম্ভব হলে সপ্তাহে অন্তত একদিন চুলে মেহেদি ব্যবহার করলে উপকার পাওয়া যাবে।

খুশকি
যদিও সাধারণ সমস্যা। তবে যদি কারও অনেকদিনের পুরনো খুশকি থাকে সেখান থেকে মুখে ব্রণ হওয়া, চুল পড়ার মতো সমস্যা দেখা দেয়। চুলে হালকা তেল ম্যাসাজ অনেক ক্ষেত্রেই এ সমস্যার সমাধান করে। মেহেদি খুশকির সমস্যা সমাধানে সহায়ক। এর সঙ্গে ডিমের সাদা অংশ, দই বা কফি অল্প গরম পানি দিয়ে ভালোভাবে পেস্ট তৈরি করে মাথায় লাগান। আধঘণ্টা পর ধুয়ে ফেলুন।
একজন সুদর্শন পুরুষ মানেই সুন্দর ত্বক, সুন্দর চুল, সুস্বাস্থ্যের অধিকারী। আর এসব কিছুর জন্য প্রয়োজন নিয়মিত যত্ন, পরিষ্কার-পরিচ্ছন্নতা, ব্যালেন্স ডায়েট ও ভালো একটা ঘুম।