রাগ কমানোর ৫টি সহজ উপায়!

টিউন করেছেন jahangira69 | May 16, 2014 23:31 | পোস্টটি 3,016 বার দেখা হয়েছে

রাগ কমানোর ৫টি সহজ উপায়!


রাগ কমানোর ৫টি সহজ উপায়!প্রচন্ড রাগে একটু আগেই পরিবারের সবার সাথে চিৎকার করেছেন আপনি। একটা গ্লাসও ভেঙ্গে ফেলেছেন ছুঁড়ে ফেলে! কোনো ভাবেই নিজেকে নিয়ন্ত্রণ করতে না পেরে রাগের কাছেই আত্মসমর্পন করতে হয়েছে আপনার। কিন্তু প্রতিনিয়তই এমন পরিস্থিতির কারন সবার সাথে সম্পর্ক খারাপ হয়ে যাচ্ছে ধীরে ধীরে। কিভাবে কমাবেন রাগ?

রাগ মানুষের স্বাভাবিক একটি অনুভূতি। একেবারে রাগ নেই এমন মানুষ মনে হয় পাওয়াই যাবে না। কিন্তু অতিরিক্ত রাগের কারণে নিজের কিংবা অন্যের ক্ষতি করার মত পরিস্থিতির সৃষ্টি হলে সেটা নিয়ন্ত্রণ করা জরুরী। আসুন জেনে নেয়া যাক রাগ নিয়ন্ত্রণ করার ৫টি সহজ উপায়।
বসে পড়ুন

দাঁড়িয়ে থাকা অবস্থায় যদি হঠাৎ করে প্রচন্ড রাগ উঠে যায় তাহলে বসে পড়ুন। কারণ গবেষণায় দেখা গিয়েছে যে দাঁড়িয়ে থাকা অবস্থায় মানুষ বেশি রাগ প্রকাশ করে। সম্ভব হলে শুয়ে পড়া ভালো। রেগে গেলে শুয়ে পড়লে রাগ অনেকটাই চলে যায়। ফলে অতিরিক্ত রাগ প্রকাশ করার ঝুঁকি থাকে না।
৫ সেকেন্ড চিন্তা করুন

হঠাৎ রেখে গেলে রাগ প্রকাশ করার আগে ৫ সেকেন্ড সময় নিন। একবার অন্তত চিন্তা করুন যে আপনার রেগে যাওয়াটার কারণটা কি যুক্তিসঙ্গত কিনা। রেগে গেলে প্রতিটা কথা বলার আগেও ৫ সেকেন্ড করে সময় নিয়ে চিন্তা করুন। কারণ রেগে গেলে অনেক সময় এমন অনেক কথা বলা হয় যা অন্যের এবং নিজের জন্য ক্ষতিকারক।
১ থেকে ১০ গুনুন

১ থেকে ১০ পর্যন্ত গোনা কেবল বাচ্চাদের কাজ নয় বরং এখন থেকে আপনারও কাজ। কারণ ১ থেকে ১০ পর্যন্ত গণনা করলে রাগ কমে যায় অনেকটাই। হঠাৎ করে রেগে গেলে মনে মনে প্রথমে ১ থেকে ১০ গুনুন। এর পর আবার উল্টো দিক থেকে অর্থাৎ ১০ থেকে ১ গুনুন। তাহলে দেখবেন অনেকটাই চলে গেছে রাগ।
কথা বন্ধ রাখুন কিছুক্ষন

যার কারণে আপনি রেগে গিয়েছেন তার সাথে কথা বা তর্কে না জড়িয়ে কথা বন্ধ করে রাখুন কিছুক্ষন। তাহলে কিছুক্ষন পড়ে এমনিতেই রাগ কমে যাবে। ফলে চিৎকার চেঁচামেচির মত পরিস্থিতির সৃষ্টি হবে না। তাই রাগ করলে কারো সাথে কথা না বলে চুপ চাপ নিজের রুমে বসে থাকুন। কিছুক্ষন পরে রাগ কমে গেলে আপনার রাগ করার কারণ বুঝিয়ে বলতে পারেন।
পুরোনো খবরের কাগজ ছিঁড়ুন

এতো কিছুর পরেও যদি একটুও রাগ না কমে তাহলে অহেতুক ভাঙচুর না করে পুরোনো খবরের কাগজ ছিঁড়ুন। কাগজ ছিঁড়লে রাগ কমে যায় একেবারেই। তাই কাঁচের জিনিস কিংবা সাধের ফোনটা না ভেঙ্গে অপ্রয়োজনীয় খবরের কাগজ ছিড়ে কুচি কুচি করুন। তাহলে রাগ ধুলোয় মিশে যাবে।