স্বল্প খরচে ভ্রমণ করুন

ব্লগার রিফাত

খাওয়া, ঘুম আর ফেসবুকে আড্ডা । সারাদিন সব ইজি কাজ নিয়ে বিজি। বর্তমানে সিভিন লি: এর জেনারেল ম্যানেজার হিসেবে আছি। ব্যাবসা বানিজ্য নিয়েটুকটাক সাধনা। লেখাপড়া করছি সাংবাদিকতা বিভাগে।
ফেসবুকে অাড্ডা দিলে এড হতে পারেন আমার সাথে--- https://www.facebook.com/JuniorRefath
টিউন করেছেন ব্লগার রিফাত | May 7, 2014 06:25 | পোস্টটি 4,368 বার দেখা হয়েছে

স্বল্প খরচে ভ্রমণ করুন


প্রতিদিনের কাজের চাপে দূরে কোথাও থেকে ঘুরে আসতে পারলে ভালই লাগে। প্রাকৃতিক সৌন্দযময় জায়গা কিংবা ঐতিহাসিক জায়গা থেকে মাঝেমাঝেই ঘুরে আসবেন। খরচ নিয়ে চিন্তা করছেন? আপনাদের ভাবনা দূর করার জন্যইতো এ পোস্টটি।

খরচ কমিয়ে কিভাবে ভ্রমন করতে যাবেন, সে বিষয়ে কিছু টিপস দিচ্ছি। শুধুমাত্র কিছু বুদ্ধি খাটিয়ে কাজটি করতে পারেন।

সঠিক পরিকল্পনা করুনঃ

ভ্রমণের নিয়ত করার পর প্রথম ধাপেই পরিকল্পনাটি শেষ করুন। কোথায় যাবেন, কোথায় থাকবেন, কিভাবে যাবেন, কোন জায়গাতে খরচ হবে, কিভাবে খরচ করবেন, সবকিছুই এ টু জেড আগে থেকেই পরিকল্পনা করে ফেলুন। আগে থেকে পরিকল্পনা করে কাজ করলে সবকিছুতেই এক্সট্রা কিছু বেনিফিট পাওয়া যায়। আগে থেকে প্ল্যান করা থাকলে কোথায় কী ধরণের খরচ হতে পারে তার একটি আইডিয়া তৈরি হয়ে যাবে। প্ল্যান করে ফেললে বাড়তি কোনো জায়গায় খরচ হচ্ছে তাও চোখের সামনে চলে আসে।

706

যাতায়াতের খরচ কমানঃ

কোন জায়গাতে ঘুরতে গেলে আমি যাতায়াতের ক্ষেত্রে বেশি খরচ করার পক্ষে না। যাতায়াতের ক্ষেত্রে কষ্ট করে খরচ কম করার পক্ষে।  বিমান, ট্রেন ও বাসের অনেক ধরণ রয়েছে এবং সে অনুযায়ী টিকেটের দরদাম। সবচাইতে কম খরচে আমি যেতে চাই। এ খরচটা বাচিয়ে অন্য ক্ষেত্রে খরচ করতে আগ্রহী আমি।

720

হোটেল ভাড়া কম করুনঃ

কোনো জায়গায় বেড়াতে গেলে সেখানের সব চাইতে ভালো হোটেলে উঠতে হবে এমন তো কোনো কথা নেই। মোটামুটি মানের এবং নিরাপত্তা বিশিষ্ট হোটেল অনেক রয়েছে। সেগুলোর যে কোনো একটি পছন্দ করুন। এতে হোটেলের ভাড়া থেকেও টাকা বাঁচাতে পারবেন। তবে হানিমুন দম্পতির জন্য এই কাজটি না করাই ভালো। 573

খাবার দাবারে খরচ কমানঃ

অনেকেই আছেন যারা ভ্রমণে গিয়ে খাবার নির্বাচনে ভুল করে থাকেন। কোনো জায়গায় বেড়াতে গিয়ে বড় কোনো রেস্টুরেন্টে খেয়ে টাকা বেশি খরচ করার কোনো প্রয়োজন নেই। অনেক কমদামি হোটেলেও ভালো খাবার পাওয়া যায়। সেই জায়গার বিখ্যাত কোনো খাবার খেতে হলে তা বাদে খাওয়া খরচ কমিয়ে দিলেও ভ্রমণের খরচা কিছুটা কমবে।

036

দামাদামি করতে লজ্জা বোধ করবেন নাঃ

অনেকেই আছেন যারা অচেনা জায়গায় গিয়ে কিছু কিনতে যাওয়া এবং ট্যাক্সি ভাড়া নিয়ে বেশি দরদাম কিংবা দামাদামি করেন না। এই কাজটি ভুলেও করবেন না। টুরিস্টদের কাছ থেকে এমনিতেই স্থানীয় মানুষ একটু বেশি দাম নিয়ে থাকেন জিনিসপত্রের। তাই কোনো কিছু কেনার আগে ভালো করে দামাদামি করে নিন। লজ্জা করবেন না।

329

অফ সিজনে বেড়াতে যানঃ

ভ্রমণের খরচা কমানোর সব চাইতে ভালো উপায় হচ্ছে অফ সিজনে বেড়াতে যাওয়া। প্রত্যেকটি জায়গার একটি পিক সময় রয়েছে। যে সময় অনেক বেশি টুরিস্ট বেড়াতে যান। ওইসময় ভ্রমণে বের হলে সকল ক্ষেত্রেই টাকা একটু বেশীই খরচ হবে। তাই কম টাকায় ভ্রমণের মজা নিতে চাইলে অফ সিজনে ঘুরতে চলে যান। টিকিটের টাকা, খাওয়া খরচ এমনকি হোটেল ভাড়াতেও অনেক কম খরচ হবে। আমার অভিজ্ঞতা অনুযায়ি বলতে গেলে বলতে পারি, অফসীজনে গেলে কক্সবাজারের ৫০০০টাকা দামের হোটেলে মাত্র ১৫০০টাকা দিয়েও থাকা যায়। ঘুরতে বেরিয়ে পড়ুন আজই। সারাদিন শুধু কাজ করলেই হবেনা। স্বাস্থ্য এবং মন ভাল করার জন্য প্রতিমাসে একবার ঘুরতে বেরিয়ে পড়ুন। দেখবেন আরও ভালভাবে কাজ করতে পারবেন।

  • Ashfak Shuman

    রিফাত ভাই, নেক্সট ইয়ার ইনশা আল্লাহ আপনার দেশ কুয়াকাটা দেখতে যাব ! কুয়াকাটা নিয়ে একটা বিশেষ পোস্ট দেন ভাই! গাইড দরকার

    • মোঃ রিফাত হোসেন

      ভাই আর কত সিঙ্গেল থাকুম কন তো ভাই ?? অ-বিবাহিত লাগালাম যদি কোন হৃদয়বান পাত্রী চলে আসে। ওইটার জন্য লাগালাম। তবে বিয়ের বাজারে না গিয়ে যদি জেনেসিস থেকে পাত্রী পাওয়া যায় । এজন্য এখান থেকেই শুরু করলাম।

      • Ashfak Shuman

        দুয়া থাকল রিফাত ভাই :-p :v

      • Ifat Sharmin

        পাত্রী রা কি এতোই সস্তা নাকি যে এই নাম দেখলেই পাগল হয়ে যাবে বিয়ে করার জন্য?

  • Mashiur Rahman

    বেড়ানোর দরকারটা কি ? এর চাইতে ঘরে বসে থাকুন । আপনার পুরো টাকাটাই বেচে যাবে ।