আসুন জেনে নেই ফেসবুকের “In an Open Relationship” কনসেপ্টা

Follow Me on

Mahdi Mehedi

Co-Founder at AndroPps.com | Bogra Online Shop
আমি আলাউদ্দিন আল-মাহদী a.k.a Mahdi Mehedi, একজন প্রফেশনাল সোশ্যাল মিডিয়া মার্কেটার এবং উদ্যোক্তা। ২ বছর এর বেশি সময় ধরে অনলাইন মার্কেটিং পেশার সাথে জড়িত। বর্তমানে ডেভসটিম ইন্সটিটিউটে জনসংযোগ কর্মকর্তা হিসেবে কর্মরত রয়েছি পাশাপাশি নিজস্ব অনলাইন বিজনেস পরিচালনা করছি। মাঝে মাঝে শখের বশে লেখালেখি করি বিশেষ করে সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর উপর লিখতে ভালবাসি এবং চেষ্টা করি তথ্যবহুল লেখা পাঠকদের উপহার দেওয়ার।
Follow Me on
টিউন করেছেন Mahdi Mehedi | April 10, 2014 00:36 | পোস্টটি 398 বার দেখা হয়েছে

আসুন জেনে নেই ফেসবুকের “In an Open Relationship” কনসেপ্টা


dayaan8-18-4-2013আমরা অনেকেই ফেসবুকের “In an Open Relationship” কনসেপ্টার ব্যাপারে ভালোভাবে জানি বলে আমি বিশ্বাস করি তবুও মাঝে কিছু কিছু ফেসবুক প্রোফাইল দেখে আমি দ্বিধাতে পড়ে যাই আমরা কি জানি নাকি সামান্যতম জানি অথবা জানি তবে সচেতন না। যদিও আমি আপনাদের সামনে জ্ঞানী জ্ঞানী ভাব নিচ্ছি তদুপরি আমি নিজেও কিন্তু কয়েক মাস আগে কন্সেপ্টা ভালোভাবে জানতাম না 8-O । তবে জানি না বলে এর প্রয়োগটাও কখনো করি নি যদিও আমি সিঙ্গেল। ফেসবুকের রিলেশনশিপ স্ট্যাটাসে “In a relationship” এবং “In an open relationship” এই দুই অপশন দেখে ভাবতাম এই দুই ধরনের প্রেমের মাঝে পার্থক্যটা কি-একটা স্বাভাবিক প্রেম আরেকটা হয়তো কঠিন প্রেম :lol: । পরবর্তিতে ফেসবুকে অনেকের প্রোফাইলে এই কন্সেপ্টার ব্যাপক ব্যবহার দরুন আগ্রহী হয়ে আমাকে প্রফেসর ড. গুগল রহমানের শরণাপন্ন হতে হল। তিনি আমাকে তার বন্ধু উইকিপিডিয়ার কাছে পাঠালো। ঊনার কাছে যাওয়ার পর যা জানতে পারলাম তাতে আমি অবাক হয়ে গেলাম এ ব্যাপারে :-? । উইকিপিডিয়াতে এই কন্সেপ্টার ব্যাপারে যেভাবে বলা হয়েছেঃ

“An open relationship is an interpersonal relationship in which the parties want to be together but agree to a form of a non-monogamous relationship. This means that they agree that a romantic or intimate relationship with another person is accepted, permitted, or tolerated. Generally, an open relationship is when the parties involved have two or more romantic or sexual relationships occurring at the same time either as a short term relationship, such as dating, or long term relationship, such as marriage. The concept of an open relationship has been recognized since the 1970s.”

উপরের সংজ্ঞাটাকে বিশ্লেষণ করলে এই প্রতীয়মান হয় যে এটা এমন একটা ধারণা যা ১৯৭০ সাল থেকেই পশ্চিমা বিশ্বে অনুমোদিত হয়ে আসছে যেখানে একজন নারী বা পুরুষ তাদের মনের মানুষ হিসেবে দুই বা ততোধিক জনকে রাখতে পারবে এবং তারা একে অপরকে শয্যায় আহবান করতে পারবে দলবদ্ধ হয়ে অথব‍া যেমন খুশি তেমনভাবে। এই সম্পর্ক দীর্ঘমেয়াদী বা স্বল্পমেয়াদী যে কোন ধরনের হতে পারে।

একটা বিষয় খেয়াল করলাম প্রেম নামক পবিত্র বিষয়কে মানব সভ্যতায় সময়ের সাথে সাথে বিভিন্ন বিকৃত মানুষিকতার মিশ্রন ঘটিয়ে একে যুগোপযোগী হিসেবে আখ্যায়িত করার চেষ্টা চালানো হচ্ছে যা হতাশজনক। তবে এটা ঠিক স্রষ্টার প্রদত্ত উপহারকে যতই সংযোজন বিয়োজন করা হোক না কেন নিজেদের স্বার্থের জন্য, এই পরিবর্তিত ধারণা এবং মানুষিকতা শেষ পর্যন্ত ধ্বংসের কারন হয়ে দাড়ায়।

আশা করি পাঠকরা এই কন্সেপ্টার ব্যাপারে সম্যক ধারণা নিয়েছেন এবং ভবিষ্যতে এর প্রয়োগে সতর্কতা অবলম্বন করবেন ফেসবুকে বিশেষ করে যারা এই কনসেপ্টতা বাস্তব জীবনে প্রয়োগ করে না । কারন ফেসবুক একটা ভার্চুয়াল জগত হলেও নতুন অনেক অপরিচিত ব্যক্তিদের সাথে আমরা প্রতিনিয়ত এর মাধ্যমে পরিচিত হই এবং তারা আপনার বাস্তব জীবনে আসার পূর্বে আপনার ব্যক্তিত্বের ব্যাপারে ফেসবুকের দ্বারা কিছুটা অনুমান করতে পারে।

পরিশেষে সুস্থ মানুষিকতা সম্পন্ন মানবসভ্যতার সমৃদ্ধি কামনায় এখানেই শেষ করছি, আল্লাহ হাফিজ।

  • Ifat Sharmin

    ভালো লাগলো লেখাটা…আর লেখা চাই।

  • এস. আই. সুমন

    জাজাকাল্লাহু খাইরান মেহেদি ভাই , ব্যাপারটা আরও ক্লিয়ার হলাম ।