সফলতার চার কাঠি

বুলবুল আহমেদ মল্লিক

হ্যালো,আমি বুলবুল আহমেদ। বর্তমানে যশোর সরকারি এম.এম কলেজে ইসলামি ইতিহাস ও সাংস্কৃতি বিভাগের ৩য় বর্ষ অধ্যায়নরত। আমি ব্লগ পড়তে আর ফোরামে আলোচনা করতে ভালবাসি। আর সেই ভালবাসা থেকে লেখালিখির শুরু। আর উৎসাহ যোগাতে থাকেন সব সময় (ইকরাম স্যার) ছোট কিছু কাজ করি তার ভিতরে SEO ও Website Design and Develop. সমস্যা যত সমাধান তত, তবে আমি দেখতে সাধারণ হলে ও অনেক জটিল একটা মানুষ।

Latest posts by বুলবুল আহমেদ মল্লিক (see all)

টিউন করেছেন বুলবুল আহমেদ মল্লিক | January 30, 2014 05:02 | পোস্টটি 674 বার দেখা হয়েছে

সফলতার চার কাঠি


আমি অনেক কেই বলতে শুনেছে যে, সে যে কাজ/জবটা করে সেটা তাকে আনন্দ দিতে পারে না বা তার ভাল লাগে না। আমি অনেক চিন্তা করে দেখলাম যে এর পিছনে বেশ কিছু কারণ আছে আর তা বলার জন্য আমাকে সর্বপ্রথম থ্রি ইডিয়েট সিনেমাটার কথা বলতে হয় সেখানে একটা  সংলাপ আছে তাহল

“যেই কাজ কে তুমি ভালবাস সেই কাজ কে পেশা হিসাবে নাও”।

তারপর ও যারা তাদের প্রছন্দের কাজ/জব করেও অসহ্য ধরে গেছে তাদের জন্য এই পোষ্ট আমি ১০০% আশাবাদী যে এই পোষ্টটা আপনাদের কাজে লাগেবে। আর এটা আমি নাম দিয়েছি সফলতার ৪কাঠি। সেগুলো হল:-

1) প্রভাব,

2) বৃদ্ধি এবং উন্নয়ন,

3) অর্থযোগ এবং

4) কাজ ও জীবনের ভারসাম্য,

আমি আশা করি এই চারটি বিষয় আপনাদেরকে আপনাদের কাজে খুশি থাকতে সাহায্য করবে। আর আপনি যদি এই ০৪ বিষয়ে দক্ষ হতে পারেন তাহলে সাফল্য আপনার হাতের মুঠিতে আপনি যদি কর্মী হন আপনার বস হয়ে উঠতে সময় লাগবে না। অব্যশ ঢাকাতে অনেকে অনেক কে (বস) বলে ডাকে…………………..

চলুন এবার পরিক্ষা করে দেখি এই বিষয়গুলো সফলতা পাই।

 

#1 প্রভাব

প্রভাব এখন এমন একটা বিষয় যেখানে যান না কেন এটা আপনার সাথে থাকবে, আর কাজের ক্ষেত্রে এটা আছে। আপনি হয়ত লক্ষ করে থাকবেন যে, আপনার বসের একটা প্রভাব আপনার উপর বিদ্যমান। ঠিক তাই আপনাতে আপনার কাজের উপর প্রভাব বিস্তার করতে হবে যেন কাজ আপনাকে দেখে ভয় পাই। ভূলেই যেন অন্য কারো উপর প্রভাব বিস্তার করার চেষ্টা করবেন না। সব সময় চাপ মুক্ত থাকার চেষ্টা করবেন। এই যে আমাকে অনেকে বলে থাকে যে, সে অনেক চাপের ভিতরে আছে। আর ভাল লাগছে না। যখন আপনি  আপনার দুনিয়াতে আসবেন আপনি শুধু আপনার। নিজের ব্যক্তিগত চিন্তা কখন ও কাজের ভিতর নিয়ে আসবেন না আর তাহলে সব অন্য রকম হয়ে যাবে। আমি যদি কোন কোম্পানির হয়ে কাজ করেন তাহলে আপনার উপর থাকবে একটা বাড়তি দায়িত্ব আর সেই জন্য আপনাকে হতে হবে প্রভাব বা চিন্তা মুক্ত। তাহলে আপনি ই সবার (বস) অফিসে কানাকানি শুরু হবে অমুক (বস) হেব্বী কাজ করে কি এনার্জী!!!

impact

 #2 বৃদ্ধি এবং উন্নয়ন

প্রবৃদ্ধি প্রতিটা মানুষের চাদিহার উপর নির্ভর করে, সে যখন চাই তখন তার জীবনে প্রবৃদ্ধি বা সফলতা আসে, তবে সে যদি কোন কোম্পানি বা কোন দলের সাথে কাজ করে থাকে তাহলে তার প্রবৃদ্ধি/সফলতা নির্ধারিত হয় তার দলের বা দলগত সাফল্যের উপর। আপনাকে জীবনের প্রতিটা পদে পদে চ্যালেঞ্জের সামনে দাড়াঁতে হবে হয় আপনি চ্যালেঞ্জ দিবেন না হয় তার সম্মুখিন হবেন, আর আপনি যদি আপনার চেয়ে অপেক্ষকৃত কম যোগ্যতা সম্পর্ণ লোকের সাথে চ্যালেঞ্জ দিয়ে থাকেন বা নিয়ে থাকেন সেটা আপনার জন্য কতটা সংগতি পূর্ণ সেটা আপনার ব্যাপার, তবে আমি যেটা মনে করি বা করে থাকি আপনাকে অব্যশই আপনার চেয়ে বেশী যোগ্যতা সম্পূর্ন লোকের সাথে প্রতিযোগীতা দিতে হবে। যেমন: আমি এমন একজনের সাথে চ্যালেঞ্জ দিয়েছি যে আমার চেয়ে বেশী যোগ্য লোক। তবে প্রতিটা ক্ষেত্রে আপনার সমালোচনা করার লোকের অভাব হবে না। তবে এর ভিতর দিয়ে আপনাকে এগিয়ে যেতে হবে বের করতে হবে সব সমস্যার সমাধান। তবেই না আপনি সেরা??? আমরা পরিচিত একজন আমাকে বলেছিল যে, যখন তুমি কোন কিছু অর্জন করবে তখন ই তুমি তার মূল্য পাবে। তার আগে তুই যাই কিছু কর না কেন তাতে কোন লাভ হবে না। আপনি যদি বলেন আপনার এত এত অর্জন আছে আর আপনি যদি তা না দেখাতে পারেন তাতে কোন লাভ হবে না। অনেকটা সেঞ্চুরি বিহীন ব্যাটম্যান আর উইকেট বিহীন বলারের মতন লাগবে।

http://www.dreamstime.com/-image22213538

#3 অর্থযোগ

টাকা ই কিন্তু সব কিছু নয়, আবার টাকা ছাড়া চলা সম্ভব নয়। আবার অনেকের যুক্তি এমন যে, টাকা ছাড়া সুখী হওয়া যায় কিন্তু আমার কথা অন্যখানে টাকা ছাড়া আপনার সুখ ১৬ আনা পূর্ণ হবে না কারণ হিসাবে আমি বললব আপনি একটা ল্যাপটপ কিনবেন কিন্তু আপনার আছে কোন টাকা নেই তাহলে আপনি আপনার সাধ পূরণ করবেন কেমন করে??? আর এটাই এখানে অর্থবহ কারণ আপনি কাজ করবেন আবার তার কোন পারিশ্রমিক পাবেন না তাহলে আপনি কেমন করে আপনার কাজের প্রতি আস্থা রাখবেন আর আপনার সফলতা আসবে কেমন করে??? অনেকে টাকা টা কে বেতন, বোনাস বা অন্যভাবে দেখেন সেই যেই হউক না কেন টাকা তো টাকাই আর তা যদি না থাকে তাহলে আপনি আপনার কাজের ভিতর মনোযোগ ধরে রাখতে পারবেন না। যখন আপনি মাস শেষে বা আপনার কাজ শেষে টাকা আপনার পকেটে রাখবেন আপনার ও ভাল লাগবে আর ও ভাল লাগবে যখন আপনি অপেক্ষা করে থাকবেন মাসের শেষে আপনি একটা টাকা পাচ্ছেন। আর যদি এটা আপনার জন্য পজেটিভ কিছু হয়ে থাকে তবে আপনি অব্যশই কাজে মন দিতে পারবেন, আমার তো কাজ শেষে টাকা পেতে ভাল লাগে আশা করি আপনার ও খারাপ লাগবে না আর লাগলে আমাকে ডেকেন আমি আপনার টাকা টা নিব!!!

bribery1

 

#4 কাজ ও জীবনের ভারসাম্য

আপনার কাজ আর আপনার জীবন দুই টাই আলাদা আলাদা, প্রতিটা মানুষের পারিবারিক বা বন্ধু মহল আছে আপনি এমন টা করতে পারেন না যে আপনি আপনার কাজ আর আশেপাশের পরিবেশ একসাথে চালিয়ে নিয়ে যাবেন না তা হয় না। উদাহরণ হিসাবে বলা যায়, একজন ব্যাংকার তার অফিসের কাগজপত্র বাসাতে নিয়ে এসে কাজ করে এতে করে দেখা যায় যে, সে তার পারিবারের লোকেদের কে সময় দিতে পারছে না অনেক তাঁর উপর সন্তুষ্ট না। আপনাকে অব্যশই আপনার কাজের জায়গাতে কাজ রেখে আসতে হবে  আর আর তা নাহলে আপনি একজন সফল ব্যক্তি হিসাবে আত্ম প্রকাশ করতে পারবেন না। কাজ থেকে একটু বিরতী নিন নিজেকে রিফ্রেশ করুন পরবর্তী কাজের জন্য।

work-life-balance

 

আপনি যদি আপনাকে সফল হিসাবে প্রতিষ্টা করতে চান তবে এই ০৪ টি নিয়ম মেনে চলুন আপনি হবেন সবার (বস)।জীবনে অনেক কিছু ঘটবে অনেক বাধা বিপত্তির সম্মুখিন হতে হবে আপনাকে  তবে এগিয়ে যেতে হবে আর আপনার বিবেক হল আপনার সব চেয়ে বড় বন্ধু আর আপনার মেধা ও চিন্তা শক্তি হল আপনার চলার পথে পথ প্রদর্শক এদের ব্যবহার করুন। তাহলে আপনার সফলতা আপনার হতে।

  • TWCMSI

    Well done Mr. Bulbul for your great writing. I’ll check our next article. Regards from http://www.twcmsi.com