গবেষণাগারে তৈরি হলো মানুষের ত্বক !!!

টিউন করেছেন healthguidebd | April 27, 2014 02:34 | পোস্টটি 562 বার দেখা হয়েছে

গবেষণাগারে তৈরি হলো মানুষের ত্বক !!!


humskin বিজ্ঞানীরা স্টেমসেল থেকে দেহের বহির্ত্বকের অনুরূপ ত্বক তৈরিতে সমর্থ হয়েছেন। এপিডারমিস বলে পরিচিত ত্বকের উপরিভাগের মতোই আর্দ্রতা ধরে রাখার ক্ষমতা রয়েছে গবেষণাগারে তৈরি এ ত্বকের। এতে এখন থেকে বিভিন্ন ওষুধ ও প্রসাধনীর কার্যকারিতা পরীক্ষা করা সহজ ও সাশ্রয়ী হবে।

ত্বকের উপরিভাগ এপিডারমিস বলে পরিচিত। এ ত্বক আর্দ্রতা ধরে রাখার পাশাপাশি অণুজীবের প্রবেশ ঠেকায়। কয়েক বছর আগে বিজ্ঞানীরা ত্বকের কোষ থেকে এপিডারমিস বা বহির্ত্বক তৈরিতে সমর্থ হন। এবার তারা আরো একধাপ এগিয়ে গেলেন। পুনর্নির্দেশিত (রিপ্রোগ্রামড) কোষ থেকে এপিডারমিস তৈরি করেছেন তারা। নতুন প্রক্রিয়ায় একই কোষ থেকে বারবার ত্বক তৈরি সম্ভব। এছাড়া এ ত্বক আর্দ্রতা ও অণুজীব চলাচল নিয়ন্ত্রণ করতে পারে। এতে এখন থেকে নতুন উদ্ভাবিত ওষুধ ও প্রসাধনী পরীক্ষার জন্য আর আগের মতো গবেষণাগারের প্রাণীর ওপর নির্ভর করতে হবে না।

গবেষক দলের নেতা ডাসকো ইলিচ বলেন, নতুন ও সুবিধাজনক এ মডেল প্রাণীদের পরিবর্তে ব্যবহার হতে পারে। তার ভাষায়, এটা সস্তা, সহজে এর প্রতিক্রিয়া পরিমাপ করা যায় এবং পুনরুৎপাদনশীলও বটে। দলের আরেক সদস্য থিওডোরা মরো বলেন, চুলকানি ও একজিমার মতো সমস্যা বুঝতে এ ত্বক সহায়ক হবে। ত্বকের নিজস্ব প্রবেশ নিয়ন্ত্রক ব্যবস্থার বিকাশ কীভাবে হয়, কীভাবে বিভিন্ন রোগে ওই নিয়ন্ত্রণ ভেঙে পড়ে এবং কীভাবে আবার গড়ে ওঠে, তা জানতে এ মডেল কাজে আসবে। প্রাণী অধিকার সংস্থাগুলো নতুন এ উদ্ভাবনকে স্বাগত জানিয়েছে।