আপনার ফ্রিল্যান্সিং ক্যারিয়ার শুরু করুন সঠিকভাবে – ধাপে ধাপে (Start Your Freelancing Career – Step by Step )

টিউন করেছেন Rafiqul Awal | August 16, 2014 18:33 | পোস্টটি 1,009 বার দেখা হয়েছে

আপনার ফ্রিল্যান্সিং ক্যারিয়ার শুরু করুন সঠিকভাবে – ধাপে ধাপে  (Start Your Freelancing Career – Step by Step )


ফ্রিল্যান্সিং ক্যারিয়ার Freelancing Career

শুরুতেই সবাই কে শুভেছা জানাছি আমার বাংলায় লেখা প্রথম আর্টিকেলটি পড়বার জন্য। আশা করছি আপনারা সবাই সুস্থ আছেন। আমি রাফিকুল আউয়াল, আমি বিগত ৪ বছর ধরে ফ্রিল্যান্সিং করছি, যা থেকে আমি অনেক কিছু শিখেছি ও অভিজ্ঞতা লাভ করেছি এবং এখন ও শিখছি। একটি কথা জানিয়ে রাখি, আমি যখন প্রথম ফ্রিল্যান্সিং শুরু করি তখন আমি কিছুই পারতাম না, আমি গুগল করে করে, বিভিন্ন টিউটোরিয়াল এবং আর্টিকেল পরে কাজ শিখেছি এবং আমার কাজের ক্ষেত্রগুলকে আরো বাড়িয়েছি। তখন ফ্রিল্যান্সিং জিনিসটা এত জনপ্রিয় ছিল না, অনেকে তো মনে করত এগুলো সব মিথ্যে/ভুয়া। কিন্তু বর্তমানে ফ্রিল্যান্সিং একটি ট্রেনড এ পরিণত হয়ে গেছে, আমরা সবাই এখন কম বেশি ফ্রিল্যান্সিং এ আগ্রহি, কেননা স্বাধীনভাবে কাজ করতে কে না পচ্ছন্দ করে?, অনেকেই হয়ত বিভিন্ন ধরন এর কাজে অভিজ্ঞ অথবা অনভিজ্ঞ, কিন্তু সবাই একটা জায়গায় গিয়েই থেমে যায়, সেটা হচ্ছে কাজ না পাওয়া এবং ধৈর্য হারিয়ে ফেলা। আমরা বাঙ্গালিরা যতই কর্মঠ হই না কেন, আমদের ধৈর্যের বরই অভাব। Jokes apart, যেটা বলছিলাম, আমাদের অনেকের মধ্যে প্রতিভা থাকা সত্তেও হয়ত দেখা যাচ্ছে আমরা কাজ পাচ্ছিনা অথবা কারো কাছ থেকে সেভাবে বুঝেও নিতে পারচ্ছি না ভুলটা কোথায় হচ্ছে, ইন্টারনেট এ অনেক গাইডলাইন থাকে কিন্তু হয়ত সেটাতেও কাজ হচ্ছে না। যার কারনে আমরা হতাশ হয়ে যাই এবং নিজেদেরকে দোষারোপ করি। কিন্তু আসলে সত্যিটা হচ্ছে আমরা জানিই না যে আমরা আসলে কোন কোন সেক্টর এ দক্ষ আর কোন কোন সেক্টর অদক্ষ এবং Client এর সামনে কিভাবে নিজেকে Represent করতে হবে সঠিকভাবে।

ফ্রিল্যান্সিং ক্যারিয়ার freelance career hero

আপনাদের জন্য ধারাবাহিক ৯ পর্ব নিয়ে আর্টিকেল লেখার একটাই কারণ, আর সেটা হল আমরা সঠিকভাবে এবং ধাপে ধাপে কিভাবে ফ্রিল্যান্সিং কারিয়ার গড়তে পারব এবং কিভাবে নিজের দক্ষতাকে আরও এগিয়ে নিয়ে যেতে পারব, সেই সাথে আয় করা টাকা গুলো কিভাবে উঠাব সেসব বিষয়গুলো ইন্টেরনেট এ এখনও step-by-step একসাথে পাওয়া যায় না আর পাওয়া গেলেও সেটা আমাদের দেশের সাথে মিলে না, কেননা আমরা payment এর বেপার টা নিয়ে অনেক বেশি বিভ্রান্তিতে থাকি, তাই আমি চেস্টা করব সব কিছুই বিস্তারিতভাবে এবং সঠিকভাবে তুলে ধরার। আশা করছি আর্টিকেল গুলো পরলে এবং তা থেকে নিজের ভুল গুলকে শুধরিয়ে আপনি সফলভাবে আপনার ফ্রিল্যান্সিং ক্যারিয়ার গরে তুলতে পারবেন।

আমি আমার অভিজ্ঞতার আলোকে এবং আমার সাধ্য মতো আপনাদেরকে সহযোগিতা করে যাবো আপনাদের ফ্রিল্যান্সিং ক্যারিয়ার গড়তে এবং আপনাদের মাঝে লুকিয়ে থাকা প্রতিভা গুলোকে বের করে তার বিনিময়ে আপনাকে সফলতা অর্জন করতে। ইনশাআল্লাহ্‌। আমার লেখায় কোন ভুল ত্রুটি থাকলে ক্ষমার দৃষ্টতে দেকবেন, কারন আমি এই প্রথম বাংলায় লিখছি।

“আপনার ফ্রিল্যান্সিং ক্যারিয়ার শুরু করুন সঠিকভাবে – ধাপে ধাপে” ধারাবাহিক ৯ পর্বের আর্টিকেল এর Topic গুলোঃ-

freelancing career guideline

র্ব -১  : ExploreYour Option & Set Your Expertise to Freelance.

পর্ব -২  : ResearchYour Strengths & Weakness,  Find Alternative Niche For Freelancing

পর্ব -৩  : BuildYour Craft, Brand, Market & Portfolio  For Freelancing

পর্ব -৪  : MarketSet The Marketplace & Brand Yourself In Freelancing.

পর্ব -৫  : IntroductionTime To Introduce Yourself  In Freelancing.

পর্ব -৬ : Do’s and Dont’s:  Be Professional & Independent  In Freelancing

পর্ব -৭  : PaymentGetting paid & Make it Cash In Freelancing.

পর্ব -৮ : Control:  You Are The Boss, Take Control & Hold It.

পর্ব -৯  : Expend:  Your Expertise & Your Knowledge In Freelancing.

 

***আপনাদের যেকোনো প্রশ্ন থাকলে নির্দ্বিধায় জিজ্ঞাশা করুন নিচের কমেন্ট এ অথবা এই গ্রুপ এ পোস্ট করুন -> Freelance Your Everything!