ফ্রিল্যান্সিং সম্পর্কিত আপনাদের পাঠানো বিভিন্ন প্রশ্নের উত্তর (৭ম সপ্তাহ)

টিউন করেছেন Saidur Mamun Khan | June 22, 2014 03:25 | পোস্টটি 728 বার দেখা হয়েছে

ফ্রিল্যান্সিং সম্পর্কিত আপনাদের পাঠানো বিভিন্ন প্রশ্নের উত্তর (৭ম সপ্তাহ)


ইল্যান্স এবং ওডেস্ক হচ্ছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় দুটি ফ্রিল্যান্স মার্কেটপ্লেস, যেখানে মানুষ বিভিন্নভাবে তাদের সেবা প্রদানের মাধ্যমে আন্তর্জাতিক কাজের বাজারে প্রবেশ করতে পারে। বর্তমানে ১৮০টি দেশের ২০ লাখ ক্লায়েন্ট এবং ৮০ লাখ ফ্রিল্যান্সারইল্যান্স এবং ওডেস্ক ব্যবহার করে থাকেন। এই মার্কেটপ্লেসে দুটি পরিচালনা করছে যুক্তরাষ্ট্রে অবস্থিত প্রতিষ্ঠান ইল্যান্স-ওডেস্ক, এবং বর্তমানে সেই প্রতিষ্ঠানের বাংলাদেশের কার্যক্রম পরিচলনা করছেন সাইদুর মামুন খান।

এখন থেকে যে কেউ জেনেসিসব্লগসে ফ্রিল্যান্সিং সম্পর্কিত যেকোনপ্রশ্ন করতে পারেন। প্রতি বৃহস্পতিবার, সব প্রশ্নের উত্তর নিয়ে সাজানো হবে, স্পেশাল পোস্ট। প্রশ্নগুলোর উত্তর দিবেন, সাইদুর মামুন খান।

freelancing ques

আগের দুই সপ্তাহের প্রশ্ন-উত্তরগুলো দেখতে পারেন। সেখানেও আপনার অনেক উত্তর পেয়ে যাবেন।

১ম সপ্তাহঃ ফ্রিল্যান্সিং সম্পর্কিত এ সপ্তাহের বিভিন্ন প্রশ্নের উত্তর

২য় সপ্তাহঃ ফ্রিল্যান্সিং সম্পর্কিত আপনাদের পাঠানো বিভিন্ন প্রশ্নের উত্তর (২য় সপ্তাহ)

৩য় সপ্তাহঃ ফ্রিল্যান্সিং সম্পর্কিত আপনাদের পাঠানো বিভিন্ন প্রশ্নের উত্তর (৩য় সপ্তাহ)

৪র্থ সপ্তাহঃ ফ্রিল্যান্সিং সম্পর্কিত আপনাদের পাঠানো বিভিন্ন প্রশ্নের উত্তর (৪র্থ সপ্তাহ)

৫ম সপ্তাহঃ ফ্রিল্যান্সিং সম্পর্কিত আপনাদের পাঠানো বিভিন্ন প্রশ্নের উত্তর (৫ম সপ্তাহ)

৬ষ্ঠ সপ্তাহঃ ফ্রিল্যান্সিং সম্পর্কিত আপনাদের পাঠানো বিভিন্ন প্রশ্নের উত্তর (৬ষ্ঠ সপ্তাহ)

প্রশ্নঃ আমি ডাটা এন্ট্রি এবং একাউন্টিংর কাজ জানি। কিন্তু সমস্যা হলো অনেক জায়গাতে বুক কিপিং এবং অ্যাকাউন্টিংয়ের জন্য কিছু সফটওয়্যার প্রয়োজন হয়, যা আমার কাছে নাই। আমি এখন কি করব?

উত্তরঃ আপনি বাজারে একটু খোঁজ নিয়ে Quickbook সফটওয়্যারটি সংগ্রহ করে নিতে পারেন, প্রয়োজনে টিউটোরিয়াল সহ। এই সফটওয়্যারটি দিয়ে আপনি সহজেই ইল্যান্স-ওডেস্কের অ্যাকাউন্টিং কাজগুলো করতে পারবেন। ডাটা এন্ট্রির বিষয়ে বলবো যে যদি আপনি অ্যাকাউন্টিং ভাল জানেন, তাহলে সেখানেই মনোযোগ দিলে ভাল হবে, কারন ডাটা এন্ট্রিতে কাজ পাওয়া কঠিন এবং তুলনামুলকভাবে পেমেন্টও অনেক কম।

প্রশ্নঃ আমার স্কীল অ্যাকাউন্ট ভেরিফাই করা। সেই অ্যাকাউন্ট থেকে কিছু টাকা গতমাসে পার্সোনাল ব্যাংক অ্যাকাউন্টে পাঠাইছি। কিন্তু এখনও সেই টাকা আমি পাইনি। স্কীলে যোগাযোগও করেছি কিন্তু কোন উত্তর এখনও পাইনি। কি করা যায়?

উত্তরঃ দুঃখিত, তবে এই বিষয়ে স্ক্রিলেই যোগাযোগ করতে হবে। যেহেতু টাকা ইল্যান্স-ওডেস্ক থেকে তুলে স্ক্রিলে নেয়া হয়েছে, তাই সকল তথ্য তাদের কাছেই পাওয়া যাবে। আপনি প্রয়োজনে আবার যোগাযোগ করতে পারেন। সাধারণত শনিবার-রবিবার ছাড়া অন্যান্য দিন যোগাযোগ করলে ২৪-৪৮ ঘণ্টার মধ্যে রিপ্লাই পাওয়া যায়।

প্রশ্নঃ আমি গ্রাফিকস ডিজাইন, ইমেইল মার্কেটিংয়ের কাজ জানি। আমি কি গ্রাফিকস এবং ইমেইল মার্কেটিংয়ের জন্য ওডেস্কে আলাদা আলাদা অ্যাকাউন্ট খুলবো নাকি একটা অ্যাকাউন্টেই ২টা স্কীল নিয়ে কাজ করব?

উত্তরঃ অবশ্যই একটা অ্যাকাউন্ট হবে। কোনভাবেই ইল্যান্স অথবা ওডেস্কে একটার বেশি অ্যাকাউন্ট খোলা যাবে না, এবং সেটা করা হলে দুটো অ্যাকাউন্টই ব্যান করে দেয়া হয়। আপনি একটা অ্যাকাউন্ট থেকেই ওডেস্কে ২টি ক্যাটাগরিতে কাজ করতে পারবেন।

প্রশ্নঃ এসইও সম্পর্কিত আমার বেসিক আইডিয়া আছে। আমি মার্কেটপ্লেসে এসইও সম্পর্কিত কাজ করতে আগ্রহী। কিভাবে আমি সফল হব?

উত্তরঃSEO বেসিক আইডিয়া নিয়ে আসলে ভাল করা মুশকিল হবে। সবচেয়ে ভাল হয় আপনি কোথাও কোর্স করে বা পড়াশোনা করে আরও দক্ষ হয়ে নিন, এবং অন-পেজ এসইও ভালভাবে শিখে নিন। তাহলে মার্কেটপ্লেসে ভাল করা সম্ভব হবে।

প্রশ্নঃ ইল্যান্সে ডাটা এন্ট্রির কাজ করতে চাইলে স্কীল বিভাগে কোন ক্যাটাগরিতে টিক দিতে হবে?

উত্তরঃ ডাটা এন্ট্রি কাজগুলো অ্যাডমিন সাপোর্ট ক্যাটাগরির কাজ হিসেবে ধরা হয়। আপনি সেই ক্যাটাগরি সিলেক্ট করতে পারেন।

প্রশ্নঃ আমি ওডেস্কে বুক কিপিং এবং অ্যাকাউন্টিংয়ের সম্পর্কিত কাজ করতে চাই। সেজন্য আমি কুইকবুকস এবং অন্যান্য অ্যাকাউন্টিং সফটওয়্যারের কাজও শিখেছি। আমার ১০বছরের অ্যাকাউন্টিংয়ের কাজ করার অভিজ্ঞতাও আছে। ‍কিন্তু অনলাইনে কাজ করার ক্ষেত্রে আমাকে নতুন হিসেবেই ধরা হবে। আর নতুনদেরকে মার্কেটপ্লেসে সহজে কাজ দিতে চায়না। এক্ষেত্রে আপনার কাছ থেকে পরামর্শ চাচ্ছি।

উত্তরঃ আপনি আপনার অভিজ্ঞতার কোন সার্টিফিকেট (কোর্স সার্টিফিকেট, জব সার্টিফিকেট, ইত্যাদি) আপনার প্রোফাইলের পোর্টফলিওতে যোগ করে নিন, তার সাথে অ্যাকাউন্টিং বিষয়ক টেস্টগুলো দিয়ে দিন (ভাল স্কোর সহ)। সেক্ষেত্রে যখন অ্যাপ্লাই করবেন, ক্লায়েন্ট বুঝতে পারবে যে ইল্যান্স-ওডেস্কে আপনি নতুন, তবে আপনার জ্ঞান এবং দক্ষতার কোন অভাব নেই। এভাবে নতুন হয়েও আপনি ভাল ক্লায়েন্ট পেতে পারেন।

প্রশ্নঃ আমি কম্পিউটারের ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং পড়া লেখা করেছি। আমার প্রশ্ন হলো আমি একজন ভাল ফ্রিল্যান্সার হতে চাই, আমি এটা কিভাবে শিখতে পারব? আমার জন্য কি কোন ভাল ইন্সটিউট গিয়ে শিখা ভাল হবে নাকি ইউটিউব থেকে দেখা শিখা ভাল হবে।

উত্তরঃ দুঃখিত, আমরা সরাসরি কোন ট্রেইনিং সেন্টার রেফার করতে পারি না। দক্ষতা তৈরির জন্য আপনি যেকোনো ভাল মানের সেন্টারে গিয়েই কাজ শিখে নিতে পারেন। আর দক্ষতা তৈরি হয়ে গেলে কাজ শুরু করতে তেমন কষ্ট হবে না। ইউটিউবে আমাদের কিছু ভিডিও আছে, যেগুলো আমাদের বিভিন্ন অনলাইন ওয়ার্কশপের রেকর্ডকৃত ভিডিও। আপনি ইউটিউবে গিয়ে ইল্যান্স বাংলাদেশ লিখে সার্চ করলেই পেয়ে যাবে, অথবা সরাসরি এখানে গিয়েও দেখতে পারেন: https://www.youtube.com/user/elancebd/playlists

 

 

সাইদুর মামুন খান

কান্ট্রি ম্যানেজার, বাংলাদেশ

ইল্যান্স-ওডেস্ক