নতুন ফ্রিল্যান্সারদের জন্য পুরাতন কথা

Samir Chandra Halder

I am Samir Chandra Halder (schalder) working as an online marketer. I started my online career with email marketing on fiverrabout 3 years ago.

Last year we started "IT Coach BD" where we trained Several part of online marketing. These are 1. Email Marketing, 2. Advance Internet Marketing, 3. Advance Affiliate Marketing, Fiverr Crash Course etc
টিউন করেছেন Samir Chandra Halder | June 17, 2014 11:46 | পোস্টটি 936 বার দেখা হয়েছে

নতুন ফ্রিল্যান্সারদের জন্য পুরাতন কথা


freelancer-retirement

অনেকেই আছে যারা বলে ফ্রিল্যান্সিং এর কাজ শিখলাম অনেক দিন কিন্তু মার্কেটপ্লেসে কোন কাজ পাই না। যারা এমন কথা বলেন তাদের জন্য আজকের এই পোষ্ট। পোষ্টে আমি কাজ পাওযার কোন টিপস,শর্ট কাট উপায় বা উপদেশ দেব না। তাই কারো ভাল না লাগলে আমি দায়ী থাকবো না।

>>>>>>>>> পুরান কথা <<<<<<<<<

ফ্রিল্যাসিং এর মার্কেট প্লেস হলো একটা গ্লোবাল মার্কেট তো এখানে আপনাকে বিশ্বমানের কাজ জানতে হবে। মানে বুঝলেন না? মানে হলো আপনি যে কাজটি করবেন বা জানেন সেটা বিশ্বের অনেক দেশের হাজার হাজার এক্সপার্টরা করার জন্য হা….. করে আছে। তো এমন এক্সপার্ট লোক রেখে কেউকি অদক্ষ নতুন মানুষকে কাজ দিবে? আপনি হলে  কি দিতেন?

এই দুইটা প্রশ্নের সঠিক উত্তর যদি আপনার  কাছে ‘না ’ হয় তাহলে আপনি আবার যে বিষয়ের কাজ শিখছেন বা পারেন বলে দাবি করেন সে বিষয়ের কাজগুলো আবার শিখেন বা ভাল ভাবে দক্ষতা অর্জন করেন। :)

>>>>>>>>>>> নতুন কথা <<<<<<<<<<

raise-your-voice-against-dolancer

আপনি কাজ শুরু করার আগে  সিদ্ধান্ত নিন যে কোন মার্কেটপ্লেসে  আপনি কাজ করবেন। কারন আপনি কাজ পেতে শুরু করলে একটা মার্কেটপ্লেস ই আপনার জন্য যথেষ্ট। সেখানেই আপনি ক্রমাগত কাজ পাবেন। আর এটা চক্রবৃদ্ধি হারে বাড়বে। অনেকে আছে কাজ শুরু করার আগে ভাবে সব জায়গায় বিড করি এক জায়গায় না এক জায়গায় কাজ পাবোই। তাদের কে আমি বলবো যে, ‘না আপনি কোথাও কাজ পাবেন না’। ( এটা আমার ধারনা + অভিজ্ঞতা ) এর পর সেই মার্কেটপ্লেস সম্পর্কে একটু পড়াশোনা করেন। আবার কেন পরাশোনা? যে পেড়াশোনার জন্য জীবন পানি করেও কোন চাকুরি পাওয়া দুষ্কর আবার সেই পড়াশোনা? আরে ভাই আপনি যে প্রতিষ্ঠানের হয়ে কাজ করবেন তাদের নিয়ম কানুন যদি না জানেন তাহলে কিভাবে কাজ করবেন বলেন তো? এই প্রশ্নের উত্তরটিও একটু ভেবে দেখেন আর একবার। :)

>>>>>>>>>> একটা উদাহরণ <<<<<<<<<

আসলে উদাহরনটা আমি নিজেই। আমি গত মে মাসের 11 তারিখে ফাইবার এ কাজ পেতে শুরু করেছি। আর মে মাসের 31 তারিখ পর্যন্ত সেখানে আমি $40-$8=$32 ( ফাইবার প্রতি $5 এ $1 কেটে নেয় তাই এই সমীকরণ) এর কাজ করেছিলাম। কিন্তু জুন মাসের 16 তারিখ এ এসে আমার আয়ের পরিমান দাড়ায় $185-$37= $148। আর (17 জুন) আজ আমার কাছে 5টা  কাজ জমা আছে তা শেষ করলে পাব $40। নিচে আমার ফাইবার এর স্ক্রিনশট দেখেন।

screenshot_92

>>>>>>>>>>>> যোগাযোগে দক্ষ হতে হবে <<<<<<<<<<<<

ক্লায়েন্ট এর সাথে যোগাযোগ করার ক্ষেত্রে আপনার নিজস্ব কিছু ইউনিক কৌশল অবলম্বন করেন। আর বিশেষ করে ইংরেজিতে দক্ষ হতে হবে। এর ফলাফল কি? এতে আপনি কি উপকার পাবেন? ভাই এটাও আমার অভিজ্ঞতা। গত পরশু ( 15 জুন ) আমার একজন বায়ার 2য় বারের মত আর একটা কাজ দিয়েছে। এবং সে বলতেছে যে তার কোম্পানির হয়ে অনলাইন মার্কেটিং এর ব্যপারে কাজ করতে। বেতনের কথা শুনে তো আমার চোখ ছানা বড়া হয়ে গেছে। সে বলছে যে, সে  সরাসরি আমার ব্যাংক একাউন্টে টাকা দিবে। টাকার পরিমান মাসে $1,000। টাকা দিবে সাপ্তাহিক ভিত্তিতে। প্রতি সপ্তাহে $250। তবে তার টার্গেট যদি ফিলআপ করা যায় তাহলে আরো $250 বোনাস দিবে। তার কাজের বিবরণ দেখে  যদিও নিজের মনে একটা প্রশ্ন জেগেছে এমন কাজ আমি করবো কিভাবে? তবে চেষ্টা করে দেখি না পারলেও কিছু অভিজ্ঞতা যে হবে তা ই আমার কাছে টাকার চেয়েও অনেক বেশি।

এখন হয়তো কারো মনে প্রশ্ন আসতে পারে যে আমি  কি কাজ করি? কোথায় কাজ করি? তাদের জন্য উত্তর হলো : আমি ফাইবার এ ইমেইল মার্কেটিং এর কাজ করছি (যেটুকু পারি সবই একা একা  শিখছি)। ভবিষ্যতে অনলাইন মার্কেটিং এর সব ধরনের কাজের উপর দক্ষতা অর্জন করার ইচ্ছা আছে। কারণ এমনিতেই আমি মার্কেটিং এ মাষ্টর্স এর ছাত্র। আর এই কয়দিন কাজ করে যে অভিজ্ঞতা হলো তাতে হলফ করে বলতে পারি যে এই বিষয়ে কেউ ভাল দক্ষতা অর্জন করতে পারলে মাসে লাখ টাকা ইনকাম করা কোন ব্যাপার না।

বি:দ্র: ভুলত্রুটি হলে আমি দায়ী না। কারণ ভুল শুদ্ধ করে পড়া আপনার দায়ীত্ব।

  • Habiba Sultana Banna

    very good & informative post..thnx

    • Samir Chandra Halder
    • Samir Chandra Halder

      You are wc @ Habiba

  • Sajib Mannan

    ভাই দারুণ লিখসেন। এরকম আরও পোস্ট চাই…