ফ্রিল্যান্সিং সম্পর্কিত আপনাদের পাঠানো বিভিন্ন প্রশ্নের উত্তর (৪র্থ সপ্তাহ)

টিউন করেছেন Saidur Mamun Khan | May 30, 2014 04:27 | পোস্টটি 1,005 বার দেখা হয়েছে

ফ্রিল্যান্সিং সম্পর্কিত আপনাদের পাঠানো বিভিন্ন প্রশ্নের উত্তর (৪র্থ সপ্তাহ)


ইল্যান্স এবং ওডেস্ক হচ্ছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় দুটি ফ্রিল্যান্স মার্কেটপ্লেস, যেখানে মানুষ বিভিন্নভাবে তাদের সেবা প্রদানের মাধ্যমে আন্তর্জাতিক কাজের বাজারে প্রবেশ করতে পারে। বর্তমানে ১৮০টি দেশের ২০ লাখ ক্লায়েন্ট এবং ৮০ লাখ ফ্রিল্যান্সারইল্যান্স এবং ওডেস্ক ব্যবহার করে থাকেন। এই মার্কেটপ্লেসে দুটি পরিচালনা করছে যুক্তরাষ্ট্রে অবস্থিত প্রতিষ্ঠান ইল্যান্স-ওডেস্ক, এবং বর্তমানে সেই প্রতিষ্ঠানের বাংলাদেশের কার্যক্রম পরিচলনা করছেন সাইদুর মামুন খান।

এখন থেকে যে কেউ জেনেসিসব্লগসে ফ্রিল্যান্সিং সম্পর্কিত যেকোনপ্রশ্ন করতে পারেন। প্রতি বৃহস্পতিবার, সব প্রশ্নের উত্তর নিয়ে সাজানো হবে, স্পেশাল পোস্ট। প্রশ্নগুলোর উত্তর দিবেন, সাইদুর মামুন খান।

freelancing ques

আগের দুই সপ্তাহের প্রশ্ন-উত্তরগুলো দেখতে পারেন। সেখানেও আপনার অনেক উত্তর পেয়ে যাবেন।

১ম সপ্তাহঃ ফ্রিল্যান্সিং সম্পর্কিত এ সপ্তাহের বিভিন্ন প্রশ্নের উত্তর

২য় সপ্তাহঃ ফ্রিল্যান্সিং সম্পর্কিত আপনাদের পাঠানো বিভিন্ন প্রশ্নের উত্তর (২য় সপ্তাহ)

৩য় সপ্তাহঃ ফ্রিল্যান্সিং সম্পর্কিত আপনাদের পাঠানো বিভিন্ন প্রশ্নের উত্তর (৩য় সপ্তাহ)

প্রশ্নঃ আমি ফটোশপের কাজ জানি। ওডেস্কে কাজ পেতে কতদিন সময় লাগবে?

উত্তরঃ ওডেস্কের কাজ পেতে কতদিন লাগবে তা নির্ভর করবে নিজের উপর। নিজের দক্ষতা এবং পেশাদারিত্ব যত ভালভাবে আপনি উপস্থাপন করতে পারবেন এবং বায়ারকে বোঝাতে পারবেন, তত সহজে কাজ পাবেন। যদি উপস্থাপন ভাল না হয়, খুব দারুন কাজ জানলেও ওডেস্কে বা ইল্যান্সে কাজ পাওয়া সহজ হবে না।

প্রশ্নঃ কিভাবে আমি ভাল ওয়েব টেমপ্লেট ডিজাইন করতে পারব?

উত্তরঃ ওয়েব টেম্পলেট ভাল বানাতে হলে প্রচুর অনলাইন রিসার্চ করতে হবে। বিশ্বের বিভিন্ন এলাকার মানুষ বিভিন্ন ধরণের কালার এবং ডিজাইন পছন্দ করে। যেরকম ডিজাইন বাংলাদেশে জনপ্রিয়, সেরকম ডিজাইন একজন অস্ট্রেলিয়ান মানুষের পছন্দ নাও হতে পারে। এক্ষেত্রে অনলাইন সার্চ করে বিভিন্ন দেশের ওয়েবসাইট ঘাঁটাঘাঁটি করে বেশ ভাল আইডিয়া পাওয়া যেতে পারে।

 প্রশ্নঃ মার্কেটপ্লেসগুলো হতে কিভাবে কাজ যোগাড় করতে হয়?

উত্তরঃ  প্রথমত মার্কেটপ্লেসে গিয়ে খুব দারুন একটি প্রোফাইল তৈরি করতে হয়ে, এবং তারপর নিজের স্কিলের সাথে মিল আছে এমন জবগুলোতে আবেদন করতে হয়। প্রোফাইল এবং কাজের আবেদন যদি খুব ভাল হয়ে থাকে, তাহলে বায়ার কাজের অফার করতে পারে। তবে পুরোটাই নির্ভর করবে আপনার উপস্থাপন, প্রোফাইলের সম্পূর্ণতা, এবং পেশাদারিত্বের উপর।

 প্রশ্নঃ আমি ওডেস্কে অ্যাকাউন্ট খুলেছি অনেক আগে। কিন্তু কাজ পাচ্ছিনা। আমাকে কিছু টিপস দিন।

উত্তরঃ ভাল এবং সম্পূর্ণ একটি প্রোফাইল, ভাল স্কিল টেস্ট রেজাল্ট এবং পোর্টফলিও কালেকশন, প্রফেশনাল প্রপোজাল লেটার – মার্কেটপ্লেসে কাজ পাওয়ার মূলমন্ত্র এগুলোই। আরও বিস্তারিত জানতে আমাদের এই লেখাটি পড়তে পারেনঃ http://goo.gl/mHuYiC

প্রশ্নঃ আমাকে ফ্রিল্যান্সিং সম্পর্কিত কিছু আইডিয়া দিলে ভাল হয়।

উত্তরঃ  ফ্রিল্যান্সিংবলতেমুক্তবাস্বাধীনভাবেকাজকরাবোঝায়।অনলাইনেফ্রিল্যান্সিংবিষয়টিহচ্ছে, ইন্টারনেটেরমাধ্যমেআপনিঅন্যেরকাজকরেদিবেনএবংকাজেরবিনিময়েনির্দিষ্টঅর্থপাবেন।অনলাইনেকাজকরারজন্যঅনেকগুলোমাধ্যমরয়েছেএবংইল্যান্সডটকমএবংওডেস্কএরমধ্যেঅন্যতম।

 প্রশ্নঃ ফ্রিল্যান্সিং জগতে কোন সেক্টরে বেশি ভাল ক্যারিয়ার গড়া যাবে?

উত্তরঃ যেকোনো সেক্টরেই দারুণ সম্ভাবনা নিয়ে ক্যারিয়ার করা যায়, যদি আপনি সেই কাজটি ভালভাবে পারেন। আপনি ফ্রিল্যান্সিংয়ের কোন কাজটি করতে চান সেটি আগে নির্ধারণ করতে হবে। অধিকাংশ মানুষ যে ভুলটি করে, তাহল অন্যরা কি করছে তা অনুসরণ করা। এক্ষেত্রে আপনার যে অভিজ্ঞতা আছে বা আপনার যে বিষয়টি ভালো লাগে সেটি নির্বাচন করা উচিৎ।

 প্রশ্নঃ আউটসোর্সিংয়ের ভবিষ্যত কিরকম হবে?

উত্তরঃ বর্তমানে সারা বিশ্বে কাজের বাজারের আকার ৪২২ বিলিয়ন ডলারের বেশি, যারা খুবই ছোট একটি অংশ, ১বিলিয়ন ডলারের বাজার গত বছর ছিল অনলাইনে মার্কেটপ্লেসে। তবে আশার কথা হচ্ছে, গত কয়েক বছরে ফ্রিল্যান্স আউটসোর্সিংক্ষেত্রটি দ্রুত গতিতে বৃদ্ধি পেয়েছে। যুক্তরাজ্যের ফিন্যান্সিয়াল রিপোর্টের এক জরিপে বলা হয়েছে, ২০১১ সালে ২০০৮ সালের তুলনায় ১২ শতাংশ ফ্রিল্যান্সার বৃদ্ধি পেয়েছে। জনপ্রিয় অনলাইন মার্কেটপ্লেস ইল্যান্সে ২০১২ সালের প্রথম প্রান্তিকে ২ লাখের অধিক জব পোস্ট হয়। এটি বৃদ্ধি পেয়ে এবছরের প্রথম প্রান্তিকে ৩ লাখে পৌঁছেছে। আমরা আশা করছি ২০১৮ সাল নাগাদ অনলাইন মার্কেটপ্লেস ৫ বিলিয়ন ডলার মূল্যমানের বাজারে পরিণত হবে। শুধু তাই নয়, ২০২০ সাল নাগাদ বিশ্বে প্রতি ২জন মানুষের ১জন অনলাইন কাজের বাজারের সাথেযুক্ত থাকবে।

প্রশ্নঃ ইল্যান্স থেকে কি কি উপায়ে টাকা আনা যাবে?

উত্তরঃ ইল্যান্স থেকে সরাসরি ব্যাংক ট্রান্সফার, স্ক্রিল, অথবা পেয়নিয়ার মাস্টারকার্ডের মাধ্যমে বাংলাদেশে টাকা নিয়ে আসা সম্ভব। এ বিষয়ে আপনি বিস্তারিত তথ্য এখানে পাবেনঃ http://help.elance.com/entries/22896546-How-do-I-withdraw-my-Elance-payments-

প্রশ্নঃ ইল্যান্সে একজন ক্লায়েন্ট আর্টিকেল রাইটিংয়ের একটি কাজ দিয়েছিল। স্যাম্পল হিসেবে আমি একটি আর্টিকেল রেডি করে দিয়েছি। কিন্তু এরপর থেকে ক্লায়েন্ট আমার সাথে কোন কন্টাক্ট করছেনা। তার মেইলে মেইল করেও কোন ধরনের রেসপন্স পাচ্ছিনা। আমি এখন কি করতে পারি?

উত্তরঃ আপনি মার্কেটপ্লেসের কাস্টমার সাপোর্ট টিমে যোগাযোগ করে ক্লায়েন্টের বিরুদ্ধে অভিযোগ দিতে পারেন যাতে আমাদের পক্ষ থেকে চেক করা যায়। তবে ফ্রি-তে স্যাম্পল কাজ করে দেয়া কিন্তু মার্কেটপ্লেসে একেবারেই উচিৎ না। বরং আপনি নিজে থেকে কিছু স্যাম্পল তৈরি করে রাখতে পারেন, ক্লায়েন্ট চাইলে সেগুলোই দেখাবেন।

 প্রশ্নঃ ওডেস্কে একটা কাজ করেছি। ক্লায়েন্ট আমাকে কোন ধরনের পেমেন্ট না করে বাজে ফিডব্যাক দিয়েছে। আমি ১০০% ভাবে কাজটা শেষ করেছি। ক্লায়েন্ট নক করছি, কোন রেসপন্স নাই। আমি কি করতে পারি?

উত্তরঃ আপনি ওডেস্ক কাস্টমার সাপোর্টে জানাতে পারেন। তবে হ্যাঁ, ক্লায়েন্ট ফিডব্যাক ক্লায়েন্ট ছাড়া কেউ পরিবর্তন করতে পারবে না।

 

 

সাইদুর মামুন খান

কান্ট্রি ম্যানেজার, বাংলাদেশ

ইল্যান্স-ওডেস্ক

  • Amrita Das Bijoy

    থ্যাঙ্কস

  • Shohag Ahmed RU

    বিবিএ ‘র ছাত্ররা কিভাবে নিজের সেক্টরে কাজ করে আর্ন করতে পারে??