ইন্টারনেট মার্কেটারদের নিয়ে ঐতিহাসিক আড্ডার বিস্তারিত কাহিনী

ekram

বর্তমানে অনলাইন মার্কেটার হিসেবে কাজ করছি, ওয়েবডিজাইন এবং গ্রাফিকসটাও নিজের নেশা। লার্নিংএন্ড আর্নিং প্রজেক্টের চট্টগ্রাম ও সিলেট বিভাগেরপ্রধান সমন্বয়ক হিসেবে দায়িত্বরত। জেনেসিসব্লগসের প্রতিষ্ঠাতা অ্যাডমিন ।
টিউন করেছেন ekram | May 21, 2014 02:11 | পোস্টটি 1,177 বার দেখা হয়েছে

ইন্টারনেট মার্কেটারদের নিয়ে ঐতিহাসিক আড্ডার বিস্তারিত কাহিনী


হয়ে গেল বাংলাদেশে যারা ইন্টারনেট মার্কেটিং সেক্টরে এখন পযন্ত সফল তাদের নিয়ে বিশেষ একটি উন্মুক্ত আড্ডা। এটি ছিল প্রফেশনাল ইন্টারনেট মার্কেটারদের নিয়ে এ ধরনের প্রথম উদ্যোগ। ইন্টারনেট মার্কেটারদের সবার কাজের টেকনিকগুলো শেয়ার করার মাধ্যমে যাতে প্রত্যেকে নিজেদেরকে আরও বেশি দক্ষ করে নেওয়া সম্ভব হয়, সেজন্যই মূলত এধরনের উদ্যোগ।

এই প্রোগ্রামটির পরিকল্পনা নেওয়ার পিছনের গল্পঃ

হঠাৎ একদিন, সম্ভবত ২০ দিন আগে ওয়েবকোডের তাফসির তার ফেসবুকের ওয়্যালে ইন্টারনেট মার্কেটারদের নিয়ে বিশেষ একটি আড্ডার আয়োজনের ব্যপারে তার মনের ইচ্ছা প্রকাশ করে পোস্ট করে। পরে সে আমাকে চ্যাটিং বিষয়টি নিয়ে আলোচনা করে। সিনিয়র হিসেবে আমাকে উদ্যোগ নিতে এগিয়ে আসার জন্য অনুরোধ করে। পরে সম্মতি জানাই। যদিও পরে আমি বেশি সাপোর্ট দিতে পারিনি। ওয়েবকোডের তাফসির, সজীব ভাই, ডেভসটীমের তাহের সুমন ভাই সহ পুরো পরিকল্পনা এগিয়ে নিয়ে যায়। যদিও আমি সহ আরো কয়েকজন পরিকল্পনার সাথে সবসময় জড়িত ছিলাম। তবে সবচাইতে বেশি ধন্যবাদ প্রাপ্য, সেই তিনজন।

পরিকল্পনা  ধাপে ধাপেঃ

internet marketer adda

শুরুতেই একটি ইভেন্ট পেজ (https://www.facebook.com/events/1404362819844092/) তৈরি করা হয়। পেজের কভার ফটো ক্রিয়েটিভ আইটির গ্রাফিকস টিম দিয়ে করানো হলো। এবার পুরো প্রোগ্রামের আয়োজনের পরিকল্পনা শুরু করা দরকার। সবাই অনেক ব্যস্ত। একসাথে বসে মিটিং করা সম্ভব না। তবে এ বিষয় ইন্টারনেট মার্কেটারদের জন্য কোন সমস্যা হতে পারেনা। আয়োজন করা হলো অনলাইনে মিটিং। যারা যারা আয়োজনের সাথে জড়িত তাদের নিয়ে কনফারেন্স চ্যাটিংয়ের আয়োজন করা হয়। প্রতিদিনই সেই কনফারেন্স আয়োজক টিমের মিটিং চলতে থাকে। অনলাইন মিটিংয়ে সিদ্ধান্ত হলো, শুধু আমন্ত্রিত অতিথিদের নিয়ে হবে এ প্রোগ্রাম। বিভিন্ন স্তরের অনলাইন মার্কেটারদের আলাদা আলাদা লিস্ট হলো। একদম সিনিয়র, মধ্যম সারি, নতুন এরকম বিভিন্ন স্তরের মার্কেটারদের লিস্ট করে তাদের সাথে যোগাযোগ শুরু করা হয়। এবং তালিকাটি ইভেন্ট পেজে শেয়ার করে দেওয়া হয়। যাদের আমন্ত্রন জানানো হয়, তাদের লিস্টঃ http://bit.ly/1hwZlMH

সবাই খুব ব্যস্ত। সুতরাং কবে এবং কোথায় এ প্রোগ্রামটি করলে সবাইকে উপস্থিত করা যাবে সেটি নিয়ে কিছু বিতর্ক চলে। যেকোন মঙ্গলবার করা যায়, এটি খুব সহজে ঠিক হলেও প্রোগ্রামটির স্থান নিয়ে বিতর্ক চলে। শুরুতে এটি কোন উন্মুক্ত স্থানে হওয়ার পরিকল্পনা হয়। সেই অনুযায়ি, ধানমন্ডি রবীন্দ্র সরোবর সবার পছন্দ ছিল। পরে তাহের সুমন ভাইয়ের পরামর্শে প্রোগ্রামটি পল্টনে স্বদেশ টাওয়ারে লিডসের অফিসে করার সিদ্ধান্ত নেওয়া হয়। সবার পরামর্শে ঠিক হলো, ২০ মে, মঙ্গলবার বিকাল ৫টা থেকে পল্টনের স্বদেশ টাওয়ারে এই ঐতিহাসিক প্রোগ্রামটি অনুষ্ঠিত হবে। এরপর ধীরে ধীরে চলতে থাকে প্রোগ্রামের আলোচ্য সূচী এবং খরচ নিয়ে পরিকল্পনা। সব ঠিক হওয়ার পর ২০মে আসার অপেক্ষা সবার। আমি নিশ্চিত করে বলতে পারি, এ দিনটির জন্য এক্সাইটেড।

শুরু হলো আড্ডাঃ

5

প্রথমবারের মত ৩০জন দেশ সেরা ইন্টারনেট মার্কেটারদের আড্ডা বসল সেদিন। বাংলাদেশে ইন্টারনেট মার্কেটারদের গুরু আসিফ আনোয়ার পথিক ভাই, এবং আবুল কাশেম ভাই, সেই সাথে তাহের সুমন ভাইয়ের সমন্বয়ে প্রোগ্রাম চলতে থাকে। পুরো প্রোগ্রামটি পরিচালনা করেন কাশেম ভাই। এসব গুরুদের কাছ থেকে জানুতে পারি, একজন ইন্টারনেট মার্কেটারদের কাজ, কিভাবে তারা এগিয়ে যেতে পারে, কি  কি তাদের দায়িত্ব, বিভিন্ন সমস্যাগুলো নিয়ে উন্মুক্ত আড্ডা হয়। পুরো আনন্দময় পরিবেশ ছিল সবার মুখে। খাওয়া দাওয়া ছিল।

কি কি শিখলাম বসদের কাছ থেকে?

-   শুধু মার্কেটপ্লেসে কাজ করলেই নিজেকে ইন্টারনেট মার্কেটার হিসেবে পরিচয় দেওয়া যায়না। এর অর্থ আরো অনেক অনেক বিশাল।

-   কন্টেন্ট মার্কেটিং পণ্য কিংবা সার্ভিস বিক্রির সবচাইতে কাযকরী পন্থা

-   এ যুগে কোন কিছু মার্কেটিংয়ের জন্য কিংবা এসইওর জন্য লিংক বিল্ডিং ভুলে গিয়ে, কনটেন্ট মার্কেটিং করা উচিত।

-   অনলাইন মার্কেটারদের প্রত্যেকে নিজেদের জ্ঞান বৃদ্ধির জন্য এবং লেটেস্ট সব কিছু জানার ব্যাপারে মনের ভিতর লোভ থাকা উচিত।

-   বিশ্বের সকল বড় বড় অনলাইন মার্কেটাররা কাজের বাইরেও কাজের সময়ের ৪০% সময় ব্যয় করে নিজের ব্রান্ডিংয়ের জন্য।

-   অনলাইন মার্কেটারদের কাজের জন্য খুব বেশি মার্কেটপ্লেসগুলোর উপর নির্ভর করতে হয়না। নিজের পার্সোনাল ব্রান্ডিং থাকার কারনে কাজ পাওয়ার সম্ভাবনা তাদের অনেক বেশি থাকে।

-   প্রত্যেকে অনলাইন মার্কেটারের নিজের ব্রান্ডিংয়ের দিকে সবচাইতে বেশি নজর দেওয়া উচিত। সেজন্য অবশ্যই নিয়মিত ব্লগিং করতে হবে। নিজের একটি ব্লগ থাকতে হবে, অন্য গেস্টব্লগিং সাইটেও ব্লগ করতে হবে। সোশ্যাল মিডিয়া সাইটগুলো নিজেদের অনেক বেশি অ্যাক্টিভিটিশ থাকতে হবে। সেই অফলাইনেও মানে লোকাল বিভিন্ন প্রোগ্রামগুলোতে সবসময় উপস্থিত থাকার চেষ্টা করতে হবে।

-   যে কোন ব্যবসাতে স্টাফদের সাথে কি সম্পর্ক থাকা উচিত। সেটির বিষয়ে অনেকে তাদের অভিজ্ঞতাগুলো শেয়ার করেন।

-   প্রতিটি ব্যর্থতা থেকে সফলতার পথ তৈরি করে দিবে।

-   ক্লায়েন্টকে কনভেন্স করার জন্য নিজের জ্ঞান, কনভেন্স করার ক্ষমতা থাকতে হবে।

আরও কিছু মিস করে থাকলে উপস্থিত যারা ছিলেন, তারা কমেন্টের মাধ্যমে মনে করে দিবেন আশা করি।

কালকের প্রোগ্রামের মুহূর্তগুলো ক্যামেরা বন্দী করেছেন, আবু সুফিয়ান ভাই

ছবিগুলোর লিংকঃ http://goo.gl/EbgMQO

1

বিশ্বের দরবারে কিভাবে বাংলাদেশকে আরও এগিয়ে নিতে যাওয়া যায় এই লক্ষে এখন থেকে প্রতি বছর ১ বার হলেও এই ধরনের ইভেন্ট ঢাকাতে হবে বলে আয়োজকরা আশা ব্যক্ত করে প্রোগ্রামটি শেষ হয়। ভবিষ্যতে আরো অনেকের উপস্থিতিসহ আবার এরকম একটি প্রোগ্রামে আবার সবার একটি মিলন মেলা হবে, এ প্রত্যাশাতে আড্ডা শেষ হয়।

  • Mohammad Asif

    আমি একটা পোস্ট লিখছিলাম, আর আপনি পাবলিশ করে দিলেন ;)
    গুছানো লেখা!

    • Md Ekram

      share mairen.. likhata :)

      • Mohammad Asif

        লিডস টেকনোলজিতে গতকাল হয়ে গেলো বাংলাদেশের প্রবিন-নবিন ইন্টারনেট মার্কেটার দের
        একটা মিলনমেলা।

        এই সেক্টরের অনেকেই উপস্থিত ছিলেন এবং তাদের সকলের প্রাণবন্ত উপস্থিতিতে বেশ উপভোগ্য
        ছিল এই প্রোগ্রামটি। আবুল কাশেম ভাই, আসিফ আনোয়ার পথিক ভাই, তাহের সুমন ভাই, একরাম
        ভাই সহ আরও অনেকেই ছিলেন। স্মরণীয় এই প্রোগ্রামটি নিয়ে সামান্য কিছু লেখার প্রয়াস করেছি
        মাত্র…

        http://niravasif.blogspot.com/2014/05/Biggest-IM-MeetUp-2014.html

  • Refath Kuakata

    লেখাটাও দারুন হয়েছে। আর আমাদের প্রোগ্রামে কাটানো সময়টুকু ছিল আরো দারুন এবং আনন্দের । ছবি সহ এবং প্রোগ্রামের সব বিষয় সহ এত সুন্দর একটা লেখা উপহার দেয়ার জন্য ইকরাম বসকে অনেক অনেক ধন্যবাদ।

  • Ifat Sharmin

    খুবই মূল্যবান একটি লেখা, ভাইয়া। অনেকেই উপকৃত হবে আপনার এই লেখা থেকে। অশেষ ধন্যবাদ আপনাকে, ভাইয়া।

  • Pingback: অংশ নিয়েছিলাম বাংলাদেশের ইন্টারনেট মার্কেটারদের নিয়ে সবচেয়ে বড় আড্ডায় - সজীব রহমান - ব্লগ

  • asd

    অনেক মূল্যবান একটি লেখা। অনেকেই উপকৃত হবে আপনার এই লেখা পড়ে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাইয়া