ফ্রিল্যান্সিং সম্পর্কিত এ সপ্তাহের বিভিন্ন প্রশ্নের উত্তর

টিউন করেছেন Saidur Mamun Khan | May 8, 2014 12:27 | পোস্টটি 1,141 বার দেখা হয়েছে

ফ্রিল্যান্সিং সম্পর্কিত  এ সপ্তাহের বিভিন্ন প্রশ্নের উত্তর


ইল্যান্স এবং ওডেস্ক হচ্ছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় দুটি ফ্রিল্যান্স মার্কেটপ্লেস, যেখানে মানুষ বিভিন্নভাবে তাদের সেবা প্রদানের মাধ্যমে আন্তর্জাতিক কাজের বাজারে প্রবেশ করতে পারে। বর্তমানে ১৮০টি দেশের ২০ লাখ ক্লায়েন্ট এবং ৮০ লাখ ফ্রিল্যান্সারইল্যান্স এবং ওডেস্ক ব্যবহার করে থাকেন। এই মার্কেটপ্লেসে দুটি পরিচালনা করছে যুক্তরাষ্ট্রে অবস্থিত প্রতিষ্ঠান ইল্যান্স-ওডেস্ক, এবং বর্তমানে সেই প্রতিষ্ঠানের বাংলাদেশের কার্যক্রম পরিচলনা করছেন সাইদুর মামুন খান।

এখন থেকে যে কেউ জেনেসিসব্লগসে ফ্রিল্যান্সিং সম্পর্কিত যেকোনপ্রশ্ন করতে পারেন। প্রতি বৃহস্পতিবার, সব প্রশ্নের উত্তর নিয়ে সাজানো হবে, স্পেশাল পোস্ট। প্রশ্নগুলোর উত্তর দিবেন, সাইদুর মামুন খান।

ques

প্রশ্নঃ আমি প্রায় ১ বছর আগে অ্যাকাউন্ট খুলেছি, কিন্তু এখনো কাজ করি নি। ২-৫ বার বিড করেছি, কিন্তু সাড়া পাইনি। আমি যদি এই প্রফাইল নিয়ে কাজ করি তাহলে কি সমস্যা হতে পারে?

-      না, কোন সমস্যা হবে না, আপনি সেই প্রোফাইল নিয়েই কাজ করতে পারেন। তবে এটাও ঠিক যে মাত্র ২-৫ টি কাজে অ্যাপ্লাই করে কাজ না পেয়ে হতাশ হলে হবে না। অনেক ফ্রিল্যান্সার আছে যারা মাসের পর মাস ধৈর্য ধরে চেষ্টা করে সফলতা পেয়েছে। তাই লেগে থাকতে হবে।

প্রশ্নঃ স্ক্রিল অ্যাকাউন্ট এবং ব্যাংক অ্যাকাউন্ট কিভাবে ভেরিফাই করতে পারি? শুরু থেকে বললে ভাল হয়।

-      স্ক্রিল অ্যাকাউন্ট ভেরিফাই করার নিয়ম জানতে আপনি স্ক্রিল ওয়েবসাইটটি ঘেঁটে দেখতে পারেন, তাদের হেল্প সেকশনে সকল তথ্য দেয়া আছে। তাদের ওয়েবসাইটের ঠিকানা হল www.skrill.com

প্রশ্নঃ কিভাবে পেপাল অ্যাকাউন্ট করতে পারি? যাতে বাইরের ক্লায়েন্টের কাছ থেকে পেমেন্ট নিতে পারি?

-      বাংলাদেশে পেপাল অ্যাকাউন্ট করার সুযোগ আপাতত নেই। তবে আসলে প্রয়োজনও নেই যদি আপনি ইল্যান্স বা ওডেস্ক মার্কেটপ্লেসের ব্যবহারকারি হয়ে থাকেন। ক্লায়েন্ট আপনাকে ইল্যান্স অথবা ওডেস্কের মাধ্যমে পেমেন্ট করলে আপনি ব্যাংক ট্রান্সফার করেই টাকা নিয়ে আসতে পারবেন।

প্রশ্নঃ ওডেস্ক কেন প্রাইস নির্দিষ্ট করে দিচ্ছে? নিজেদের মত করে বিড করতে পারছি না। লো প্রাইসে অ্যাপ্লাই করতে পারছি না।

-      ওডেস্কের এই ফিচারটি এখনো বেটা টেস্টিং পর্যায়ে আছে। তবে হ্যা, একটা জিনিস আমরা কখনই গ্রহণযোগ্য মনে করিনা, সেটা হল অনেক বেশি কম রেটে অ্যাপ্লাই করা। যেমন ইল্যান্সে এই কাজটি করলে প্রোফাইলের স্কোর কমে গিয়ে লেভেল কমে যেতে পারে, এবং কাজ পাওয়া আরও কঠিন হয়ে যেতে পারে।

প্রশ্নঃ কোন কাজটি শিখলে ওডেস্কে ভাল করতে পারবো? ভবিশ্যতে কোন কাজের চাহিদা অনেক বেশি হবে?

-      আপনার পড়াশোনার যে বিষয়, সেই ক্ষেত্রের সাথে মিল রেখে যদি কাজ করেন তাহলে ভাল করার সম্ভাবনা বেশি থাকবে। এছাড়া যেই কাজ আপনার করতে ভাল লাগে, সেটাই যদি ভালভাবে শিখেন, তাহলে যেকোনো মার্কেটপ্লেসেই ভাল করতে পারবেন। সব কাজেরই চাহিদা আছে, যদি উঁচু মানের কাজ জানেন।

প্রশ্নঃ ফ্রিলান্সিং এর জন্য কি খুব বেশি ইংরেজি জানতে হয়?

-      ঠিক তা নয়, মোটামুটি কাজ জানার মত ইংরেজি জানলেই হবে, যাতে ক্লায়েন্টের কাজ বোঝা এবং কাজ শেষে আপনার কাজ তাকে বোঝাতে কোন সমস্যা না হয়।

প্রশ্নঃ ওডেস্কে আমার অ্যাপ্লিকেশান হিডেন হয়ে যাচ্ছে কেন? কি করতে পারি?

-      আরও ভাল মানের অ্যাপ্লিকেশান দেয়ার দিকে মনোযোগ দিন, এবং সাথে ভাল রেট দেয়ার চেষ্টা করুন।  এছাড়া এমন কোন জবে অ্যাপ্লাই করবেন না যেটার জন্য প্রয়োজনীয় বেশীরভাগ স্কিল আপনার স্কিলের সাথে ম্যাচ করে না। তার সাথে প্রোফাইলটি যত দারুনভাবে সম্ভব সাজানোর চেস্টা করুন। আশা করি ধীরে ধীরে সমস্যাটি চলে যাবে। কিভাবে ভালো অ্যাপ্লিকেশান লেখা যায় সেটা নিয়ে জানতে আমাদের ইল্যান্স সম্পর্কিত পুরনো একটি ভিডিও দেখতে পারেন, এখানে

প্রশ্নঃ ভাই, আমি ছাত্র , আমারতো জাতীয় পরিচয় পত্র নেই। তাই আমি কীভাবে ভেরিফাই করব?

-      আইডি ভেরিফাই করার জন্য জাতীয় পরিচয়পত্র, পাসপোর্ট, অথবা ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে। এই ৩টির কোনটি না থাকলে আইডি ভেরিফাই করা যাবে না।

প্রশ্নঃ কিভাবে ভাল মানের এসইও কাজ পেতে পারি?

-      আপনি যদি অন-পেজ এসইও কাজ করতে জানেন, তাহলে ইল্যান্সে এসইও ক্যাটাগরিটি দেখতে পারেন, প্রচুর পরিমান উঁচুমানের কাজ সেখানে পোস্ট হয়ে থাকে।

 

সাইদুর মামুন খান

কান্ট্রি ম্যানেজার, বাংলাদেশ

ইল্যান্স-ওডেস্ক