এলইডিপি কোর্সে সফলদের মুখোমুখি (অতিথিঃ মোঃ রাফেল, খুলনা)

টিউন করেছেন admin | April 12, 2017 13:16 | পোস্টটি 615 বার দেখা হয়েছে

খুলনা হতে লার্নিং এন্ড আর্নিং প্রজেক্টে গ্রাফিক ডিজাইন প্রশিক্ষন নিয়ে মোঃ রাফেল ইতিমধ্যে ফ্রিল্যান্সিং শুরু করে দিয়েছে। ফেব্রুয়ারি ১১তারিখ থেকে ্শুরু হওয়া তার ব্যাচটি শেষ হওয়ার আগেই রাফেল মার্কেটপ্লেসগুলো হতে ইনকাম শুরু করে। সফলতা মাত্র আসা শুরু করেছে। চোখে স্বপ্ন, অনেক দূরে যাওয়ার। তার সফলতার গল্পটি শোনার জন্য জেনেসিসব্লগস টিম তার সাক্ষাৎকার নেয়, যা সবার জানার জন্য এখানে উপস্থাপন করা হচ্ছে।

rafel_khulna

প্রশ্ন-১ঃ আপনি কখন থেকে ফ্রিল্যান্সার হওয়ার স্বপ্ন দেখছেন? কেন ফ্রিল্যান্সার হতে আগ্রহী হলেন?

রাফেলঃ আমি প্রায় ২বছর আগে থেকে ফ্রিল্যান্সার হওয়ার স্বপ্ন দেখছি। আমি ফ্রিল্যান্সার হতে আগ্রহী হলাম তার কারণ আমার কিছু বড় ভাইদের দেখলাম তারা পড়াশুনার পাশাপাশি ঘরে বসেই ফ্রিল্যান্সিং করে অর্থ উপার্জন করছে এবং সারা বিশ্বে এটি বহুল প্রচারিত ও এই ক্ষেত্রে বাংলাদেশের অনেকে ফ্রিল্যান্সিং কাজ করে তাদের জীবিকা নির্বাহ করে। সেই থেকে আমিও ফ্রিল্যান্সার হতে আগ্রহী হলাম।

প্রশ্ন- ২ঃ আপনি কোন সাবজেক্টে কোর্স করেছেন, কেন এ সাবজেক্টটি বাছাই করেছেন?

রাফেলঃ আমি গ্রাফিক্স ডিজাইন সাবজেক্টে র্কোস করেছি। আমি যখন অনলাইনে ঘাঁটাঘাঁটি করতাম তখন বিভিন্ন ডিজাইন করা সুন্দর সুন্দর লোগো দেখতে পেতাম। তখন আমার মনে খুব অনুপ্রেরণার সৃষ্টি হয়। তখন থেকিই আমি গ্রাফিক্স ডিজাইন করার সিধান্ত নিলাম কারন সারা বিশ্বে গ্রাফিক্স ডিজাইন একটি নির্ভরযোগ্য পেশা।

প্রশ্ন- ৩ঃ  কোর্স চলাকালীন কতদিনের মধ্যে এবং কত ইনকাম করতে পেরেছেন?

রাফেলঃ কোর্স চলাকালীন ২৮দিনের মধ্যে প্রথম fiverr.com এ ৪০ডলার এবং freelancer.com ১০ডলার এর কাজ পেলাম।

প্রশ্ন- ৪ঃ এখন পযন্ত কত ইনকাম হয়েছে? কোন কোন সোর্স হতে এ ইনকামগুলো হয়েছে?

রাফেলঃ এখন পযন্ত আমার মোট ইনকাম ৩৭১ডলার। fiverr, freelancer, 99designs ও লোকালে ইনকাম হয়েছে।

প্রশ্ন- ৫ঃ লার্নিং এন্ড আর্নিংয়ে কোর্স করার আগে ফ্রিল্যান্সিং বিষয়ে কতটুকু জ্ঞান ছিল?

রাফেলঃ লার্নিং এন্ড আর্নিংয়ে কোর্স করার আগে ফ্রিল্যান্সিং বিষয়ে অনলাইনে ঘাঁটাঘাঁটি মাধ্যমে কিছু জ্ঞান ছিল।

প্রশ্ন-৬ঃ  এত অল্প সময়ে সফলতার পিছনে বিশেষ কোন কারন থাকলে সেটি শেয়ার করুন।

রাফেলঃ এত অল্প সময়ে সফলতার পিছনে রয়েছে, আমি মনে করি আমার পরিবারের এবং ট্রেইনারের উৎসাহ, আমার অক্লান্ত পরিশ্রম ও লার্নিং এন্ড আর্নিং প্রজেক্টের অফুরন্ত সহযোগীতা।

প্রশ্ন- ৭ঃ ট্রেনিং শুরু করার আগে যা প্রত্যাশা করেছেন, বাস্তবতার সাথে প্রত্যাশার কতটুকু মিল খুজে পেয়েছেন?

রাফেলঃ ট্রেনিং শুরু করার আগে প্রত্যাশা ছিল ২মাসের কোর্স করে ফ্রিলান্সার হওয়া হয়তো সম্ভব না। কিন্তু আমার ধারণা ভুল প্রমাণীত করে দিল লানিং এন্ড আনিং প্রজেক্ট। বাস্তবতার সাথে আমার প্রত্যাশার মিল খুজে পাইনি।

প্রশ্ন-৮ঃ সরকারী ট্রেনিংগুলোর ব্যাপারে সোশ্যাল মিডিয়াতে অনেক নেতিবাচক কথা শোনা যায়, সেগুলো কতটুকু সত্য?

রাফেলঃ সরকারি ট্রেনিংগুলোর ব্যাপারে সোশ্যালমিডিয়াতে সিনিয়রদের কাছ থেকে অনেক নেতিবাচক কথা শুনে আমিও বিভ্রান্ত হয়েছি। আমি নিজে কোর্স করে দেখলাম পুরোই উল্টো। খুবই কষ্ট করেছে, কোর্সের বাইরেও আমাদেরকে অনেক সাপোর্ট দিয়েছে ট্রেইনাররা এবং সহপাঠীরা। সোশ্যাল মিডিয়া আমাদের তরুণ সমাজকে নেতিবাচক কথা বলে বিভ্রান্ত করে।

প্রশ্ন-৯ঃ  ট্রেনিং সম্পর্কে বিশেষ কিছু কিংবা বিশেষ কোন মুহুর্ত পাঠকদের সাথে শেয়ার করতে পারেন।

রাফেলঃ এই ট্রেনিং এ আমি ২০০ ঘন্টা ক্লাস করি এবং এই ২০০ ঘন্টাই ছিল আমার কাছে বিশেষ মূহুর্ত। আমাদের আমাদেরকে ট্রেইনাররা প্রতিদিনই নতুন কিছু শেখাতো। আর আমি এই কোর্স এ নতুন নতুন ভাই ও বোনদের সাথে পরিচিত হই এবং তাদের থেকেও অনেক কিছু শিক্ষা লাভ করি। তাই ২০০ ঘন্টার প্রতিটি ক্লাসই ছিল বিশেষ মুহুর্ত।

প্রশ্ন-১০ঃ আপনার সফলতার জন্য আপনি কারও প্রতি কৃতজ্ঞ থাকলে এ সাক্ষাৎকারে কৃতজ্ঞতা জানাতে পারেন।

রাফেলঃ আমি সর্বপ্রথম মহান আল্লাহ্ তালার নিকট শুকরিয়া আদায় করছি এবং ধন্যবাদ জানাচ্ছি মাননীয় প্রধানমন্ত্রী কে। আমার সফলতার জন্য আমি কৃতজ্ঞতা জানাই আমাদের সম্মানীয় ট্রেনারবৃন্দ “হাসনাত পারভেজ” ও “তুহিন আহসান” কে, খুলানর কো-অর্ডিনেটর “এস এম মিশকাতুল ইসলাম” স্যারকে এবং আরোও কৃতজ্ঞতা LEDP কে CBSG প্রজেক্টটি সুষ্ঠভাবে পরিচালনা করার জন্য।

প্রশ্ন- ১১ঃ যারা কোর্স করেছেন, তারা সবাই এখনও সফল হয়নি। যারা এখনও সফল হয়নি, তাদের সফলতা না পাওয়ার কারন কি বলে মনে করেন?

রাফেলঃউত্তরঃ যারা কোর্স করেছেন, যারা এখনও সফল হয়নি তাদের উদ্দেশ্যে বলছি, কেও হতাস হবেননা আজ না হয় কাল আপনি অবশ্যই সফল হবেন। শুধু ধৈর্য্য ধরুন এবং আল্লাহ্ এর উপর ভরসা রাখুন। তাই আপনাকে পরিশ্রম করতে হবে, আর পরিশ্রম করলে তার ফল কখনও বিফলে যাবেনা।

প্রশ্ন- ১২ঃ  ফ্রিল্যান্সিং নিয়ে আপনার ভবিষ্যত পরিকল্পনা কি?

রাফেলঃ ফ্রিল্যান্সিং নিয়ে আমার ভবিষ্যৎ পরিকল্পনা হলো আমি দক্ষ ফ্রিল্যান্সার হতে চাই এবং আমি তরুণদের ফ্রিল্যান্সিং এ উতশাহিত করতে চাই এবং দেশ ও জাতির জন্য সুনাম বয়ে আনতে চাই।

বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের লার্নিং  এন্ড আর্নিং প্রজেক্টের কোর্স করে যারা সফল হয়েছেন, তাদের গল্পগুলো জেনেসিসব্লগসের পাঠকদের জন্য এখন  থেকে নিয়মিত প্রকাশ করা হবে। সফলদের থেকে অনুপ্রেরণা নিয়ে অন্যরাও যাতে তাদের পরবর্তী পথকে সাজাতে পারে, সেই লক্ষ নিয়ে জেনেসিসব্লগস টীম কাজ করে যাচ্ছে।  আপনিও লার্নিং এন্ড আর্নিং প্রজেক্টের কারনে সফল হয়ে থাকলে আমাদের সাথে অফিসিয়াল ফেসবুক পেজের মাধ্যমে যোগাযোগ করতে পারেন।