এ পোস্টটি পড়ে হাতে কলমে শিখে নিন, নিশ্চিতভাবে ইনকাম শুরু করুন

ekram

বর্তমানে অনলাইন মার্কেটার হিসেবে কাজ করছি, ওয়েবডিজাইন এবং গ্রাফিকসটাও নিজের নেশা। আইটি প্রতিষ্ঠান, ন্যাশনাল আইটি ইন্সটিটিউট (https://www.facebook.com/nationalinst) এর সিইও । জেনেসিসব্লগসের প্রতিষ্ঠাতা অ্যাডমিন ।
টিউন করেছেন ekram | March 8, 2017 10:53 | পোস্টটি 1,522 বার দেখা হয়েছে

আজ বিশ্ব নারী দিবস। ফ্রিল্যান্সিংয়ে ইনকাম করার একদম হাতে কলমে শিক্ষ্যা দেওয়ার মত টিউটোরিয়াল পাবেন এ পোস্টে। নারী দিবসে বাংগালী নারীদের জন্য এটি আমার উপহার।

নারী দিবসে চাই প্রত্যেকটা নারী তাদের পরিবারের অর্থ আয়ের উৎস হয়ে উঠুক। নারীদের জন্য ঘরের এত দায়িত্ব পালন শেষে বাইরে গিয়ে চাকুরি করাটা অনেক কষ্টকর ব্যাপার হয়ে উঠে। তাই পুরুষদের চাইতে নারীদের জন্য সবচাইতে উপকারে আসে এ ফ্রিল্যান্সিং পেশাটি।

woman day3

প্রথমে শিখে নিন,  ফটোশপ দিয়ে ওয়েব অ্যাডভার্টাইজ ব্যানার পদ্ধতি। একদমে হাতে কলমে শিখানোর জন্য লার্নিং এন্ড আর্নিং প্রজেক্টের কুমিল্লা, ফেনী ও ব্রাক্ষ্মনবাড়িয়ার সমন্বয়ক, হোসাইন আল মামুন ভাইয়ের সহযোগিতা নিয়ে একটি ভিডিও টিউটোরিয়াল তৈরি করিয়েছি।

ওয়েব ব্যানার বানানোর টিউটোরিয়াল লিংকঃ

https://www.youtube.com/watch?v=psLQmZqY2b4

চ্যানেলটি সাবস্ক্রাইভ করে রাখুন। ভবিষ্যতে অনেক উপকারী টিউটোরিয়াল পাবেন।

আগে টিউটোরিয়াল দেখেন। সেটা শিখেন। এবার যা শিখছেন, সেটা দিয়ে চলুন ইনকাম শুরু করি। পুরো ৩দিন ধরে ১০টি ব্যানার বানিয়ে প্রাকটিস করুন। দেখবেন, আর জড়তা থাকবেনা। নতুন অবস্থাতে কঠিন লাগবে হয়ত। এরপর বিষয়টি খুব সহজ হয়ে যাবে। কোন সমস্যাতে পড়লে মামুন ভাইকে ফেসবুকে নক দিয়ে সহযোগীতা নিন। আমি গ্রাফিক ডিজাইনার না। আমাকে নক দিয়ে লাভ নাই।

কাজ শিখা শেষ করে এবার ইনকামে আসুনঃ

five

ফাইভার মার্কেটপ্লেসে নিজের নামে অ্যাকাউন্ট খুলুন। তারপর সেখানে ওয়েবব্যানার সম্পর্কিত গিগ প্রস্তুত করুন। গিগ প্রস্তুতের জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন।

১ম ধাপঃ গিগের জন্য ব্যবহৃত ইমেজ তৈরি

সময় লাগবেঃ ২ঘন্টা

গিগ ইমেজ আইডিয়াঃ

scren

গিগে ৩টা ইমেজ আপলোড করা যায়। ১ম ইমেজটা উপরের ইমেজে যা কনটেন্ট ব্যবহৃত হয়েছে, সেই কনটেন্ট দিয়ে নিজের মত একটা ইমেজ তৈরি করবেন। শুধু ২লেভেল লিখা যেটা, সেটা ব্যবহার করবেননা, কারণ আপনারা লেভেল পাননি।

বাকি ২টা ইমেজে আপনার আগে করা ডিজাইন আপলোড করবেন। নিজের মাথার আইডিয়া হতে ডিজাইন করলে ধরে নিতে পারেন, জীবনেও কাজ পাবেননা। অন্যের ডিজাইন দেখে, সেখান থেকে আইডিয়া নিয়ে নিজে ডিজাইন করবেন। অন্যের ডিজাইন খুজার কষ্টটা করবেন না জানা আছে, তাই আমি সেই কষ্টটাও করে দিয়েছি। সুন্দর কিছু ডিজাইন যোগাড় করে রেখেছি। কষ্ট করে ডাউনলোড করে নিন।

ডাউনলোড লিংকঃ

https://www.mediafire.com/?08x2h9rliwt8i7p

ভাগ্যক্রমে কোন অর্ডার পেলেও এ ডিজাইনগুলোকেই মডিফাই করে ক্লায়েন্টের রিকোয়েরমেন্ট অনুযায়ি ডিজাইন করে জমা দিবেন। তাহলে ভাল ফিডব্যাক পাবেন। নিজের মাথা থেকে ডিজাইন করলে আর কখনও বায়ার পেতে হবেনা। জানেনতো, ভাল ফিডব্যাক হচ্ছে, গিগ র‌্যাংকিংয়ের জন্য প্রধান শর্ত।

২য় ধাপঃ গিগ প্রস্তুত

সময় লাগবেঃ ১ ঘন্টা

গিগ আইডিয়াঃ

১) https://www.fiverr.com/bestdesign4you/design-web-bannerheaderad

২) https://www.fiverr.com/nguruzz/design-6-professional-web-banner-ads

৩) https://www.fiverr.com/design2thrive/design-an-attractive-and-professional-website-banner-or-header-only

৪) https://www.fiverr.com/volunteer/fulfill-your-graphic-design-needs-within-48-hours

৫)https://www.fiverr.com/mintmodo/design-amazing-banner-ads-website-headers-for-you

৬) https://www.fiverr.com/bigvee/do-2-professional-google-adword-banners

কীওয়ার্ডঃ website banner ads, ad banner in website, website banner, banner advertising, website banner design

 

গিগ প্রস্তুতের জন্য গিগ আইডিয়ার জন্য যে লিংক দিয়েছি, সেগুলো দেখে আইডিয়া নিয়ে নিজের গিগটি প্রস্তুত করুন। গিগটিকে অপটিমাইজ করতে হবে, যাতে বায়ার সার্চ করলে অনেক শত গিগের মাঝখানে আপনার গিগটিকে খুজে পাওয়া যায়। তখন গিগে অর্ডার পাওয়ার সম্ভাবনা থাকবে।

অপটিমাইজ করার জন্য বায়ার কি কি দিয়ে সার্চ করে এ সম্পর্কিত কাজের প্রয়োজন হলে, সেটি কীওয়ার্ডগুলো খুজে বের করে রেখেছি। যা উপরে কীওয়ার্ড এর লিস্টে দিয়েছি।

কীওয়ার্ডগুলোকে টাইটেল, গিগ বর্ণনা, ট্যাগ, প্রোফাইলের বর্ণনাতে ব্যবহার করেন। সবগুলোই ব্যবহার করতে হবে, সেটা আমি বলতেছিনা। যেটা যেটা ব্যবহার করা যায়, মানে আপনার লিখাতে যে শব্দগুলো আসে, সেগুলোকেই ব্যবহার করেন।

গিগ তৈরির সময় উপরের কীওয়ার্ডগুলো দিয়ে গিগটিকে অপটিমাইজ করে নিন।

২ ধাপ মিলে গিগটি প্রস্তুত হয়ে যাবে। গিগটি প্রস্তুত করতে সময় নিনঃ ৩ঘন্টা।

এটি পাওয়ার সাথে সাথেই ৩ঘন্টা সময় নিয়ে এ গিগটি প্রস্তুত করে ফেলুন।  এখনই শুরু করে দেন। দেরি করলেই ট্রেন মিস করবেন।freelancing guru

ফাইভারে গিগ প্রস্তুতিতে সহায়তার জন্য সেই সাথে ফাইভারের বিস্তারিত নিয়ে ৪পর্বের ভিডিও তৈরি করেছি। সেটি একবার সময় করে দেখে নিন।

ফাইভার টিউটোরিয়াল ভিডিও লিংকঃ এখানে ক্লিক করুন।

চ্যানেলটি সাবস্ক্রাইভ করে রাখুন। ভবিষ্যতে অনেক উপকারী টিউটোরিয়াল পাবেন।

ফাইভারের টিউটোরিয়াল দেখে কাজে নামলেই ইনকাম শুরু করতে পারবেন অবশ্যই। ফাইভারে কাজ পেতে  আরও সুপার অ্যাক্সক্লুসিভ, সুপার অ্যাডভান্স, সুপার সিক্রেট টিপস আজকে নারী দিবসে উপহার হিসেবে থাকছে। সেটা এখানে দিবোনা। আমাকে ইনবক্সে নক করবেন, আমি পিডিএফ করে রেখেছি, সেটি ইনবক্সে আপনাকে দিবো। সেই টিউটোরিয়াল অনুসরণ করলে আপনি মাসে ৫০০- ১০০০ ডলারের উপর ইনকাম করতে পারবেন। আমাকে ফেসবুক পেজের ইনবক্সে নক করতে আমার পেজে লাইক দিয়ে ইনবক্স করুন।

ফেসবুক পেজ লিংকঃ https://www.facebook.com/ekram07/

 

  • Imrul Dot Azim

    ভাই আমি কি পারবো?