ফরেক্স ট্রেডিং করে লস খাওয়ার ভয়? আর নয়!

অপ্রস্তুত আযহার

মীর আযহার আলি। পেশায় একজন ফিন্যান্সিয়াল অ্যানালিস্ট। পাশাপাশি অর্থনীতি, বিনিয়োগ ও অন্যান্য বিষয়ে ব্লগে লেখালেখি করছেন। সাম্প্রতিক বিশ্বে ঘটে যাওয়া প্রত্যেকটি বিষয়ে তিনি আপডেট থাকতে পছন্দ করেন। তার বিভিন্ন লেখাগুলো পড়বে পারবেন জেনেসিসব্লগ, টেকটিউনস এবং সামহোয়ারইন ব্লগ থেকে।
টিউন করেছেন অপ্রস্তুত আযহার | October 14, 2015 06:23 | পোস্টটি 1,488 বার দেখা হয়েছে

আমার এই পোষ্টটি তাদের জন্য যারা অনেক দিন যাবত ফরেক্স ট্রেডিং করছেন কিন্তু এখনও ট্রেডিং আয়ত্তে আসেনি। যারা ফরেক্সে লাভের আশায় অনেক লস করে ফেলেছেন তাদের সাহায্য করাই আমার উদ্দেশ্য। আমার দীর্ঘদিনের ট্রেডিং অভিজ্ঞতা কাজে লাগিয়ে আমি আপনাদের কিছু সাহায্য করতে ইচ্ছুক। বিনিময়ে কিছুই চাই না। ফরেক্সে অনেক তো লস করেছেন, এবার একটু লাভ যদি আপনারা পান, তাতেই আমি খুশি।

কীভাবে ট্রেড করে মুনাফা করবেন?

যারা নিজ চেস্টায় ফরেক্স ট্রেডিং করে চলেছেন কিন্তু এখনও মুনাফা অর্জন করতে পারছেন না তাদের জন্য সবচেয়ে সহজ উপায় হচ্ছে সিগন্যাল বুঝে ট্রেড করা। বিশ্বের অনেক নামি দামী ট্রেডাররা আছেন, যারা ফরেক্স সিগন্যাল দিয়ে থাকেন। তাদের সিগন্যাল বুঝে ট্রেড করে অনেকেই লাভবান হয়। কিন্তু আমাদের দেশে এই কালচারটা এখু গড়ে ওঠেনি।

কে সিগন্যাল দেবে?

সিগন্যাল দিব আমি মীর আযহার আলি। আমি চার বছরের কিছু বেশি সময় ধরে ট্রেডিং করছি। আমি এক সময় ফ্রান্সে ছিলাম, সেখানে থাকাকালীন বন্ধুদের দেখা দেখি একটা ট্রেডিং একাডেমিতে ভর্তি হয়েছিলাম। কিছুদিন শিখেই ট্রেডিং শুরু করি। বর্তমানে ইনশাল্লাহ ভাল অবস্থানে আছি।

কীভাবে সিগন্যাল দেওয়া হবে?

আমি মুলত ইন্ডিকেটর দেখে ট্রেড করি। ফ্রি ইনডিকেটর গুলোর মধ্যে প্রধান যে কয়টা আছে তার সব ই আমার পছন্দের। প্রথমে জিগজ্যাগ দেখে ওয়ার্ম আপ করে নেই, তারপর ADX, RSI, MACD আরও অন্যান্য গুলা দিয়ে যাচাই করতে থাকি। দুইটা পেইড ইনডিকেটর ব্যবহার করি আমি। একটা হচ্ছে অর্ডার ফ্লো ট্রেডার ইনডিকেটর অন্নটা সিওটি। এদের সমন্বয়ে আমার প্রায় শ’খানেক স্ট্রাটেজি আছে। আমার আর একটা পছন্দের জিনিস হল ক্যান্ডেলস্টিক। এক সময় ক্যান্ডেল দেখে দেখে প্রচুর ট্রেড করতাম, এখন ক্যান্ডেলের সাথে ইনডিকেটর মিলিয়ে সুন্দর কিছু স্ট্রাটেজি ক্রিয়েট করেছি। তবে নিউজে সময় সিগন্যালের ধরণ যাবে বদলে। সময় যদি পাই তাহলে নিউজ এনালাইসিস করে নিউজ ট্রেডিং সিগন্যালও প্রদান করব।

কেন সিগন্যাল দিবে?

আগেই বলেছি- দুই চার জন মানুষের উপকার করা আমার উদ্দেশ্য। আপনার উপকার হউক, লাভ হউক এটাই আমি চাই। আমি নিজের চোখের সামনে দেখেছি, অনেক যুবক ফরেক্স ট্রেডিং করে সব লস করে সর্বশান্ত হয়ে গেছে। তারা এখন পথে পথে ঘুরে ফেরে। আমি চাইনা আর কারো এমন দশা হোক। তাই এই সাহায্য করার‍ প্রচেষ্টা।

কোথায় সিগন্যাল পাওয়া যাবে?

এই সিগন্যাল সার্ভিসটি মুলত প্রিন্স ভাইয়ের অনুরোধে দেওয়া শুর করতে চলেছি। প্রিন্স ভাই একটা ফেসবুক গ্রুপ এবং পেইজ খুলেছেন যেখানে সিগন্যাল পোষ্ট করা হবে। আপনারা গ্রুপে জয়েন করুণ এবং পেইজে লাইক দিন। ব্যাস! তাহলেই আপনাদের কাছে সময় মত সিগন্যাল পৌছে যাবে।

সিগন্যালের বিনিময়ে কি দিতে হবে?

এখন সব কথার শেষ কথা- এই যে আমার দেওয়া সিগন্যাল থেকে ট্রেড করছেন, বিনিময়ে আমার জন্য কি করবেন? কি দেবেন আমাকে? ভাবছেন- না জানি কত ডলার চার্জ দেওয়া লাগে!! হা হা হা! কিছুই দেওয়া লাগবে না ভাই। তারপরও একান্তই যদি দিতে চান, তাহলে আমার জন্য দোয়া করবেন। আপনাদের দোয়ায় আমাকে সৃষ্টিকর্তা কম দেন নি। সিগন্যাল বিক্রি করে পয়সা উপার্জনের কোন প্রয়োজন নেই।