ফ্রিল্যান্সিং এ নতুন কিন্তু সফলদের আড্ডা (অতিথিঃইমতিয়াজ মাহমুদ রনি )

টিউন করেছেন admin | July 28, 2015 07:43 | পোস্টটি 1,822 বার দেখা হয়েছে

গ্র্যাজুয়েশনের পর বন্ধুদের জব করতে দেখে কিছু করার ইচ্ছে থেকেই ফ্রিল্যান্সিং জগতে আসার স্বপ্ন দেখতে শুরু করেন ইমতিয়াজ মাহমুদ (রনি) । সেই স্বপ্ন থেকেই গ্রাফিক্স ডিজাইন আর আউটসোর্সিং এর কোর্স করে ফ্রিল্যান্সিং জগতে পা রাখেন তিনি । ২০১৪ সালের  ডিসেম্বর  মাসে তিনি ফ্রিল্যান্সিং এর কাজ  শুরু  করেন । মার্কেট প্লেসে Freelancer.com এ কাজ করতে বেশি স্বাচ্ছন্দবোধ করলেও  99Design  এও কাজ করতে পছন্দ করেন এই  তরুণ ফ্রিল্যান্সার ।গ্রাফিক্স ডিজাইন এবং business card ডিজাইন দুইটি কাজ ই তার বেশ পছন্দের ।

রনির মার্কেটপ্লেসের আইডি : https://www.freelancer.com/u/imtiazmahmud80.html

Screenshot_2

১।  ফ্রিল্যান্সিংয়ে কিভাবে উদ্বুদ্ধ হয়েছিলেন?

রনিঃ আমি ২০১৪ সালের মে মাসের আগে ফ্রিলান্সিং সম্পর্কে  কিছুই জানতাম না, আমার যখন অনার্স কোর্স শেষ হলো তখন দেখলাম আমার সব বন্ধুরা জব করছে কিন্তু আমি কিছুই করছিনা তখন ভাবতাম আমাকে দিয়ে মনে হয় কিছুই হবে না, এই সার্টিফিকেট গুলা ছাড়া তো আমার আর কোনো কাজ এর যোগ্যতাই নাই , তখন ই আমার এক ফ্রেন্ড এর মাধ্যমে মামুন এর সাথে পরিচয় হয়। তার কাছ থেকে শুনলাম ও দুই বছর থেকে অনলাইনে ভালোই ইনকাম করে। তখন থেকে ফ্রিল্যান্সিংয়ের বিষয়ে কাজ করতে উদ্বুদ্ধ হই। কিছুদিন পর যখন genesisblogs এ দেখতাম সফলদের ইন্টারভিউ তখন আমার কাজের আরও স্পিড বাড়তো , আমি স্বপ্ন দেখতাম আমিও তাদের মতোন একদিন আমার সফলতার গল্প বলবো,আজকে সেই চাওয়া পূরণ হলো।

২।  কবে থেকে ফ্রিল্যান্সিং শুরু করেছিলেন? সাধারণত কি কাজ করেন?

রনিঃ২০১8সালেরডিসেম্বর   মাসথেকেআমি অনলাইন মার্কেটপ্লেসে  ফ্রিল্যান্সিংয়েরকাজশুরুকরি।আমি সাধারণত গ্রাফিকস ডিজাইন সম্পর্কিত কাজ গুলো করে থাকি।তবে আমার কাছে সব চাইতে ভালো লাগে Business Card ডিজাইন  করতে।

৩। ফ্রিল্যান্সিংয়ের কাজ শিখেছিলেন কিভাবে?

রনিঃআমি ক্রিয়েটিভ আইটি থেকে graphic design কোর্স  করেছি, সেখানেই কোর্সের সাথে আউটসোর্সিং কোর্সটা ফ্রি থাকে আর তখন ই ফ্রিল্যান্সিংয়ের কাজটা ভালোভাবে  শিখেছি।

৪। কোন মার্কেটপ্লেসে কাজ করতে বেশি স্বাচ্ছন্দবোধ করেন? কেন?

রনিঃআমি Freelancer.com এ কাজ করতে অনেক স্বাচ্ছন্দবোধ করি আমার কাছে মনে হয় এই মার্কেটপ্লেসে কাজ পাওয়া বা কনটেস্ট জিতা অনেক সহজ। এছাড়া 99Design এ ও কাজ করি, আমার কাছে Contest এ কাজ করতে অনেক ভালো লাগে , যখন দেখি ২০০-২৫০ টা design এর মধ্যে আমার টা সিলেক্ট হয়, তখন কাজ করার স্পিডটা আরো বাড়ে।

 ৫। ফ্রিল্যান্সিংয়ের কাজে প্রথমবার কত পেমেন্ট পেয়েছিলেন? কাজ কি ছিল? সেই টাকা দিয়ে কি করেছিলেন?

রনিঃপ্রথম দিকে কনটেস্টগুলোতে  ভালো ফিডব্যাক পেতাম না।তারপর আমি এক পর্যায়ে Freelancer.com এ 30(AUD) একটা কনটেস্ট জিতি ,কাজ টা ছিল business card এর, আর প্রথম ইনকাম আমার তাই  তখন অনেক খুশি ছিলাম। ওই টাকা দিয়ে পরে বন্ধুরা খাওয়া দাওয়া করেছি।

৬। ফ্রিল্যান্সিং থেকে আয় করা পেমেন্ট কিভাবে উত্তোলন করেন?

রনিঃফ্রীলান্সার এর টাকা পেওনিয়ার মাস্টার কার্ড এর মাধ্যমে উত্তোলন করি।

৭। ফ্রিল্যান্সিংনিয়েআপনারভবিষ্যতপরিকল্পনাকি?

রনিঃভবিষ্যতে  ভাল একজন উদ্যোক্তা হওয়ার ইচ্ছা আছে।যাদের মেধা আছে কিন্তু অর্থের অভাবে কাজ শিখতে পারছেনা তাদের সাহায্য সহযোগীতার মাধ্যমে এই  ফ্রিল্যান্সিং জগতে নিয়ে আসতে চাই, তাতে করে যদি দেশের বেকারত্ব কিছুটা ।আর এই ছাড়া পাশাপাশি একটা টীম নিয়ে  কাজকরছি , এই টীম নিয়ে আমার অনেক স্বপ্ন , আর সেইলক্ষ্যে আমদের টীম এগিয়ে যাচ্ছে।

৮। আপনার আজকের এটুকু অবস্থানের জন্য কাদের অবদানকে স্মরণ করবেন?

রনিঃপ্রথমে আল্লাহ্‌র কাছে অনেক শুকরিয়া তারপর বলবো আমার মা বাবা আর ভাইয়ের কথা , আমি আমার ভাইয়ের কাছ থেকে সাপোর্ট না পেলে এত দূর আসতে পারতাম না, আর এই জন্যে আমি আমার বড় ভাইয়ের কাছে অনেক কৃতজ্ঞ , এরপর যাদের কথা বলতেই হয় যারা আমাকে কাজে সবসময় হেল্প ও অনুপেরণা দেয় এবং আমি  আশির্বাদ সরূপ যে দুই জন বন্ধুকে পেয়েছি তার মধ্যে প্রথম জন হচ্ছে শান্তা ,যার কারণে আজকে আমার এই ফ্রিল্যান্সিং জগতে আসা, আর অন্য একজন হচ্ছে মামুন তার কথা কি আর   বলবো ও তো অলটাইম সাপোর্ট দিয়া ই যাচ্ছে , এই জন্যে তাকে অনেক অনেক ধন্যবাদ। এ ছাড়া বিশেষ ভাবে ধন্যবাদ জানাই ক্রিয়েটিভ আইটির ম্যানেজিং ডিরেক্টর মনির হোসেন স্যারকে , উনি আমাদের illustrator প্রজেক্ট এর ক্লাস নেওয়ার সময় আমাদের কে Business card করে নিয়ে আসতে বলেছিলেন আমি 1st টাইম যখন কাজ করে নিয়ে আসি তখন আমার ফরমেট টা ভুল হয়েছিলো আর মনির ভাই আমাকে একটু বকা দিয়েছিলো আর আমি ওই দিন ই প্রতিজ্ঞা করি আমি যদি অনলাইনে কাজ করি তাহলে প্রথমে শুধু এই Business Card এর কাজই করবো যার ফল হিসাবে আমি Freelancer.com এ শুধু CONTEST এ Business Card Design করে প্রথম দেড় মাসে ৫৬,০০০ টাকা আয় করেছি, এই জন্যে মনির ভাই এর কাছে আমি অনেক কৃতজ্ঞ আমাকে ওই দিন বকা দেয়ার জন্যে , তা না হলে এতো তাড়াতাড়ি এই পর্যায়ে আসতে পারতাম না , এ ছাড়া আজাদ ভাই, মো: হাফিজ ভাই এবং ইশাদ ভাইকে ধন্যবাদ তাদের ঋণ কখনো ভুলা যাবে না|

 

৯। ফ্রিল্যান্সিংয়ের কাজে আপনি দিনে কত ঘন্টা ব্যয় করেন? কোন সময়টিতে কাজ করতে স্বাচ্ছন্দবোধ করেন?

রনিঃযেহেতু আমি কোথাও জব করছি না, এছাড়া আমার এখন অন্য কোনো কাজ না থাকার কারণে সারাদিনই  বাসায় থাকা হয় আর এই জন্যে আমি কাজ করার অনেক সময় পেয়ে থাকি, আমি এখন দিনে  ১০-১২ ঘন্টা কাজ করি, তবে রাতে কাজ করতে অনেক ভালো লাগে।

১০। অনলাইনে আপনার ক্যারিয়ারের শুরুর দিকের প্রতিবন্ধকতাগুলো নতুনদের জন্য জানাতে পারেন।

রনিঃঅনলাইনে আমার ক্যারিয়ারের শুরুর দিকের প্রতিবন্ধকতা বলতে প্রথম প্রথম বায়ার যখন feedback দিতো তখন  ওই গুলোর উত্তর কি লিখলে ভালো হবে এই টা নিয়া একটু Tension এ থাকতাম পরে কাজ করতে করতে তা ঠিক হইয়া গেছে , এই ছাড়া আর তেমন কোনো প্রতিবন্ধকতা ছিল না।

১১। মেয়েদের জন্য অনলাইনে ক্যারিয়ারকে আপনি কিভাবে দেখছেন?

রনিঃআমাদের দেশে এখন ছেলেদের পাশাপাশি অনেক মেয়েরাও ফ্রিল্যান্সিং এর কাজ করে , আমি মনে করি মেয়েরা যেহেতু ছেলেদের চাইতে বাসায় বেশি থাকে তারা অন্য কাজের পাশাপাশি ফ্রিল্যান্সিং এ অনেক সময় দিতে পারে , তাই আমি বলবো এই টা তাদের জন্যে উত্তম কাজের ক্ষেত্র।

১২। ফ্রিল্যান্সিংয়ের কাজ করতে আগ্রহীদের সফল হওয়ার পথে অন্তরায় কি বলে মনে করেন?

রনিঃপরিশ্রম, ধৈর্য এবং ভালো কোন প্রতিষ্ঠানে কোর্স করে স্কিল তৈরি করা ।যারা সফল তারা কিন্তু রাতারাতি সফল হয়েছে  এমন কিন্তু নয়। তাদের সফলতার পিছনে রয়েছে প্রচুর পরিশ্রম ও শিখার প্রবল ইচ্ছা , এই কাজে ধৈর্য না থাকলে আপনি কখনো ই সফল হতে পারবেন না।আমি আপনাদের ধৈর্য এর একটা উদাহরণ দেখায় আমি ১০০$ এর (https://www.freelancer.com/contest/196412.html ) এই কাজ টার জন্যে ১২৪ টা Design করেছি Bayer যেভাবে বলেছে সেই ভাবে বার বার কাজ করেছি আর তা সম্ভব হয়েছে অনেক বেশি ধৈর্য থাকার জন্যে।

১৩। অনলাইনে আয় করতে হলে কি কি প্রস্তুতি নিতে হবে , নতুনদের জন্য পরামর্শ দিন।

রনিঃপ্রথমে আপনি ঠিক করুন আপনার কোন ধরনের কাজ করতে ভালো লাগে। তাই নিয়েই কাজ করা ভালো আর কোনো কিছু শিখে বসে থাকবেন না প্রতিদিন নতুন কিছু শিখার মন মানসিকতা থাকতে হবে| প্রচুর পরিমানে youtube টিউটরিয়াল দেখতে হবে।

জেনেসিসব্লগসের নিয়মিত আয়োজনের উদ্দেশ্য নতুন যারা ফ্রিল্যান্সিংয়ের করছেন, তাদেরকে সবার সাথে পরিচয় করে দেওয়া। যারা ফ্রিল্যান্সিং শুরু করতে আগ্রহী, তারা  এ গল্পগুলো পড়ে অনুপ্রাণিত হলেই স্বার্থক হবে আমাদের এ আয়োজন। নতুন কোন ফ্রিল্যান্সার তাদের সাক্ষাৎকার প্রকাশ করতে চাইলে যোগাযোগ করার জন্য লিংকঃ  আফরোজা সুলতানা

  • Solaiman Khan Habib

    Ami freelance hote cai.tai agulo pora amar jonno onek proyojon.ASA kori aro post share korben.

  • Rayhan Kabir

    Post ta pore VAlo laglo!! tahnks Rony vai for Hard working

  • prince mahmud

    thank you vaiya onek valo laglo

  • hafij morsalin

    Ami freelance hote cai .plz halp me 01986227842

  • hafij morsalin

    আমার অনেক ইচ্ছা ফ্রিল্যান্সিং এ কাজ করার, কিন্তু কার হেল্প পাচিছ না প্লিজ হেল্প করুন !