ফ্রিল্যান্সিংয়ে নতুন কিন্তু সফলদের আড্ডা (অতিথিঃহাসিনা আক্তার চৌধুরী বাবলি )

টিউন করেছেন admin | July 1, 2015 08:05 | পোস্টটি 1,942 বার দেখা হয়েছে

ছোট বোনের কাছ থেকে প্রথম ফ্রিল্যান্সিং এর ব্যাপারে উদ্বুদ্ধ হন  হাসিনা আক্তার চৌধুরী বাবলি  । ছোট বোনের কাছ থেকেই ফ্রিল্যান্সিং এর কাজ শিখে ২০১৪ এর শেষ দিকে ফ্রিল্যান্সিং এর কাজ শুরু করেন বাবলি । গৃহিণী হওয়ায় কাজ করার সহজ মাধ্যম হিসেবে বেছে নিয়েছেন upwork কে। কাজ করছেন  Data Entry, Data Mining, Web Research, Email Marketing, Social media Marketing এর ।

বাবলির মার্কেট প্লেসের আইডিঃ https://www.upwork.com/users/~01f607a8747bfd9749

11212755_1646000865618744_5637457247775431472_n

১।  ফ্রিল্যান্সিংয়ে কিভাবে উদ্বুদ্ধ হয়েছিলেন?

বাবলিঃ আমি আমার ছোট বোনের কাছ থেকে ফ্রিল্যান্সিং সম্পর্কে শুনে  উদ্বুদ্ধ হয়েছিলাম ।

২।  কবে থেকে ফ্রিল্যান্সিং শুরু করেছিলেন? সাধারণত  কি কাজ করেন?

বাবলিঃ২০১৪ সালের অক্টোবরে ফ্রিল্যান্সিং এর কাজ শুরু করি।আমি সাধারনত Data Entry, Data Mining, Web Research, Email Marketing, Social media Marketing এর কাজ করি ।

৩। ফ্রিল্যান্সিংয়ের কাজ শিখেছিলেন কিভাবে?

বাবলিঃআমার ছোট বোনের কাছ থেকে ফ্রিল্যান্সিং এর কাজ শিখেছি ।

৪। কোন মার্কেটপ্লেসে কাজ করতে বেশি স্বাচ্ছন্দবোধ করেন? কেন?

বাবলিঃআমি upwork এ কাজ করি এবং এখানেই  কাজ করতে বেশী স্বাচ্ছন্দবোধ করি ।

৫। ফ্রিল্যান্সিংয়ের কাজে প্রথমবার কত পেমেন্ট পেয়েছিলেন? কাজ কি ছিল? সেই টাকা দিয়ে কি করেছিলেন?

বাবলিঃফ্রিল্যান্সিং কাজ প্রথম আমি একটা ছোট জব দিয়ে শুরু করেছিলাম। সেই জব করে $১.৫০   আয় করেছিলাম। সেই টাকা আমি এখনো খরচ করি নি ।

৬। ফ্রিল্যান্সিং থেকে আয় করা পেমেন্ট কিভাবে উত্তোলন করেন?

বাবলিঃআমি upwork থেকে টাকা আমার ব্যাংক  অ্যাকাউন্টে  পাঠাই এবং সেখান থেকে টাকা উত্তোলন করি।

৭। ফ্রিল্যান্সিং নিয়ে আপনার ভবিষ্যত পরিকল্পনা কি?

বাবলিঃআমি মাত্র কিছুদিন হলো এই কাজটা শুরু করেছি। এখনো তেমন বড়ো করে কিছু ভাবিনি ।তবে এই কাজ আমি চালিয়ে জেতে চাই এবং ভবিষ্যৎ এ আরো বরো করে করার ইচ্ছা আছে ।

৮। আপনার আজকের এটুকু অবস্থানের জন্য কাদের অবদানকে স্মরণ করবেন?

বাবলিঃআমার এইটুকু অবস্থানের জন্য আমি আমার ছোটো বোন দিপা যে নিজেও একজন সফল ফ্রিল্যান্সার ,তার কথা স্মরণ করবো । আর আমার  একজন  ছোট  ভাই আছে মাসুদ রানা যে আমার ল্যাপটপ সম্পর্কিত যাবতীয় সমস্যা সমাধান করে দেয় । এবং আমার আরেকজন ছোট বোন নিপু যে আমাকে এই কাজ করতে অনেক সাপোর্ট দেয়। এরা তিনজন আমার হেল্পিং হ্যান্ডের মতো এই কাজে আমাকে সাহায্য করে ।

৯। ফ্রিল্যান্সিংয়ের কাজে আপনি দিনে কত ঘন্টা ব্যয় করেন? কোন সময়টিতে কাজ করতে স্বাচ্ছন্দবোধ করেন?

বাবলিঃফ্রিল্যান্সিং এর কাজে আমি দিনে ১০-১২ ঘন্টা ব্যয় করি।

১০। অনলাইনে আপনার ক্যারিয়ারের শুরুর দিকের প্রতিবন্ধকতাগুলো নতুনদের জন্য জানাতে পারেন।

বাবলিঃআমি একজন গৃহিণী তাই আমার অন্যান্য অনেক সাংসারিক কাজ থাকে,এইসব কাজ করে ফ্রিল্যান্সিং এর জন্য সময় বের করা প্রথম দিকে খুব অসুবিধা হচ্ছিলো। তার উপরে ফ্রিল্যান্সিং এর  কিছুই জানি না,নতুন নতুন শিখতে হয়েছে । প্রথম দিকে তো মনে হয়েছিলো খুব ই কঠিন কাজ । বিদেশী ক্লায়েন্ট দের কে ম্যানেজ করা তো খুব ই কঠিন। কিন্তু এখন upwork এ কাজ করতে গিয়ে মনে হচ্ছে অসম্ভব বলে কিছু নাই । মানুষ চেস্টা করলে অনেক কিছুই সম্ভব করতে পারে ।

১১। মেয়েদের জন্য অনলাইনে ক্যারিয়ারকে আপনি কিভাবে দেখছেন?

বাবলিঃমেয়েদের জন্য অনলাইন ক্যারিয়ার কে খুব ই পজিটিভলি দেখি । কারণ এই কাজ করতে বাইরে যাওয়া লাগে না। ঘরে বসেই করা যায় । তাই মেয়েদের জন্য এই কাজ খুব ই সেইফ এবং ঘরের অন্যান্য কাজের পাশাপাশি করা যায় । তাই সংসারে কোনো প্রবলেম হয় না।

১২। ফ্রিল্যান্সিংয়ের কাজ করতে আগ্রহীদের সফল হওয়ার পথে অন্তরায় কি বলে মনে করেন?

বাবলিঃফ্রিল্যান্সিং কাজ করতে আগ্রহী দের সফলতা হওয়ার পথে অন্তরায়  হচ্ছে যে আমাদের দেশে এই কাজের প্রশিক্ষণের তেমন কোন ভালো ব্যাবস্থা নাই । যারা এই কাজ করছে তারা মোটামুটি সবাই নিজ উদ্দ্যোগে শিখছে।

১৩। অনলাইনে আয় করতে হলে কি কি প্রস্তুতি নিতে হবে , নতুনদের জন্য পরামর্শ দিন।

বাবলিঃঅনলাইনে কাজ করতে প্রথমে যা দরকার তা হলো কম্পিউটার সম্বন্ধে ভালো ধারণা থাকতে হবে । ভালো ইংলিশ জানতে হবে ।যে যেই বিভাগে কাজ করতে চায় সেই কাজ সম্বন্ধে ভালো ধারণা থাকতে হবে। আর একটি খুব ই গুরুত্বপূর্ণ কথা হলো সময়ের সঠিক ব্যবহার করতে হবে । যে কোন কাজ আমরা যদি ধৈর্য , সততা আর নিষ্ঠার সাথে করতে পারি তাহলে সফলতা পাওয়া সম্ভব ।

জেনেসিসব্লগসের নিয়মিত আয়োজনের উদ্দেশ্য নতুন যারা ফ্রিল্যান্সিংয়ের করছেন, তাদেরকে সবার সাথে পরিচয় করে দেওয়া। যারা ফ্রিল্যান্সিং শুরু করতে আগ্রহী, তারা  এ গল্পগুলো পড়ে অনুপ্রাণিত হলেই স্বার্থক হবে আমাদের এ আয়োজন। নতুন কোন ফ্রিল্যান্সার তাদের সাক্ষাৎকার প্রকাশ করতে চাইলে যোগাযোগ করার জন্য লিংকঃ  আফরোজা সুলতানা

 

 

  • Tanzir Rahman

    Very good