ফ্রিল্যান্সিংয়ে নতুন কিন্তু সফলদের আড্ডা (অতিথিঃ খালেদা আক্তার তপতি )

টিউন করেছেন admin | April 28, 2015 03:48 | পোস্টটি 1,619 বার দেখা হয়েছে

ফ্রিল্যান্সিং ০% ধারনা নিয়ে এই জগতে পা রাখেন    খালেদা আক্তার  তপতি  নিজ উদ্দ্যোগে ব্লগ এবং ইন্টারনেটের মাদ্ধ্যমে এই সম্পর্কে  ধারণা নেন এবং ফ্রিল্যান্সিং এর কাজ শুরু করেন। ODesk ই তার মুল কর্মক্ষেত্র হলেও অন্যান্য মার্কেটপ্লেসেও কাজ করার ইচ্ছা পোষণ  করেন এই সফল নারী ফ্রিল্যান্সার । কিছু মানুষের স্থায়ীভাবে কর্মসংস্থান করে সফল নারী উদ্দ্যোক্তাদের খাতায় নাম লিখাতে চান তপতি ।

topoty hasan

১।  ফ্রিল্যান্সিংয়ে কিভাবে উদ্বুদ্ধ হয়েছিলেন?

তপতিঃ আসলে ফ্রিলান্সিং সম্পর্কে আমি তেমন কিছুই জানতাম না,তাই কাউকে দেখে বা কারও সম্পর্কে জেনে আমি উদ্বুদ্ধ হইনি।আমি যখন গ্রাফিক্স এর কোর্স করছিলাম তখন আমার ব্যাচ এর একজনের কাছে জানতে পারলাম যে ইন্টারনেট এর মাধ্যমে গ্রাফিক্স এর কাজ করে নাকি ইনকাম করা যায়। আমি উনার কাছে প্রসেসিং টা জানতে চাইলে উনি বলেন, ওডেস্ক নামে ১টা সাইট আছে যেখানে এইভাবে কাজ করা যায় কিন্তু এটি খুবই কঠিন এবং দামি ১টা সাইট,যেখানে ১০০% প্রোফাইল করতে হয়,পরিক্ষা দিতে হয়,যা খুবই কঠিন।তবে উনার কাছে ওডেস্কের পুরো টিউটোরিয়াল আছে,আমি চাইলে উনি বলেন যে এইটা তো দেওয়া যাবে না,আমাকে যিনি দিয়েছেন তার অনুমতি লাগবে।তখন আমি ভাবলাম,ওডেস্ক কি এমন জিনিষ যা এতই মূল্যবান!! তখনও আমি ওডেস্ক অথবা ফ্রিলান্সিং কি বুঝি না বা জানি না,শুধু জানি ওডেস্ক অনেক দামি কিছু ১টা।। তখন আমার নরমাল ১টা স্যামসাঙ ফোন ছিল যা দিয়ে কোনোরকম নেট ব্যাবহার করা যেত। সেটা দিয়ে Google এ just search করলাম ODesk (বাংলা + ইংলিশ) . এর পর থেকেই অডেস্ক সম্পর্কে আস্তে আস্তে জানা শুরু হল … এটিকে ফ্রিলান্সিংয়ে উদ্বুদ্ধ হউয়া বলে কি না তা আসলে আমার জানা নেই।

২।  কবে থেকে ফ্রিল্যান্সিং শুরু করেছিলেন? সাধারণত কি কাজ করেন?

তপতিঃ শুনে হয়ত বা আপনারা অবাক হবেন, ওডেস্ক সম্পর্কে ০% জ্ঞান না থাকা সত্ত্বেও অনেক জানার ইচ্ছা থাকায় খুব অল্প সময়েই আমি অডেস্ক সম্পর্কে ধারনা পাই বিভিন্ন ধরনের বাংলা ব্লগ থেকে এবং মাত্র ১০ দিনের মাথায় আমি আমার এক ফ্রেন্ড দেব এর কাছ থেকে একদিনের জন্য মডেম এনে ২০১৩ এর ৬ নভেম্বর ওডেস্ক এ আইডি করি এবং প্রোফাইল complete করি।এর ৪দিনের মাথায় ই আমি ১টা জব Invitaion পাই কিন্তু ভয়ে সেটা decline করে দেই,আসলে আমি বুঝতেছিলাম না কিভাবে কি করতে হয় বা কি করব?পরবর্তীতে সাহস করে বিড করি এবং ১লা জানুয়ারি আমি প্রথম ওডেস্কে কাজ করি ।

আমি সাধারনত ফটোশপ এবং ইলাস্ট্রেটর এর কাজ করি।তবে ইমেজ এডিটিং এর কাজ বেশি করি এবং ইলাস্ট্রেটরের রিডিজাইন,ইলাস্ট্রেশন ও ব্রাউচারের কাজ বেশি ভাল লাগে।

৩। ফ্রিল্যান্সিংয়ের কাজ শিখেছিলেন কিভাবে?

তপতিঃ আমি মুলত এর 3D MAX এর কাজ শেখার জন্য ময়মনসিংহের ACME IT Institute এ Diploma in Graphics Design And Animation কোর্সে ভর্তি হয়েছিলাম। কিন্তু নিজের অজান্তেই Graphics টা নিয়েই প্রচুর বেশি Practice করেছি এখন 3D MAX টাই ভালো practice ভাবে করি নাই।

Professionally কাজ বলতে যা বোঝায় তার বেশির ভাগটাই শিখেছি শুধুমাত্র youtube এবং আমার দীর্ঘদিন নির্ঘুম রাত জেগে practice এর মাধ্যমে।

৪। কোন মার্কেটপ্লেসে কাজ করতে বেশি স্বাচ্ছন্দবোধ করেন? কেন?

তপতিঃ যেহেতু ওডেস্ক কে ঘিরেই আমার ফ্রিলান্সিং জগতে আসা তাই এইখানে কাজ করতেই স্বাচ্ছন্দ্যবোধ করি কারন অন্য কোনো মার্কেটপ্লেসে আমি কাজই করিনি।তবে এখন ইলান্সে কাজ করব ভাবসি, ইতিমধ্যে ইলান্সে ১টি কাজ সম্পন্নও করেছি।

৫। ফ্রিল্যান্সিংয়ের কাজে প্রথমবার কত পেমেন্ট পেয়েছিলেন? কাজ কি ছিল? সেই টাকা দিয়ে কি করেছিলেন?

তপতিঃ প্রথম আমাকে Client Hire করেছিল ৮ ডলার এর ১টি কাজের জন্য কিন্তু আমার কাজ ভাল লাগায় উনি আমাকে দিয়ে আরও কিছু কাজ করান এবং ৩০ ডলার পে করেন।কাজটি ছিল Attractive Desktop Background Design এবং তারপর Avalon Game এর জন্য কিছু কাজ করান।

আমি প্রথমবার ওডেস্ক থেকে ২০০০০ টাকা তুলেছিলাম যা আমার আব্বু আম্মু কেউ টাকা না দেখা পর্যন্ত বিশ্বাস করতে পারছিল না,তাই টাকাগুলো তুলে আব্বু আম্মুর হাতে তুলে দেই যা বিভিন্ন সাংসারিক কাজে এবং শপিং করে খরচ হয়েছিল।

৬। ফ্রিল্যান্সিং থেকে আয় করা পেমেন্ট কিভাবে উত্তোলন করেন?

তপতিঃ আমি পেয়নিয়ার মাস্টার কার্ড অথবা ডাচ বাংলা ব্যাংক মোবাইল ব্যাংকের মাধ্যমে পেমেন্ট উত্তোলন করি।

৭। ফ্রিল্যান্সিং নিয়ে আপনার ভবিষ্যত পরিকল্পনা কি?

তপতিঃ ভবিষ্যতে ভাল একজন উদ্যোক্তা হওয়ার ইচ্ছা আছে।মাঝে মাঝে কয়েকজন কে দিয়ে কাজ করাই কিন্তু সেটা স্থায়ী কর্মসংস্থান নয়।তাদের সহ আরও কিছু মানুষের স্থায়ীভাবে কর্মসংস্থান করতে পারলে খুব ভাল লাগবে।যারা আমরা একত্রে বন্ধুর মত কাজ করব এবং তারা আমাকে একজন ভাল উদ্যোক্তা হিসেবে পরিচিতি দান করবে।

৮। আপনার আজকের এটুকু অবস্থানের জন্য কাদের অবদানকে স্মরণ করবেন?

তপতিঃ যদিও আমি কারও সাহায্য ছাড়াই ODesk এ এসেছি তবুও কিছু কিছু মানুষের একটু একটু help আমাকে এই পর্যন্ত আসতে সাহায্য করেছে।।নয়তো আজ এই পর্যন্ত আসতে পারতাম কি না জানি না…
১।অনেকের ব্লগ থেকেই আমি অনেক কিছু শিখেছি তা্র মাঝে একজন হলেন Md Ekram ভাই।
২।নিতু( Mahfuja Selim) আপুর কাছ থেকেই আমি প্রথম Payoneer সম্পর্কে জানতে পারিএবং আরও কিছু গুরুত্বপূর্ণ তথ্য জানতে পারিযা খুবই জরুরি ছিল।
৩। Tonu Sarkar ভাই এর কাছ থেকে আমি বিভিন্ন সময় বিভিন্ন ধরনের সমস্যার সমাধান পেয়েছি…

আর বাবা মায়ের কথা ত বলতেই হয়,তারা আসলে এই বিষয়ে তেমন না জানায় ঐভাবে উৎসাহ না দিলেও কখনও বাধা দেয়নি,এটাই আমার সবচেয়ে বড় সাপোর্ট।

৯। ফ্রিল্যান্সিংয়ের কাজে আপনি দিনে কত ঘন্টা ব্যয় করেন? কোন সময়টিতে কাজ করতে স্বাচ্ছন্দবোধ করেন?

তপতিঃ আমি সবসময়ই রাতে কাজ করতে স্বাচ্ছন্দবোধ করি,কারন এই সময়ে কোনো প্রকার ডিস্টার্ব হয় না কাজে।আর প্রতিদিন তো আমি পারলে ২৪ ঘণ্টাই কাজ নিয়ে বসে থাকি কিন্তু তা তো সম্ভব নয়।তবে দিনে ১৬-২০ ঘণ্টা Computer এ বসে থাকার অভিজ্ঞতাও আমার আছে।

আমার কাজ বেশি থাকুক আর কম ,সারাদিন computer নিয়েই বসে থাকতাম কারন কাজ না থাকলেও আমার সব সময় ব্যাস্ত সময় কাটে ব্লগ এবং Youtube এ।

তবে বর্তমানে একটু কম বসছি কারন আমার এখন বিএসসি ইন সিভিল ইজ্ঞিঃ এর পরাশুনার ক্লাস করতে গিয়ে অনেকটা সময় কমে গেছে ।

১০।আপনার অনলাইন ক্যারিয়ার নিয়ে কিছু বলবেন?

তপতিঃ ১বছর ৪মাস আমার ওডেস্ক প্রোফাইল এর বয়স কিন্তু কাজ করেছি বলতে গেলে ৮ মাসের মত(পরীক্ষা+ অন্যান্য কারনে)। ৮৩ টা জব complete করেছি সাথে সবগুলোরই 5 star feedback আছে এবং ৩০০ এর উপরে ঘন্টা কাজ করেছি।

যদিও আমি এখনও পড়াশোনা করছি তাই খুব বেশী সময় দিতে পারি না,তবু এই অল্প সময়েই আমি ওডেস্কে অনেক ভালো ভালো ক্লাইন্টদের সাড়া পেয়েছি।আমার প্রোফাইল এর বয়স দের বছর এর কাছাকাছি তবে ৮-৯ মাসের বেশী আমার কাজ করার সুযোগ হয়নি ওডেস্কে (পরীক্ষা+ অন্যান্য কারনে)।৮৩টা জব complete করেছি ,৩০০+ hours কাজ করেছি এবং এখনও 5 Star feedback ধরে রাখতে পেরেছি সবার দোয়ায়। অনেক client দের সাথে পার্সোনালি কাজ করি মাঝে মাঝে। যখন ফুলটাইম ফ্রীলান্সার হবো তখন আশা করি আরও ভালো কাজ করতে পারব।

topoty3

 

১১। অনলাইনে আপনার ক্যারিয়ারের শুরুর দিকের প্রতিবন্ধকতাগুলো নতুনদের জন্য জানাতে পারেন।

তপতিঃ প্রথম প্রতিবন্ধকতা ছিল ভালো ইন্টারনেট সংযোগ না থাকা এবং দ্বিতীয়ত খুব ভাল ইংরেজি না জানা। তবে কাজ করার সময় বৈদ্যুতিক সমস্যাটা ভয়ংকর বিপদে ফেলে দিত মাঝে মাঝেই …।

১২। মেয়েদের জন্য অনলাইনে ক্যারিয়ারকে আপনি কিভাবে দেখছেন?

তপতিঃ মেয়েদের জন্যই এটি উপযুক্ত পেশা বলে আমি মনে করি কারন আমাদের সমাজে এখনও মেয়েদের অনেক প্রতিবন্ধকতা আছে বাইরে কাজ করার ক্ষেত্রে ,শুধু কি তাই? না, যে মেয়েরা বাইরে কাজ করছে তাদের জন্যও তাদের সেই কর্মক্ষেত্র পুরোপুরি নিরাপদ নয়।

তাই অন্যান্য কর্মক্ষেত্রের মত ফ্রিলান্সিং এ যদি (অফিস সময় অনুযায়ী) ৮ঘন্টা সময় ব্যায় করা যায় তাহলে ৩০০০০-৫০০০০ + টাকা ঘরে বসেই অনায়াসেই উপার্জন করতে পারবে।

যা আমি মনে করি চাকুরির চেয়ে সম্মানজনক পেশা + উপার্জন দুটোই।

কারন এইখানে মেয়েদের আরালে তাদের ছোট করার মত কোনো কথা কেউ বলার নেই যা আমাদের লোকাল চাকুরির বাজারে হরহামেশাই হচ্ছে।যার কারনে অনেক শিক্ষিত মেয়েরাই বেকার বসে আছে,যা আমাদের কারও কাম্য নয়।

১৩। ফ্রিল্যান্সিংয়ের কাজ করতে আগ্রহীদের সফল হওয়ার পথে অন্তরায় কি বলে মনে করেন?

তপতিঃ দ্রুত গতির ইন্টারনেট ও মূল্য এবং সারা বাংলাদেশে ভালো আইটি শিক্ষা প্রতিষ্ঠানের অভাব যার জন্য আগ্রহী হউয়া সত্ত্বেও ভালো গাইডলাইন পাচ্ছে না অনেকেই।

১৪। অনলাইনে আয় করতে হলে কি কি প্রস্তুতি নিতে হবে , নতুনদের জন্য পরামর্শ দিন।

তপতিঃ সবচেয়ে কঠিন কঠিন কাজ গুলো কে বাছাই করে রপ্ত করার চেষ্টায় মেতে থাকতে হবে,তাহলে একসময় কঠিন কাজগুলো কেও সহজ লাগবে এবং সহজ গুলো তো কোনো ব্যাপারই না ,মনে হবে।

আর অবশ্যই ধৈর্য সহকারে কাজ শিখে কাজ করতে পারার মন মানষিকতাটা ধরে রাখতে হবে।

জেনেসিসব্লগসের নিয়মিত আয়োজনের উদ্দেশ্য নতুন যারা ফ্রিল্যান্সিংয়ের করছেন, তাদেরকে সবার সাথে পরিচয় করে দেওয়া। যারা ফ্রিল্যান্সিং শুরু করতে আগ্রহী, তারা  এ গল্পগুলো পড়ে অনুপ্রাণিত হলেই স্বার্থক হবে আমাদের এ আয়োজন। নতুন কোন ফ্রিল্যান্সার তাদের সাক্ষাৎকার প্রকাশ করতে চাইলে যোগাযোগ করার জন্য লিংকঃ  আফরোজা সুলতানা

 

  • MD SADDAM HOSSAIN MAMUN

    খুব ভালো লাগলো পরে

    • Topoty Hasan

      Thanks :)

  • Shanto Sruth

    Youtube and nijer iccha thakle kono kisu na jene o shobkisu shika o valo vabey kora jay, amr moto r o onek key udbuddho korbe ay bastob udaharon ta,

    Thanks

    • Topoty Hasan

      :)

  • http://ontopradio.com/ Faizul

    Thanks topoti apu for your helpful information………

    • Topoty Hasan

      you are most wellcome :)

  • Mehedi Hasan

    great well-done……….
    .