জব কোটা নিয়ে নতুন আপডেট অডেস্কের

টিউন করেছেন azad | February 19, 2015 00:16 | পোস্টটি 500 বার দেখা হয়েছে

হ্যালো বন্ধুরা।
কেমন আছেন সবাই। আশা করি ভাল আছেন। আজ আমি কথা বলবো ফ্রীলাঞ্চিং এর নতুন একটা আপডেট নিয়ে। অনেকে হয়ত খুশি নাও হতে পারে খবরটা পেয়ে। তবুও বিশেষজ্ঞদের মতামত এটা করাতে এখন থেকে যোগ্য এবং মেধাবি ফ্রীলাঞ্চাররা আবার ভাল করে কাজ পেতে শুরু করবে এবং অযোগ্য ( আমি সহ :D) ফ্রীলাঞ্চারদের জন্য অসুবিধা সৃষ্টি করবে। যদিও নতুন ফ্রীলাঞ্চার দের মনে হয়না তেমন কষ্ট করতে হবে। যদি না সে Quality ফ্রীলাঞ্চার হয় ।

এই System টি চালু হবে অদেস্কে । যা অনেকটা Elance এর মত । System টি হবে জব অ্যাপ্লিকেশান কোটার।
পুরোটা বিশ্লেষণ করে বুঝিয়ে দিচ্ছি
আগে অদেস্কে যে জব কোটা সিস্টেম ছিল অর্থাৎ ২০ থেকে ২৫ টি জব অ্যাপ্লিকেশান কোটা পেত সবাই এখন থেকে সেটা হয়ে যাবে Connection system. অর্থাৎ আপনি এখন থেকে ৬০ করে Connect  পাবেন । যারা Elance এ কাজ করেছেন তারা বিষয়টি বুঝে গেছেন।
projuktirpoka
উপরের ফটো টি দেখলে কিছুটা ধারনা পেতে পারেন কি করতে চলেছে। তারা ৬০ টা করে Connect দিবে আর যদি এর থেকে বেশি প্রয়োজন হয় তবে আপনাকে মেম্বার শিপ প্লান কিনতে হবে।
এখন জারা এখনও বোঝেননি তাদের বেপারটা ক্লিয়ার করে দেই
Connect কি ?
ওডেস্কে যারা কাজ করছিলেন তারা এতটা দিন ধরে পরিচিত ছিলেন জব কোটা এর সাথে। তবে বর্তমানে কোটা পদ্ধতির পরিবর্তন করে কানেক্ট সিস্টেম করা হচ্ছে। কানেক্ট ভার্চুয়াল কয়েন পদ্ধতি যাকে আপনি জব কোটা হিসেবেই ধরতে পারেন।
এই পদ্ধতিতে প্রতিটি ফ্রিল্যান্সার প্রতি মাসে ৬০ টি কানেক্ট পাবেন। প্রতি জবে এপ্লাই করার ক্ষেত্রে আপনাকে কানেক্ট ব্যবহার করতে হবে।  এক্ষেত্রে ১-৫ টি কানেক্ট ব্যবহার করার প্রয়োজন পরবে কাজের প্রকারভেদ অনুযায়ী। সাধারনত আওয়ারলি সব একই এবং ফিক্সড প্রাইস জব এর ক্ষেত্রে কাজের পরিধি এবং পেমেন্ট এর উপর ভিত্তি করে সর্বোচ্চ ৫ টি  কানেক্ট এর প্রয়োজন হতে পারে।

বিশেষজ্ঞদের মতে কেন এটি ভাল হবে ?
  • প্রথমতঃ অতিরিক্ত পরিমানে জব এপ্লাই করা বন্ধ হয়ে যাবে। (মূলত নূতনরা যা করে থাকে)
  • দ্বিতীয়তঃ জব উইথড্র করে আবার এপ্লাই করার পদ্ধতি বন্ধ হয়ে যাবে, মূলত এই প্রফেশনে একজন প্রফেশনাল থেকে তা আশা করা যায় না।
  • তৃতীয়তঃ না বুঝে জবে এপ্লাই করার পরিমান কমে আসবে
  • চতুর্থতঃ কানেক্ট এর মাধ্যমে দক্ষ এবং যোগ্য লোক এর সর্টলিস্ট হওয়ায় তাঁদের জন্য কাজ পাওয়াটা আগের থেকে সহজ হয়ে উঠবে।
  • পঞ্চমতঃ স্কিলডরা আগের তুলনায় অদক্ষদের সাথে কম কম্পিটিশন এর সম্মুখীন হবেন।
  • এবং সর্বশেষ এর আগের টি হচ্ছেঃ একটি জবে এপ্লিক্যান্ট কমে আসবে। একটি জবে শত শত এপ্লিকেশন পড়লে ক্লায়েন্টও অনেকটা বিরক্ত হয়ে যায়। কাজ কেউ একজন পাবে এটা স্বাভাবিক এবং নিশ্চিতই বলা যায়। আর তাই ক্লায়েন্ট এর দিক থেকেও চিন্তা করা হচ্ছে।
নতুন দের জন্য কেমন প্রভাব ফেলতে পারে ?
বর্তমানে অনেকেই অনলাইনে কাজ করতে আসেন । অনেকেই ইমেইল কিভাবে খুলতে হয় তাই জানেননা। (কাউকে অপদস্ত করার জন্য বলা হয়নাই ) শুধু জানেন যে অনালাইনে ইনকাম করা জায় ব্যাস । গিয়ে অদেস্কে আইডি খুলে কাজে BID করা শুরু করে দেন এতে অনেক BID পরে এবং অনেক সময় অধক্ষরা কাজ পেয়ে যায় এবং Client বিভ্রান্তির শিকার হন। এতে দেশের এবং freelancer দের reputation এও অনেক বাজে ভাবে প্রভাব পরে। অতএব। যদি নতুন হয় কিন্তু সে দক্ষ হয় তবে এধরনের সমস্যার সম্মুক্ষিন সে হবেনা।
মেম্বারশিপ পদ্ধতি কিভাবে কাজ করবে ?
কানেক্ট পদ্ধতির পরবর্তী ধাপ হচ্ছে মেম্বারশিপ পদ্ধতি। যদি আপনি ৬০ এর অধিক কানেক্ট পেতে চান তবে আপনাকে একটি নির্দিষ্ট ফি এর মাধ্যমে মেম্বারশিপ নিতে হবে। তখন প্রয়োজনে আপনি ৬০ এর অধিক কানেক্ট পাবেন।কেন প্রয়োজন?
একটি জবে অনেকে এপ্লাই করবে স্বাভাবিক।
তেমনি অনেকে জবটির জন্য যোগ্য এপ্লিক্যান্ট হবে স্বাভাবিক।
ঠিক একই ভাবে অনেকের ই কাজ পাওয়া ছাড়াই কানেক্ট শেষ হয়ে যাবে স্বাভাবিক।
আর তখন চাইলে আপনি মেম্বারশিপ নিয়ে কানেক্ট বৃদ্ধির মাধ্যমে জবে এপ্লাই করতে পারবেন।
এবং ঠিক একারনেই অদক্ষ এবং একদম নূতনদের কম্পিটিশন কমে যাবে।
এছাড়া একজন দক্ষ ফ্রিল্যান্সার এর জন্য বেশি জবে এপ্লাই করার সুযোগটি উন্মুক্ত থাকছে মেম্বারশিপ এর জন্য কেননা এক্ষেত্রে আপনার কাছ থেকে ফি কেটে নেয়া হবে যা অদক্ষরা সহজে করবেনা।
এবং এটি ব্যক্তিগত এবং এজেন্সি ২ ক্ষেত্রেই প্রযোজ্য।

শেষ কথা:
কাজে BID করার আগে অবশ্যই জবের Full detail পরে তারপর করবেন, কেননা আপনি যে কাজ পারেন্না তাতে বিড করবেননা. এতে আপনারই লস । আরো বিস্তারিত জানতে অডেস্কর এই লিংং্ক ক্লিক করুন ।

( কারো সাথে মিলে গেলে দু:খিত)

সৌজন্য : আমার ব্লগ প্রযুক্তির পোকা সময় পেলে ঘুরে আসতে পারেন ।