ফ্রিল্যান্সিংয়ে নতুন কিন্তু সফলদের আড্ডা (অতিথিঃ সোহেল আহমেদ)

টিউন করেছেন admin | November 30, 2014 12:12 | পোস্টটি 3,554 বার দেখা হয়েছে

সোহেল আহমেদ কাজ করেন ফাইভার (fiverr.com) মার্কেটপ্লেসে। এ মার্কেটপ্লেস থেকেই তার মাসিক আয় হচ্ছে গড়ে ১৫০০ডলারের (১লাখ ১৭হাজার টাকা) উপরে। শুরুটা তার সোশ্যাল মিডিয়া মার্কেটিং দিয়ে হলেও, বর্তমানে তার সকল আয় হচ্ছে গ্রাফিকস ডিজাইন সম্পর্কিত কাজের মাধ্যমে। আজকে তার এ লোভনীয় অবস্থানে আসার জন্য ভাল প্রতিষ্ঠান হতে ট্রেনিং, তার পরিশ্রম, ধৈয্যটাই কাজে লেগেছে বলে তিনি দাবি করেন। ফেসবুক আইডি: https://www.facebook.com/100001500567633

এ মাসে (অক্টোবর-নভেম্বর)  ফাইভারে তার আয়ের স্ক্রীনশট।

এ মাসে (অক্টোবর-নভেম্বর) ফাইভারে তার আয়ের স্ক্রীনশট

১।  ফ্রিল্যান্সিংয়ে কিভাবে উদ্বুদ্ধ হয়েছিলেন?

সোহেলঃ ২০১১ সালে প্রথমআলো পত্রিকায় প্রথম ফ্রীলেন্সিং সম্পর্কে জানতে পারি । কুষ্টিয়ার রাসেল আহমেদ ভাই ও যশোর এর মারজান আহমেদ আপুবেসিস এর অ্যাওয়ার্ড পেয়েছিলেন।সেখান থেকেই ফ্রিলান্সার হওয়ার স্বপ্ন তৈরি হয় ।

২।  কবে থেকে ফ্রিল্যান্সিং শুরু করেছিলেন? সাধারণত কি কাজ করেন?

সোহেলঃ ২০১৩ থেকে শুরু করেছিলাম বলতে কিছুটা উপার্জন করতে সক্ষম হয়েছিলাম । ভিডিও এডিটিং এবং সসিয়াল মিডিয়া মার্কেটিং করতাম । বর্তমানে গ্রাফিক্স ডিজাইনের কাজ করি ।

৩। ফ্রিল্যান্সিংয়ের কাজ শিখেছিলেন কিভাবে?

সোহেলঃ আমি নিজে নিজে চেষ্টা করতাম পাশাপাশি ইউটিউব সাহায্য করতো । তারপর ২০১৪ তে এসে ক্রিয়েটিভ আইটি ইন্সটিটিউট এ প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইন কোর্স এ ভতি হয় । সেখানকার উন্নতমানে ট্রেনিং, হাইস্কীলড ট্রেইনার এবং কোর্স করার পাশাপাশি ক্যারিয়ার গড়ার ব্যাপারে তাদের তাগিদা এবং সবসময়ের সহযোগিতা আজকে আমার এত বিশাল সফলতার প্রধান কারন।

৪। কোন মার্কেটপ্লেসে কাজ করতে বেশি স্বাচ্ছন্দবোধ করেন? কেন?

সোহেলঃ আমি Fiverr.com এ কাজ করতে পছন্দ করি , কারণ এখানে জব অ্যাপ্লাই করতে হয়ানা । ক্লায়েন্টস এর সাথে বেশি যোগাযোগের প্রয়োজন হয়না।আমার যেভাবে কাজ করতে পছন্দ সেভাবেই কাজ করতে পারি ।

sohel Ahmed

৫। ফ্রিল্যান্সিংয়ের কাজে প্রথমবার কত পেমেন্ট পেয়েছিলেন? কাজ কি ছিল? সেই টাকা দিয়ে কি করেছিলেন?

সোহেলঃ প্রথম পেমেন্ট ৩ মাস এ ৪০০০ টাকা পেয়েছিলাম । ভিডিও এডিটিং এবং সোশ্যাল মিডিয়া মার্কেটিং দুইটায় ছিল । সেই টাকা আমার প্রথম উপার্জন ছিল তাই ওইটা আম্মুর হাতে তুলে দেয়।

৬। ফ্রিল্যান্সিং থেকে আয় করা পেমেন্ট কিভাবে উত্তোলন করেন?

সোহেলঃ Payoneer থেকে উত্তোলন করি ।

৭। ফ্রিল্যান্সিং নিয়ে আপনার ভবিষ্যত পরিকল্পনা কি?

সোহেলঃ নিজে একটা টিম তৈরি করে কাজকরার পরিকল্পনা আছে ।

৮। এখন পযন্ত ফ্রিল্যান্সিং থেকে আনুমানিক কি পরিমাণ আয় করেছেন?

সোহেলঃ সেভাবে পরিমান বলা আসলে সম্ভবনা কারণ আমি বিভিন্ন মার্কেটপ্লেস এ কাজ করে থাকি এবং অনেক ক্লায়েন্ট ডিরেক্ট পেমেন্ত করে থাকে, কিন্তু আমার মাসিক ইনকাম সম্পর্কে একটা ধারণা দিতে পারি এখন আমার প্রতি মাসের ইনকাম $1500 এর উপরে।

৯। ফ্রিল্যান্সিংয়ের কাজে আপনি দিনে কত ঘন্টা ব্যয় করেন? কোন সময়টিতে কাজ করতে স্বাচ্ছন্দবোধ করেন?

সোহেলঃ আমি এখন ফুল টাইম ফ্রীলান্সার । রাতে কাজ করতে স্বাচ্ছন্দবোধ করি ।

১০। ফ্রিল্যান্সিংয়ের কাজ করতে আগ্রহীদের সফল হওয়ার পথে অন্তরায় কি বলে মনে করেন?

সোহেলঃ পরিশ্রম, ধৈর্য এবং ভালো কোন প্রতিষ্ঠানে কোর্স করে স্কিল তৈরি করা ।

১১। অনলাইনে আয় করতে হলে কি কি প্রস্তুতি নিতে হবে বলে মনে করেন?

সোহেলঃ প্রথমে ধৈর্য,পরিশ্রম,ইংরেজিতে যোগাযোগ করার দক্ষতা এবং যেকোনো স্কিল ভালো করে তৈরি করা।

১২। বাংলাদেশের যারা অনলাইনে আয় করতে ইচ্ছুক, তাদের জন্য আপনার পরামর্শটি জানান।

সোহেলঃ আমি আপনাদেরকে পরামর্শ দিবো আপনারা নিজেকে পরিশ্রমি, ধৈর্যশীল এবং নিজেকে উপযুক্ত করার চেষ্টা করুন । কাজ শিখুন , নতুন কিছু শিখার এবং ভালো করে শেখার চেষ্টা করুন । কাজ শেখার জন্য ভালো প্রতিষ্ঠান বাছাই করুন । এবং আল্লাহ্‌র কাছে প্রার্থনা করুন নিজের জন্য এবং সবার জন্য ।

 

জেনেসিসব্লগসের নিয়মিত আয়োজনের উদ্দেশ্য নতুন যারা ফ্রিল্যান্সিংয়ের করছেন, তাদেরকে সবার সাথে পরিচয় করে দেওয়া। যারা ফ্রিল্যান্সিং শুরু করতে আগ্রহী, তারা  এ গল্পগুলো পড়ে অনুপ্রাণিত হলেই স্বার্থক হবে আমাদের এ আয়োজন। নতুন কোন ফ্রিল্যান্সার তাদের সাক্ষাৎকার প্রকাশ করতে চাইলে যোগাযোগ করার জন্য লিংক : মোঃ ইকরাম

  • Syed Hasan Abdullah Reza

    khub valo laglo….ami just jante chacchi je apni daily average e koto hour time dan freelancing er jonno? beginning e ki rokom time diten and akhon ki rokom dan?

    • Rehanur

      Bro……….this is look like pure advert………looks untrue…………If he really do so well then they post some link of his work ……like most of the blog do so………

  • Abdur Razzak

    congratulations friends.

  • Dinar Sarker

    Asole sarther bahire ai prithibite kew ak pa o hate na…. Ami ai blog ti pore ja bujhlam ta holo akta protisthaner prochar chara r kisui na……….. sob business plan………

    • Mujibur Rahman

      You are so right………even he don’t have any work portfolio linked with his social accounts……….I am a professional graphic designer (have 4 years Diploma only offered by Gov. Graphic Arts Institute)and have so many example like max professionals. he don’t show his fiverr profile. Usually it is possible to estimate his real income with fiverr profile. In my experience most of blog about successful people there is show same link of his success prove…………fiverr is most cheap micro work site….u only earn $5 spending 2 hours (average) if u have really great skill. And most of work are virtually reserve for old buddies who join staring time. After my aggressive words I expect admins are post some prove for his success……..I think they don’t …………..go to fiverr search by country(Bangladesh)

  • Mujibur

    How do u find him?……….Do u check his current folio or link those have prove he is the guy who really do lucrative jobs……..then let us know………..post some link referenced by him…………at-least post some of his great work folio to inspire people to do same as he do…………

  • Jibril Khan

    Sohel vaier Facebook id link ta diben please!!!!!!!!!!

  • http://helptips4u.com Milon Patowary

    osadharon hoyeche BRO

  • yasin gazi

    ধন্যবাদ ভাইয়া চমতকার একটি পরামর্শ দেওয়ার জন্য। আমি বর্তমানে কাজ শেখার চেষ্টা করছি এবং সাথে সাথে বেকার যুবকদের বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষেন একটা ট্রেনিং সেন্টার গড়ে তুলেছি। অর্নব কম্পিউটার প্রশিকক্ষন কেন্দ্র নলতা চৌমুহনী। অর্থনীতি ফাইনাল ইয়ার সাতক্ষীরা সরকারী কলেজ এ পড়ালেখা করছি। সাতক্ষীরা ফ্রিল্যান্সিং গ্রুপের সাথে কাজ করছি। আপনার সাথে কি যোগাযোগ করতে পারি ? yasingazi024340@gmail.com