কিভাবে গ্রাফিক্স ডিজাইনের কাজ শিখবেন এবং অনলাইন ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলিতেএর কি কি কাজ পাওয়া যায়।

টিউন করেছেন suman | January 10, 2015 07:31 | পোস্টটি 7,648 বার দেখা হয়েছে

অনলাইনে ফ্রিল্যান্সিংয়ে যারা নতুন কাজ শিখতে চাই তাদের অনেকে আমাকে কিছু ধরে অনলাইনর কাজ গুলো নিয়ে লিখার জন্য আমাকে প্রচুর Massage করে। তাই তাদের অনুরোধে আজ গ্রাফিক্স ডিজাইন নিয়ে কিছু লিখলাম।
ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে অর্থ উপার্জনের অন্যতম একটি মাধ্যম হল গ্রাফিক্স ডিজাইন। গ্রাফিক্স ডিজাইন এমনি একটি ক্ষেত্র, যার চাহিদা দিন দিন বেড়েই চলছে। একজন প্রফেশনাল ডিজাইনার মাসে হাজার ডলারেরও উপরে আয় করতে পারেন। Odesk, Elance , Fiverr, Peopleperhou গ্রাফিক ডিজাইন প্রচুর কাজ পাওয়া যায় । যারা নতুন ফ্রিল্যান্সিং এর কাজ শিখতে চান তারা গ্রাফিক্স ডিজাইন এর কাজ শিখতে পারেন । বাংলাদেশেও এর চাহিদা অনেক রয়েছে। তবে নারীদের জন্য এটি একটি ভাল সেক্টর। আমার জানা মতে বাংলাদেশের অনেক নারী অনলাইনে গ্রাফিক্স ডিজাইনের কাজ করে প্রচুর টাকা আয় করছেন। তবে এ কাজ ভালো করে শিখতে হবে।
গ্রাফিক্স ডিজাইনের যেসব কাজ পাবেন ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলিতে…
১. লোগো ডিজাইন
২. বিজনেস কার্ড ডিজাইন
৩. ব্যানার/পোস্টার ডিজাইন
৪. ওয়েব সাইটের জন্য পিএসডি তৈরি
৫. স্টিকার ডিজাইন
৬. প্রোডাক্ট হলোগ্রাম ডিজাইন
৭. ইমেজ এডিটিংএন্ড রিসাইজ
৮. ফটো রিটাচিং
৯. স্কেচ তৈরি/ড্রয়িং করা

graphics 1
লোগো ডিজাইনঃ-
কোন দেশ, কোম্পানি বা ব্যাক্তিগত কোন কিছুর পরিচয় বহন করে সেই দেশ, কোম্পানি বা ব্যাক্তিগত বহনকারী কিছু ছবি। যেমন আপনি গ্রামীন মোবাইল কোম্পানির পাতার ছবি দেখেই আপনি বলে দিতে পারবেন এটা গ্রামীন মোবাইল কোম্পানি ঠিক এই ভাবেই একটি লোগো একটি কোম্পানির ব্যক্তিত্ব বহন করে। সবসময় Adobe Illistrator দিয়ে লোগো ডিজাইন করতে হবে তবে লোগো ডিজাইন শিখতে হলে আপনাকে আগে অবশ্যই বিভিন্ন কোম্পানির লোগো Google থেকে Search দিয়ে বের করে দেখতে হবে এবং সেখান থেকে ধারনা নিতে হবে। তবে সবসময় মনে রাখবেন আপনার ডিজাইন করা লোগো যেন কোম্পানির নামের সাথে সামঞ্জস্যপূর্ণ হয়। লোগো ডিজাইন করার সময় সবার আগে আপনি ক্লাইন্ট এবং তার আইডিয়া এবং পছন্দ জেনে নিন। এতে করে সহজেই আপনি আপনার কাঙ্ক্ষিত লোগো ডিজাইন করতে পারবেন।
লোগো ডিজাইন করতে গেলে দেখা যাবে, প্রথমবার সাবমিট করার পর ক্লাইন্ট আপনাকে কোন অংশ পরিবর্তন করতে বলতে পারে। আপনি এই জন্য প্রতিবার সাবমিট করার সময় অবশ্যই এই সময়ের আলাদা ব্যাকআপ রেখে দিবেন। আপনি যদি প্রতিবারের ওয়ার্কসাবমিট এর ব্যাকআপ না রাখেন তাহলে পরে অনেক ঝামেলায় পড়বেন। আর তাই সব সময় ফাইল ব্যাকআপ রাখতে ভুলবেন না।
logo

গ্রাফিক্স ডিজাইনের অন্যান্য কাজঃ

গ্রাফিক্স ডিজাইন এর একটি অংশ হচ্ছে লোগো ডিজাইন । তবে এটি ছাড়াও আরও অনেক কাজ রয়েছে গ্রাফিক্স ডিজাইনে। যেমন বিজনেস কার্ড ডিজাইন, ব্যানার/পোস্টার ডিজাইন,ওয়েব সাইটের জন্য পিএসডি তৈরি, স্টিকার ডিজাই, প্রোডাক্ট হলোগ্রাম ডিজাইন, ইমেজ এডিটিং এন্ড রিসাইজ ইত্যাদি। তবে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলিতে ইন্টোরিয়র ডিজাইন এরও ব্যাপক চাহিদা রয়েছে ব্যানার, বিলবোর্ড থেকে শুরু করে বিভিন্ন কভার পেইজের ডিজাইন এর কাজও পাওয়া যায় অনলাইনে। । একটি ঘরের ভিতর বিভিন্ন অংশ কেমন হবে সেটা ডিজাইন করা। তাছাড়া বিভিন্ন দোকানের ডিজাইন এর কাজ পাওয়া যায়। যেমন আমার এক বন্ধু কিছু দিন আগে ঢাকা বানিজ্য মেলার ২ টি দোকানের ডিজাইনের কাজ করেছেন।

কিভাবে শিখতে পারেন গ্রাফিক্স ডিজাইনের কাজঃ

গ্রাফিক্স ডিজাইন শেখার জন্য আমি বলব আপনারা Google থেকে Search দিয়ে টিউটোরিয়াল দেখুন।, গুগলে graphics design tutorial লিখে সার্চ করলেই অনেক টিউটোরিয়াল পেয়ে যাবেন। এতে করে আপনি গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। এই রকম একটি জনপ্রিয় ওয়েবসাইট হচ্ছে- tutsplus.com। Google এ সার্চ দিলে প্রথম পাতায় পাবেন এই ওয়েবসাইট এর লিঙ্কটা । এছাড়াও Youtube এ অনেক vedio পাবেন গ্রাফিক্স ডিজাইন এর উপর সেগুলো দেখতে পারেন।
graphics design
তাছাড়া বাংলা ভাষায় অনেকেই অনেক টিউটোরিয়াল বের করেছেন যেগুলো দেখে আপনি শিখতে পারেন এবং ঢাকাতে বিভিন্ন আইটি প্রতিস্টান আছে যারা গ্রাফিক্স ডিজাইনের Course করাচেছ। আপনি চাইলে সে সব প্রতিস্টান থাকে একটা Professional Course করতে পারেন। আর এই ভাবে গ্রাফিক্স ডিজাইনের কাজ শিখতে পারেন। আজ তাহলে এই পর্যন্ত থাক। আগামী পোষ্টা সার্চ ইন্জিন অপটিমাইজেশন (SEO) নিয়ে লিখবো । সে পর্যন্ত সবাই ভালো থাকেন আল্লাহ হাফেজ।
ফ্রিল্যান্সিং সম্পর্কিত অন্য আরো কিছু জানার থাকলে আমাকে ফেসবুক এ প্রশ্ন করতে পারেন।

https://www.facebook.com/sumanrana4021

নিচে আপনাদের জন্য কিছু লিঙ্ক দিলাম চাইলে দেখতে পারেন।

http://www.1stwebdesigner.com/40-tutorials-to-master-new-features-of-photoshop-cs6/

http://www.photoshopessentials.com/

http://pshero.com/photoshop-tutorials/graphic-design