গত ১৮ নভেম্বর ইকরাম ভাইয়ের একটা লেখা দেখলাম যে, ক্রিয়েটিভ আইটি আগামী ১ জানুয়ারি’২০১৫ ৭ম বর্ষে পদার্পন উপলক্ষ্য Genesisblogs এর  উদ্ধগে ক্রিয়েটিভ আইটি সম্পর্কেএকটি আর্টিকেল লেখা প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। তাই কিছু লিখতে বসলাম। কোন প্রতিযোগিতা জেতার জন্য নয়, ক্রিয়েটিভ আইটি সম্পর্কে যখনই কিছু বলার সুযোগ পাবো, নিজেকে ধন্য মনে করব। যদিও আমি খুব একটা ভালো লেখালেখি করতে পারিনা, তবুও সাহস করে লিখতে চেষ্টা করলাম, কেননা ক্রিয়েটিভ আইটি আমার জীবন কে বদলে দিয়েছে।  ক্রিয়েটিভআইটি সম্পর্কে লেখার আগে আসুন জেনে আসি ক্রিয়েটিভ আইটি সম্পর্কে এবং Online এ ক্যারিয়ার গঠনে এর অবদান সম্পর্কে..

somon 25

ক্রিয়েটিভ আইটির ইতিহাসঃ-

ক্রিয়েটিভ আইটি২০০৮ সালে প্রতিষ্টিত দেশ সেরা অন্যতম একটি আইটি প্রতিষ্ঠান। মনির ভাইয়ের হাত ধরে এই প্রতিষ্টানটি গড়ে     উঠে।১৭০জনের মতন ইমপ্লায়ার নিয়ে প্রতি বছর হাজার হাজার অনলাইন প্রোফেশনাল ফ্রিল্যান্সার তৈরী করে চলছে অনলাইনের প্রতিষ্ঠানটি ।“Build your Career, Discover your creativity” এই স্লোগান কে নিয়ে সামনের দিকে এগিয়ে যাচ্ছে ক্রিয়েটিভ আ্ইটি প্রতিষ্ঠানটি। প্রতি বছর হাজার বেকার যুবক কে প্রশিক্ষন দিয়ে আত্ম-নির্ভরশীল করে তলে চলছে এই প্রতিষ্টানটি। তাছাড়া নারীদের কে ফ্রিল্যান্সিং বিষয়ক প্রশিক্ষন দিয়ে আত্ম-নির্ভরশীল করে তুলছে। এই বছর ১৫০ জন মেয়েকে ফ্রী প্রশিক্ষন দিয়ে সহযোগিতা করেছে।যারা আজ আত্ম-নির্ভরশীল।

1.jpg

      ক্রিয়েটিভ আ্ইটির অবস্থানঃ

ক্রিয়েটিভ আইটি ইন্সটিটিউটঢাকা সবচেয়ে সুন্দর ও মনোরম আবাসিক এলাকা ধানমন্ডিতে অবস্থিত। এর ঠিকানা টা হলঃ-মমতাজপ্লাজা (৫মতলা )(ল্যাব এইড হাসপাতালের বিপরীত পাশে), বাড়ি# ৭, রোড# ৪, ধানমন্ডি, ঢাকা। ক্রিয়েটিভ আইটি ইন্সটিটিউট যোগাযোগের ব্যবস্থা অনেক সহজ।

   নতুন স্বপ্নের পদচারনাঃ-

প্রথমে আমার নিজের সম্পর্কে কিছু কথা বলতে চাই। অনার্স পাশ করে দেশের বাইরে যেতে চেয়েছিলাম। কিন্তু অনেকবার এপ্লাই করেও ভিসা পাইনি। বাধ্য হয়ে চাকরী খোঁজা শুরু করেছিলাম, কিন্তু এখানেও বিফল।চরম হতাশার মধ্যে দিয়ে যাচ্ছিলাম। এর মধ্য মাস্টারস ও শেষ করলাম, তবুও কোন হিল্লে হলনা। হতাশা যখন চরম পর্যায়ে পৌঁছাল তখনই অনলাইনে আয়ের কথা মাথায় এলো। আগে থেকে কিছুধারনা ছিলএসইও (SEO)  সম্পর্কে এবং লকাল মাকেট এ কাজ করতাম , তুবও বিস্তারিত জানার জন্য গুগল সার্চ করতে লাগলাম। কিন্তু গুগল সার্চ করে তো আর প্রফেশনাল হওয়া যায়না।তাই ভালো একটা প্রতিষ্ঠানের খোঁজ করছিলাম আউটসোরচিং বিষয়ক কোর্স করার জন্য।  আর তখনই ক্রিয়েটিভ আইটি সম্পর্কে জানতে পারি এক কাজিনের কাছ থেকে,যে বাংলাদেশ সরকারের হাইটেকপার্ক ও ক্রিয়েটিভ আইটির যৌথ উদ্যোগে স্কলারশীপ প্রোগ্রামের আওতায় কোর্স করানো হয়। সেদিন ছিলো ২০ ডিসেম্বর, ২০১৩, সাথে সাথেই আবেদন করলাম স্কলারশীপ এর জন্য এবং পরিহ্মা দিলাম। তারপর এই কোর্সটি করার সুযোগ পায়।

২০১৪ সালের ২৫ জানুয়ারী থেকে ক্লাস শুরু করলাম। । কিন্তু প্রথম দিনই ইকরাম ভাইয়ের ক্লাস করার পর আমি আত্মবিশ্বাসী হয়ে উঠি। শুরুতেই ইমেইল মার্কেটিং শেখার ইচ্ছে থাকলেও তখন ক্রিয়েটিভ আইটি তে ইমেইল মার্কেটিং এর কোর্স চালু না থকায় বাধ্য হয়ে এসইও কোর্সে ভর্তি হই। যদিও আমি এসইও কাজ আগে থেকে করি তুবও সইওসম্পর্কে আরো অ্যাডভান্স কিছু জানতে পারলাম। কয়েক টি ক্লাস করার পর আমি  আন্য কিছু জানার জন্য চেস্টা করি। তখন আমি ইমেইল মার্কেটিং শেখার চেস্টা করতে থাকি। সৌভাগ্যক্রমে, ক্রিয়েটিভ আইটি থেকে আয়োজিত হাবীবুর রহমান দীপু ভাইয়ের একটি সেমিনার এ অংশগ্রহনের সুযোগ পাই।উনার সাথে পরিচিত হওয়ার সুবাদে তার আন্তরিকতা, দক্ষতার পরিচয় পেলাম।তার করানো ইমেইল মার্কেটিং এর প্রতিটী ক্লাস করতে লাগলাম মনোযোগ দিয়ে। আর ওই ক্লাসগুলোই আমার জীবনের মোড় ঘুরিয়ে দিয়েছে।

 2.jpg

   ক্রিয়েটিভ আ্ইটির হেল্প ডেস্কঃ-

ছাত্র-ছাত্রীদের জন্য ক্রিয়েটিভ আ্ইটির হেল্প ডেস্ক যে কোন ধরনের সহযোগিতায় সর্বদা  তৎপর থাকে। ক্রিয়েটিভ আ্ইটির হেল্পডেস্ক থেকে কোর্স বিষয়েযে কোন তথ্য জানার যায় খুব সহজেই । কোর্স করার সময় যখন কোন problem এ পড়েছি তাদের হেল্পডেস্ক গেলে তারা খুব আন্তরিক ভাবে Help করেছে। আমি বলব ক্রিয়েটিভআ্ইটিরহেল্পডেস্কবিশ্ব মানের।

 3.jpg

     ক্রিয়েটিভ আ্ইটির প্রশিক্ষণ ব্যবস্থাঃ-

ক্রিয়েটিভ আইটির ক্লাসরুমের পরিবেশঃ-

ক্রিয়েটিভ আইটির মত এত সুন্দর, মনোরম পরিবেশ বাংলাদেশের অন্য কোন আইটি প্রতিষ্ঠানে আছে বলে আমার জানা নেই।সার্বক্ষণিক বিদ্যুৎ, এসি, হাইস্পিড ইন্টারনেট সব মিলিয়ে রুম গুলো খুব মনোমুগ্ধকর।

5.jpg

  ক্রিয়েটিভ আইটির শিক্ষাগত মানঃ- 

আউটসোরসিং বিষয়ক কোর্স করার জন্য আমি অনেক প্রতিষ্ঠানে ঘুরেছি। যখন ক্রিয়েটিভ আইটির স্কলারশীপের কথা জানতে পেলাম, তখন এর মান নিয়ে কিছুটা হলেও সংশয় ছিল। কিন্তু ক্রিয়েটিভ আইটি আমার সে ভুল ধারণা ভেঙ্গে দিয়েছে।এই প্রতিষ্ঠানের ফ্রি কোর্সের মানও অন্যান্য প্রতিষ্ঠানের পেইড কোর্স থেকে হাজার গুনে ভালো।ক্রিয়েটিভ আইটির এক একজন শিক্ষক এক একজন এক্সপার্ট।এর গ্রাফিক্স ডিজাইন, ইমেইল মার্কেটিং, এসইও,,থ্রিডিঅ্যানিমেশন,জাভাস্ক্রীপ্ট, মোবাইলঅ্যাপসইমেলমাকের্টিং সব কোর্সই দেশের সেরা, দক্ষ শিক্ষক দ্বারা পরিচালিত হয়। তাই এই প্রতিষ্ঠানের মান নিয়ে কোন প্রশ্ন উঠতেই পারেনা।

ক্রিয়েটিভ আইটির প্রশিক্ষক সর্ম্পকেঃ-

ইকরাম ভাইয়ের কথা নতুন করে কিছু বলার নেই, তার সম্পর্কে যাই বলিনা কেন সেটাই কম হবে। তবে না বললে আমি অকৃতজ্ঞ হয়ে যাব।তিনি যে কতটা আন্তরিক সেটা তার সাথে কথা না বললে বুঝা যাবেনা। যেকোন সময়, যে কোন সমস্যায় তাকে পাশে পেয়েছি, হাসিমুখে সব কথার উত্তর দিয়েছেন। আমার ব্যাক্তিগত জীবনের অন্যতম একজন মডেল তিনি, যাকে আমি সবসময় অনুসরন করি।এক কথায়, আমার বর্তমান অবস্থান, আয় সব কিছু তারই অনুপ্রেরনার ফল।

6.jpg

আরো ও একজন মহান মানুষের সান্নিধ্য আমি পেয়েছি, যার সহযোগিতায় আমি আমার দক্ষতা বাড়ানোর সুযোগ পেয়েছি, তিনি হলেন ক্রিয়েটিভ আইটির পরিচালক সবার প্রিয় মনির ভাই। বাংলাদেশের সেরা গ্রাফিক্স ডিজাইনারের একজন তিনি।ভাল ব্যক্তিত্ব সম্পন্ন মানুষ হিসেবে,প্রশিক্ষক হিসেবে, এবংএকজন অনুপ্ররণাকারী হিসেবে উনাকে আমার অনেক অনেক ভালো লাগে। তার ক্লাস করার সুযোগ না পেলেও তার উনার আন্তরিকতা আমাকে মুগ্ধ করেছে।

7.jpg

এর পরেই আমার জীবনে যার অবদান অনস্বীকার্য, তিনি হলেন ক্রিয়েটিভ আইটির ইমেইল মার্কেটিং এর শিক্ষক শ্রদ্ধেয় দীপু ভাই। তার ক্লাস,টিউটোরিয়াল এবং জেনেসিস ব্লগের লেখাঁ অনুসরন করেই মুলত আমার ইমেইল মার্কেটিং শেখা।তার আন্তরিক সহযোগিতা এবং সঠিক দিক নির্দেশনার কারনে আমি বর্তমানে আমি ভাল কাজ করার সুযোগ পাচ্ছি।

17.jpg

এছাড়াও উৎপল দাদা,রিফাত ভাই,স্মৃতিআপু ,জাহাঙ্গীর ভাই,হাফিজ ভাই এবং অন্যান্য সবাই অনেক সাহায্য করেছেন সামনে এগিয়ে যাওয়ার পথে।

    যে সব কোর্সসমূহ ক্রিয়েটিভ আ্ইটিতে করানো হয়ঃ-

সময় উপযোগী প্রশিক্ষণের মাধ্যমে কি করে একজন ব্যক্তিআন্তর্জাতিক পর্যায়ে অনলাইনে কাজ করতে পারবে তা এইপ্রতিষ্ঠানে সেই সব বিষয়ে কোর্স করানো হয়।এখানে গ্রাফিক্স, এসইও, ওয়েবডিজাইন,সোসাল মিডিয়া মাকের্টিং, ইমেইল মার্কেটিং, এসকিউএল, ,থ্রিডিঅ্যানিমেশন,জাভাস্ক্রীপ্ট, মোবাইল অ্যাপস, ইমেলমাকের্টিং এর কোর্স করানো । আমার জানা মতে,এই প্রতিষ্ঠান থেকে এই সব কোর্স করে অনেকে প্রচুর টাকা আয় করছেন।এছাড়াও ফ্রীলাঞ্চারদের জন্য “Communication English for Outsourcing”(CEO) নামে একটি new কার্যকরী কোর্স চালু করেছে ।

20

  ক্রিয়েটিভ আইটির ফ্রি সেমিনারঃ-

ক্রিয়েটিভআইটিরএইবিষয়টিআমারখুবইভালোলাগে, প্রতিসপ্তাহেইক্রিয়েটিভআইটির২থেকে৩টিফ্রিসেমিনারেরব্যাবস্থা করে থাকে, যানতুনদেরজন্যবিরাটএকটাসুযোগনিজেদেরকাজেরবিষয়বস্তুনির্ধারণকরারজন্য আমি নিজেও ফ্রি সেমিনার করে ক্রিয়েটিভ আইটিকে যাচাই করেছি ।এই সেমিনার গুলো পরিচালিত হয় ক্রিয়েটিভ আইটির দক্ষ শিক্ষকদের দ্বারা, এছাড়া মাঝে মাঝে ওডেস্ক, ইলান্স এর কান্ট্রি ম্যানেজার সাইদুর মামুন খান ও এই সব সেমিনার এ আমন্ত্রিত হন,যার বক্তব্য প্রত্যেক ফ্রিলান্সারের জন্য অত্যন্ত মুল্যবান। আমি ব্যক্তিগতভাবে আমি সাইদুর মামুন খান ভাই কে অনুসরন করি ।

8.jpg

   যে কারণে ক্রিয়েটিভ আইটি সেরাঃ

আমার দেখা সেরা প্রতিষ্ঠান ক্রিয়েটিভ আইটি। ক্রিয়েটিভ আইটির প্রত্যেকটি কোর্সই অনেক যত্ন সহকারে করানো হয়, হোক তা স্কলারশীপ এর অধীনে অথবা পেইড কোর্স। অত্যন্ত আন্তরিকতা, বন্ধুভাবাপন্ন ভাবে ক্রিয়েটিভ আইটির সব শিক্ষক, স্টাফ তাদের দায়িত্ব পালন করেন। আমার মতে, ক্রিয়েটিভ আইটির প্রত্যক শিক্ষকই এক একজন মডেল। বিশেষ ভাবে, যাদের কথা না বললেই নয় তারা হলেন, ইকরাম ভাই, মনির ভাই, রিফাত ভাই এবং দিপু ভাই। তাছাড়া  ক্রিয়েটিভ আইটি প্রতিষ্ঠানটি বিশ্বমানের একটি  আইটি প্রতিষ্ঠান।

9.jpg

 হাইটেকপার্কএবং ক্রিয়েটিভ আইটির সমন্বয়ে ফ্রী স্কালারশীপঃ-

বাংলাদেশেরতথ্য-প্রযুক্তি উন্নয়নে্র জন্য বতমান সরকার হাইটেক পার্ক নির্মাণ করছে ।আমার জানা মতে ২০১৪ সালে ক্রিয়েটিভ আইটি ও বাংলাদেশ সরকারের হাইটেক পার্ক যৌথ উদ্যোগে স্কলারশীপ প্রোগ্রামের আওতায় এ বছরে ৮০০জনকে এখন পযন্ত বিভিন্ন আইটি কোর্সে প্রশিক্ষিতকরে যার মাঝে নেটওয়ার্কিং এ ১৫০জন,গ্রাফিকসডিজাইনে৫০০জন,অনলাইনমার্কেটিং এ১৫০জন। এছাড়া প্রফেশনালগ্রাফিকসডিজাইন ১২০জন,রেসপন্সিভ ওয়েবডিজাইনঃ ৩০জন,অ্যাডভান্স এসইওঃ৩০জন কে এবং  ক্রিয়েটিভ আইটির সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে স্কলারশীপ প্রোগ্রামের আওতায় সর্বমোট১৮০জনকে ফ্রি কোর্স করানো হয়। এর মধে ১৫০ জন ছিল নারী। আমার জানা মতে, এর আগে কোন আইটি প্রতিষ্ঠান এত বিপুল সংখ্যক মানুষকে প্রশিক্ষিত করতে পারিনি। এই স্কলারশীপের আওতায় কোর্স করে অনেকেই প্রচুর টাকা উপার্জন করছে, যা একদিকে তাদের কে স্বাবলম্বী করে তুলছে, অন্য দিকে তেমনি বৈদেশিক মুদ্রা আয়ের মাধ্যমে  আমাদের দেশকে উন্নতির দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে।

19

 সফল নারী ফ্রিল্যান্সার গড়ে তুলতে ক্রিয়েটিভ আ্ইটির ভুমিকাঃ-

একটি দেশের অর্থনীতিক উন্নয়ের জন্য নারী সমাজের ভুমিকা অনস্বীকার্যনারী সমাজ কে কাজে না লাগিয়ে কোনদেশ ঊন্নতি লাভ করতে পারে না। আর সেই নারীদের কে প্রশিক্ষণের মাধ্যমে আত্ম-নির্ভরশীল করে তুলছে ক্রিয়েটিভ আ্ইটি। বর্তমান বাংলাদেশের ফ্রীলাঞ্চার মধে মাত্র ৯শতাংশ নারী অনলাইন এ কাজ করছেন । যেখানে বিশ্বের নারী ফ্রীলাঞ্চারএর সংখ্যা ৫৮ শতাংশ। আর অনলাইন এ আয় করে সফল কেরিয়ার গড়ে তুলতে এবং নারী ফ্রীলাঞ্চারগ ঠনে ক্রিয়েটিভ আ্ইটি সব সময়  গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে।তাহারি ধারাবাহিকাতায় ক্রিয়েটিভ আইটির সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে ২০১৪ সালে ১৫০জন নারীকে ফ্রী ফ্রিল্যান্সিং বিষয়ক প্রশিক্ষণ দিয়ে আত্মনিভরশীল করে গড়ে তুলতে সাহায্য করেছে।

11.jpg

      মুল লক্ষ্যঃ-

ক্রিয়েটিভআইটির মূল লক্ষ্য হল বেকার মুক্ত বাংলাদেশ গড়ে তোলা তাহারী ধারাবাহিকতাই ক্রিয়েটিভ আইটি ২০১৪ সালে ৯৮৫ জনকে (১৫০জনকে নিজস্ব উদ্যোগে ও ৮৩৫ জনকে সরকারের সহযোগিতা নিয়ে) ফ্রি প্রশিক্ষণ দিয়ে সাবলম্বী করে তুলেছে, প্রায় ৮০০ জনকে আউটসোর্সিং কিংবা লোকাল চাকুরী প্রদানের মাধ্যমে ৮০০টি পরিবারের অর্থনৈতিক অবস্থা পরিবর্তন করেছে।

12.jpg

   প্রশিক্ষন শেষে চাকুরীর ব্যবস্থা :

ক্রিয়েটিভআইটি শুধু প্রশিক্ষন দেয় না,অনেক কোর্স শেষে চাকরীর ব্যবস্থা করে দেয়। ইতিমধ্যে অনেকটি কোম্পানির সাথে তাদের চুক্তি হয়েছে প্রশিক্ষণার্থীর কোর্স শেষে চাকরীর ব্যাপারে। আমার জানা মতে এই সব কোম্পানিতে অনেকে চাকুরী করছে। আমি বলতে পারি বাংলাদেশে এমন কোন আইটি প্রশিক্ষন সেন্টার নেই ,যেখানে প্রশিক্ষন শেষে চাকরী দেওয়া হয়, যা ক্রিয়েটিভ আইটি করে যাচেছ।

13.jpg

   সার্টিফিকেট বিতরণ অনুষ্ঠান সম্পর্কে (“Women Achievement of outsourcing”):-

গত ১৩ ডিসেম্বর২০১৪ইং তারিখে বাংলাদেশ জাতীয় যাদু ঘরের প্রধান মিলনায়তনে ক্রিয়েটিভ আইটি লিমিটেডের থেকে যারা স্কলারশীপ পেয়ে কোর্স সম্পন্নকরেছেন, তাদের জন্য সার্টিফিকেট বিতরণ অনুষ্ঠান হয়ে গেল। উক্ত অনুষ্ঠানে সেরা ৪৫ জন পুরুষ ফ্রিল্যান্সার ও১০জননারীকে ওসংবর্ধনা দেওয়া হয়।  তাছাড়া যারা স্কলারশীপ পেয়ে কোর্স সম্পন্ন করেছেন তাদেরকে সার্টিফিকেট প্রদান করা হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতি থিহিসেবে উপস্থি তছিলেন,  বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মাননীয় প্রতিমন্ত্রী জনাব জুনাইদ আহমেদ পলক। বিশেষ অতিথি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মাননীয় সচিব, শ্যাম সুন্দর শিকদার।অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, বাংলাদেশ হাই-টেকপার্কে ব্যবস্থাপনা পরিচালক, হোসনেআরা বেগম(এনডিসি)।আরওছিলেন ইল্যান্স-ওডেস্ক বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সাইদুর মামুন । ক্রিয়েটিভ আইটি ব্যবস্থাপনা পরিচালক মনির হোসেন।

 14.jpg

   ক্রিয়েটিভ আইটির সামাজিক কাযক্রমঃ- 

ক্রিয়েটিভআইটি শুধু প্রশিক্ষনই দেয় না, পাশাপাশি কিছু সামাজিক কাজ ও করে থাকে। অনেক দ্ররিদ্র মানুষ সাহায্য সহযোগিতা ও করে থাকে। তাই ক্রিয়েটিভ আইটি আগামী ১ জানুয়ারি’২০১৫ ৭ম বর্ষে পদার্পন দিন টি সামাজিক কাযক্রমের মাধ্যমে আয়োজন করতে যাচেছ।এই সামাজিক কাযক্রমে যা থাকছেঃ-

দরিদ্র শিশুদেরকে নিয়েই করমসুচিঃ
- ১০০০ শিশুকে শীতের কাপড় বিতরণ
- ১০০০ শিশুকে শীতের পিঠা খাওয়ানো
- ১০০০ শিশুকে চিত্তবিনোদন দেওয়া

প্রতি শিশুকে প্রদান করা হবে ৩রকমের পিঠা।
১) ভাপা পিঠা।
২) পুলি পিঠা।
৩) তেলের পিঠা।

১জানুয়ারি ঢাকার ৫টি স্পটে সকাল ৮টা থেকে এই কাযক্রম পরিচালিত হবে।

বিঃ দঃ  উক্ত কমসুচির অংশ টুকু ক্রিয়েটিভআইটিরফেসবুকথেকেনেওয়া।

15.jpg

      নিজেকে ক্রিয়েটিভ আইটির প্রশিক্ষণার্থী হিসেবে পরিচয় দিতে গর্বোবধ করিঃ- 

আমি মুলত ইমেইল মার্কেটিং এসইও (SEO) কাজ করি।বর্তমানে ওডেক্স, ইল্যান্স, ফ্রিল্যান্সার.কম, ফাইভার পিপল পার আওয়ার, সহ প্রায় সকল মার্কেট প্লেসে কাজ করে যাচিছ ।আর এই সব মার্কেটপ্লেসে কাজ করার জন্য  ক্রিয়েটিভ আইটিকোর্স আমাকে অনেক সাহায্য করেছে। আজ ভাল আয় করছি। সে জন্য আইটিরপ্রশিক্ষণার্থী ছিলাম পরিচয় দিতে অনেক ভাল লাগে।

গত১৩ডিসেম্বর, ২০১৪ইং জাতীয় জাদুঘর মিলনায়তনে হাইটেকপার্ক ও ক্রিয়েটিভ আইটির যৌথ আয়োজনে ‘ফ্রিলান্সিংয়ে বাংলাদেশের নারী ও পুরুষদের সাফল্যেরস্বী কৃতি প্রদান’ (Women’s Achievement in Outsourcing) অনুষ্ঠানে সেরা ৪৫ জন  পুরুষ ফ্রীলাঞ্চারএর মধ্যে একজন হিসেবেসংবর্ধিত হয়েছি।
16.jpg

সব শেষে  বলব ‘ক্রিয়েটিভ আইটি ইন্সটিটিউট’ আমার চোখে দেখাঁ সেরা আইটি প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানের বদৌলতে আজ আমি নিজে কাজ করছি, মাসে প্রায় এক লাখ টাকার মত আয় করছি। এমনকি আমার ২০ জনের একটি টিম আছে। শুধু আমিই নই, আমার মত হাজার বেকার যুবকের জীবনকে পালটে দিতে ক্রিয়েটিভ আইটি সংকল্পবদ্ধ। তাই বলতে পারি সফলতার অন্য নাম “ক্রিয়েটিভ আইটি ইন্সটিটিউট”।আর এক কথাই যদি বলি“জীবন বদলেদিতে পারে ‘ক্রিয়েটিভ আইটির একটি ট্রেনিং”

Suman rana

 SEO-03 (Scholarship) creative It

  • Rasheda Akter

    Inspiring………………..

    • suman Rana

      ধণ্যবাদ Rasheda Akter

  • nahidolivia

    very nice

    • suman Rana

      ধণ্যবাদ nahidolivia

  • Mahbub hasan

    good job

    • suman Rana

      ধণ্যবাদ Mahbub hasan

  • Ac Bikel

    Inspiring

    • suman Rana

      ধণ্যবাদ Ac Bikel ভাই

  • Ahmad Jowel

    Vai Article ta tu supper hoice and onek nice….apnr kotha jodi thik hoy tahole to creative theke ekta course korte pari…

    • suman Rana

      হ্যা ভাই creative It বাংলাদেশের একটা সেরা আইটি প্রতিষ্ঠান। আপনি কোর্স করতে পারেন …

  • faisal

    course fee koto bro??

    • suman Rana

      ফায়সাল ভাই আপনি ক্রিয়েটিভ আ্ইটির হেল্প ডেস্ক এ কল করুন । তারা বলে দিবে ।

  • Zahid Hassan

    Bro course চলাকালীন কি আমি earn করতে পারব????

    • suman Rana

      জাহিদ ভাই আপনি যদি creative It এর কোর্স টা বলে করে করতে পারেন। ইনশাসাল্লাহ course চলাকালীন সময় earn করতে পারবেন।

  • Robin Khan

    Bro creative IT থেকে course শেষে, কাজ সংক্রান্ত কোন problem-এ পড়লে আমারা কি পাব support পাব??

    • suman Rana

      Robin Khan ভাই আপনি যদি creative IT থেকে course শেষে, কাজ সংক্রান্ত কোন problem-এ পড়লে তারা সব সময় আপনাকে হেল্প করবে।

  • Karim Islam

    Apni-ki personally course koran?
    ami korta chi…..

    • suman Rana

      না ভাই আমি personally course করাই না ।আপনি creative It থেকে করতে পারেন । ওরা ভাল করাই।

  • Mehedi Hasan Shakil

    suman vai ami apnr kotha jodi right hoy tahole creative it theke course kobo

    • suman Rana

      আপনি চাইলে creative it theke course করতে পারেন। ভাল হবে।

  • Sunny

    I know the man personally. He is extraordinary, very serious at his work. I learn many tricks from him on Email marketing. And he is always inspiring. Good luck Creative It.

    • suman Rana

      Thanks sunny vai

  • Shakil

    সুমন ভাই আপনার Article এর লেখা স টিক হলে আমি Creative It থেকে কোর্স করতে চাই।

    • suman Rana

      ধন্যবাদ শাকিল ভাই। আপনি Creative It থেকে একাটা ফ্রী সেমিনার করেন তাহলে এর মান বুজতে পারবেন।

  • Guest

    Sumon vai, apner articlete porlam. valo laglo. Ameo email marketing korta chai. Tobay akta kotha jode Creative It thaky valo service na pai. Tobay apne amak shekhaban. Taoo abar FREE. Make me premiss.

  • Saidul

    Sumon vai, apner articlete porlam. valo laglo. Ameo email marketing
    korta chai. Tobay akta kotha jode Creative It thaky valo service na pai.
    Tobay apne amak shekhaban. Taoo abar FREE. Make me premiss.

    • suman Rana

      Saidul ভাই আপনি Creative It থেকে ভালো সাভিস পাবেন Don,t Worry । আর আমি তু আছি।

  • jahirul Islam

    sumon vai apnar article ta pore inspire palam.ami chai amon inak article apni post koran.jeta pore amader moto small freelancer ra boro kisu korar proti agrohi hoi. amio amar creativity discover korte cai.

    Thaks for this post

    • suman Rana

      ধন্যবাদ
      jahirul Islam ভাই

  • Manoj Mandal

    সুমন ভাই আপনার আর্টিকেল পড়ে অনেক ভাল লাগল, আর আমি নিজেও উৎসাহ পাচ্ছি, আমি ইমেইল মার্কেটিং এ আমার কেরিয়ার গঠন করতে আপনার দিক নির্দেশনা আশাকরি।

    • suman Rana

      Manoj Mandal ভাই ধনবাদ। অবশ্যই ইমেইল মার্কেটিং শিখার জন্য সব দিক নির্দেশনা পাবেন।

      • rashel mahamud rana

        ভাই আমি ইমেইল মারকেটং সিখতেছি দিপু ভাইয়ের টিওটিরিয়াল দেখে । ভাই আমি
        আপনাদের সবার সহজগিতা আসাকরছি। আমাকে একটু suport দিবেন
        please ভাই।।। kindly requst pathan…plz plz plz ।।আমার skype id. :rashel.m.rana

  • RAna

    Porosker pawer moto article. ………………………..onek nice hoise/////////////////////// ami 100 te 100 dilam ..dekhi Creative IT koto dai..

    • suman Rana

      RAna ভাই আপ নাদের এই ভাবে ভালবাসা পেলে আশা করি আর ভাল article লিখতে পারব।

      ধন্যবাদ

  • salauddin

    Bro you r the golden boy of our country.

    • suman Rana

      ধন্যবাদ salauddin ভাই

  • JAFAR

    ভালই লিখেছেন সুমন ভাই। আমার ব্যক্তিগতভাবে ভাল লেগেছে। আসলে ব্যাকারদের বা বিশেষ করে ছাত্রদের এই লাইনে আরও এগিয়ে আসতে হবে। তাহলে দেশ বিশাল আয়ের উৎস পাবে। তবে, এখন আমাদের দেশে ৬০% মানুষ ফ্রিল্যান্সিং শব্দটার সাথে পরিচিত না। তাই যারা এই লাইনে অভিজ্ঞ আছেন সুমন ভাইয়ের মতো। তাদের উচিৎ আরও বৃহৎ আকারে এগিয়ে আশা। …। আমি নিজেও এই বিষয়ে অনেক আগ্রহী। আশা করি একদিন সুমন ভাইদের দলে আসতে পারবো…। দোয়া করবেন সবাই :)

    • suman Rana

      ধন্যবাদ JAFAR ভাই ।আপনারদের ভালবাসায় আমি অনেক খুশি। আমি মনে করি যদি কেউ ক্রিয়েটিভ আইটি থেকে ২ মাসের একটা ট্রেনিং নিয়ে কাস শুরু করে তাহলে তার বেকার জীবন বদলে দিতে পারে ।

  • F.m. Rakib Hasan

    বড় (suman Rana) ভাই আমি অনেক দিন ধরে জেনেসিসব্লগে, ইকরাম ভাই, মনির ভাই, দিপু ভাই এবং অন্যান্যদের বিভিন্ন পোস্ট থেকে ক্রিয়েটিভ আইটি সম্পর্কে জেনেছি এবং শুনেছি । কিন্তু আজ আপনার পোস্ট দেখে মনের সকল কথা ও প্রশ্ন পরিষ্কার হয়ে গেছে যে, ক্রিয়েটিভ আইটি একটি মানসম্মত ও গুণগত প্রশিক্ষণ কেন্দ্র। যা থেকে বিভিন্ন বিষয়ের উপর প্রশিক্ষণ নিয়ে আজ পর্যন্ত ১০০০+ ছাত্র-ছাত্রী বিভিন্ন ভাবে অনলাইনে আয় করছে এবং শিখছে। এতে করে ক্রিয়েটিভ আইটির মতো প্রতিষ্ঠানের সকল শিক্ষক ও সহযোগীরা আজ গর্ববোধ করতে পারে। যে স্লোগান নিয়ে কাজ করছে Build your Career, Discover your creativity তা আজ সফল এবং সার্থক। আমি ক্রিয়েটিভ আইটির হেল্পডেস্কে ফোন করেছি, তারা আমাকে একটি অনুরোধ করেছে যে, আমি তাদের প্রতিষ্ঠান (ক্রিয়েটিভ আইটি) দেখে এবং সেমিনার করে যেন ভর্তি হয়, আমি নিজেকে প্রস্তুত করছি এবং প্রতিজ্ঞা করছি যে, আমি একদিন না একদিন ক্রিয়েটিভ আইটিতে প্রশিক্ষণ নিবো এবং অন্যকে উপদেশ দিবো। সুমন ভাইকে অনেক ধন্যবাদ তিনি এই বিষয়ে আমাকে পুরোপুরি আর্টিকেল দ্বারা ব্যাখ্যা দেওয়ার জন্য।

    • suman Rana

      ধন্যবাদ F.m. Rakib Hasan আপনার মতামতের জন্য। আপনি ক্রিয়েটিভ আইটির থেকে একটা প্রশিক্ষণ নিয়ে কাজ শুরু করতে পারেন। ইনশাল্লাহ সফল হবেন।

  • Rahima Akter

    সুমন ভাই আপনার লেখা টা পরে আমি ক্রিয়েটিভ আইটির সম্পকে ভালো করে জানতে পারলাম,। আমি এই সাপ্তাহে ক্রিয়েটিভ আইটির যাব ভর্তি হতে। ধন্যবাদ আপনার একটা সুন্দর লেখা পোস্ট করার জন্য।

    • suman Rana

      হ্যা রাহিমা আপা আপনি ক্রিয়েটিভ আইটিতে ভর্তি হতে পারেন। উনা ভাল শিখায় এটা বলতে পারি ১০০%।

  • Kobir

    Vai Dhaka to it protisthan deya voray gasay. Creative It ar special ke? Janaban. apner post dekhay Creative It ta vorte hobo vabse. Ame jode kaj shekha earn korta na pare? Creative It amar jonno ke korba?

    • suman Rana

      কবির ভাই ক্রিয়েটিভ আইটির প্রত্যক শিক্ষকই এক একজন মডেল। যেমন ইকরাম ভাই, মনির ভাই, রিফাত ভাই এবং দিপু ভাই সবায় বাংলাদেশের Online জগতে Boss.
      ভাল করে কাজ শিখলে কাজ পাবেন না কেন? অবশ্যই পাবেন।

  • Shovo

    Apne ato alpo time a ato valo korban kevabay? Kono secret asay ke? Ame ke Creative It thaka course korlay apner moto hotay parbo? Apner moto hotay holay ke lagba?

    • suman Rana

      না শুভ ভাই । ভাল কাজ শিখতে পারলে সবই সম্বভ ।

  • md milton hossain

    Thanks vaia for ur write….

    • suman Rana

      WLC md milton hossain vai

  • md milton hossain

    Thanks …..

    • suman Rana

      Most Wlc bro

  • Hsasib Ripu

    ভাইয়া, আমি ডেভসটিম ইনস্টিটিউট থেকে ইমেইল মার্কেটিং-এর উপর কোর্স শেষ করি ২০১৩ সালের প্রথম দিকে। কিন্তু এখন পর্যন্ত $1- ও earn করতে পারি নাই। তাই এবার ভাবছি Creative I T Institute থেকে আবার ইমেইল মার্কেটিং-এর উপর কোর্স করব।

    • suman Rana

      Hsasib Ripu ভাই কোন ইনস্টিটিউট দায়ী না করে নিজে ভাল করে শিখতে হবে।

  • Osman Goni

    suman vai, apnr kotha jodi right hoy tahole ami Creative IT theke course kobo……

    • suman Rana

      Osman Goni ভাই হ্যা আপনি Creative IT থেকে কোর্স করতে পারেন।

  • Shamiul Islam

    Creative I T Institute -এর কথা অনেক শুনেছি, কিন্তু এত ভাল তা আগে জানতাম না। ইনশাল্লাহ January -র 1st week-a ভর্তি হব……

    Course Fee কত???

    • suman Rana

      Shamiul Islam ভাই আপনি ক্রিয়েটিভ আ্ইটির হেল্প ডেস্ক এ ফোন করে কোর্স ফী সম্পরকে জানতে পারেন।

  • Sumon Khan

    sumon vai apnar article ta pore inspire pacchi………….go ahead bro

    • suman Rana

      ধন্যবাদ Sumon Khan

  • Comilla Victoria College

    ভাল লিখেছেন। আরও এগিয়ে জান এই কামনা কি সুমন ভাই আপনার !!!

    • suman Rana

      ধন্যবাদ Comilla Victoria College

  • Farjana Akter

    সুমন ভাই আপনার লেখা পড়ে ক্রিয়েটিভ আ্ইটির সম্পরকে ভাল করে জানতে পারলাম। আমি Graphics Design এ কোর্স করতে চাই। Graphics Design এ কোর্স কি ভাল কারাই ক্রিয়েটিভ আ্ইটিতে? Please ভাই আমাকে একটু যদি বলতেন।

    • suman Rana

      Farjana Akter আপা ক্রিয়েটিভ আ্ইটির Graphics Design কোর্স টি বাংলাদেশের সেরা Graphics Designer দ্বারা পরিচালিত হয়। আপনি Graphics Design কোর্স টি করতে পারেন।

  • sakilmuhmmud

    khouv nice ………………………..

    • suman Rana

      ধন্যবাদ
      sakilmuhmmud ভাই

  • Billal Hosain

    সুমণ
    ভাই আপনার পোস্ট পড়ে Creative It সমপকে জানতে পারলাম । আপনার লেখা পড়ে
    অনেক ভাল লাগছে। আমি Creative It তে Graphics Design Course করতে চাই…।
    ভাই Course fee কত টাকা? ভাই আমাকে একটু সাহায্য করবেন …।

  • Tabassum Ahmed

    ami jodi scholarship er jonno apply kori then amar ki ki qualities dorkar hobe????????r graphics er class ki diner belai hoi?

  • Asaduzzaman Aktel

    আমি নিঃসন্দেহে বলতে পারি যদি আইটিতে ক্যারিয়ার গড়তে চান তাহলে ক্রিয়েটিভ আইটিই হোক আপনার একমাত্র প্ল্যাটফর্ম। কারন সঠিক প্ল্যাটফর্ম আর তীব্র আকাঙ্ক্ষা থাকলে সফলতা অনিবার্য।

    • Suman Talukdar

      ধন্যবাদ Asaduzzaman Aktel vai

  • Monika Chudhory

    সুমন ভাই অনেক ভাল লাগলো আপনার পোস্টটি পড়ে । পোস্টটি পড়ে ক্রিয়েটিভ আইটি ইন্সটিটিউট সম্পর্কে ভালো করে বিস্তারিত জানতে পারলাম। ধণ্যবাদ লেখার জন্য।

    • Suman Talukdar

      ধন্যবাদ Monika Chudhory

  • Zahid Acts

    ভাল লিখেছেন। আরও এগিয়ে জান এই কামনা করি সুমন ভাই আপনার !!! :)

    • Suman Talukdar

      জাহিদ ভাই ধন্যবাদ

  • Joshim Hasan

    Sumon bhi-er artical-ta pora onak vhalo laglo. Good luck.

    • Suman Talukdar

      জসীম হাসান ভাই ধন্যবাদ

  • Faruk Islam

    Sumon bhi Email marketing-er course চলাকালীন কি আমি earn করতে পারব????

    • Suman Talukdar

      ফারুক ইসলাম ভাই Email Marketing এর Course করার পর ইনশাল্লাহ কাজ পাবেন । তবে ভালো করে শিখতে পারলে course running এর সময় কাজ পাবেন ।

  • Sumon Islam

    Apner artical-ta pora bhalo laglo but akhon oDesk, Elance-er obosta to khub akta bhalo na!!! ami ki apner moto monthly ato TK. earn korta perbo???

    • Suman Talukdar

      সুমন ইসলাম ভাই কে বলেছে Odesk Elance এর অবস্থা ভাল না…।কাজ ভালো করে শিখেন তাহলে কাজ পাবেন ।

  • yasin khan

    go ahead sumon bhi…..

    • Suman Talukdar

      ধন্যবাদ ইয়াছিন খান ভাই

  • Rahim khan

    ইনশাল্লাহ January -র 1st week-a ভর্তি হব……

    • Suman Talukdar

      Rahim khan ভাই হ্যা ভর্তি হতে পারেন।

  • Billal Hosain

    সুমন ভাই আপনার Article টা পড়ে অনেক ভাল লাগলো । তা পড়ে Creative It সম্পর্কে বিস্তারিত জানতে পারলাম।

    • Suman Talukdar

      ধন্যবাদ বিল্লাল হোসেইন ভাই

  • Syed Hasan Abdullah Reza

    khub e valo laglo vai Article ta pore

    • Suman Talukdar

      ধন্যবাদ Syed Hasan Abdullah Reza ভাই

  • Arif Rayhan

    সুমন ভাই ধন্যবাদ এত ভাল article লেখার জন্য । যারা বিগেনার তাদের অনেক উপকার হবে । শুভ কামনা থাকলো আপণার জন্য.।

    • Suman Talukdar

      ধন্যবাদ
      Arif Rayhan ভাই

  • Ahmad Jowel

    vai apner articles ta tu onek nice hoice…..apner articles pore ami creative theke akta course koresi..

    • Suman Talukdar

      ধন্যবাদ Ahmad Jowel bro

  • Osman

    Great article ………….

    • Suman Talukdar

      ধন্যবাদ Osman Goni Vai

    • Pinju

      Suman Takluder ………is very skilled ……in Email Marketing ………..

      • Suman Talukdar

        ধন্যবাদ Pinju Vai

  • Avizit Bhadra

    This type of steps are very much helpfull for the agreed new commer freelancer , but for money they cannt start their new era of life . Creative it is working in this sector very nicely . Wishing good luck for Creative it .

    • Suman Talukdar

      ধন্যবাদ

      Avizit Bhadra vai

  • Farhana Islam

    Suman Rana vai apner Article Ta Onek Sundor hoyeche …..

    • Suman Talukdar

      ধন্যবাদ

      Farhana Islam

  • Habiba Akter

    Great Article. ei Article ta Daron Hoyache .. Article Ta pore Creative It SOmporke valo kore jante parlam….

    • Suman Talukdar

      ধন্যবাদ Habiba Akter

  • Rater Alo Dev

    great article vaia@suman

    • Suman Talukdar

      ধন্যবাদ
      Rater Alo Dev

  • PoJa

    অনেক সুন্দর লিখেছেন সুমন ভাই। সবার চেয়ে ভাল হয়েছে।

    • Suman Talukdar

      ধন্যবাদ পুজা আপা

  • Suman Talukdar

    ধন্যবাদ Rahima jaman apa