আসুন জেনে নিই এমন কিছু বিখ্যাত ব্যাক্তি সম্পর্কে যারা লেখাপড়ার গন্ডি শেষ না করেও সফল!

আল মামুন মুন্না

আমি মোঃ আব্দুল্লাহ আল মামুন (মুন্না)। পড়াশোনা করছি যশোর সরকারী এম. এম. কলেজে ফাইনান্স এন্ড ব্যাংকিং বিভাগে। পড়াশোনার পাশাপাশি ব্লগিং ও ফ্রিল্যান্সিং নিয়ে ভালো কিছু করার চেষ্টা করছি।
টিউন করেছেন আল মামুন মুন্না | September 25, 2014 20:48 | পোস্টটি 1,159 বার দেখা হয়েছে

আসুন জেনে নিই এমন কিছু বিখ্যাত ব্যাক্তি সম্পর্কে যারা লেখাপড়ার গন্ডি শেষ না করেও সফল!


ড্রপ আউট মানে হলো, ঝরে পড়া। যারা শিক্ষার গন্ডি শেষ করার আগেই ঝরে পড়েছিলেন কিন্তু আজ সফলদের কাতারে নিজেদেরকে প্রতিষ্ঠিত করেছেন তারা আমার আজকের লেখার আলোচ্য বিষয়। চলুন জেনে আসা যাক কয়েকজন  সফল ড্রপ আউটদের সম্পর্কেঃ

billgates

বিল গেটস
তিনি মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস। তাঁকে বলা হয় হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের সবচেয়ে সফল ড্রপ আউট। ১৯৭৩ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন বিল। স্যাট পরীক্ষায় ১৬০০ নম্বরে ১৫৯০ পান তিনি। কিন্তু কম্পিউটার সফটওয়্যার তৈরির নেশায় তিনি ১৯৭৫ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে নাম কাটান। ড্রপ আউট হওয়ার ৩২ বছর পরে ২০০৭ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় বিল গেটসকে অনারারি ডিগ্রি প্রদান করে। একই সমাবর্তন অনুষ্ঠানে সমাবর্তন বক্তা ছিলেন বিল গেটস।

Steve-Jobs

স্টিভ জবস
অ্যাপল–এর সহপ্রতিষ্ঠাতা প্রযুক্তিবিস্ময় স্টিভ জবস ছিলেন কলেজ ড্রপ আউট। হাইস্কুলের পড়াশোনা শেষে ১৯৭২ সালে রিড কলেজে ভর্তি হন স্টিভ। কিন্তু কলেজটি ব্যয়বহুল হওয়ার কারণে পড়ালেখা চালিয়ে নিতে পারেননি। ছয় মাসের মধ্যে নাম কাটা যায় তাঁর। নামা কাটার পরেও ১৮ মাস সেই কলেজের ডর্মের বন্ধুর রুমে থাকতেন। ডিগ্রি নেই তো কী হয়েছে, স্টিভ জবস ২০০৫ সালে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে সমাবর্তন বক্তা ছিলেন। স্টিভ জবসের জীবনাবসান হয় ৫ অক্টোবর ২০১১ সালে।
Jujerbargমার্ক জাকারবার্গ
মার্ক জাকারবার্গ হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলে বসে বন্ধুদের নিয়ে তৈরি করেন ফেসবুক। ২০০৪ সালে ফেসবুক প্রতিষ্ঠার পরেই বিশ্ববিদ্যালয় থেকে ড্রপ আউট হন তিনি। ফেসবুক এখন বিশ্বজুড়ে সর্বাধিক ব্যবহৃত সামাজিক যোগাযোগ মাধ্যম। জাকারবার্গ ২০১১ সালে ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়াতে সমাবর্তন বক্তব্য দেন।

পূর্বে প্রকাশিতঃ এখানে

সৌজন্যেঃ লেখাপড়া বিডি